33 C
Dhaka
Thursday, August 11, 2022

PC Games: সত্যিই কি expensive? কম দামে কোথা থেকে কিনবেন,কিভাবে কিনবেন!

- Advertisement -

গত পর্বে Genuine softwares কোথা থেকে কিনবেন, জনপ্রিয় ও প্রয়োজনীয় সব প্রোডাক্টিভিটি,ইউটিলিটি সফটওয়্যারস,উইন্ডোজ,অফিস ইত্যাদি কোথা থেকে কিনবেন, কত দাম, কিভাবে কিনবেন। আসলেই কি দাম বেশি সফটওয়্যার এর ইত্যাদি বিষয়ে কথা বলেছিলাম ও বেশ কয়েকটি জনপ্রিয় Genuine Softwares বিক্রির শপের সম্পর্কে আলোচনা করেছিলাম। আজকের পর্বে পিসির গেমস গুলো বিভিন্ন স্টোর থেকে কিভাবে কিনবেন,গেমসগুলোর দাম কত, কম দামে কিভাবে কেনা যায়, কোথা থেকে কেনা যায় ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

প্রথম পর্বের লিংকঃ

- Advertisement -

জেনুইন সফটওয়্যার কি সত্যিই অনেক Expensive? PCBBD Antipiracy Series [P:1]

ভুমিকাঃ

অনেকেই ইচ্ছা থাকলেও পর্যাপ্ত জ্ঞানের অভাবে, গেমস কিভাবে কিনতে হয়, কোন কোন সোর্স থেকে কিনতে হয়,কমদামে কিভাবে কিনতে হয়,3rd পার্টির মাধ্যমে কিভাবে কিনতে হয়, কারা আছে এমন 3rd পার্টি শপ,রিজিয়ন সিস্টেম, রিজিয়ন চেঞ্জ কিভাবে করে, সেলস কখন হয় ইত্যাদি বিষয়ে জানেন না বলে কিনতে পারেন না।

আজকের আর্টিকেলে মুলত পিসি গেমস এর মুল সোর্স বা স্টোর কি কি আছে, সেগুলোতে একাউন্ট খোলা, রিজিয়ন সিস্টেম এর ব্যাখা, গেমস সরাসরি কেনা,ওয়ালেট রিচার্জ করা, 3rd পার্টি যত শপ আছে জনপ্রিয়, তাদের থেকে গেম কেনা, তাদের অফার করা সার্ভিস, রিজিয়ন চেঞ্জ করা, সেলস এন্ড অফারস, অর্থাৎ Genuine Games কেনাকাটার আদ্যপান্ত জানানো হয়েছে।

পিসি গেমস এর মুল উৎসঃ

- Advertisement -

গুগলের যেমন প্লেস্টোরেই মুলত এন্ড্রয়েডের প্রায় সব গেমস এবং apps পাওয়া যায়, পিসির ক্ষেত্রে ব্যাপারটা তা না। মাইক্রোসফট এর নিজস্ব স্টোর গেম এর ক্ষেত্রে একেবারেই suitable না। এক্ষেত্রে ডেভেলপার/পাবলিশার রা 3rd party বিভিন্ন শপের/প্লাটফর্মের সাথে যুক্ত থাকে ও তাদের গেমস গুলো এখানেই রিলিজ করে। এগুলো শুধুই শপ না, বরং গেমার দের অনেক বড় প্লাটফর্ম,সোশ্যাল মিডিয়ার মত, গেমস এর নিউজ,এচিভমেন্ট,ট্যুর্নামেন্ট,কমিউনিটি,চ্যাটস,ফ্রেন্ডস, মার্কেটপ্লেস,ব্রডকাস্ট, পার্সোনালাইজড স্টোর এন্ড লাইব্রেরি সহ প্রচুর সুবিধা অফার করে এই শপ/প্লাটফর্ম গুলো। পিসি গেমস স্টোর/প্লাটফর্ম গুলোর মধ্যে যেগুলো প্রথম সারিতে আছে সেরকম কয়েকটি স্টোর এর মধ্যে উল্লেখযোগ্য হলো Steam(স্টিম),Origin(অরিজিন), Epic Games Store (এপিক গেমস স্টোর), Ubisoft Connect বা Uplay, Blizzard,GOG ইত্যাদি।

এগুলোকে মধ্যে মোটা দাগে দুইটি শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে, এক General বা Universal Store যেখানে সব রকমের ডেভেলপারেরই গেম থাকে, আরেকটি হচ্ছে Developer’s Exclusive বা ডেভেলপার এর নিজস্ব স্টোর।

Steam:

