31 C
Dhaka
Wednesday, April 14, 2021

Serious Sam 4: বাংলা রিভিউ

- Advertisement -asus motherboards

গেমারদের মধ্যে অনেকেই যেমন Serious Sam নামটির সাথে পরিচিত। তেমনি একটি বড় অংশ এই নামটি হয়তো শোনেনই নি।। আজকের রিভিউটি থাকছে এই সিরিজের পঞ্চম গেম Serious Sam 4 এর।

About Serious Sam Series: 

Serious Sam সিরিজের সাথে যে গেমাররা, যেই Generation এর গেমাররা পরিচিতি তাদের কথা আমরা mention করি Call of duty series, Max Payne Series, GTA Vice City,San Andreas কিংবা IGI সিরিজের কথা বলতে গিয়ে। ইতিমধ্যে অনেকেই ধরে ফেলেছেন যে এই সিরিজটি ঠিক কোন সময়ের। জ্বি হ্যাঁ, Serious Sam সিরিজের গেমগুলো ২০০০ সালের প্রথম দশকের মধ্যেই বেশিরভাগ রিলিজ হয়েছিল।

- Advertisement -

নিচে Serious Sam সিরিজের পুর্বের কিছু গেম এর স্ক্রিনশট দেওয়া হলোঃ

ভিন্ন ধরণের গেমপ্লে,মজার সব ডায়লগস সাথে  এগুলোকে ছাপিয়ে কাল্পনিক সব মজার মজার enemies এবং মারাত্মক সব weapons। যারা একবার খেলেছিলেন, খোজ পেয়েছিলেন কাজিনের পিসিতে বা দোকানে। প্রথম দেখাতেই প্রেম এবং নেশা হয়ে গিয়েছিল। বিচিত্র সব প্রাণী বিকট শব্দ করে এগিয়ে আসছে এবং হাতে বিশাল কোনো একটা weapon নিয়ে একটানে গুলি ছুড়ছে SAM; এটাই ছিল trademark। Serious Sam কে যারা ভুলে গিয়েছেন তারাও নাম শুনলে মাথায় চলে আসতে পারে সেই বিখ্যাত যে অদ্ভুত শব্দ করে দুই হাতে বম্ব নিয়ে কিছু জন্তু স্যাম এর দিকে তেড়ে আসার দৃশ্য।

- Advertisement -

সিরিজে রয়েছে চারটি গেম। যেগুলো পিসিতে ২০০১  থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে এভেলেবল হয়েছিল।

Serious Sam 4: Comeback in a new Era 

তো ৯ বছর পর বলা যায় আধুনিক যুগে, Ray Tracing, Ryzen এর যুগে আবার নতুন করে আত্মপ্রকাশ করলো সিরিজটি,একপ্রকার কামব্যাক ও বলা যেতে পারে। Hardware Section এবং Graphics Technology মাঝের সময়টিতে সমান তালে এগিয়েছে। রিভিউটিতে থাকবে গেমপ্লে (Character, weapons,enemies,shooting style,movement , বিগত রিলিজগুলোর সাথে তুলনা ),স্টোরি,গ্রাফিক্স এবং অপ্টিমাইজেশন ও সবশেষ আমার কোন জিনিসগুলো ভালো লেগেছে ও খারাপ লেগেছে তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা।

Story এবং Characters:  

- Advertisement -

Serious Sam সিরিজে স্টোরি কখনোই গুরুত্বপুর্ণ কিছু বা আলোচনার বিষয় ছিল না। গেমারদের কাছে fascinating কিছু ও কখনোই ছিল না এই সিরিজের স্টোরি। পৃথিবীতে কোনো এক কাল্পনিক যুগে SAM বিধ্বস্ত পৃথিবীকে শত্রুদের হাত থেকে ,কাল্পনিক সব জন্তু জানোয়ার থেকে রক্ষা করছে অদ্ভুত সব অস্ত্র নিয়ে এটাই মোটা দাগে ছিল স্টোরি। এখানেও ব্যতিক্রম কিছু নেই। তবে জানিয়ে রাখা ভালো, শেষের দিকে রয়েছে একাধিক Twist যা স্টোরিটিকে আলাদা মাত্রা দিয়েছে বটে।Sam এর পাশাপাশি এবার রয়েছে Hellfire, Kenny,Father Mikhail সহ বেশ কিছু ক্যারেক্টার (যদিও একটিও Playable নয়)।

