30 C
Dhaka
Wednesday, September 28, 2022

Low End এবং Basic পিসির জন্য কিছু সেরা ভিডিও গেমস!

- Advertisement -

বর্তমানে ২০২২ সালে এসে Low End পিসি বলতে কিছু নেই। বেসিক কাজের জন্য আমরা ২৫ হাজারের নিচে যে সকল পিসি বিল্ড করি সেগুলাকেই গেমিং জগতে Low End পিসি বলে। মনে রাখবেন গেমস খেলতে হলে অবশ্যই নতুন হোক কিংবা পুরান হোক, আপনার পিসিতে একটি গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবেই হবে। গ্রাফিক্স কার্ড সহ 4GB র‌্যামের পিসিতে আপনি যেসব গেমস চালাতে পারবেন, একটা গ্রাফিক্সহীন বা ইন্টারনাল GPU যুক্ত পিসিতে ওই গেম চালাতে চলে আপনার ৮জিবির র‌্যামের প্রয়োজন হবে।

- Advertisement -

উপরের চিত্রটি মিম হলেও এই বিল্ডে কোনো জিপিইউ বা ইন্টারনাল GPU চালানোর থেকে GT1030 চালানো অনেক বেটার, মানে নাই মামার চেয়ে কানা মামা ভালো! আজ Low End PC এর জন্য কিছু সেরা গেমসের লিস্ট নিয়ে এসেছি। লিস্ট আকারে দেওয়ায় বিস্তারিত লেখার সময় পেলাম না কিন্তু এতে লিস্ট আকারে অনেকগুলো গেমস এর ব্যাপারে আপনারা জানতে পারবেন।

বি:দ্র:

আজকের লিস্টের সবগুলো গেমসই উইন্ডোজ ১০ এর ৪/৬ জিবি র‌্যামের সিস্টেমে চলার কথা। কিন্তু অবশ্যই আপনার সিস্টেমে পুরান হোক তবেও একটি ডেডিকেটেড GPU থাকতে হবে। গেমসগুলো Internal জিপিইউতে চালানোর ব্যাপারে আমি কিছু বলতে পারবো না। তবে তাই বলে ৩য় জেনারেশনের ডুয়াল কোরে আবার এগুলো ট্রায় করতে যাবেন না যেন!

গেমের নামরিকোয়ারমেন্টসএক্সটারনাল জিপিইউ
Terminator Salvation 4th Gen Dual Core, 1GB Ram, ২৫৬ মেগার গ্রাফিক্স কার্ড, ৮ জিবি ফ্রি স্পেসShader Model 3.0 যুক্ত 256MB এর জিপিইউ লাগবে
Uber Soldier 2Pentium 4 CPU, 1GB Ram, 128MB GPUইন্টারনাল জিপিইউতে চলবে
The Scourge Project Episode 1Core 2 Duo 2.6 GHz, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Soldier of Fortune: PaybackPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Turok (2008)Pentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Lost PlanetPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Rouge WarriorPentium 4 CPU, 2GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে তবে এক্সটারনাল থাকলে ভালো
Halo CE (2001)Pentium Dual Core, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে তবে এক্সটারনাল থাকলে ভালো
InfernalPentium Dual Core, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Men of ValorPentium Dual Core, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Rogue TrooperPentium Dual Core, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
SingularityCore 2 Duo 2.8GHz, 4GB Ram২০১০ সালে গেম, ভালো গ্রাফিক্স, ১জিবির গ্রাফিক্স কার্ড লাগবে
Red Faction: ArmageddonCore 2 Duo 2.8GHz, 4GB RamShader Model 3.0 ফিচারযুক্ত জিপিইউ লাগবে
I am AliveCore 2 Duo 2.8GHz, 4GB Ramভালো গ্রাফিক্সযুক্ত গেম, ১জিবির গ্রাফিক্স কার্ড লাগবে
Freedom FightersPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Richard Burns RallyPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
Dead to RightsPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে
XIIIPentium 4 CPU, 1GB Ramইন্টারনাল জিপিইউতে চলবে

এছাড়াও নিচের পোষ্টের সকল গেমস আপনার লো এন্ড পিসিতে চলবে:

