30 C
Dhaka
Wednesday, June 16, 2021

Emily is Away 3 : একটি ভিন্ন ধর্মী গেমের রিভিউ

- Advertisement -asus motherboards

অনেক বছর পাড়ি দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সারা বিশ্বে যোগাযোগ এর সবথেকে বড় সেতুবন্ধনে পরিনত হওয়া এই মাধ্যমটিকে আমরা এখন যে অবস্থায় দেখি প্রথম দিকে কিন্ত মোটেও সেরকম ছিল না।এখনকার মত এত Toxicity, এত জটিলতা, এত এত ফিচার, এত মানুষের ভীড়, ধোকা প্রতারণা এসব কিছুই ছিল না। সোশ্যাল মিডিয়া হিসেবে ফেসবুক কেমন ছিল, সেই পুরনো দিনের অভিজ্ঞতা, নস্টালজিক সেই দিনগুলোতে ফিরে যাওয়ার সুযোগ বা সেই দিনগুলো কেমন ছিল তা জানার সুযোগ করে দেবে এই অন্যরকম গেম যার নাম Emily is Away <3।

গেমটি কি ধরনেরঃ 

Emily is Away একটি সিরিজ। আগের দুটি গেম ও ভিন্ন ধরনের স্বাদই দিয়েছিল গেমারদের।এবারের প্রেক্ষাপট একটি কাল্পনিক ফেসবুকের আদলে গড়া সামাজিক যোগাযোগ মাধ্যম।

- Advertisement -

প্রথমেই গেমের এনভায়রনমেন্ট সেটাপ করে নিতে হবে। এখান থেকেই নতুন (কিংবা বলা যায় বহু পুরাতন ও পরিচিত) একটি পরিবেশ খুজে পাবেন গেমার,স্মৃতি হাতরানোর শুরুটাও এখানেই। Windows XP এর আদলে Minnows XP এবং ম্যাকের আদলে Granny Smith OS এর ইন্টারফেস এর মধ্যে যেকোনো একটা সিলেক্ট করতে পারবেন, চিরচেনা উইন্ডোজ XP এর সেই ওয়ালপেপার এর দেখা ও মিলবে। এই সেটিং গুলো করার পরেই শুরু হবে জার্নি। সম্পুর্ণ ইন্টারফেসটিই একটি Zoomed-in 800-600 বড় বড় ফন্ট এর অনেকটা 8bit ফন্ট দিয়ে গঠিত। একটি install shiled এর মাধ্যমে সফটওয়্যার ইন্সটল করার মাধ্যমে এই অপারেটিং সিস্টেম কাম সোশ্যাল মিডিয়াতে প্রবেশ করবেন গেমার।

পটভুমি ও স্টোরিঃ 

- Advertisement -

ফেসবুক সদৃশ সোশ্যাল মিডিয়া Facenook এ প্রবেশ করার পর কাল্পনিক সেই দুনিয়ার আরো কয়েকজন ইউজারের  দুই একটি পোস্টে লাইক/রিয়াক্ট দেওয়ার পর গেমারকে বলা হবে যে সে ১০-১২ বছর আগে এই প্লাটফর্মে প্রবেশ করেছিল। সেই মেমোরিতে ক্লিক করেই মুলত এই টাইম ট্রাভেল করে সেই প্রথম দিনে ফিরে গিয়ে এই গেমের যাত্রা শুরু হবে।

