33 C
Dhaka
Thursday, August 11, 2022

২০২২ সালের বাকি অংশে যে গেমগুলো ইন্ডাস্ট্রি কাপাতে আসছে!

- Advertisement -

২০২২ সাল শুরু হয়ে দেখতে দেখতে কেটে গিয়েছে প্রায় ৭ মাস। এরই মধ্যে পিসি গেম এর ইন্ডাস্ট্রিতে বেশ কয়েকটি গেম সাড়া ফেলেছে এই বছর।God of War,Elden Ring, Ghostwire:Tokyo কিংবা Dying Light 2 এর মত ব্লকবাস্টার গেম ইতিমধ্যেই বাজার মাতিয়েছে। চলুন বছরের বাকি দিনগুলোতেও গেমারদের জন্য মাস্ট প্লে হিসেবে যে গেমগুলো আসবে বা যে গেমগুলো নিয়ে গেমারদের আগ্রহ,আকাঙ্খা ও Expectation সবথেকে বেশি সেগুলো সম্পর্কে এবার জেনে নেওয়া যাক।

Saints Row

Saints Row এর নাম হয়তো গত কয়েক বছরে যারা পিসি গেমিং শুরু করেছেন তারা শোনেনই নি। কিন্ত একটা সময়ে ওপেন ওয়ার্ল্ড গেম এর জগতে বিশাল জনপ্রিয় ছিল Saints Row Franchise. ২০০৬-২০১৩ পর্যন্ত চারটি গেম বের হয়েছিল এই সিরিজের।   বিশেষ করে Saints Row 3 অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছিল ও আলাদা একটি স্থান দখল করেছিল ইন্ডাস্ট্রিতে। এরপর কিছু উথান পতনের মধ্য দিয়ে যায় সিরিজটি। Saints Row 4, Get Out of Hell এর অবস্থা ছিল অনেকটাই গড়পড়তা, যা Saints Row এর স্টান্ডার্ড এর সাথে যাচ্ছিল না।

- Advertisement -

এরপর মোটামুটি ৭ বছর বিরতির পর নতুন করে আসছে Saints Row ।এই সিরিজটির কামব্যাক অনেক বেশী করেই চাচ্ছিলেন পুরাতন গেমাররা। তাদের ইচ্ছা যেন পুরণ করছে Deep Silver ও Deep Silver Volition. গেমটির মাধ্যমে Saints Row Series এর Reboot হতে যাচ্ছে। বিভিন্ন ধরনের মিশন, সাইড মিশন/জব, অন্যরকম সব weapons, গাড়িঘোড়া,কাস্টোমাইজেশন, এক্সাইটিং স্টোরি ,action packed gameplay এগুলোই তো সেইন্টস রো এর ট্রেডমার্ক। এই জিনিসগুলোকে ২০২২ সালে এসে কিভাবে আবারো আমাদের কে উপহার দিতে পারে Deep Silver সেটাই এখন দেখার অপেক্ষা। বলা বাহুল্য, গ্রাফিক্স এর ক্ষেত্রেও আমাদের প্রত্যাশা থাকবে অনেক। নিচে কয়েকটি ট্রেইলার দিয়ে দেওয়া হলো।

- Advertisement -

Marvel’s Spiderman Remastered

Spider-man ফ্যানদের জন্য ও রয়েছে সুখবর। আগামী মাসেই Marvel’s Spiderman এর রিমাস্টার্ড ভার্সন রিলিজ হতে যাচ্ছে। নেক্সট জেনারেশনের গ্রাফিক্সের সাথে এবার পিটার পার্কারকে নিয়ে আগের জার্নিটাই নতুন রুপে করার সুযোগ পাচ্ছেন গেমার রা। আগস্টের ১৩ তারিখ রিলিজ হতে যাওয়া এই গেমটি ৬০ ডলার (আর্জেন্টিনায় 5000 ars) এ অর্ডার করতে পারবেন।

