32 C
Dhaka
Thursday, August 11, 2022

Underrated কিন্ত অসাধারণ কিছু পিসি গেম পর্ব-৩

- Advertisement -

Underrated কিন্ত অসাধারণ সব পিসি গেমস নিয়ে ৫ পর্বের সিরিজের প্রথম দুটি পর্বে আমরা ১০+ গেমস নিয়ে আলোচনা করেছি।আজকের পর্বে থাকছে আরো ৭টি গেমের সম্পর্কে বিস্তারিত যেগুলো জনপ্রিয়তার দিক দিয়ে খুব বেশি উপরের দিকে নয়, বিশ্বব্যাপী আলোচিত নয় ,আজকালকার বেশিরভাগ গেমারই খেলেন নি বা আজকালকার একঘেয়ে গেমপ্লে স্টাইল এর পরিবর্তে ভিন্ন কিছুর স্বাদ দিতে পারে।কিংবা এই গেমগুলোর রিমাস্টার বা সিকুয়েল এর দাবী করলেও অযৌক্তিক হবে না, এমনই ইউনিক যেসব গেম।

Underrated কিন্ত অসাধারণ কিছু পিসি গেম পর্ব-১

- Advertisement -

দ্বিতীয় পর্ব

Max Payne 3 (2012)

এখনকার সময় underrated না হলেও অজনপ্রিয় বলা যেতেই পারে এই গেমকে। ম্যাক্স পেইন ২১শতকের  প্রথমদিকের গেমারদের কাছে একটা আবেগের নাম। অন্যতম সেরা 3rd person এক্সপেরিয়েন্স এর জন্য সেই সময়ের গেমারদের হৃদয়ে একটা আলাদা জায়গা করে নিয়েছিল Max Payne. Bullet Time,Slow Motion এর মত ফিচারের কারণে গেমপ্লে ছিল মাত্রাতিরিক্ত উপভোগ্য। সাথে লিমিটেড হেলথ, অন্যরকম সব এনিমেশন,স্টোরি,একশন মিলিয়ে Max Payne এর ১,২ হয়েছিল সুপারহিট। ২০১২ সালে অনেক বছরের বিরতি দিয়ে আসে এই গেমটি,যা কিনা এই সিরিজের এখন পর্যন্ত সর্বশেষ গেম। তখনকার সময়ের চোখ ধাধানো গ্রাফিক্স আর নেক্সট জেন গেমপ্লের সাথে ভিন্ন ধর্মী প্লট, ব্রাজিলের অলি গলি,বার,রাতের আঁধারে একাকী,দুখী ম্যাক্স পেইনের ঘুরে বেড়ানো, নতুন এক জার্নিতে সঙ্গী হয়েছিলেন গেমাররা। গেমারদের পাশাপাশি ক্রিটিকদের প্রশংসাতেও ভেসেছিল গেমটি।একশন,গেমপ্লে ,সিগনেচার বুলেট টাইমের  নমিনেশন,এওয়ার্ডগুলোতেও ছিল স্বরব উপস্থিতি।

- Advertisement -

 

এই গেমটি বর্তমানে যারা খেলেন নি,খেললে অনেক মজা পাবেন,ভিন্নধর্মী স্বাদ পাবেন। গেমপ্লে স্টোরির পাশাপাশি গ্রাফিক্স ও খারাপ লাগবে না, ম্যাক্সড সেটিংসেই স্মুদলি খেলতে পারবেন 1050 ti,rx 570 বা 1650 super এরকম গ্রাফিক্স কার্ড ও যদি থাকে। ম্যাক্স পেইনের ১,২ এর রিমাস্টার এর ব্যাপারে তথ্য বের হয়ে আসলেও এখন পর্যন্ত জানা যায় না Max Payne ৩ কে নিয়ে রকস্টার এর কোনো পরিকল্পনা আছে কি না। তেমনি এই সিরিজের Reboot এর ব্যাপারেও জানা যায় না। অনেকেই বলেন, Max Payne 4 আর কোনোদিনই আলোর মুখ দেখবে না।

buy max payne 3

Alien Rage Unlimited (2013)