স্টিম কে বলা যায় সব থেকে স্বয়ংসম্পন্ন,সবথেকে রিচ, সবথেকে ফিচার প্যাকড, সবথেকে বেশি ইউজার ফ্রেন্ডলি ,পারফেক্ট একটি স্টোর বা প্লাটফর্ম। কোনো সন্দেহ ছাড়াই এটিই পিসি গেমস এর ক্ষেত্রে সবথেকে বড় প্লাটফর্ম। এর গেম সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে, অসংখ্য ডেভেলপারস, পাবলিশার্স কাজ করছে স্টিমের সাথে।gamedeveloper.com এর মতে ৪৪ হাজার গেম ডেভেলপার রয়েছে স্টিমে যারা কমপক্ষে একটি করে গেম ডেভেলপ করেছে।

- Advertisement -

নানান রকমের ফিচার যেমন দেশ ভেদে,রিজিয়ন ভেদে দামের তারতম্য এছাড়া উপরে উল্লেখিত ফিচার গুলো ছাড়াও স্টিমের সবথেকে বড় সুবিধা হচ্ছে এটি বলতে গেলে সব ডেভেলপার বা পাবলিশারের ফার্স্ট চয়েস, কমন স্টোর। অর্থাৎ সব ধরনের গেমই অন্যান্য স্টোরে রিলিজ হোক না হোক এখানে হবেই।

স্টিমের রিজিয়ন সিস্টেমঃ

স্টিমের বেসিক রিজিয়ন বা ডিফল্ট রিজিয়ন ও কারেন্সি অবশ্যই US-USD। কিন্ত এর বাইরে প্রচুর দেশ ও এলাকা রয়েছে যেখানকার ইউজারদের জন্য আলাদা কারেন্সি,অর্থাৎ আলাদা রিজিয়ন এর সিস্টেম রয়েছে। এই রিজিয়ন অনুসারে আবার গেম এর দামেও পার্থক্য হয়, দেখা যায় অনেক রিজিয়নে গেম এর দাম সবসময়েই অনেক বেশি থাকে, অনেক রিজিয়নে দাম সাধারণত অনেক কম হয়। এই দাম নির্ধারন করে অবশ্য ডেভেলপার রা।

বিষয়টা খুবই সাধারণ, যেই গেমার যেই এলাকার মানুষ, সে সেই এলাকা থেকে স্টিমে একাউন্ট খুললে ,আরো নির্দিষ্ট করে বললে একাউন্ট খোলার পর যেই এলাকা থেকে প্রথমবার গেম কেনা হচ্ছে,সেই লোকেশন অনুসারে নির্ধারিত হয় স্টিমে কোনো একাউন্টের রিজিয়ন। by default তাকে সেই রিজিয়নের অন্তর্ভুক্ত করা হয়। আমাদের দেশেr অবশ্য এখন পর্যন্ত dedicated রিজিয়ন ও কারেন্সি হয়নি,দক্ষিণ এশিয়া ও ডলার এরই অন্তর্ভুক্ত আমাদের বাংলাদেশ।

গ্লোবাল রিজিয়নে গেম এর দামঃ

গ্লোবাল বা আমাদের দেশের ডিফল্ট সাউথ এশিয়া রিজিয়নে গেম এর দাম সাধারণত একটু বেশিই হয়ে থাকে। তবে গেম এর দাম কত হবে তা ডেভেলপার এর উপর,গেমটা কি ধরনের, AAA কি না, কত বড় বাজেটের গেম,কতদিন যাবত রিলিজ হয়েছে, এসবের উপর ও নির্ভর করে।নিচে কিছু গেম এর সাধারণ সময়ে যে দাম থাকে, (কোনো ডিস্কাউন্ট ছাড়া), তা দেওয়া হলোঃ

GTA V 30 USD,Battlefield™ 2042 60 USD,Red Dead Redemption 2 44 USD, HITMAN 3 60 USD,Sniper Elite 4 60 USD,Shadow of the Tomb Raider: Definitive Edition 72 USD,Dying Light 2 Stay Human 39 USD,Cyberpunk 2077 30 USD,FIFA 22 60 USD,NBA 22 45 USD,GOD OF WAR 50 USD. Dishonored®: Death of the Outsider™ 18 USD,JUST CAUSE 4 42 USD,FAR CRY 5 44 USD,CRYSIS 3 20 USD,FAR CRY 4 22 USD,Devil May Cry 5 20 USD,DOOM ETERNAL 12 USD,FINAL FANTASY XV WINDOWS EDITION  20 USD,BATMAN ARKHAM COLLECTION 60 USD,Horizon Zero Dawn 50 USD,Titanfall® 2 30 USD.F1® 22 60 USD, Forza Horizon 5 33 USD,Rainbow Six Siege 15 USD, back 4 blood 60 USD.MAFIA 30 USD, METRO EXODUS ENHANCED 11 USD,Resident Evil Village 60 USD, Witcher 3 40 USD.Star Wars Jedi 40 USD,Cricket 22 45 USD,Euro Truck Simulator 2 12 USD,Bus simulator 21 35 USD,Tennis World Tour 2 17 usd, AO Tennis 15 USD.