- Advertisement -

PC Gaming ইন্ডাস্ট্রির সেরা ভিডিও গেমস! একবার হলেও খেলা উচিত! (প্রথম পর্ব ২০০৫)

গ্রাফিক্স কার্ড ছাড়া ৪ কিংবা ৮ জিবি র‌্যামের সিস্টেমে আপনি জনপ্রিয় কিছু গেমসের পুরোনো টাইটেলগুলো বেশ আরামেই চালিয়ে নিতে পারবেন।

- Advertisement -

Call of Duty সিরিজের একদম প্রথম গেম থেকে শুরু করে Modern Warfare 3 পর্যন্ত চালাতে পারবেন তবে Modern Warfare 2 গেমটিতে হেভি গ্রাফিক্স ব্যবহার করায় এই গেমটি চালাতে হলে এক্সটারনাল জিপিইউ লাগবে।

Need For Speed সিরিজের একদম শুরু থেকে Carbon পর্যন্ত চালাতে পারবেন। তবে মাঝের Underground 2 গেমটিতে লাইটিং ইফেক্স বেশি থাকায় সেটা চালাতে হলেও এক্সটারনাল জিপিইউ লাগবে।

Grand Theft Auto সিরিজের প্রথম থেকে San Andreas পর্যন্ত চালাতে পারবেন। GTA IV আর GTA V চালাতে হলে এক্সটারনাল জিপিইউ লাগবে।

ছোটবেলার IGI, IGI 2 দুটোই চালাতে পারবেন সমস্যা হবে না।

The House of The Dead সিরিজের ১,২,৩ সব গেমই চলবে তবে ৩ নং গেমটির জন্য এক্সটারনাল জিপিইউ থাকলে ভালো হয়।

 

Max Payne সি‌রি‌জের  ১ এবং ২ গেমগু‌লো খেল‌তে পার‌বেন ত‌বে Max Payne 3 বেশ হে‌ভি এক‌টি গেম যেটা লো এন্ড পিসি‌তে চল‌বে না।

Doom সি‌রি‌জের লে‌টেস্ট কো‌নো গেম খে‌লে না থাক‌লে আপ‌নি অবশ‌্যই Doom 3 গেম‌টি ট্রায় কর‌তে   পা‌রেন। ২০০৪ সা‌লের এই গেম‌টি আপনা‌কে নিরাশ কর‌বে না গ‌্যারা‌ন্টি দি‌চ্ছি।

Resident Evil সি‌রিজের  ৪ নং টা খেল‌তে পার‌বেন, ত‌বে গ্রা‌ফিক্স কার্ড থাক‌লে ৬ ও ৫ নং টাও লো এন্ড পি‌সিতে চালা‌তে পার‌বেন।

 

Basic পি‌সি সা‌থে গ্রা‌ফিক্স কার্ড

কিছু‌দিন আ‌গে আমা‌দের বে‌সিক পি‌সি বিল্ড এর ভি‌ডিও দেওয়া হ‌য়ে‌ছে। বা‌জে‌টের ম‌ধ্যে সেরা পি‌সি কিন‌তে চাই‌লে আপ‌নি ওই বিল্ড‌কে ফ‌লো কর‌তে পা‌রেন।

উ‌ল্লেখ‌্য যে এই বি‌ল্ডে কো‌নো GPU ব‌্যবহার করা হয় নি ত‌বে যারা এই পি‌সি‌তে হালকা গে‌মিং কর‌তে চান তারা যে‌কে‌া‌নো পু‌রো‌নো সি‌রি‌জের কার্ড কি‌নে নিতে পা‌রেন ত‌বে রে‌কো‌মেন্ড থাক‌বে এটায় GTX 1050 TI এর উপ‌রে না যে‌তে।

 

এই বে‌সিক পি‌সি বি‌ল্ডের সা‌থে গ্রা‌ফিক্স কার্ড লা‌গি‌য়ে যেসকল সেরা গেমস উপ‌ভোগ কর‌তে পার‌বেন:

