20 C
Dhaka
Thursday, January 27, 2022

Underrated কিন্ত অসাধারণ কিছু পিসি গেম পর্ব-১

- Advertisement -asus motherboards

গেমিং ইন্ডাস্ট্রিতে নতুন নতুন Engine,API,Technology এর Implementation যেমন হচ্ছে, গ্রাফিক্স এর কোয়ালিটিতেও আসছে বিরাট পরিবর্তন। কিন্ত তারপরেও আজকালকার গেম গুলোর বেশিরভাগই গেমারদের কাছে একঘেয়ে, পুরনো অনেক ফ্রাঞ্চাইজি,তাদের গেমপ্লে অনেকেই মিস করেন। ৪ পর্বের এই সিরিজে তুলে ধরবো এমন কিছু গেমের কথা যেগুলো জনপ্রিয়তার দিক দিয়ে খুব বেশি উপরের দিকে নয়, বিশ্বব্যাপী আলোচিত নয় ,আজকালকার বেশিরভাগ গেমারই খেলেন নি বা আজকালকার একঘেয়ে গেমপ্লে স্টাইল এর পরিবর্তে ভিন্ন কিছুর স্বাদ দিতে পারে।কিংবা এই গেমগুলোর রিমাস্টার বা সিকুয়েল এর দাবী করলেও অযৌক্তিক হবে না, এমনই ইউনিক যেসব গেম।  আজ থাকছে প্রথম পর্ব-

 

ভুমিকাঃ

- Advertisement -

চার পর্বের এই সিরিজে থাকবে ২০+ গেমস।টাইটেলে আন্ডাররেটেড বা অসাধারণ লেখা থাকলেও টাইটেল এরকম ও হতে পারতো;যে গেমগুলোর রিমাস্টার আসা উচিত,যে গেমগুলোর দ্বিতীয় পর্ব বা সিকুয়েল আসা উচিত ইত্যাদি। যাই হোক,প্রথম পর্বে সংক্ষিপ্ত আলোচনা করবো ৬টি গেম নিয়ে। এগুলোর গেমপ্লে,গ্রাফিক্স, স্টোরি ইত্যাদি সম্পর্কে একটা ধারণা দেওয়ার চেষ্টা করবো ,দেওয়া থাকবে ট্রেইলার ও Store Link ও।চেষ্টা থাকবে পরবর্তী ৩ মাসে বাকি ৩ পর্ব আপনাদের কাছে নিয়ে আসা। আশা করছি টিপিক্যাল অনলাইন ব্যাটেল রয়্যাল খেলতে খেলতে একঘেয়ে লেগে গেলে এই ভিন্নধর্মী গেমপ্লে ও স্টোরি বেসড গেমগুলো আপনার অবসাদ দূর করবে। কমেন্টে পুরাতন গেমাররা হয়তো প্রথম পর্ব দেখেই নস্টালজিক হতে পারেন কিংবা তার লিস্টের কিছু গেম কেন নেই তাও লিখতে পারেন, তবে মনে রাখতে হবে, এখনো ৩ পর্ব কিন্ত আসা বাকি রয়েছে।

Battlefield hardline (2015)

ব্যাটলফিল্ড বলতে আমরা সাধারণত সেনাবাহিনীর যুদ্ধ, আফগানিস্তান/ইরান ইরাক বা আফগান সম্পর্কিত আমেরিকার বিভিন্ন যুদ্ধ বা বিশ্বযুদ্ধের প্লট গুলোকেই বুঝে থাকি।। সাধারণত ফ্রন্টলাইনের US সেনাবাহিনীদেরই Action এ দেখা যায়, থাকে ট্যাংক, যুদ্ধ বিমান ইত্যাদি।। বেশ উত্তপ্ত যুদ্ধের ময়দানে বিভিন্ন মিশনে প্লেয়ারকে খেলতে হবে ,থাকবে টুকটাক emotions,twists and turns।এটাই মোটামুটি টিপিক্যাল ব্যটলফিল্ড।