মোটামুটি এখান থেকে বোঝা যাচ্ছে যে সাধারণত গেম গুলোর দাম একটু বেশিই হয়ে থাকে গ্লোবালি । তবে সারাক্ষণই কোনো না কোনো ডিস্কাউন্ট চলতেই থাকে কোনো না কোনো ফ্রাঞ্চাইজি/ডেভেলপার এর গেমে।

গেম এর দাম যদি এত বেশিই হয় তাহলে আমরা কিনবো কিভাবে গেম?

এক্ষেত্রে কমদামে গেম কেনার উপায় মুলত দুইটা। গ্লোবাল রিজিয়নে থাকতে চাইলে ডিস্কাউন্ট,সেলস,ডিলস গুলোর জন্য অপেক্ষা করা ও লক্ষ রাখা কখন কোন ফ্রাঞ্চাইজির উপর অফার আসে বা কখন কোন ডেভেলপার অফার দেয়। এ ছাড়া স্টিমে বার্ষিক কিছু সেলস আছে যেমন স্টিম সামার সেল, উইন্টার সেল যেগুলো ২ সপ্তাহ ব্যাপী অনুষ্ঠিত হয়, এছাড়া এর বাইরে লুনার নিউ ইয়ার ও ব্লাক ফ্রাইডের সেলস রয়েছে। সামার সেল বা উইন্টার সেল এর মত বড় সেল এর সময় গেমগুলোতে ২০-৩০% থেকে শুরু করে ৫০,৬০,৭০ এমনকি ৮৫-৯০% পর্যন্ত ডিস্কাউন্ট পাওয়া যায়। বর্তমানে স্টিমের সামার সেল চলছে, এখন উপরে উল্লেখিত গেম গুলোর দাম দক্ষিণ এশিয়ায়-

Red Dead Redemption 2 22.5 USD,GTA 5 10.5 USD,FORZA Horizon 5 26 USD,GOD OF WAR 40 USD,BACK 4 BLOOD 3O USD,MAFIA 12 USD,HITMAN 24 USD,NBA 7 USD,BATMAN COLLECTION 9 USD,BATTLEFIELD 2042 30 USD,DOOM ETERNAL 10 USD,METRO EXODUS 3 USD,RAINBOX SIX SIEGE 6 USD,DISHONORED 4 USD,Resident Evil Village 30 USD,FINAL FANTASY 10 USD,Witcher 3 8 USD,DMC5 10 USD,SNIPER ELITE 4 6 USD,FIFA 22 10 USD,JUST Cause 4 5 USD,Far cry 5 9 USD,Crysis 3 8 USD,Shadow of the Tomb Raider 10.5 USD,DYING LIGHT 27 USD,cyberpunk 2077 15 USD,DISHONORED 4 USD,FAR CRY 4 6.6 USD,HORIZON ZERO DAWN 25 USD,Titanfall® 2 5 USD,Cricket 19 10 USD,Cricket 22 34 USD,,Euro Truck Simulator 2 3 USD,Bus simulator 21 20 USD.

সুতরাং আপনারা এখান থেকে মোটামুটি ধারণা পাচ্ছেন যে ডিস্কাউন্ট বা সেল এর সময় গ্লোবাল রিজিয়নে কিরকম ডিস্কাউন্ট পাওয়া যায়।।।

একাউন্ট খুলবেন কিভাবে?

অনেকেরই স্টিমে একাউন্ট নেই কিংবা কিভাবে খুলবেন এটা নিয়ে ধারণা নেই। তাদের জন্য নিচের টিউটোরিয়াল গুলো কাজে আসতে পারে।

গেম সরাসরি কিভাবে কিনবেন??

এবার আসা যাক সরাসরি গেম কিভাবে কিনবেন। এর জন্য আপনার একটি ক্রেডিট কার্ড/ডেবিট কার্ডের প্রয়োজন হবে, এটা বাধ্যতামুলক না যে এটি নিজেরই হতে হবে,বন্ধু বা আত্মীয় বা পরিচিত যে কারো কার্ড দিয়ে সম্ভব। add to cart দিয়ে checkout এর সময় payment option আসবে,সেখানে সব ডিটেইলস দিয়ে দিলেই হবে। নিচের টিউটোরিয়াল থেকে ধারণা পেতে পারেন।

