28 C
Dhaka
Wednesday, April 14, 2021

অন্তর কাঁপানো হরর ভিডিও গেম At Dead Of Night! রিভিউ! (অল্প স্পয়লার!)

- Advertisement -asus motherboards

ভিডিও গেমস নিয়ে আমি পিসি বিল্ডার বাংলাদেশ ওয়েবসাইটে তেমন একটা পোষ্ট লিখি না। মাঝে মাঝে আসলেই ভালো লাগে এমন গেম পেলে সেটা নিয়ে লিখার ইচ্ছে হয় কিন্তু শেষে গিয়ে আর লেখা হয় না। যেমন Resident Evil 7, Blair Witch গেমসগুলো যখন রিলিজ পায় তখন সেগুলোকে নিয়ে লেখার ইচ্ছে হয় কিন্তু পরবর্তীতে সেটা হয়ে উঠে না। কিন্তু আজকে At Dead of Night ভিডিও গেমটি নিয়ে কিছু কথা বলতে চলে এলাম। কারণ এটা এমনই একটি ইউনিক হরর গেম যেটা আমাকে আসলেই মুগ্ধ করেছে!
প্রথমত বলে নেই এই At Dead of Night শুধুমাত্র একটি ভিডিও গেম নয়, নির্মাতাদের ভাষায় এটি একটি “part horror flim, part horror game and part ghost hunt” । মনে এটা এমন একটি ইউনিক ভিডিও গেম যেখানে বাস্তবিক মোশন ভিডিওকে ভিডিও গেমের সাথে সুন্দর ভাবে মিশিয়ে রেখে তৈরি করা হয়েছে। গেমটি খেললে মনে হবে যেন আপনি কোনো হলিউডের ভৌতিক ফ্লিম দেখছেন! গেমটি স্টিমে ১৪.৯৯ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে, গেমটির প্লেটাইম আপনার স্কিলের উপর ভিক্তি করে ৫ থেকে ১৫ ঘন্টা পর্যন্ত হতে পারে।

*হালকা স্পয়লার শুরু*

- Advertisement -

At Dead of Night গেমটি পটভূমি সেট করা হয়েছে একটি রিমোট অঞ্চলের হোটেলকে (Sea View Hotel) কেন্দ্র করে। হোটেলটিতে Maya নামের একজন তরুণী তাদের বন্ধুদের সাথে দেখা করার জন্য চলে আসে। হোটেলটির মালিক Jimmy তাকে হোটেলে স্বাগতম জানায়। কিন্তু জিমির আচরণের মধ্যে Maya কিছুটা অদ্ভুত অন্যরকম ক্রিপি ভাব লক্ষ্য করে । হোটেলে গেস্টদের আকর্ষণ করতে Jimmy প্রতিনিয়তই হোটেলে স্ট্যান্ড আপ কমেডি শো করে থাকে। কমেডি শোতে জিমি Hugo ছন্মনাম ব্যবহার করে থাকে। পরবর্তীকে মায়া জানতে পারে যে Jimmy একজন সাইকোপ্যাথ , যখনই যে কমেডি শো এর জন্য Hugo ক্যারেক্টার করে তখনই যে একজন সাইকোপ্যাথ কিলার হয়ে যায়! হোটেলের গেষ্টদের সাথে সে মরণাত্বক আচরণ এবং বিভিন্ন ধরণের টর্চার করে থাকে, এমনকি অনেক সময় তাদেরকে খুন পর্যন্ত করে ফেলে!
জিমির এই সাইকোপ্যাথ বিষয়গুলো জানার পর মায়া এবং তার বন্ধুরা বসে না থেকে হোটেল ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু মায়া হোটেল ত্যাগ না করে Sea View Hotel এবং জিমি ও তার সাইকোপ্যাথ Hugo চরিত্রের রহস্য উন্মোচন করতে বেরিয়ে পড়ে। রহস্য উন্মোচন করার জন্য সে বিভিন্ন ধরণের টুলস ব্যবহার করে থাকে।
*স্পয়লার শেষ*

গেমটিকে আপনার অবজেক্ট হচ্ছে ৪ তলার এই হোটেলে মূল রহস্যকে উন্মোচন করা। আর সেটা করতে হলে আপনাকে হোটেলের বিভিন্ন ক্যারেক্টারদের সাথে কথা বলে প্রতিটি ক্যারেক্টারের নিজস্ব স্টোরিলাইন শেষ করতে হবে। বলা বাহুল্য যে ক্যারেক্টারগুলো সবাই মরে গেছে এবং ভূতদের সাথে কমিউনিকেশন করার জন্য আপনাকে একটি রেডিও ডিভাইস জাতীয় টুলকে ব্যবহার করতে হবে।

