28 C
Dhaka
Saturday, September 24, 2022

Steam এর সেরা ফ্রি গেমস পর্ব – ৩

- Advertisement -

সবাইকে ঈদের সুভেচ্ছা। সবার ঈদ এক রকম ভাবে কাটে না। তবে বাসায় বসে নিরিবিলি গেমস খেলবেন এমন লোক কিন্তু দেশে নেহাত কম নয়। আর গেমস এর বেলায় বাঙ্গালী হিসেবে ফ্রি গেমস এর চাহিদা সবার উপরে থাকে। ৩/৪ হাজার টাকা খরচ করে ট্রিপল A গেমস বৈধ্য ভাবে কিনে খেলাটা সবার পক্ষে সম্ভব হয়ে উঠে না। আর সেখানেই আসে ফ্রি গেমস। Epic Games এ নিয়মিত ফ্রি গেমস আপনি পাবেন তবে এছাড়াও ফ্রি টু প্লে হিসেবে স্টিমে রয়েছে প্রায় ৫০০ এর কাছাকাছি গেমসের সমাহার।

কিভাবে লেজিট ভাবে পেইড গেমস বিভিন্ন স্টোর থেকে কিভাবে কিনবেন, গেমসগুলোর দাম কেমন হয়ে থাকে, কম দামে কিভাবে কিনতে হয়, কোথা থেকে কিনলে সুরক্ষিত থাকবেন ইত্যাদি বিষয়ের উত্তর নিয়ে সাইটে গত পরশু আমাদের জনপ্রিয় রাইটার সোয়াদের পোষ্ট এসেছে। কারণ দেশে এমন অনেক আছেন যারা গেমস কেনার সামর্থ্য থাকা স্বত্তেও জ্ঞানের অভাবে, গেমস কিভাবে কিনতে হয়, কোন কোন সোর্স থেকে কিনলে ভালো, কম দামে কিভাবে কিনতে হয়, থার্ড পার্টির ভূমিকা কেমন, রিজিয়ন সিস্টেম ইত্যাদি জানেন না বিধায় কিনতে পারেন না। চাইলে সেই পোষ্টটি থেকে ঘুরে আসতে পারেন:

- Advertisement -

PC Games: সত্যিই কি expensive? কম দামে কোথা থেকে কিনবেন,কিভাবে কিনবেন!

গত ২টি পর্ব যারা দেখেনি তারা চাইলে আগের গেমসগুলো সম্পর্কে জানতে পারেন:

পর্ব -১

- Advertisement -

পর্ব – ২

তবে যারা Sneak Peak নিতে চান:

Black SquadFractured Space
GiganticArche Age
Path of ExileDoki Doki Literture Club
Cry of FearAlien Swarm
EVE OnlineBattlerite
DOTA 2Warframe
Star Trek OnlinePaladins
WarfaceRing of Elysium
Crossout

Warzone

- Advertisement -

বিখ্যাত ওয়ারজোন স্টিমে নেই। কিন্তু ফ্রি টু প্লে গেম হিসেবে একে include না করলে পাপ হবে। লেজেন্ডারি কল অফ ডিউটির ফ্রি টু প্লে ব্যাটল রয়্যাল গেম এটি। কিছু মাসের মধ্যে গেমটির মোবাইল সংস্করণও চলে আসার কথা রয়েছে। ২০১৯ সালের রিমেক মর্ডান ওয়ারফেয়ার গেমের মাল্টিপ্লেয়ারের একটি অংশ হিসেবে রিলিজ হলেও আপনাকে ওয়ারজোন খেলতে হলে কোনো প্রিমিয়াম গেম কিনতে হবে না।