গেম কমদামে যেভাবে কিনবেনঃ Changing Regions

এবার বলা যায় আমরা আমাদের আর্টিকেলের অন্যতম গুরুত্বপুর্ণ টপিকে চলে এসেছি। উপরে গ্লোবাল রিজিয়নে গেমগুলোর সাধারণ দাম এমনকি ডিস্কাউন্টের দাম দেখেও অনেকেই হয়তো বিরক্ত বা হতাশ হয়ে থাকতে পারেন। যে দামগুলো বেশিরভাগ ক্ষেত্রেই সামর্থের তুলনায় অনেক বেশি। তাদের জন্য জেনুইন উপায়ে গেম কেনাকাটা করার সেরা উপায় হচ্ছে Region পরিবর্তন। উপরে আমরা আগেই একটু ধারণা দিয়েছি স্টিম রিজিয়নের ব্যাপারে ও আপনারা অবগত আছেন যে রিজিয়নের ভিন্নতায় দামের ও ভিন্নতা হয় ও বেশ কিছু রিজিয়নে গেমের দাম বরাবরই অনেক কম হয়ে থাকে। এই সুবিধা avail করার বেশ কিছু উপায় রয়েছে, প্রথমটা হচ্ছে এসব ভিন্ন রিজিয়নেই একাউন্ট খোলা। আরেকটি উপায় হচ্ছে একাউন্ট খোলার পর রিজিয়ন চেঞ্জ করে নেওয়া। এছাড়াও  পুরাতন একাউন্ট কিন্ত কখনো গেম কেনা হয়নি এমন একাউন্ট এর রিজিয়ন ও চেঞ্জ করা যায়/ পুরাতন একাউন্ট,গেম কেনা হয়েছে পুর্বে, এরকম একাউন্টের ও রিজিয়ন পরিবর্তন করা সম্ভব।

কমদামে গেম কেনার জন্য জনপ্রিয় রিজিয়ন গুলোর মধ্যে সবার আগেই নাম আসে আর্জেন্টিনা ও তুরষ্কের। এই দুইটি রিজিয়নে প্রায় সব গেমই একেবারেই কম মুল্যে পাওয়া যায়। এক্ষেত্রে তুরষ্ক বা টার্কি রিজিয়নে গেম এর দাম সাধারণত আর্জেন্টিনার থেকেও কম হয়। নিচের স্ক্রিনশট গুলো থেকে বেশ কিছ গেম এর বর্তমানে বিভিন্ন রিজিয়নের দাম দেওয়া হলো এখান থেকে আপনারা স্পষ্টই বুঝতে পারছেন যে অন্যান্য রিজিয়ন,বিশেষ করে আর্জেন্টিনা/তুরষ্কে আসলেই গেম এর দাম সাউথ এশিয়া বা ডিফল্ট প্রাইস থেকে অনেক গুণ কম।

কিরকম কম তার একটি ধারণা এখানে দিচ্ছি কিছু জনপ্রিয় টাইটেল এর রেগুলার আর্জেন্টিনা রিজিয়ন প্রাইস উল্লেখ করে।

রিজিয়ন চেঞ্জ কিভাবে করবেনঃ

রিজিয়ন চেঞ্জ করার বিভিন্ন টিউটোরিয়াল আগে থেকেই প্রচুর পরিমাণে ইউটিউবে রয়েছে। একটা সময় পর্যন্ত যেকোনো সময়ে যেকোনো অবস্থার,যেকোনো বয়সের একাউন্টকেই মুহুর্তেই কোনো রিস্ক ছাড়াই আর্জেন্টিনা/তুর্কিতে কনভার্ট করা যেত ভিপিএন এর মাধ্যমে। তবে গত কয়েক বছরে এই ব্যাপারটিতে নিজেদের পলিসি,নিয়ম নীতি অনেক বেশি পরিবর্তন করেছে স্টিম ও ব্যাপারটিকে অনেক বেশি জটিল করে ফেলেছে। এখন চাইলেই ভিপিএন দিয়ে রিজিয়ন চেঞ্জ করা যায় না। বরং ইউটিউবের টিউটোরিয়াল দেখে বা নিজে নিজে এখন ইউটিউব এর রিজিয়ন চেঞ্জ করাটা খুবই ঝুকিপুর্ণ যদি একাউন্টটি অনেক পুরাতন হয়ে থাকে ও আগে থেকে অনেক কিছু পারচেস করা হয়ে থাকে।সেক্ষেত্রে একাউন্টটি রেস্ট্রিক্টেড/ব্যান হয়ে যাওয়া ছাড়াও অন্যান্য সমস্যা হতে পারে।

এজন্য যারা নতুন করে এই আর্টিকেল পড়ার পর Games কেনার ইচ্ছা পোষণ করছেন তাদের প্রতি পরামর্শ থাকবে একটি ফ্রেশ একাউন্ট খুলেই সাথে সাথে কোনো কিছু কেনাকাটা করার আগে ভিপিএন ব্যবহার করে Region Argentina বা Turkey করে নেওয়া।এর জন্য বেশ কিছু ইউটিউব টিউটোরিয়াল রয়েছে।