তবে Battlefield Hardline সম্পুর্ণ ভিন্ন ধাচের একটি গেমের সাথে পরিচয় করিয়ে দিয়েছিল গেমারদের। ব্যটলফিল্ড ফ্যান হিসেবে এই ভিন্নতা অনেককে হতাশ করলেও গেম হিসেবে এটি ছিল অনন্য তা স্বীকার করাই লাগবে।

- Advertisement -

ব্যাটলফিল্ড হার্ডলাইন এর সবথেকে বড় চমক ছিল যে এই গেমে সেনাবাহিনীর বদলে ফিচার করা হয়েছিল Cops দের। গেমটির স্টোরি ও প্রেজেন্টেশন ছিল সম্পুর্ণ টিভি সিরিজের আঙ্গিকে। টিভি সিরিজের এপিসোড এর মত এক একটি স্টেজ সাজানো হয়েছিল ও সেগুলোর Cutscene ও ছিল টিভি সিরিজ এর মতই।

আর গেমপ্লে ,Physic ও Controls ও ছিল খুবই আকর্ষনীয়। যুদ্ধের ময়দানের পরিবর্তে US এর অলিতে গলিতে ডিটেক্টিভ আর Cops দের ড্রাগডিলারদের পেছনে লেগে থাকা।গোপন সংবাদের ভিত্তিতে ভিন্ন ভিন্ন পরিবেশ ও আবহাওয়ার  এলাকায় হানা দেওয়া।  Actions,Loud and open fighting এর পাশাপাশি stealthy approach এর মিশেল। কমব্যাট এর ক্ষেত্রে বাইনোকুলার এর ব্যবহার করে Enemy Tag, বিভিন্ন ধরনের Guns,Rifles ও Weapon Customization ও রয়েছে।

Skills,Weapons,Cop

- Advertisement -

আরেকটি বিষয় ও অন্যরকম ছিল এই গেমে,সেটি হচ্ছে যেহেতু Cop হিসেবে খেলা লাগবে এই গেমে, এখানে Enemy কে পেছন থেকে চুপিসারে চার্জ করে Arrest করার সুযোগ রয়েছে। এটি সহ stealth kill,headshot,grenade kill ইত্যাদি বিভিন্ন combat approach এর মাধ্যমে পয়েন্ট নেওয়া যাবে, এছাড়া evidence সংগ্রহ ,অব্জেক্টিভ কমপ্লিট ও বিভিন্ন অন্যরকম এপ্রোচে Enemy বিট করার মাধ্যমে পয়েন্ট পাওয়া যাবে ও লেভেল আপ করা যাবে।  বিভিন্ন ওয়েপন,Skins,customization ও এগুলোর মাধ্যমেই আনলক হবে।সব মিলিয়ে খুবই অন্যরকম সুন্দর একটি এক্সপেরিয়েন্স দিতে সক্ষম এই গেমটি। গ্রাফিক্স ও যথেষ্ট সুন্দর, ২০১৫ সালের গেম হওয়ায় আজকাল যাদের Ryzen 3,Core i3 কিংবা GTX 1050 Ti বা rx 570 এর মত পুরাতন গ্রাফিক্স কার্ড ও রয়েছে,৮ জিবি র‍্যামে  অনায়াসে খেলতে পারবেন হাই সেটিংসেই।। হার্ডওয়্যারের উপর ডিপেন্ড করে ম্যাক্সড আউট সেটিংসেও খেলতে পারেন যদি ভিজুয়াল কোয়ালিটি বেস্ট চান।

 

আমার মনে হয়েছে এই গেমটি অন্তত ব্যাটলফিল্ড সিরিজের মধ্যে না হলেও আলাদাভাবে যেন রিমাস্টার/সিকুয়েল যদি করা হয় ,অত্যন্ত ভালো হবে। এই ধরনের স্টোরি,গেমপ্লে এর গেম আজকাল নেই বললেই চলে, ভবিষ্যতে যদি EA এরকম কিছু নিয়ে আসে তা গেমারদের জন্য অসাধারণ হবে। যদিও এরকম কোনো News,Rumor এখন পর্যন্ত পাওয়া যায়নি।