Missions, Saves, Chapters: 

গেমটিতে মোট রয়েছে ১৫টি মিশন। করা যাবে Quick save, সাথে রেগুলার autosave রয়েছে। দুই একটি বাদে  বেশিরভাগ মিশনগুলোর length খুব বেশি বড় ও নয় ছোট ও নয়। Objective Chase করেই এগিয়ে যেতে হবে গেমারকে।প্রতিটি মিশনের মধ্যেই বিভিন্ন জায়গায় রয়েছে Side Objectives বা secondary Objectives।

Gameplay- Movement,weapon system,environment,combat: 

Combat System: 

গেমপ্লে এর মধ্যে Combat System নিয়ে বিস্তারিত আলোচনা করার রয়েছে। কেননা Combat System ই  Serious Sam 4 কে অন্য আর দশটি গেম থেকে আলাদা করে রাখে।

গেমটি যথেষ্ট fast paced। এখানে enemies দেখে মনে হতে পারে যে গেমটি horror টাইপ এর যেখানে কি না zombies বা ভুত-প্রেত রয়েছে। সেক্ষেত্রে কি হয়ে থাকে যে গেমপ্লে ও combat অত্যন্ত বোরিং ও slow paced হয়ে থাকে কিন্ত আপনি serious sam এর Fast Paced গেমপ্লে সত্যিই enjoy করবেন।

‘Enemies come towards to the gamer’ এটা হচ্ছে combat system এর core এই গেম এর। enemies বিপুল বেগে SAM এর দিকে ধেয়ে আসে , এবং সেটাকে tackle দিতে অত্যন্ত responsive, quick মুভমেন্ট ও রেস্পন্স এর প্রয়োজন হয়। বেচে থাকতে হলে একই সাথে দ্রুত move করতে হবে একই সাথে দ্রুত shoot করতে হবে।। এখানে আরো একটি বিষয় exclusive, সেটা হচ্ছে একই সাথে bunch of enemies। অর্থাৎ একটি দুইটা নয়, একই combat এ একটি situation এ আপনার সামনে থাকবে অনেক অনেক রকমের enemies যাদের প্রত্যেকের size, abilities, weakness, movement speed আলাদা আলাদা। প্রত্যেকটি enemy এর প্রতিই আপনার আলাদাভাবে লক্ষ করা লাগবে।

Gallery: Tap to change pictures: 

Weapon system,life,ammo: 

Enemies যেটি কি না এই গেমের অন্য তম আকর্ষণ যেটি উপরে আমরা হালকা উল্লেখ করেছি ও নিচের প্যারা তেই বিস্তারিত রয়েছে, তার সাথে সাথে complimentary factor হচ্ছে এই গেমের weapons। মজার মজার ,বিভিন্ন প্রকারের বিধ্বংসী সব weapons চালাতে পারবেন আপনি।

গেমটিতে লাইফ রয়েছে old school limited life system। অর্থাৎ cover এ গেলে বা hit না আসলে লাইফ regenerate করবে না বরং রয়েছে Life bar যেটি hit আসলে কমবে এবং লাইফ environment থেকে pick করে করেই survive করতে হবে।

রয়েছে বিভিন্ন রকমের বিভিন্ন genre, ability এর weapons। by default Sam এর সাথে সবসময় থাকবে একটি pistol (যেটির ammo infinite ) ও knife।