Outlast 2

এই যু‌গের সেরা ভৌ‌তিক গেম আউটলাস্ট ২ আপ‌নি আরাম‌সে খেল‌তে পার‌বেন বে‌সিক বি‌ল্ডে। এই গেমটি একটি True মাস্টারপিস! হরর গেম যারা পছন্দ করেন তাদের অবশ্যই অবশ্যই অবশ্যই এই গেমটি একবার হলেও খেলে দেখতে হবে। স্টোরিলাইন, ভিজুয়্যাল ইফেক্স, গেমিং মেকানিক্স, গেমপ্লে, সাউন্ড সব দিক থেকেই গেমটি একটি চমৎকার Survival Horror ভিডিও গেম।

Grand Theft Auto V

এ‌ই গেম‌টি নি‌য়ে নতুন ক‌রে কিছু বলার নেই। বে‌সিক বি‌ল্ডের সা‌থে GTX 1050 জি‌পিইউ থাক‌লে 1080P রেজু‌লেশ‌নে মি‌ডিয়াম গ্রা‌ফি‌ক্সে 60FPS পে‌তে পা‌রেন।

Metal Gear Solid V: The Phantom Pain

মাঝে মাঝে কিছু গেম বের হয় যেগুলো আমাদেরকে গেমিং জগত সম্পর্কে নতুন করে কিছু শিখিয়ে দিয়ে যায়। Metal Gear Solid V: The Phantom Pain গেমটি সেরকই একটি টাইটেল। লেজেন্ডারি নির্মাতা Hideo Kojima এর প্রতিষ্ঠান Kojima Productions গেমটি ২০১৫ সালে রিলিজ দেয়।
Metal Gear Solid V: The Phantom Pain একটি স্টেলথ ধাঁচের ভিডিও গেম, যারা সিরিজের আগের গেমগুলো খেলেছেন তারা এ ব্যাপারটি জানেন। গেমটি ২০১৪ সালের Ground Zeroes এর সাথে স্টোরিলাইনে কানেক্ট রয়েছে তাই গেমটি খেলার আগে Metal Gear Solid V: Ground Zeroes গেমটি খেলে দেখার জন্য অনুরোধ থাকবে।

Tom Clancy’s Rainbow Six: Vegas 2

আরেকটি চমৎকার মাস্টারপিস গেম হচ্ছে Rainbow Six Vegas 2 । গেমটি তখনকার সময়ের সেরা ট্যাকটিক্যাল শ্যুটারের স্বাদ দিতে পেরেছিলো। সিঙ্গেলপ্লেয়ার ক্যাম্পেইন খেললেও আপনার কাছে মনে হবে কোনো মাল্টিপ্লেয়ার গেম খেলছেন। গেমটি মূলত FPS হলেও মাঝে মাঝে থার্ড পারসন ভিউতেও খেলা যায়। গেমটিতে আপনি একজন Elite সৈন্যদের লিডার হিসেবে টেরোরিস্টদের বিরুদ্ধে যুদ্ধ করে বিভিন্ন মিশন কমপ্লিট করবেন। আপনার কমান্ডে ৩ জন সেনাসদস্য থাকবে আপনি তাদেরকে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের কমান্ড দিতে পারবেন।

Saints Row: The Third

জিটিএ সিরিজের অল্টারনেটিভ হিসেবে সেইন্টস রো সিরিজটি আপনি খেলতে পারেন। এটি একটি ওপেন ওয়ার্ল্ড একশন এডভেঞ্চার গেম। আর সিরিজের সবথেকে সেরা গেম হচ্ছে ২০১১ সালের Saints Row: The Third গেমটি। গেমটিতে জিটিএ সিরিজের মতোই গ্যাং রিলেটেড স্টোরিলাইন রয়েছে। যে চরিত্রে খেলবেন আপনি গেমে সে চরিত্রকে একদম Fully Customizable করতে পারবেন। যারা এখন এই গেমটি খেলতে চান তারা ২০২০ সালের অফিসিয়াল Remastered ভার্সনটি চেক করতে পারেন।