Apex Legends

কিছুদিন আগে এই গেমটির মোবাইল সংস্করণ গ্লোবাল রিলিজ হয়েছে। আর দেশে মোবাইলে কোনো গেমস রিলিজ হলেই হঠাৎ করে সেটার পিসি ভার্সনও বেশ পপুলার হয়ে যায়। তবে পিসি ভার্সনের থেকে বর্তমানে এপেক্স লেজেন্ড মোবাইল বেশ এগিয়ে আছে প্রায় সব দিক থেকেই।
এপেক্স লেজেন্ড একটি FPP ব্যাটল রয়্যাল গেম যেটা অনান্য ব্যাটল রয়্যাল গেমসের থেকে একদমই আলাদা। কারণ এই গেমে কিল টাইম বেশ বেশি এবং অস্ত্রের গুলির সংখ্যা বেশ কম। মানে একটি এনিমি মারতে হলে আপনাকে নুন্যতম ২ বা ৩ রাউন্ড গুলি খরচ করতে হবে। বেশ মজাদার এই গেমটি খেলতে হলে স্টিম কিংবা অরিজিন (EA গেমস যেহেতু) যেকোনো একটি প্লাটফর্মে খেলতে পারবেন।

Counter-Strike: Global Offensive

পিসিতে গেমস খেলেন কিন্তু কাউন্টার স্ট্রাইক গেম সিরিজটির নাম জানেন না এমন কোনো গেমার নেই। আর ফ্রি স্ট্রিম গেমসের লিস্টে সিএস গো থাকবে না এটা হয় নাকি। Valve এর অন্যতম জনপ্রিয় একটি গেম হচ্ছে Counter-Strike: Global Offensive বা CS:GO । গেমটি ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত একটি পেইড গেমস হিসেবে ছিল। ডিসেম্বর ৬, ২০১৮ তারিখে একটি মেজর আপডেটের মাধ্যমে গেমটিকে পূর্ণাঙ্গভাবে ফ্রি টু প্লে করে দেওয়া হয়।

HALO Infinite

লেজেন্ডাজি Halo সিরিজের ৬ষ্ঠ গেম Halo Infinite আপনি ফ্রিতে খেলতে পারবেন। তবে শুধুমাত্র মাল্টিপ্লেয়ার সেকশনটিকেই ফ্রি করে দেওয়া হয়েছে। সিঙ্গেল প্লেয়ার ক্যাম্পেইন মানে স্টোরিলাইন খেলতে হলে টাকা দিয়ে গেমটি কিনতে হবে। তবে বর্তমান যুগের আসল মজা মাল্টিপ্লেয়ারেই! যারা সিরিজের আগের গেমসগুলো খেলেছেন তারা জানেন এই গেমের কি মজা। ২০২১ সালের গেমস হওয়ায় এই গেমটি খেলতে হলে আপনার  বেশ ভালো মানের গেমিং পিসির প্রয়োজন পড়বে।

Final Fantasy XIV

এখানে কিছু কথা আছে। যারা আগে ফাইনাল ফ্যান্টাসি সিরিজের কোনো গেমসই খেলেন নি তারা এই গেমটি দিয়ে সিরিজটি ট্রাই করতে পারেন। ২০১০ সালের এই গেমটি এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় অনলাইন গেমিং প্লাটফর্ম। কারণ বর্তমানে এটি একটি MMO ধাঁচের গেম হয়ে গিয়েছে।

লিংক

তবে এটি কিন্তু ফ্রি টু প্লে গেম নয়। বরং ট্রায়াল হিসেবে বলতে পারেন। গেমটিতে আপনাকে ৬০ লেভেল পর্যন্ত ফ্রিতে খেলার সুযোগ দিবে স্কোয়ার ইনিক্স। আপনি সহজেই ৬০ লেভেল পর্যন্ত যেতে যেতে ১২০ ঘন্টার মতো গেমটি খেলতে পারবেন।