Battlefield Hardline: Based on Frostbite Engine , Developer: Visceral Games,Publisher: Electronic Arts . Price on Origin: 2500 RS ,Price on Steam:2500 ARS(Argentina)

spec ops the line (2012)

Spec Ops The Line, ব্যটলফিল্ড হার্ডলাইনের গায়ে অন্তত যেমন Battlefield ট্যাগলাইনটা ছিল।। এখানে তাও ছিল না।। ২০১২ সালের দিকে রিলিজ হওয়া এই গেমটি সাড়া জাগিয়েছিল।

এর ডেভেলপার YAGER, Darkside Game Studios সবথেকে বড় চমক দিয়েছিল এর প্লট বা প্লেসের ক্ষেত্রে। কল অফ ডিউটি ব্লাক অপস হোক বা ব্যাটলফিল্ড, হোক না তা ম্যাক্স পেইন, সাধারণত আমরা বন জঙ্গল ,শহর, নদী বা পাহাড়ে গেমগুলোর স্টেজ দেখতে পাই, তবে এই ক্ষেত্রে এই সম্পুর্ণ গেমটিই ফিচার করছিল বিদ্ধস্ত দুবাই শহরকে। মরুভুমির মধ্যে বিভিন্ন বিল্ডিং,স্থাপনার ধ্বংসাবশেষ ,প্রতিকুল আবহাওয়ার অসাধারণ এক্সপেরিয়েন্স এই গেমটা দিতে সক্ষম হয়েছিল। বিশেষ করে মরুভুমির মধ্যে মরুঝড় বা ধুলিঝড় এর মধ্য দিয়ে প্লেয়ারকে লড়াই করে এগিয়ে যাওয়া, বিভিন্ন অবজেক্টিভ কমপ্লিট করা ও এরই মধ্যে Enemy দের মোকাবেলা করতে হবে যা যথেষ্ট enjoyable ও চ্যালেঞ্জিং।

 

Rich Story

স্টোরি বেজড শুটার হিসেবে অত্যন্ত সুন্দর স্টোরির সাথে গেমপ্লে তে প্রধান যে পরিবর্তনটা ছিল সেটা হচ্ছে 1st person shooting এর পরিবর্তে 3rd person shooting ফিচার করা। 1st person ভিউ এর কারণে গেমটির সম্পুর্ণ মজাটাই কয়েক ধাপ বেড়ে গিয়েছে ও অন্যন্য গেম থেকে আলাদা করেছে বলে আমি মনে করি। আর শুটিং গেম হলেও এর স্টোরি অত্যন্ত Rich ,টিপিক্যাল গেম এর মত নয়, বরং গেমারের activities,moves এর উপর নির্ভর করে গেমটির এন্ডিং হতে পারে বেশ কয়েক রকমের। অর্থাৎ স্টোরির বেশ বড় একটি প্রভাব রয়েছে এখানে।

গেমটির অপ্টিমাইজেশন ও গ্রাফিক্স কোয়ালিটি ভালো। তবে দুবাই ,ধুলিঝড় কে ফুটিয়ে তোলার কারণে হলদেটে বা কিছুটা কমলা কমলা ভাব গ্রাফিক্স এ রয়ে গিয়েছে, অর্থাৎ এই রঙগুলোর প্রভাব বেশি রয়েছে পরিবেশকে ফুটিয়ে তুলতে। গেম এর Combat,fighting ও যথেষ্ট সুন্দর, Weapon types,variation ও রয়েছে। Max Payne 3,Watch Dogs এর মত 3rd person গেম এ যেমন আমরা cover to cover movement, firing from cover এপ্রোচ দেখেছি। এখানেও সেরকম, কভার নিয়ে নিয়ে খেলতে হবে।

এই গেমটির রিমাস্টার,নতুন কোনো পার্ট আসার ব্যাপারে অফিশিয়াল কোনো তথ্য নেই, তবে একটি খবর দেওয়ার মত রয়েছে সেটি হচ্ছে Tencent Spec Ops The Line এর স্টুডিওর বেশিরভাগটাই নিজেদের মালিকানায় করে নিয়েছে।