- Advertisement -

মার মার কাট কাট একশন, কাল্পনিক এনিমি ও কাল্পনিক কিন্ত বিধ্বংসী সব অস্ত্র। এটা ছিল Alien Rage এর বৈশিষ্ট্য। একটু পর পর মিনি বস, বস আসা, তাদের সাথে বিশাল সব ফাইট দেওয়া, Non Stop Action ও অত্যন্ত fast paced গেমপ্লে মিলিয়ে Alien Rage গেমটা খারাপ নয় একেবারেই। রয়েছে Points, Perks, কিভাবে Enemy মারা হয় তার ভিত্তিতে পয়েন্ট পাওয়া যায়, একটি নির্দিষ্ট রেঞ্জ পর পর লেভেল আপ হয় ও বিভিন্ন features আনলক করে ব্যবহার ও করা যায়। গেমটির আরেকটি বৈশিষ্ট্য হলো এটি অত্যন্ত কঠিন। নরমাল ডিফিকাল্টিতেই গেমটি খেলতে বেশ ভালোই বেগ পেতে হবে। গেমটিকে মাস্টারপিস, টপ নচ বলার সুযোগ নেই, সমালোচনা রয়েছে যথেষ্ট, কিন্ত তার পরেও একেবারেই খারাপ নয়। এর খারাপ দিকের কথা বলতে গেলে গ্রাফিক্স এর কথা বলতে হয়, গ্রাফিক্স এ বেশ ভালোই সমস্যা  রয়েছে গেমটির। তবে সব মিলিয়ে খারাপ নয়।

Buy Alien Rage Unlimited

Prototype series (2009,2012)

২০০৯-১০ এর দিকে ক্রেজ এ পরিণত হয়েছিল Prototype, এক্টিভিশন এর মাস্টারপিস গেমগুলোর মধ্যে নিসন্দেহে নাম থাকবে Prototype এর।একে হয়তো আন্ডারেটেড বলাটা অনেকে মেনে নেবেন না, তবে এটা সত্যি যে এই গেমটা এখনকার সময়ে, এমনকি গত ৫-৬ বছরে যারা গেম খেলেছেন, কেওই চেনেন না জানেন না।

এখনো Assassin’s Creed বা অন্যান্য জনপ্রিয় গেম এর মত Prototype এর হিরো (নাকি Villain?) Alex Mercer এর ছবি অনেকের প্রোফাইলে দেখা যায়। গেমটির প্লট,স্টোরি, গেমপ্লে সবকিছুই ছিল অন্য রকম। একটি Infected বা Infested শহরে Alex Mercer এর ছুটে চলা। Alex Mercer এমন একটি ক্যারেক্টার ছিল, সে সব জায়গায় Move করতে পারতো,যেকোনো স্থানে পৌছাতে পারতো, ম্যাপে তার নাগালের বাইরে কিছু ছিল না, তার Supernatural Ability দিয়ে শহরের সব দালানে চড়ে বেড়ানো,দৌড়ে বেড়ানো, জাম্প করা , সব কিছুই সে করতে পারতো।

তার পাওয়ার,এবিলিটির সংখ্যা ছিল অনেক, লেভেল আপ করে করে,পয়েন্ট এর মাধ্যমে সেগুলো avail করতে পারতেন গেমার রা।

আরেকটি অনবদ্য এবিলিটি ছিল তার যেটি এক কথায় Unique করে তুলেছিল Alex Mercer কে, সেটি হচ্ছে যেকোনো মানুষের রুপ ধরতে পারার ক্ষমতা। এটাকে গেম এর ভাষায় Consume করা বলা হতো। এর মাধ্যমে সে সহজেই যেকোনো গ্রুপ, দল,এলাকায় ঢুকে পরতে পারতো ছদ্মবেশ ধরে। এই এবিলিটির প্রয়োগের মাধ্যমে হেলথ ও বাড়তো এলেক্স এর।