যদি কেও চান এরকম ঝামেলার মধ্যে যাবেন না সেক্ষেত্রে কিছু শপ রয়েছে যারা একেবারেই সামান্য পেমেন্টের বিনিময়ে নতুন একাউন্ট/গেম পারচেস করা নতুন একাউন্ট/পুরাতন একাউন্ট/গেম পারচেস করা পুরাতন একাউন্ট এর রিজিয়ন চেঞ্জ করে দিতে পারে সরাসরি তাদের শরণাপন্ন হতে পারেন। নিচে শপ সেকশনে এই ব্যাপারে আরো একটূ আলোচনা করা হবে।

আর্জেন্টিনা রিজিয়নে গেমের দামঃ

এখানে জেনে রাখা ভালো যে আর্জেন্টিনার মুদ্রা ,অর্থাৎ পেসো এর মুল্য টাকার থেকে কম,গুগলের রেট অনুসারে ১.৩৫ পেসো আমাদের এক টাকার সমান। নিচের প্রাইস গুলোর সাথে উপরে গ্লোবাল রিজিয়নের নরমাল প্রাইসের সাথে তুলনা করলে স্পষ্ট হবে ভিন্ন রিজিয়নের সুবিধা।
Cricket 19 329 ars,Cricket 22 2600 ars,Red Dead Redemption 2 2500 ars,Grand Theft Auto V 510 ars,Fallout 4 800 ars,The Witcher® 3: Wild Hunt 480 ars,Titanfall® 2 1400 ars,God of War 4200 ars,STAR WARS Jedi: Fallen Order™ 2500 ars,Monster Hunter: World 1300 ars,Cyberpunk 2077 2200 ars,Devil May Cry 5 1600 ars,HITMAN 3 3200 ars,Sniper Elite 4 650 ars,Dying Light 2 Stay Human 3000 ars,Metro Exodus 1200 ars,Resident Evil Village 2500 ars,Mafia: Definitive Edition 900 ars,Buy Batman: Arkham Collection (3games+1dlc) 1200 ars,A Way Out 1400 ars,Far Cry® 5 3000 ars,A Plague Tale: Innocence 2000 ars,Sniper Ghost Warrior Contracts 2 2500 ars,Control Ultimate Edition 540 ars,Euro Truck Simulator 2 1100 ars, Bus Simulator 21 1750 ars,Tom Clancy’s Rainbow Six® Siege 1000 ars,AO Tennis 2 227 ars,Tennis World Tour 2 870 ars
>সুতরাং উপরের প্রাইস লিস্ট থেকে এটা স্পষ্ট যে অন্যান্য রিজিয়ন,বিশেষ করে টার্কি আর্জেন্টিনাতে গেম এর দাম অনেকটাই কম। এবং এটাও জানিয়ে রাখা ভালো যে বড় বড় সেলস এর পাশাপাশি নিয়মিতই কোনো না কোনো ডেভেলপার এর কোনো না কোনো সিঙ্গেল টাইটেল বা ফ্রাঞ্চাইজিতে ২০/৩০/৫০% ডিস্কাউন্ট থাকেই।

বড় সেলস যেমন স্টিম সামার সেল,উইন্টার সেল বা ব্লাক ফ্রাইডে সেল এর পাশাপাশি ছোটখাট মাইনর সেলেও আর্জেন্টিনা বা টার্কি রিজিয়নে গেম এর দাম অনেকটাই কম হয়ে যায়।

প্রাইস ট্রাক করবেন কিভাবে?

প্রাইস কমেছে কি না, বেস প্রাইস থেকে কতটুকু ডিস্কাউন্ট এ রয়েছে , কোনো মেজর ডিস্কাউন্ট/প্রাইস ড্রপ/স্পেশাল উইক এর সম্পর্কে জানতে কোনো ফ্রাঞ্চাইজি/ডেভেলপার কে ফলো দিতে পারেন। এছাড়া নিজেও গেম/ফ্রাঞ্চাইজি/স্টোরে ম্যানুয়ালি মাঝেমধ্যে সার্চ দিয়ে লেটেস্ট প্রাইস সম্পর্কে আপডেট পেতে পারেন।

বর্তমান প্রাইস, লোয়েস্ট রেকর্ডেড প্রাইস ও অন্যান্য রিজিয়নের প্রাইসিং এর সাথে তুলনা করতে steamdb.info ওয়েবসাইটটি ফলো করতে পারেন। এছাড়া পছন্দের গেম উইশলিস্টে রেখে দিলেও পাবেন alert.

steam summer sale:

যেহেতু আর্জেন্টিনা রিজিয়নে গেম এর দাম এমনিতেই কম,  এখানে আপনাদের জেনে রাখা উচিত যে ইন্ডিভিজুয়াল টাইটেলে ডিস্কাউন্ট বা বড় বড় সেল গুলোতে অপেক্ষাকৃত দামী গেম যেমন ২৫০০-৩০০০-৩৫০০,৪০০০ আর্স (আর্জেন্টাইন পেসো) এর গেমগুলোর দাম ২৫০০,২০০০,১২০০,১৫০০,১০০০,৮০০,৯০০,৭০০ এরকম দামে নেমে আসে। আর যে গেমগুলোর দাম এমনিতেই কম,  ৮০০,৯০০, ১২০০,১০০০,১৫০০,২০০০,২৫০০ আর্স সেগুলোর দাম ১৫০,২০০,২৫০,৩০০,৩৫০ ৪০০,৪৫০,৫০০ এরকম কমের দিকে নেমে আসে।অনেক বড় বড় গেম ও সামার সেলের সময় ১০০০ টাকার নিচে,কিছু ক্ষেত্রে ৫০০,৬০০ টাকা তেও পাওয়া যায়। বিশেষ করে যে গেমগুলো অপেক্ষাকৃত পুরাতন,সেগুলোর দাম কমার হার ও অনেক বেশি হয়।

ওয়ালেট রিচার্জ করবেন কিভাবে?

ওয়ালেট সরাসরি রিচার্জ করার জন্য-

  • স্টিম একাউন্টে লগিন করুন
  • উপরে ডানদিকে আপনার প্রোফাইলের নামে ক্লিক করুন,account details এ ক্লিক করুন।
  • Add funds to your Steam Wallet এ ক্লিক করুন। যেভাবে গেমস কিনেছেন credit/debit কার্ড দিয়ে, একই ভাবে পেমেন্ট ইনফরমেনশন দিয়ে চেক আউট করুন।

তবে ক্রেডিট কার্ড দিয়ে এভাবে রিচার্জ করা বা গেম কেনা শুধুমাত্র গ্লোবাল বা সাউথ এশিয়া রিজিয়নেই সম্ভব। তাছাড়া এই কাজ অন্য কোনো রিজিয়নের একাউন্ট দিয়ে করতে গেলে সাথে সাথে রিজিয়ন চেঞ্জ করে বাংলাদেশ(সাউথ এশিয়া) হয়ে যাবে ,সাথে কিছু ব্যান/রেস্ট্রিকশনের ও সম্ভাবনা রয়েছে।

Epic Store

এপিক গেমস স্টোর ও স্টিমের মতই একটি Universal স্টোর। ২০১৮ তে যাত্রা শুরু করা এই স্টোরটি বেশ ভালোই জনপ্রিয়তা অর্জন করেছে অল্প সময়েই। যদিও গেম এর সংখ্যা,ডেভেলপার,পার্টনার,ওভারল এক্সপেরিয়েন্স,ফিচার সহ আরো অনেক দিক দিয়ে অনেক রকমের ঘাটতি থাকলেও দিনকে দিন এটার জনপ্রিয়তা,ইউজারবেস ও বাড়ছে, গেম এর সংখ্যা,ডেভেলপারস ও বাড়ছে। জনপ্রিয়তার একটি বড় কারণ হচ্ছে ফ্রি গেমস গিভএওয়ে করা। অনেকেই জানেন যে যাত্রা শুরু করার সময় থেকেই প্রতি সপ্তাহে কমপক্ষে একটি করে গেম ফ্রিতে নেওয়ার (অর্থাৎ ক্লেইম করে আজীবন লাইব্রেরিতে রেখে দেয়া) সুযোগ দেয় এপিক। একটি থেকে ৩টি গেম ফ্রি থাকে প্রতি সপ্তাহেই।

এপিক গেমস স্টোরেও রয়েছে বর্তমানে ৫০০ এর বেশি গেম। এর মধ্যে আবার বেশ জনপ্রিয়,হাইপ তৈরী করা বড় বড় ফ্রাঞ্চাইজির বেশ কয়েকটি গেম রয়েছে যা এই স্টোরে এক্সক্লুসিভ, অর্থাৎ অন্য কোনো স্টোরে রিলিজ হয়নি। এপিক স্টোরেও রয়েছে রিজিয়ন সুবিধা ও ভিন্ন ভিন্ন রিজিয়নে ভিন্ন ভিন্ন দামের ব্যাপারটি। এখানেও Turkey,Argentina তে অন্যান্য রিজিয়ন/গ্লোবাল এর তুলনায় একেবারেই কমদামে গেম পাওয়া যায়।