Spec Ops the Line:Publisher 2K Games,Developers: YAGER, Darkside Game Studios. Price on Steam:395 ARS (Argentina) ।

syndicate (2012)

Syndicate নামটা শুনলে গেমারদের মাথায় Assassin’s Creed এর Syndicate এর নাম আসে। আসারই কথা। তবে অনেকটা চুপিসারেই বা নিজেদের অজান্তেই EA বা Electronic Arts অসাধারণ একটি গেম পাবলিশ করেছিল Starbreeze Studios এর ডেভেলপমেন্টে। গেমটি Syndicate নামে পরিচিত,এটিকে Wikipedia ‘cyberpunk first-person shooter’ নামেই আখ্যায়িত করছে দেখলাম।

গেমটি কিছুটা সাইন্টিফিক বা Sci-fi শুটার ও বলা যেতে পারে।গেমটিতে Human Brain modification/Brain Controlling এর এবিলিটি রয়েছে হিরোর। Enemy গুলোও হিউম্যান কিন্ত টুকটাক স্পেশাল এবিলিটি যুক্ত স্পেশাল ক্যারেক্টার,বস ও রয়েছে। হিরো Eurocorps এর Augmented Agent যার নাম Kilo.

যাই হোক, হিরো ওয়েপন্স ফায়ারিং এর পাশাপাশি Enemy দের বিরুদ্ধে নিজের abilities ব্যবহার করবে যা এই গেমের অন্যতম মুল আকর্ষণ। কোনো একটা Enemy কে Suicide করানো, হঠাত তাকে তার companions দের দিকে ঘুরিয়ে দেওয়া (backfire), Persuade  ইত্যাদি স্কিলস রয়েছে।

নরমাল এনিমির সাথে সাথে রয়েছে Boss Fights, যেগুলো গেম এর মজা আরো কয়েক ধাপ বাড়িয়ে দিয়েছে।

টিপিক্যাল শুটিং গেম এর Weapons থেকে কিছুটা ভিন্ন ওয়েপনস রয়েছে।  (কিন্ত Serious Sam এর মত অবাস্তব ওয়েপন্স না)। মোট ১৯ টা ওয়েপনস রয়েছে, গেমার একসাথে ২টি ওয়েপন এর  সাথে Grenades ও ব্যবহার করতে পারবেন।

এটি এমনই একটি গেম যা আজকালকার দিনগুলোতে গেমাররা অনেক বেশি মিস করেন। যদি অন্যরকম সুন্দর কোনো গেম এই মুহুর্তে খুজে থাকেন সেক্ষেত্রে এই গেমটি সেই প্রয়োজন মেটাতে পারে। একই সাথে এটি এমন একটি গেম যার Remaster বা Sequel বের করলে তা যথেষ্ট সাড়া ফেলবে ও ব্যবসাসফল ও হবে।

bulletstorm(2011)

Different Story,Different Gameplay,weapons,fightings,Physics সব দিক দিয়েই বাজিমাত করেছিল এই গেমটি। কাল্পনিক দুনিয়ায় কাল্পনিক এনিমি বা কাল্পনিক সব স্টেজে কাল্পনিক ওয়েপন্স, এরকম প্রেক্ষাপটে গেমের তো অভাব নেই। কিন্ত Bulletstorm এই পুরো ব্যাপারটিকেই ভিন্নভাবে দেখিয়েছিল। গেমপ্লে হঠাত করে ভিডিও দেখলে হয়তো পাঠকের মনে হবে এটিতে নতুন কি আছে, অনেকটা বর্ডারল্যান্ডস/Outer worlds এর মতই তো লাগছে। কিন্ত-