গেমটির এনিমেশন ,কালার,থিম মুলত রক্ত,জিন,DNA,RNA এগুলোর সমন্বয়ে করা। লোডিং থেকে শুরু করে যেকোনো cutscene,consume,নতুন কোনো এবিলিটি পেলে তার এনিমেশন,মিশনের কাটসিন, সব জায়গাতেই এর reflection ছিল।

Alex কে Non Stop বেড়ে চলা virus Infestation,virus infected মানুষের বিরুদ্ধে লড়াই করে এগিয়ে যেতে হতো। গেম যত সামনে যেত ,শহরের মানুষ আস্তে আস্তে infected হতো। হয়ে উঠতো ভয়ঙ্কর,তাদের দৌড়াত্ম ও বেড়ে চলতো। সাথে মিলিটারি ফোর্স,হেলিকপ্টার,ট্যাংক এসবের বিরুদ্ধে ও চলতো বিরতিহীন লড়াই। ট্যাংক হাইজ্যাক,মিলিটারি ফোর্সের অস্ত্র কেড়ে নিয়ে ব্যবহার করার মত এবিলিটি ও ছিল।

prototype 2

এই সিরিজের দ্বিতীয় গেম বের হয় ২০১২ তে ,Prototype 2,সেখানে Alex Mercer কে এক রকমের Villain বা নেতিবাচক চরিত্র হিসেবে দেখানো হয়, হিরোর ভুমিকায় ছিল  James Heller নামের নতুন এক Protagonist.

গেম দুটির গ্রাফিক্স ও ছিল বেশ ভালো।দুঃখের বিষয় হলো,প্রোটোটাইপ সিরিজ এর মৃত্যু এক প্রকার ঘটে গিয়েছে। এই সিরিজের রিবুট,রিমাস্টার কোনো কিছু সম্পর্কেই কোনো খবর পাওয়া যায় না।

Buy prototype 2 Buy prototype

Section 8  (2009)

রোবোটিক ক্যারেক্টার, ভিন্নধর্মী সব অস্ত্র আর ফিউচারিস্টিক পরিবেশ,প্লটে একশন ভিত্তিক সাইফাই একশন-এডভেঞ্চার গেম ছিল সেকশন এইট প্রিজাজ। সেই সময়ে বেশ মজা পাওয়া যেত এই গেমটি খেলে। এখন অবশ্য স্টিমে এটি এভেইলেবল নেই।

Sleeping Dogs(2012)

Sleeping Dogs কে Underrated বলার সুযোগ নেই। রিলিজের সময় প্রশংসাও যেমন পেয়েছে গেমটি,জনপ্রিয়তাও তেমনি অর্জন করেছিল। হংকং শহরের একটি ওপেন ওয়ার্ল্ড ফিচার করেছিল গেমটি। সেই সময়ে এর গেমপ্লে, গ্রাফিক্স সবই ছিল অসাধারণ। বিশেষ করে এই গেমের ইউনিক পয়েন্ট ছিল এর Combat, মার্শিয়াল আর্ট টাইপ ফাইটের জন্য এই গেম অত্যন্ত উপভোগ্য হয়ে উঠেছিল। আর এমনিতে ওপেন ওয়ার্ল্ড গেমের সব এলিমেন্টই ছিল এখানে, চেইস,একশন,Gunfight,Police Pursuit সহ সবকিছুরই পারফেক্ট ব্লেন্ড এখানে ছিল। গ্রাফিক্স ছিল যথেষ্ট ভালো, বিশেষ করে রাতের Hong Kong কে বেশ ভালোই ফুটিয়ে তুলেছিল গেমটি। ডেভেলপার ইউনাইটেড ফ্রন্ট গেমসকে সম্পুর্ণ ক্রেডিট দিতে হয় এরকম একটি মাস্টারপিস গেম তৈরীতে।

এই গেমের combat সাথে Yakuza,Sifu এর মিল পাওয়া গেলেও এটি যে প্রকৃতপক্ষে অতুলনীয় ও এই ধরনের কমব্যাট এর Father তা অনেকেই স্বীকার করেন।

buy sleeping dogs

Binary Domain(2012)