এখানেও পরামর্শ থাকবে একাউন্ট খোলার পরপরই কোনো গেম না কিনে/ফ্রি গেম ক্লেইম না করে রিজিয়ন চেঞ্জ করে নেওয়ার। সরাসরি গেম কেনার জন্য এখানেও পদ্ধতিটা মোটামুটি সোজাসাপ্টা, ক্রেডিট কার্ড/পেপাল  ইনফরমেশন দিয়ে দিলেই হয়ে যাবে।

sales and deals:

sales ,ডিস্কাউন্টস অন্যান্য স্টোরের মত এখানেও রয়েছে। বিশেষ করে turkey region এ এইগুলোর সর্বোচ্চ সুবিধা নেওয়া সম্ভব। গত ডিসেম্বরে আমি FAR CRY 6,WATCH DOGS LEGION গেম দুটি একসাথে মাত্র ১২০০ টাকায় কিনেছিলাম এপিক স্টোর থেকে। তেমনি জানুয়ারির শেষ দিকে Ghost Recon Breakpoint ও Back4Blood গেম দুটি মাত্র ৭২০ টাকায় কিনেছিলাম। এরকম বিভিন্ন সময়ে বড় বড় সেলস এন্ড ডিলস আসে তখন অনেক কম দামে,বিশেষ করে argentina,turkey region এ ১০০০ টাকার নিচে, ৩০০,৪০০,৫০০,৬০০ টাকায় অনেক AAA গেমস কেনার সুযোগ থাকে।

Origin by EA

ORIGIN হচ্ছে EA বা Electronic Arts এর নিজস্ব স্টোর। স্বাভাবিকভাবেই এজন্য এখানে  EA এর ডেভেলপ করা বা পাবলিশ করা গেমগুলোর আধিক্য অনেক বেশি থাকে।তবে অন্যান্য ডেভেলপারস এর গেম ও পাওয়া যায়। Battlefield Franchise,Sims series,FIFA series ,F1,MADDEN NFL series,Need for Speed series ORIGIN,Star Wars series,A Way Out,The Crew,Mass Effect series এই স্টোরের গেমসগুলোর মধ্যে উল্লেখযোগ্য।

Ubisoft Connect/Uplay by Ubisoft

Ubisoft Connect (আগে যেটির নাম ছিল Uplay) এটি স্বনামধন্য স্টুডিও Ubisoft এর মালিকানাধীন স্টোর। এখানেও Ubisoft এর নিজস্ব গেমগুলোই মুলত এখানে পাওয়া যায়। Crew series, Far Cry series,Assassin’s Creed Series,Riders Republic,Steep,watch dogs series ইত্যাদি। ডেভেলপারস এক্সক্লুসিভ স্টোর হওয়ায় এখানে গেম এর সংখ্যা স্বভাবতই একটু কম। এর মধ্যে কিছু কিছু গেমস রয়েছে যেগুলো একেবারেই Uplay এক্সক্লুসিভ, অর্থাৎ এই স্টোর ছাড়া অন্য কোনো স্টোরে রিলিজ হয়নি। আবার কিছু কিছু গেমস যেমন Watch dogs 1,2,Far Cry 1-5, Assassin’s Creed Odyssey,Black Flag,Syndicate,Unity,Origins ইত্যাদি অন্যান্য শপেও এভেইলেবল রয়েছে।

এই উল্লেখিত স্টোরগুলোর পাশাপাশি রয়েছে GOG.COM ও Blizzard এর মত স্টোর। এর মধ্যে Blizzard বা battle.net এর স্টোরে call of duty এর বেশ কিছু গেমস,বিশেষ করে recent time এ রিলিজ হওয়া Call of duty black ops Cold war,Modern warfare 2019.black ops 4 ,call of duty warzone এর মত গেমস গুলো রয়েছে।

গেম কেনার জন্য কিছু জনপ্রিয় ও বিশ্বস্ত শপঃ

Game Castle BD:

বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ও বিশ্বস্ত পিসি গেমস শপ বলা যায় Game Castle BD তে। তাদের অফার করা অসংখ্য সার্ভিস, গেম এর পাশাপাশি গেমস ও স্টোরস রিলেটেড অন্যান্য অনেক সার্ভিস ও সার্ভিসের কোয়ালিটির কারণে তাদের জনপ্রিয়তা ও বিশ্বাসযোগ্যতা সবথেকে বেশি। ব্যক্তিগতভাবে আমি প্রচুর গেমস ও ওয়ালেট কিনেছি তাদের থেকে।যেকোনো সেলস,ডিস্কাউন্ট এর সময় ইন্সটান্ট আপডেটেড প্রাইসলিস্ট তাদের কাছ থেকে পাওয়া যায় ও best deals,cheap deals গুলোর এলার্ট ও পাওয়া যায়।