VRChat

বর্তমান যুগ ভার্চুয়াল রিয়েলিটির যুগ। আর তাই এখন আশেপাশে খেয়াল করলে দেখবেন যে VR জাতীয় কন্টেন্ট ধীরে ধীরে বাড়ছে। আর ভিআর গেমসেও সংখ্যাও এখন নেহাত কম নয়। VRChat হচ্ছে একটি ভার্চুয়াল ওর্য়াল্ড প্লাটফর্ম। এখানে আপনি বিশ্বের অনান্য প্লেয়ারদের সাথে বিভিন্ন ক্যারেক্টার হিসেবে ইন্টারেক্ট করতে পারবেন। ইউটিউবে এই জাতীয় অনেক ক্লিপ আপনি হয়তো দেখে থাকবেন, এগুলোর উৎস হচ্ছে এই VRChat। সবথেকে মজার ব্যাপার হচ্ছে এখানে ডেক্সটপ মোড নামের একটি ফিচার রয়েছে যেটার মাধ্যমে আপনার কাছে কোনো ভিআর সেট না থাকলেও আপনি গেমটি উপভোগ করতে পারবেন।

Team Fortress 2

প্রায় এক যুগ আগের গেম এখনো কিভাবে চলে? কিছুদিন ধরে একটা মিম বেশ জনপ্রিয় হয়ে রয়েছে আমাদের দেশে। কখনো ভেবেছেন সেটা কোথা থেকে এসেছে? হ্যাঁ সেটা এই গেমটির ক্যারেক্টার থেকেই এসেছে। সেই ২০০৭ সালে মুক্তি পায় এই ফার্স্ট পারসন শুট্যার ভিডিও গেমটি। আর গেমটি স্বয়ং Valve এর নিজস্ব গেম।

Destiny 2

গেমটি শুরু দিকে ২০১৭ সালে একটি পেইড গেম হিসেবেই রিলিজ পেয়েছিল। তবে পরে ২০১৯ সালের অক্টোবর থেকে একে ফ্রি টু প্লে করে দেওয়া হয়। একটি একটি অনলাইন ভিক্তিক মাল্টিপ্লেয়ার ফার্স্ট পারসন শুট্যার ভিডিও গেম। যারা হেভি গ্রাফিক্সের শ্যুটিং গেম পছন্দ করেন তারা অবশ্যই এই গেমটি ট্রাই করে দেখবেন।

War Thunder

এটা বেশ পুরোনো একটি গেম। বলতে গেল ৯ বছরের পুরোনো। তবে ফ্রি টু প্লে হিসেবে আজও বেশ উপভোগ্য গেম এটি। War Thunder একটি ট্যাঙ্ক গেম যেখানে প্লেন আর ট্যাঙ্ক একে অপরের সাথে যুদ্ধ করছে। মজার ব্যাপার হলো এত বছর হয়ে গেলেও এখনো গেমটি নির্মাতাদের কাছ থেকে নিয়মিত আপডেট পাচ্ছে। লেটেস্ট আপডেটে গেমে নৌ পথে যুদ্ধের ব্যবস্থা আনা হয়েছে। গেমটি একবার ট্রায় করে দেখতে পারেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর নির্মিত এই গেমটি বেশ ভালোই লাগবে আশা করছি।

World of Warship

স্টিমে গাদা গাদা ট্যাঙ্ক ব্যাটল থাকলেও নৌপথে যুদ্ধ জাতীয় গেমসের সংখ্যা অনেক কম। কিন্তু ভাগ্য ভালো World of Warship এই চমৎকার গেমটি ফ্রিতে আপনি স্টিমে খেলতে পারবেন। গেমটিতে প্রায় ৫০০টির বেশি নৌ জাহাজ রয়েছে যেগুলো আপনি আনলক করে খেলতে পারবেন। তবে মাল্টিপ্লেয়ার গেম হওয়ায় গেমটিতে বেশ পরিমাণে গ্রাইন্ড করতে হবে আপনাকে।

Hellbound: Survival Mode

DOOM সিরিজ পছন্দ করেন? তাহলে এই গেমটি আপনার কাছে বেশ ভালো লাগবে। গেমটি খেলে মনে হবে একটি বন্দি এরিনায় DOOM খেলছেন। এটি মূল গেমের একটি অংশ যেটা ফ্রিতে খেলা যাবে। গেমটিতে অগণিত শত্রু আসতে থাকবে যতক্ষণ আপনি বেঁচে আছেন। গেমটি চেক করে দেখতে পারেন, স্টিমে ফ্রিতে এটা ডাউনলোড করা যাবে।

 

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here