সাথে snipers ,assault rifle, shotgun এর মত common weapons এর সাথে সাথে minigun থাকবে। তবে মুল মজাটা পাওয়া যাবে বেশ কিছু কাল্পনিক conceptual ওয়েপন্স রয়েছে যেগুলো সিরিয়াস স্যাম গেমেরই ট্রেডমার্ক। সেগুলো চালিয়ে, বিভিন্ন রকমের rockets, electric beam ছোড়া যাবে।

Gallery: Some of the weapons and gadgets in Serious Sam 4 (tap to change pictures) 

আর এই সম্পুর্ণ এক্সপেরিয়েন্স কে আরেকটি মাত্রা দিবে dual wield weapons। যেকোনো weapon দুটি একসাথে আপনি চালাতে পারবেন, এতে rate of fire, damage একই সাথে দ্বিগুণ হয়ে যাবে যা combat এ বিভিন্ন সময় ভুমিকা রাখবে আপনাকে বাচাতে। এমনকি দুটি ডিফারেন্ট weapon ও দুই হাতে dual wield চালানো যাবে। ও হ্যাঁ, বেশ কিছু weapons upgrade ও করা যাবে।

ammo ও life বা armor পিকআপ করতে হবে সব environment থেকেই। enemies থেকে dropped হতে পারে, সাথে সাথে environment এই বিভিন্ন জায়গায় থাকবে ammo,life,armor. এগুলো নিয়ে নিয়েই replenish করতে হবে লাইফ ও ammo।

Infinite number of enemies: 

গেমটিতে আরো একটি বিষয় উল্লেখযোগ্য সেটি হচ্ছে enemies কোনো একটি situation এ এত বেশি পরিমাণে আসবে যে সত্যিই gamer একটি টাইমে বিরক্ত হয়ে যেতে পারেন। একের পর এক এনিমি আসছেই আর আপনি গুলি করছেন কিন্ত তারপরেও এনিমি এসেই যাচ্ছে। একটি ব্যাচে বিভিন্ন রকমের ২০-২৫/৩০ টা এনিমি আসার পর শুরু হয় আরেক ব্যাচ তখন ও অনেকগুলো এনিমি আসতেই থাকে।

different enemies with different abilities, structure: 

আগেই বলেছি  বিচিত্র সব enemies রয়েছে। এগুলো সবই serious sam এর ট্রেডমার্ক।এগুলোর মধ্যে কিছু কিছু সাইজে বিশালাকার একই সাথে slow paced, কিছু কিছু মানুষের আকৃতির হাতে বন্দুক বা rocket যেগুলো কিনা move করে খুবই দ্রুত, রোবট জাতীয় বেশ কিছু enemies রয়েছে যেগুলো powerful rockets শুট করে।

enemies দের বৈশিষ্ট হলো shoot and move। অর্থাৎ bullets,rockets, বিষাক্ত  তরল পদার্থ,আগুনের গোলা বা  অন্য ability যেটা রয়েছে সেটা তারা ব্যবহার করবে এবং at the same time SAM এর দিকে এগিয়ে আসতে থাকবে। অর্থাৎ map এ আপনার confined হয়ে যাওয়ার, আটকে যাওয়া বা ফাঁদে পড়ে যাওয়ার সুযোগ রয়েছে। অত্যন্ত tricky ও quick decision না নিতে পারলে enemies SAM কে ঘিরে ফেলতে পারে।

Gallery: Enemies ( tap to change pictures) 

রয়েছে অদ্ভুত বেশ কিছু প্রাণী যেগুলোর সাথে আপনি আমাদের planet এর বেশ কিছু প্রাণীর মিল পাবেন যেগুলো অত্যন্ত দ্রুত বেগে ধেয়ে এসে gamer কে just crush করে দিতে চাইবে। এগুলো থেকে বাচতেই অত্যন্ত responsive ও fast paced হওয়া লাগে গেমারকে।