তাদের অফার করা সার্ভিস গুলোর মধ্যে রয়েছে-

  • স্টিমে আর্জেন্টিনা,টার্কি সহ যেকোনো রিজিয়নের একাউন্টের জন্য গেম পারচেস/কেনা।
  • স্টিমের পাশাপাশি অরিজিন,এপিক গেমস মাইক্রোসফট স্টোর,rockstar ও ইউপ্লে তে যেকোনো রিজিয়নে গেম কেনা।
  • যেকোনো রিজিয়নের Game keys.
  • মেজর স্টোরস গুলোর পাশাপাশি GOG Blizzard এর wallet ও Games purchase
  • স্টিমের ওয়ালেট রিচার্জ (বাংলাদেশ ,আর্জেন্টিনা তুরষ্ক সহ অন্যান্য সব রিজিয়ন)
  • ইউপ্লে,অরিজিন,এপিক স্টোরের ওয়ালেট রিচার্জ (যেকোনো রিজিয়ন)
  • প্লেস্টেশন ওয়ালেট ও সাবস্ক্রিপশন,X-box Pass,EA Play.
  • সরাসরি নতুন স্টিম একাউন্ট (game purchased /no games purchased) এর রিজিয়ন পরিবর্তন
  • পুরাতন স্টিম একাউন্ট (games purchased/no games purchased) এর  রিজিয়ন পরিবর্তন।
  • Epic Store একাউন্ট এর রিজিয়ন পরিবর্তন।
  • in game coins and contents(skins and others)

এক্ষেত্রে সরাসরি কোনো ভিপিএন ছাড়াও গেম কেনা যাবে আবার কিছু কিছু ক্ষেত্রে ভিপিএন কানেক্ট করা লাগতে পারে নিজ নিজ রিজিয়নের।এই ধরনের ঝামেলা না নিতে চাইলে আপনি চাইলে সরাসরি তাদের কাছে credentials দিয়ে দিতে পারেন, তারা গেম কিনে লাইব্রেরিতে এড করে ready করে দিয়ে দিতে পারে।

এছাড়া অন্য রিজিয়নে যেকোন গেম বা ওয়ালেট কেনার সময় তারা বিস্তারিত ইন্সট্রাকশন খুবই সহজ ভাবে দিয়ে দেয় যাতে আপনি সহজেই কাজটা করতে পারেন। রিজিয়ন পরিবর্তনের ক্ষেত্রেও তাদের কাছে credentials দিলে সহজেই কম সময়েই সফলভাবে ডেলিভারি দেয়।

সম্প্রতি শেষ হওয়া স্টিম সামার সেলে তাদের আর্জেন্টিনা  রিজিয়নের প্রাইসলিস্ট টা দেখলে কিছুটা ধারণা পেতে পারেন। এখানে মোটামুটি দেখা যাচ্ছে যে সেল এর সময়ে গেমস গুলোর দাম ২৫০-৭৫০/৮৫০ বা ১০০০ এর মধ্যেই বেশি থাকে।

এখানে বলে রাখা ভালো, যদিও ARS এর দাম টাকার থেকে কম। তারপরেও এই ধরনের 3rd party শপের থেকে ars wallet বা argentine region এ গেম কিনতে গেলে খরচ কিছুটা বেশি পরবে যেমন ৩০০ ars এর গেম এর দাম ৩৩০-৩৪০টাকা  হতে পারে। 100 ars এর ওয়ালেট ১২০ টাকা হতে পারে, এরকম ৫০০ ars 550 টাকা দাম হতে পারে। এর কারণ হলো এই ধরনের শপ গুলো নিজেরা অন্য উপায়ে এই wallet গুলো যোগাড় করে বেশি দামে ,সেক্ষেত্রে আবার কাস্টোমারের কাছে বিক্রি করার সময় দামটা আরো কিছুটা বেড়ে যায়।

Facebook Page of Game Castle BD

রুপকথা:

রপকথা ও একটি জনপ্রিয় ও বিশ্বস্ত শপ।এখানে স্টিমের Global Game Key,Argentine Game key, গ্লোবাল ওয়ালেট, আর্জেন্টিনা/টার্কি ওয়ালেট পাবেন। এক্সবক্স গেম পাস, Epic Turkey Region এর গেম,Global region এর গেম, PSN,Origin Key,Origin Recharge,Uplay games,Uplay wallet,Gog Key ইত্যাদি পাবেন।

এছাড়াও যেকোনো স্টোরে যেকোনো রিজিয়নের গেম ও ওয়ালেট ইচ্ছামত কিনতে পারবেন।

PC Legit Games Shop BD:

এটিও বেশ পুরনো ও স্বনামধন্য একটি পিসি গেম শপ। এখানে পাচ্ছেন-

  • যেকোনো রিজিয়নের স্টিম ওয়ালেট।
  • বাংলাদেশের রিজিয়নের স্টিম গিফট কোড।
  • স্টিম গেম key (সব রিজিয়ন)
  • ইউবিসফট গেম Key
  • ইউবিসফট স্টোর পারচেস
  • এপিক গেম
  • এপিক ওয়ালেট
  • rockstar games key
  • rockstar store purchase
  • battlenet games and wallets
  • playstation wallet code
  • Xbox Game pass
  • Gog keys

facebook page website

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here