একাউন্ট খুলে ছবি সেটাপ করা/নাম সিলেক্ট করা/জন্মদিন সিলেক্ট করা, বন্ধুকে এড দেওয়া, স্কুলের ক্লাসমেট কে এড করা,  নতুন পোস্ট দেওয়া বা বন্ধুর পোস্টে কমেন্ট করা/ট্যাগ করা ছবিতে মুলত এইভাবে শুরু হওয়ার পর এগিয়ে যাবে কাহিনী।গেমারের প্লে করা ক্যারেক্টারটা একজন তরুণ হিসেবে বন্ধুর সাথে আড্ডা, লাইক কমেন্ট,ছবি পোস্ট এর মত সময় কাটানোর মাধ্যম হিসেবেই উপস্থাপিত হয় প্লাটফর্মটি।  বিপরীত লিঙ্গের সমবয়সী কারো সাথে পরিচয়,flirting, সম্পর্ক গড়ে উঠা,নতুন ক্যারেক্টার এর আগমন ইত্যাদি বিভিন্ন রকমের ঘটনার মাধ্যমে স্টোরিলাইন এগুতে থাকবে, বিভিন্ন twist and turn ও । মেসেজের রিপ্লাই ৩টি অপশনের মধ্য থেকে  সিলেক্ট করে র‍্যান্ডম বাটন প্রেসের মাধ্যমে মেসেজ টাইপ করে করে রিপ্লাই দিতে হবে।

- Advertisement -

পোস্ট,কথাবার্তা সব জায়গাতেই পাওয়া যাবে টিপিক্যাল ইংলিশ/আমেরিকান হিউমার এর ছাপ। জোকস,মিমস সহ এই ধরণের বিষয়গুলোও ওয়েস্টার্ন ঘরানার মানসিকতা বহন করবে।

একটা সময়ে বিভিন্ন ঘাত প্রতিঘাত অতিক্রম করে পছন্দের  দুজন এর মধ্য থেকে একজন কে বেছে নিতে হবে, তাদের সাথে নিজের ideology শেয়ার করা, সাহায্য করা, পছন্দ অপছন্দের বিষয়,প্লেলিস্ট শেয়ার করার মাধ্যমেই এগিয়ে যাবে সম্পর্ক।গেমারের সিদ্ধান্তের উপরেই নির্ভর করবে গেমটির এন্ডিং।

The old school internet ecosystem:

আপনাকে এক যুগ বা তার ও আগের সময়ে ফিরিয়ে নিয়ে যাবে গেমটি। আগেই বলেছি যে বড় ফন্ট সাইজ/টাস্কবার স্টাইল,কিছুটা 8bit স্টাইল ফন্ট এর জন্য সম্পুর্ণ লুকটাই অনেক পুরনো দিনের পিসি স্কিনের মত দেখতে পাওয়া যায়। ইউটিউবের অনুকরণে একটি ভিডিও সাইট ও রয়েছে যার নাম Youtoob , এটা মুলত ইউটিউবেরই প্লেয়ার ইন্টারফেস চেঞ্জ করে পার্শিয়াল এমবেড করা সাইটে। এই সাইটে প্লেলিস্ট সেকশনে গেমের বিভিন্ন ক্যারেক্টার এর পছন্দের প্লেলিস্ট পাওয়া যাবে।

অন্যন্যঃ

আর কি নিয়ে বলা বাকি থাকলো? গ্রাফিক্স/কন্ট্রোল নিয়ে তো বলার কিছু নেই অন্তত এই গেমে। স্টোরিও বলে ফেলেছি। স্টোরিটাই গেমপ্লে এই গেমে।

রেটিং??

একটি অসাধারণ অভিজ্ঞতা দেওয়ার জন্য, ভিন্ন কিছুর স্বাদ দেওয়ার জন্য, সম্পুর্ণ স্বাধীনভাবে এরকম সিম্পল কিন্ত অসাধারণ গেম উপহার দেওয়ার জন্য ডেভেলপারকে ধন্যবাদ দেওয়াই যায়। He deserves 4.5 stars out of 5 !

গেমটির ডেভেলপার ও পাবলিশার  Kyle Seeley। স্টিমে রিলিজ পেয়েছে ১৬ই এপ্রিল ২০২১ এ। স্টিমে রিভিউ overwhelmingly positive। মুল্য মাত্র ৫ ডলার (গ্লোবাল)।  স্টিম লিংক  অফিশিয়াল ওয়েবসাইট

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here