রয়েছে ভুত  ও কঙ্কালসদৃশ বেশ কিছু enemies।

বেশ কিছু enemies কে mini boss বলা যেতে পারে। তবে বেশ কয়েকটা মিশনেই রয়েছে Boss যেগুলো অনেক বড় আকৃতির ও অদ্ভুত সব ability possess করে। ওই বসগুলোই পরবর্তীতে mini boss হিসেবে একাধিক বার আসে।

মোট কথা স্ক্রিনে একই সাথে বিভিন্ন প্রকারের  কয়েক শত এনিমিজ আপনার দিকে ধেয়ে আসছে এইটা এক অসাধারণ experience দিবে বলা বাহুল্য।

উপরের কথাগুলো  serious sam এর পুরাতন ফ্যান যারা আছেন,আগেই খেলেছেন গেমটি সম্পর্কে জানেন তাদের নতুন করে বোঝানোর অবশ্য কোনো দরকার নেই।

Movement,abilities: 

মুভমেন্ট সিস্টেম আমার কাছে খুবই নরমাল এবং convenient মনে হয়েছে। sprint, melee, crouch,jump এর মত অপশন রয়েছে।

abilities এর কথা বলতে গেলে SAM এর বিশেষ কোনো ability নেই। shooting টাই প্রধান ও একমাত্র অস্ত্র। গুলি চালিয়ে enemies ঘায়েল করাই তার প্রধান স্কিল। স্কিলের কথা যখন এসেই গেল এখানে বলে রাখি, রয়েছে skill points। বেশ কিছু basic জিনিস এবং combat রিলেটেড বেশ কিছু জিনিস আপগ্রেড করা বা আনলক করে নেওয়া যাবে skill point এর মাধ্যমে।

আর যোগ করা হয়েছে Gadget, অর্থাৎ physical বেশ কিছু বিশেষ objects weapon wheel এ পাওয়া যাবে যেগুলো এক একটি দিয়ে এক এক রকমের কাজ করা যায় (নির্দিষ্ট ammo limit সহ) যেমন life add করা, slow motion, Enemy দের জন্য black hole, mini nuke ইত্যাদি। বিশেষ পাওয়ার ও স্কিল না থাকলেও এই গ্যাজেটগুলো গেমপ্লে তে, gamer এর এক্সপেরিয়েন্স এ নতুন মাত্রা যোগ করেছে ও Combat System কে করেছে আরো improved ও enriched।

Camera: 

Serious Sam 4 এর আরো একটি ফিচার গেমারদের পছন্দ হতে পারে, সেটি হচ্ছে এর camera ,view। আপনি চাইলে 3rd person view তেও খেলতে পারবেন। অথবা 1st person view ও চালু করে নিতে পারবেন।

Graphics,environment: 

গেমটির environment ও একটি distinction অন্যন্য গেম থেকে। বিশাল বড় বড় জায়গা বা এলাকা থাকবে যা চারদিকে ওপেন , আর এমতাবস্থায় enemies আসবে, কিভাবে কি পরিমাণে আসবে তা তো উপরে বলাই হয়েছে। রয়েছে বিভিন্ন স্থাপনা, বিল্ডিংস ,নদী নালা। মোটামুটি environment সিস্টেম একই রকমের পাবেন না আপনি, দিন-রাত, বড় জায়গা বা ছোট স্থাপনা, সব মিলিয়ে variation থাকবে। বিশাল বড় এলাকা, বিশাল বড় ম্যাপ আপনাকে কোনো  battle royale গেম এর ফিল দিতে পারে।

গেমটির গ্রাফিক্স এর কথা বলতে গেলে গ্রাফিক্স যথেষ্ট ভালো। environment এ রয়েছে যথেষ্ট details। কালারগুলো অত্যন্ত punchy ও saturated। বিশেষ করে vegetation এ greenary অনেক বেশি লক্ষ করবেন, green color টা অত্যন্ত বেশি punchy। ইফেক্ট এর কথা বলতে গেলে এটিও একটি trademark, রক্তের বন্যা, blood,gore violence বেশ ভালোমতই ফুটিয়ে তুলেছেন ডেভেলপাররা।