Mass Effect Triology

Mass Effect প্রথম ৩‌টি গেম বেশ ভা‌লো ভা‌বেই চল‌বে। এই ৩টি গেমের স্টোরিলাইন এক সুত্রে গাথা এবং মজার ব্যাপার হলো ১ম গেমের সেভ গেম আপনি ২য় গেমে ব্যবহার করতে পারবেন। আর একই সাথে ২য় গেমের সেভ গেম আপনি ৩য় গেমে ব্যবহার করতে পারবেন। প্রতিটি গেমে আপনার নেওয়া ডিসিশন পরের গেমের স্টোরিলাইনে প্রভাব ফেলবে।

Test Drive Unlimited Series

নিড ফর স্পি‌ডের দু‌নিয়ায় আর ফোর্জার চা‌পে অনান‌্য রে‌সিং গে‌মের কথা আমরা তেমন একটা জা‌নি না। সেরকম এ‌টি সি‌রিজ হ‌চ্ছে টেস্ট ড্রাইভ আন‌লি‌মি‌টেড । সিলেটের চা বাগানের মধ্যে ড্রাইভ করতে করতে হারিয়ে যেতে চান? অথবা চট্টগ্রামের মনোরম পরিবেশের মধ্যে মানে রাস্তার এক পাশে সাগরের কোলাহল আরেক পাশে পাহাড়! আহ! হুমম! এই গেমটি সেরকমই! এদের এমন কিছু লোকেশন রয়েছে সেটার মধ্যে দিয়ে ড্রাইভ করে গেলে মনে হবে যে সিলেটের চা বাগান বা চট্টগ্রামের পাহাড়ের মধ্যে দিয়ে ড্রাইভ করে যাচ্ছেন।

Farcry 3

মেইনস্ট্রিম লেভেলে ফারক্রাই গেমটি ২০০৫ সাল থেকে থাকলেও মূলত ২০১২ সালের ফারক্রাই ৩ গেমটির মাধ্যমেই সিরিজটি জনপ্রিয়তা লাভ করে। বিশেষ করে ফারক্রাই ৩ গেমটি সিরিজের সবথেকে পুপুলার এবং ব্যবসাসফল গেম হিসেবে ধরা হয়। আর আপনাদের অনেকেই গেমটি খেলেছেন তবে যারা খেলেননি তারা আসলেই একটি মাস্টারপিস গেম মিস করেছেন।
ফারক্রাই ৩ গেমটির পটভূমিতে রয়েছে ইন্ডিয়ান এবং প্যাসিফিক সাগরের মর্ধ্যবর্তী একটি আইল্যান্ড। সিরিজের আগের গেম ফারক্রাই ২ গেমটির মতো এই গেমটিতে প্লেয়ার চরিত্র হিসেবে অনেকজন থাকছে না। প্লেয়ার চরিত্রে রয়েছে জ্যাসন ব্রডি। ‍সে বন্ধুদের সঙ্গে অবসরে ছুটি কাটাতে আসে উক্ত আইল্যান্ডে। জলপথ ভ্রমণে একসাথে বের হওয়ার নির্দেশ থাকলেও হঠাৎ করে কাউকে না জানিয়ে সে বের হয় জলপথে মানে সাগরে।

 

এছাড়াও সি‌রি‌জের Farcry ২, Farcry 4, Farcry Primal এগু‌লোও এই বে‌সিক বি‌ল্ডে খেল‌তে পার‌বেন।

The Witcher 3: Wild Hunt

সিরিজটি এতটাই জনপ্রিয় যে কয়েক মাস আগে গেমটির পটভূমি নিয়ে নেটফিক্স টিভি সিরিজ তৈরি করেছে। The Witcher সিরিজের সবথেকে জনপ্রিয় গেম হচ্ছে The Witcher 3: Wild Hunt । গেমটি একটি একশন রোল প্লেয়িং গেম যেখানে আপনি ওপেন ওয়ার্ল্ড দুনিয়ায় থার্ড পারসন ভূমিকায় খেলতে পারবেন। গেমটির কাহিনী বা স্টোরিলাইন ফ্যান্টাসি নোভেল The Witcher এর আদলে তৈরি করা হয়েছে। গেমে আপনাকে Monster Slayer হিসেবে খেলতে হবে।