- Advertisement -

আর এর সবকিছুই আপনাকে Jimmy বা Hugo এর হাত থেকে বেঁচে করতে হবে। গেমটিতে রেসিডেন্ট ইভিল ৭ এর মতো First Person ভিউতে আপনাকে খেলতে হবে। পার্থক্য হচ্ছে এখানে আপনাকে পয়েন্ট টু ক্লিক স্টাইলে খেলতে হবে। মানে এটি একটি Point-to-click স্টাইলের গেমপ্লে ফিচারযুক্ত ভিডিও গেম। প্রতিটি ক্যারেক্টারকে বাস্তব জীবনের অভিনেতা / অভিনেত্রীরা সরসারি মোশন ভিডিওর মাধ্যমে প্লে করেছেন। আর মোশন ভিডিও কে ভিডিও গেমিং ইঞ্জিণের সাথে খুব সুন্দর ভাবে গেমটিকে মিক্সড করে রাখা হয়েছে।
হোটেলের অন্ধকার কর্ণারগুলো পেরোনোর সময় আপনাকে Jimmy এর হাত থেকে বেঁচে থাকতে হবে। জিমির হাত থেকে বেঁচে থাকলে হলে আপনার চাই একটি ভালো হেডফোন; কারণ গেমটিকে আরো ভয়ংকর করে তুলেছে এর সাউন্ড সিস্টেম। আপনার আশে পাশে জিমি লুকিয়ে রয়েছে কিনা সেটা আপনি একমাত্র তার পায়ের সাউন্ড পর্যবেক্ষণ করেই বুঝতে পারবেন। এছাড়াও স্ক্রিণের ডান দিকের নিচের অংশে লাল হয়ে থাকবে যদি আশে পাশে জিমি থাকে!

ভূত ক্যারেক্টারদের সাথে কমিউনিকেশন করার জন্য আপনার চাই একটি কম্পাস, একটি রেডিও ডিভাইস যার মাধ্যমে ভূতদের সাথে অডিও কমিউনিকেশন করবেন, এবং ক্যারেক্টারটি যেখানে যেখানে স্টোরিলাইন অনুযায়ী থাকবে আপনাকে হোটেলে সেই স্থানে গিয়েই রেডিও মাধ্যমে ক্যারেক্টারের সাথে কমিউনিকেশন করতে হবে। কমিউনিকেশন করার সময় ক্যারেক্টারদের বিভিন্ন ধরণের প্রশ্ন করবেন, হোটেলের বিভিন্ন রূমে পাওয়া বিভিন্ন উপাদানকে ক্যারেক্টারদের কাহিনীর সাথে মিলানোর চেষ্টা করবেন। পয়েন্ট আকারে ক্লিক করে গেমটি খেলতে হয় বিধায় মনের মধ্যে সবসময়ই একটি ভূতুরে ভূতুরে ফিলিং আপনার ভেতর কাজ করবে। বিশেষ করে যদি রাত্রের অন্ধকারে রুমে একা বসে বসে এই গেমটি হেডফোন সহকারে মনোযোগ দিয়ে খেলেন তাহলে ভয় পাওয়া গ্যারান্টিড! উল্লেখ্য যে গেমটিতে কোনো ম্যাপ নেই। আপনাকে শুধুমাত্র একটি কম্পাস এর ভিক্তিতেই হোটেলের বিভিন্ন রুমে যেতে হবে। তবে অনেক সময় কম্পাসটি সঠিকভাবে দিক নির্দেশনা দিতে পারবে না। তখন আপনার Scrying Mirror টুলটির দরকার হবে।