প্রথমত কাল্পনিক পৃথিবীতে বিভিন্ন ভ্যারিয়েশনের Human-alike এনিমিদের সাথে ফাইট করতে এখানে হিরোকে দেওয়া হয়েছে বেশ কিছু পাওয়ার। কিন্ত তার থেকেও বড় ব্যাপার ,সবথেকে আকর্ষণের জায়গাটা হলো এই গেমের Gameplay বা Combat,fighting style। এনিমি গুলোকে বিশেষ Ability এর মাধ্যমে টেনে নিজের কাছে আনা যাবে, শূন্যে ভাসানো যাবে ও নিজের কাছে নিয়ে এসে Strong Feet দিয়ে আঘাত করে আবার শুন্যে ভাসানো যাবে। একটা Enemy কে কত রকম ভাবে, কতটা creative ভাবে মারা যেতে পারে তা এই গেমে demonstrate করা হয়েছে খুবই ভালো ভাবে। বিশেষ করে Environment কে কতরকম ভাবে ব্যবহার করা যেতে পারে, বিভিন্ন গাছপালা,objects এর সাথে ,Electricity Poles, Bombs,Tanker, Petroleum Drum ইত্যাদি থাকলে এনিমিকে আঘাত করে, শূন্যে ভাসিয়ে দিয়ে সেটার সাথে ইন্ট্যারাক্ট করানো ও তার মাধ্যমে kill বা Injured করা এগুলো এই গেম এর গেমপ্লে কে অন্যরকম এক মাত্রা দিয়েছে।

সাথে বস,Enemy গুলোও যথেষ্ট Challenging. প্রচুর পরিমাণে Miniboss রয়েছে যেগুলো সাইজ ও ভিন্ন ভিন্ন ও বিশাল শক্তিশালী বিভিন্ন weapons,abilities নিয়ে আসে। বড় বসের পাশাপাশি মাঝেমধ্যে এই Miniboss গুলো এসেও খেলার মজা বাড়িয়ে দেয়। কাল্পনিক গাছ,শিম্পাঞ্জি জাতীয় বড় প্রাণী, বিশালাকার ডায়নোসর সদৃশ প্রাণী সহ রয়েছে বেশ কিছু বস।

Weapons

আরেকটি আকর্ষণের জায়গা হচ্ছে এই গেমের Weapons। এক্ষেত্রেও ডেভেলপারসরা Creativity এর পরিচয় দিয়েছেন বিভিন্ন মজার মজার Powerful,different categories এর ওয়েপন্স রয়েছে। Shotgun থেকে শুরু করে Grenade Launcher, কিছুটা সিরিয়াস স্যাম এর সাথে মিল পাওয়া যাবে।। তবে সবথেকে ইউনিক ওয়েপন হচ্ছে এই গেমের বিশেষ একটি Sniper, গুলি স্লো মোশনে মাউস দিয়ে কন্ট্রোল করে গাইড করে এনিমির দিকে নিয়ে যাওয়া যায় যা আসলেই অসাধারণ।

সব মিলিয়ে অসাধারণ এক এক্সপেরিয়েন্স দিবে গেমটি সব দিক দিয়েই। গ্রাফিক্স ও মোটামুটি। ২০১৭ সালের রিমাস্টারটি খেললে গ্রাফিক্স আরো ভালো লাগবে।

এই গেমটির Kind of remaster এডিশন বের হয়েছিল ২০১৭ সালে। বলা যায় কিছু ব্রান্ড নিউ কন্টেন্ট, ইম্প্রুভ গ্রাফিক্স এর সাথেই এসেছিল এটি। তবে বর্তমানে এই গেমটির একটি দ্বিতীয় পার্ট আসলে মন্দ হবে না একদমই। উল্লেখ্য,গেমটি প্রথমবার EA পাবলিশ করলেও পরেরবার Gearbox করেছিল পাবলিশ। গেমটির ডেভেলপার People Can Fly এপিক থেকে আলাদা হয়ে গিয়েছে, তাদের মেজর রিলিজ হচ্ছে outriders.

Bulletstorm Fullclip edition price on steam:439 ARS(Argentina)

শেষ কথাঃ

আশা করছি এই গেমগুলো গেমারদের অনেক ভালো লাগবে। এই পর্বে ৪টি গেম নিয়ে আলোচনা করেই শেষ করছি। আশা করা যায় পরবর্তীতে আরো অসাধারণ কিছু গেম এর কথা বলবো আপনাদের সাথে। সামনের পর্ব গুলোতে শুটিং এর পাশাপাশি কিছু RPG,Horror গেমস নিয়েও কথা হবে।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here