আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই,

বৃষ্টি আল্লাহর অন্যতম একটি রহমত, তবে এই রহমত এর সাথে কিছু বিপদ ও এসে থাকে,

বজ্রপাত থেকে আপনার TV, PC কিভাবে রক্ষা করবেন তা নিয়ে আজকের পর্বটি সাজানো হয়েছে ।

প্রতিবছর বর্ষাকালে আমাদের দেশে প্রচুর বৃষ্টিপাত এবং সাথে বজ্রপাত হয়ে থাকে। বজ্রপাতের ফলে আমাদের অনেকের ই Tv, computer, router, network switch নষ্টে হয়ে যায়, ফলে আমাদের ভোগান্তি পোহাতে হয় এবং মানিব্যাগের উপর চাপ সৃষ্টি হয়।

যেহেতু এটা প্রাকৃতিক কারণ তাই আমরা কিছু পূর্ব প্রস্তুতি গ্রহনের মাধ্যমে ক্ষয়ক্ষতি কমাতে পারি,

(TV): Coaxial Cables

এর মাধ্যমে আমাদের সবার বাসাতেই ডিসের লাইন এসে থাকে এবং সরাসরি টিভিতে connected থাকে, ফলে যখন একটি এলাকাতে বজ্রপাত হয় ঐ এলাকার অনেক TV এতে আক্রান্ত হয় এবং নষ্ট হয়ে যায়। অনেকেই Computer এর সাথে TV Card ব্যবহার করে, ফলে অতিসহজেই TV Card নষ্ট হয় এবং অনেক সময় সাধের graphics card টা ও নাষ্ট হয় যায়।

> এ থেকে বাঁচার একটিই উপায় রয়েছে আর তা হল বৃষ্টি এবং বজ্রপাতের সময় Coaxial Cables TV থেকে খুলে কিছুটা দূরে রেখে দেওয়া।

Computer

এবার আসি computer, router, network switch এর কথায়, আমাদের অনেকের বাসাতেই এখন CAT6 cable দিয়ে internet সংযোগ রয়েছে বজ্রপাতের সময় একই কারনে network switch > router> lan card> computer কে নষ্ট করে ফেলে।

> এক্ষেত্রে ও বাচাঁর উপায় LAN Cable খুলে রাখা।

যেহেতু সব সময় cable খুলে রাখা সম্ভব না তাই কিছু পদ্ধতি প্রয়োগ করে ক্ষতি কমানো যায়।

  1. 3-6 Feet earthing rod মাটিতে গেঁথে তার দিয়ে সংযোগ করে, network switch, router, computer এর সাথে সংযোগ করা, অল্পমাত্রাই বজ্রপাত হলে এ প্রক্রিয়াতে ক্ষতির সম্ভাবনা কম থাকে। অনেকের বাসাতে earthing এর লাইন থাকে না আবার কিছু অলস ইলেকট্রিশিয়ান earthing এর লাইন বিদ্যুৎ এর negative এর সাথে সংযোগ করে দেয় যাতে ক্ষতির সম্ভাবনা থাকে।
  2. lan surge protector ব্যবহার করতে পারেন এতে ও অনেকটা কাজ হয়।
  3. LAN Cable modify করা , lan cable এর ৮ টি তার থাকে যার ৪ টি তার(1,2,3,6) ডাটা আদান প্রদান এর কাজ করে , বাকি ৪টি(4,5,7,8) grounding/ POE এর কাজ এর জন্য সংরক্ষিত থাকে । অনেক সময় এটাও ক্ষতির কারণ হয়ে থাকে , তাই RJ45 Cable punch এর সময় এই (4,5,7,8) pin গুলোর সংযোগ না করাই ভাল, ইদানিং কিছু কমদামী tplink router এ RJ45 Cable/lan cable এ ৪টি পিন এর সংযোগ দেওয়া হয় না, Router to PC সংযোগ এর ক্ষেত্রে এই cable ব্যবহার এ কিছুটা ঝুঁকি মুক্ত থাকতে পারেন।
  4. Fiber optic cable, wifi receiver ব্যবহার করা, যেহেতু Fiber optic এ কোন প্রকার থাতব তার এর ব্যবহার থাকে না তাই বাইরে থেকে কোন প্রকার বিদ্যুৎ প্রবেশ এর সম্ভাবনা থাকে না। Fiber optic connection নেওয়া সবার পক্ষে সম্ভব হয় না তাই পিসি তে  wifi receiver ব্যবহার করা ভাল, বজ্রপাতের ফলে router নষ্ট হলেও আপনার কম্পিউটার টি বেচে যেতে পারে।
  5. বৈদ্যুতিক লাইনের সংযোগ খুলে রাখা, অনেক সময় বৈদ্যুতিক লাইন এ বজ্রপাত প্রভাব ফেলে এতে UPS, Power Supply নষ্ট হয়ে যায়।

ধন্যবাদ।