DmC: Devil May Cry (2013)

চাইনিজ হ্যাক এন্ড স্ল্যাশ ডেভিল মে ক্রাই এর পরিপূর্ণ রিবুট ২০১৩ সালের DmC: Devil May Cry গেমটির মাধ্যমে শুরু হয়। বলতে পারেন এটা সিরিজের অন্যতম সেরা একটি গেম। ডেভিল মে ক্রাই সিরিজের এই গেমটিতে আমাদের প্লেয়ার ডেন্টে কে একদমই নতুন সাজে দেখতে পাই আমরা। নেই সেই চাইনিজ স্টাইলিশ সাদা চুল, নেই স্টাইলিশ কোর্ট। ডেন্টেকে নির্মাণ কারী রা সাজিয়েছেন মর্ডান যুগের স্টাইল দিয়ে। গেম-প্লে তেও এসেছে অনেক পরিবর্তন। ডেন্টে মারামারির মাঝে তার বন্দুক এবং তলোয়ার পাল্টাতে পারবে। গেমটির শুরু তে ডেন্টের মানব রুপে আপনাকে খেলতে হবে। গেমটির মাঝে আপনি ডেন্টের ডেমন এবং এনজেল রুপটি হাতে পাবেন। ডেমন এবং এনজেন মোডে প্রবেশ মাত্রই কাল চুল গুলো সাদা আকার ধারণ করবে যেটি সিরিজের আগের গেমস গুলোতে ছিল। গেমটির মাঝে লিমবো সিটির আকার এবং ধরণ অনেক পাল্টাবে আপনাকে ধাঁধাঁময় গেমস এর মজা দিতে। গেমটির প্লট হিসেবে থাকছে ডেভিল মে ক্রাই এর প্যারানরমাল বিশ্বে একজন তরুণ ডেন্টে যে কিনা লিমবো সিটিতে থাকে। লিমবো সিটি খুবই সাধারণ এবং শান-শিষ্ট থাকে গেমটির শরুতে। কিন’ যতই গেমটি খেলবেন ততই লিমবো সিটি ভয়ংকর হয়ে উঠবে ডেমন এবং শয়তানদের দ্বারা। গেমটিতে ডেন্টের জমজ ভাই ভারজিল ও রয়েছে।

অনান‌্য:

বে‌সিক বি‌ল্ডে গ্রা‌ফিক্স কার্ড লা‌গি‌য়ে আপনি চোখ বু‌ঝে 2015 সাল পর্যন্ত সকল গেম খেল‌তে পার‌বেন এবং ক্ষেত্রবি‌শেষ গে‌মে 2020 পর্যন্ত খেল‌তে পার‌বেন। উ‌ল্লেখ‌্য যে গেম চালা‌নো এক কথা আর খেল‌তে পারা আ‌রেক কথা।

Need For Speed সি‌রি‌জের Payback পর্যন্ত ভা‌লো পর্যন্ত খেল‌তে পার‌বেন।

Grid সি‌রি‌জের সব গেম ভা‌লোভা‌বে চল‌বে।

Crysis সি‌রি‌জের সব গেম চল‌বে।

Assassin’s Creed সি‌রি‌জের Syndicate পর্যন্ত ভা‌লো ম‌তো খেল‌তে পার‌বেন ত‌বে প‌রের ভার্সনগু‌লো ল‌্যাগ দি‌বে।

Medal of Honor সি‌রি‌জের Warfighter পর্যন্ত চল‌বে বেশ।

Just Cause সি‌রি‌জের ৩ নং পর্যন্ত ভা‌লো ভা‌বে চল‌বে। ৪ নং চালা‌তে হ‌লে লো সে‌টিং‌য়ে চালা‌তে হ‌বে।

Metro সি‌রি‌জের Exodus গেম ছাড়া বা‌কি সব গেম বেশ স্মুথ চালা‌তে পার‌বেন।

FIFA সি‌রি‌জের 20 গেম পর্যন্ত ভা‌লোম‌তো খেল‌তে পার‌বেন।

Watch Dogs সি‌রি‌জের প্রথম ২‌টি গেম খেল‌তে পা‌রবেন।

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here