আমার কি কি ভালো লাগেনিঃ 

  • প্রথমত optimization, আমার মনে হয়েছে গেমটি অপ্টিমাইজড না। আমার Ryzen 5 1600, 8GB 3200Mhz এবং RX 570 8GB কনফিগে গেমটি কোনো সেটিংস এই stable 60fps বা 60fps প্লাস ফ্রেমরেট দিতে সক্ষম হয়নি। বেশিরভাগ সময়েই ৪৫-৫৫ ফ্রেমরেট এর মধ্যে উঠানামা করেছে। মাঝেমধ্যে ৬০ স্পর্শ করেছে (স্বাভাবিকভাবেই আমি 60 তে লক করে রেখেছিলাম)। বেশ কয়েকটি মিশনে average framerate 30-40 এর মধ্যে নেমে এসেছিল। তার থেকেও বড় কথা stability, ফ্রেমরেট ছিল অনেক বেশি unstable, ড্রপ করছিল। প্রতিটি নতুন নতুন জায়গায় গেলে আশেপাশের টেক্সচার,ম্যাপ লোড হওয়ার সময় ১০-১৫ সেকেন্ড ভয়াবহ ল্যাগ ,ফ্রেমড্রপ স্টাটার লক্ষ করা যায়। অনেক combat সিচুয়েশন এও একই ঘটনা ঘটে।গ্রাফিক্স সেটিংস এর অপশনটিও ছিল বেশ অদ্ভুত। এখানে প্রতিটি সেটিংস চেঞ্জ করার বদলে অপশন ছিল CPU,GPU, Memory। আর গেমটি বেশ ভালোই Resource hungry। ৬ জিবি এর বেশি ভিডিও মেমোরি ইউজ হয়েছে বেশিরভাগ সময়।
  • weapons collection: অনেক রকমের, অনেক variety এর weapons রয়েছে যা অনেক ভালো ব্যাপার আগেই বলেছি। কিন্ত সমস্যা হলো ei weapons গুলো অত্যন্ত randomly distributed. এনভায়রনমেন্ট এ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। automatically কোনো weapon ই পাওয়া যাবে না বা আনলক হবে না বা weapon wheel এ আসবে না। বরং মিশনের মধ্যে চলতে চলতে চারিদিকে দেখেই আপনাকে collect করতে হবে যেটি মোটেও ভালো বিষয় নয়। weapons কে কিছুটা hide করা হয়েছে আমার মনে হয়েছে এই গেমে। অনেক weapon ই এই সিস্টেমের কারণে আপনি মিস করে যেতে পারেন যেটি বিরক্তিকর।
  • স্কিল পয়েন্টঃ বলেছি আগেই যে রয়েছে skill points। এখানেও রয়েছে সমস্যা, এখানে নির্দিষ্ট পয়েন্ট রেঞ্জ বা XP fill up করলে আপনার আপগ্রেড হবে ব্যাপারটি এমন নয়। বরং স্কিল পয়েন্ট ও randomly বিভিন্ন স্থানে লুকানো থাকবে বিভিন্ন box এর মধ্যে যা খুজে নিতে হবে। যেটিও এক্সপেরিয়েন্স নষ্ট করার জন্য যথেষ্ট।

পরিশিষ্টঃ 

পুরাতন Serious Sam ফ্যান হোন বা নতুন, এই গেমটি ওভারল আপনার ভালো লাগবে সেটি আশা করা যায়।

RECENT REVIEWS:
Very Positive (134)
ALL REVIEWS:
Very Positive (7,848)
RELEASE DATE:
24 Sep, 2020
DEVELOPER:
PUBLISHER:
গেমটির দাম steam এ globally ১২ ডলার এবং argentina তে 550 peso।
https://www.youtube.com/watch?v=2NAKfsB8WCQ
- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here