এই আয়নায় আপনার সামনের অবজেক্টটিভকে ভিশন হিসেবে দেখিয়ে দেওয়া হবে। গেমটিতে অনেক ধরণের পাজল রয়েছে, যেগুলোকে আপনার নিজের বুদ্ধি খাটিয়ে সলভ করতে হবে। আর আগেই বলেছি, এর সবকিছুই সেই সাইকোপ্যাথ Jimmy এর হাত থেকে কৌশলে বেঁচে থেকে আপনাকে করতে হবে।
আউটলাস্ট গেম সিরিজের মতোই এই গেমটিতেও আপনি ফাইট ব্যাক করতে পারবেন না, শুধুমাত্র নিজেকে ডিফেন্ড করার জন্য জিমির হাত থেকে আপনাকে পালিয়ে থাকতে হবে। মানে Run and Hide মনোভাব নিয়েই আপনাকে গেমটি খেলতে হবে। আর সেজন্য আপনার দরকার হবে হোটেল রুমের নিদিষ্ট Deadlock চাবি। ডেডলক চাবি থাকলেই উক্ত রুমে প্রবেশ করে দরজা লক রেখে আপনি জিমির হাত থেকে তখনকার মতো বেঁচে থাকতে পারবেন।

- Advertisement -

ভূতদের সাথে এন্টকাউন্টার কিংবা স্টোরিলাইনে কিছু ঘটার আগে দেখবেন যে হোটেলের লাইটগুলো Flicker করছে, তখনই বুঝবেন যে কিছু একটা ঘটতে যাবে। এছাড়াও সরাসরি ভূত ক্যারেক্টারের সামনে থাকলে আপনার কম্পাসটি চারিদিকে ঘুরতে থাকবে। জিমি আসে পাশে থাকলে গেমের সাউন্ড অন্যরকম হয়ে যাবে। গেমটি খেলতে হলে এই সব বিষয়গুলো মাথায় রেখেই খেলতে হবে, তা না হলে হঠাং করে ভয় পেয়ে যেতে পারেন!

পরিশিষ্ট

At Dead of Night গেমটি একটি চমৎকার হরর ভিডিও গেম। যেটায় সত্যিকারের পটভূমিতে সত্যিকারের অভিনেতা / অভিনেত্রীদের দিয়ে ফ্লিম করা হয়েছে। মূলত এটি একটি হরর ফ্লিম যেখানে পরবর্তীতে CGI , গ্রাফিক্স এবং বিভিন্ন ইফেক্টস আর প্রোগ্রামিং দিয়ে ফ্লিমটিকে ভিডিও গেমে রূপান্তরিত করা হয়েছে। তাই ভিডিও গেমটির গ্রাফিক্স পুরোপুরি জীবন্ত মনে হবে। আর তাই আমি হলফ করে বলতে পারি এই রকম ইউনিক আইডিয়ার হরর ভিডিও গেম আপনি আগে খেলেননি।

আর সবথেকে অবাক করা বিষয় হচ্ছে গেমটি বানিয়েছে UK এর একটি Indie ডেভেলপার টিম! একটি Indie টিম থেকে এই রকম ভালো উন্নত মানে প্রজেক্ট আসলেই প্রশংসার যোগ্য। হরর গেমস খেলতে খেলতে বোরিং হয়ে গিয়েছেন? নতুন কিছু চাই? তাহলে এই গেমটি আপনারই জন্য!

ভিডিও গেমটি জনপ্রিয় ইউটিউবার Markiplier এর নজরে আসে এবং তার কারণেই মেইনস্টিমে গেমটি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে। Markiplier এর পুরো At Dead of Night গেমের গেমপ্লে নিচে দিয়ে দেওয়া হলো, গেমটি ডাউনলোড না করলেও এটা দেখে নিতে পারেন:

At Dead of Night

মুক্তি পেয়েছে: ১৯ নভেম্বর, ২০২০
নির্মাতা এবং রিলিজ করেছে: Baggy Cat Limited
খেলা যাবে: MacOS এবং Microsoft Windows প্লাটফর্মে
গেমটির ধরণ: Indie Game, Adventure Game, Action Game, Role-playing Game, Adventure, Strategy

গ্লোবার অডিয়েন্স রেটিংঃ 4.9 / 5.0

আমার ব্যক্তিগত রেটিং:
গ্রাফিক্স: 9/10 = মোশন ভিডিও মিক্স করায় গেমটি দেখতে দারুণ লাগে!
গেমপ্লে: 8/10 = পয়েন্ট টু ক্লিক না হলে আরেকটু ভালো হতো।
সাউন্ড: 8/10 = সুন্দর সাউন্ড সিস্টেম! তবে আরো ভালো হতে পারতো!
ওভারঅল: 8.5/10 = খুবই চমৎকার ইউনিক হরর গেম, হরর প্রেমীরা গেমটি অবশ্যই খেলে দেখতে পারেন।

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here