Binary Domain গেমটি মুলত ফিউচারে মানুষের পরিবর্তে পৃথিবী যদি রোবট এর শাসনে চলে যায় সেক্ষেত্রে কিরকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে তার ধারণা দিয়েছে। এটি একটি 3rd Person shooting game, ডেভেলপ করেছে Devil’s Details ও পাবলিশ করেছে সেগা। গেমটির গ্রাফিক্স এখন কার দিনে খুব বেশী ভালো না লাগলেও গেমপ্লে,কমব্যাট বেশ উপভোগ করবেন গেমার রা। বেশ একশন প্যাকড স্টোরি রয়েছে এখানে। প্রচুর গানফাইট আর কমব্যাট থাকায় ব্যস্ত সময়ই পার করতে হবে।

buy Binary Domain

Castlevania:Lords of Shadow (2010,2014)

প্রিন্স অফ পার্সিয়ার মত একশন এডভেঞ্জার হ্যাক এন স্লাশ গেম যেখানে সোর্ড নিয়ে এ দালান ও দালান, বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানো, বস ফাইট, বিভিন্ন পাজল সল্ভ করে সামনে আগানো লাগে, এই টাইপের গেমগুলোর জনপ্রিয়তা বরাবরই ছিল। ডেভিল মে ক্রাই,প্রিন্স অফ পার্সিয়া কিংবা ডার্কসাইডারস এর মত গেমগুলো তাই এক কথায় evergreen. এই Genre বা এই টাইপের আরো একটি গেম হচ্ছে Castlevania Lord of Shadow.

২০১০ সালে রিলিজ হওয়া এই গেমটির গেমপ্লে ,প্লট আপনার পছন্দ হতে বাধ্য যদি আপনি উপরে উল্লেখ করা ওই গেমগুলোর ফ্যান হয়ে থাকেন। বিভিন্ন ধরনের এবিলিটি,পাওয়ার, পয়েন্টের মাধ্যমে সেগুলো আবার আপগ্রেড করা, বিভিন্ন ধরনের এনিমি,মিনি বস,বস কে মারা, নিয়মিত পাজল সল্ভ করা, সবই রয়েছে এখানে। ২০২২ সালে এসে খেললে গ্রাফিক্স একদমই গড়পড়তা,খারাপ লাগতে পারে, তবে যদি গেমপ্লে পছন্দ হয়ে যায়, আপনি এটা খেলে শেষ করেই ফেলবেন। গেমপ্লে একটু Lengthy মনে হতে পারে। তবে নিসন্দেহে যে Tools, abilities আর Power রয়েছে তা আপনি বেশ উপভোগ করবেন।

Lord of shadow 2:

2014 সালে CastleVania এর Sequel বের হয়। যেহেতু এর গেমপ্লে,গ্রাফিক্স,স্টোরি সবই ছিল আরো Enhanced, অনেকের কাছে এটিই বেশ ভালো লাগবে। তবে Classic Game যাদের বেশি পছন্দ তারা বেশি চ্যালেঞ্জ, এক্সাইটমেন্ট পাবেন Lord of Shadow 1 এর ক্ষেত্রেই।। দুটি গেমেই Hero একজন,Gabriel Belmont; স্টাইলিশ, Bold ক্যারেক্টার যাদের পছন্দ, তারা এর প্রেমে পরে যেতে পারেন।

গেম দুটি ডেভেলপ করেছে MercurySteam, Climax Studios। আমরা যদিওবা দুটি গেমের কথা বলেছি, Castlevania Series টি আসলে অনেক অনেক পুরাতন ক্লাসিক একটি ফ্রাঞ্চাইজি। ১৯৯৬ সালে এর প্রথম গেম পাবলিশ হয়। ২০+ গেম রয়েছে এই সিরিজে।

buy Castlevania: Lords of Shadow – Ultimate Edition

buy Castlevania: Lords of Shadow 2

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here