- Advertisement -

FIFA 23

EA Sports এর ফিফা ফ্রাঞ্চাইজিকে নিয়ে ট্রল মিমস যতই হোক, বছরের মাঝামাঝি প্রতিবার নতুন ফিফা রিলিজের সময় একটা লাইমলাইট ফিফা ঠিকই পেয়ে যায় ,পেয়ে থাকে এ কথা অস্বীকার করার কোনোই সুযোগ নেই। নতুন বোতলে পুরাতন মদ এর জনপ্রিয় বাংলা প্রবাদটা ফিফার হেটার,এমনকি রেগুলার প্লেয়াররাও ফিফার রিলিজের সময় ব্যবহার করে থাকেন। মিমস ও কম হয়না, EA ও ট্রেইলার,টিজারে নতুন নতুন আর্কিটেকচার,ইঞ্জিন, টেকনোলজির Implementation ও এর মাধ্যমে নতুন “ultimate football experience” এর গল্প শোনায়। বাস্তবে পরিবর্তন কতটুকু আসে তা বরং রেগুলার ফিফা প্লেয়াররাই ভালোভাবে জানেন ও বোঝেন। ফিফার বিপ্লব শুরু হয়েছিল ফিফা ১১ দিয়ে। সেই থেকে EA ফুটবল গেমে নতুন জেনারেশন, নতুন ধারা আনার চেষ্টা করে চলেছে।

whats new:

AI Enhancement,graphics,Players movement,physic, skills,shots,trainings, ক্যারিয়ার মোড সহ সবখানেই এসেছে বিশাল পরিবর্তন মাঝের লম্বা সময় ধরে। শেষ কয়েক বছরে যোগ হয়েছে Volta এর মত সিগনেচার গেম মোড ও Uefa এর সাথে EA এর Integration হওয়ায় ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের স্বাদ ও নিতে পারছেন ফিফা প্লেয়ার রা। ফ্রস্টবাইট ইঞ্জিনে ফিফা বিল্ড হয়েছে মেলা আগেই। ফিফা ২০২২ এ হাইপারমোশন এর সাথে আমাদের পরিচয় করিয়ে দিয়েছিল EA যেখানে advanced full team mocap ডাটার সাথে Machine Learning এর integration করে সবথেকে স্মুদ ও রিয়েলিস্টিক গেমপ্লে এক্সপেরিয়েন্স এর প্রতিশ্রুতি ছিল।

এবার সেই hypermotion এর দ্বিতীয় সংস্করণ বা আপডেটেড ভার্সন Hypermotion 2.0 এর ব্যবহার হয়েছে ফিফা ২৩ এ যেটি অবশ্যই আগের তুলনায় এক্সপেরিয়েন্স আরো কয়েক গুণ বাড়িয়ে দেবে। এর সাথে নতুন যোগ হবে আরো অনেক কিছু।Women’s টিমগুলো,তাদের লীগ,গেমপ্লে তে দেওয়া হয়েছে বাড়তি নজর। জুভেন্টাসের সাথে অফিশিয়াল চুক্তি হয়েছে EA এর, সুতরাং আসল নাম,লোগোতে ফিরবে জুভেন্টাস ও। লেটেস্ট টিম,প্লেয়ারস ও লেটেস্ট রেটিং,স্কিলস,ফর্মস ও তো বলা বাহুল্য অবশ্যই থাকবে। শোনা যাচ্ছে মেসি,নেইমার সহ বেশ অনেক গুলো Established প্লেয়ারের রেটিং কমে আসতে পারে এবারের ফিফা ২৩ এ। গেমপ্লে রিভিল ট্রেইলার থেকে আরো অনেককিছু বিস্তারিত জানতে পারবেন পাঠক।

 

বর্তমানে প্রি অর্ডার চলছে গেমটির। রিলিজ হবে ৩০ সেপ্টেম্বর। স্টিমের গ্লোবাল রিজিয়নে প্রি অর্ডার করতে খরচ হবে ৭০ ডলার। পক্ষান্তরে আর্জেন্টিনাতে খরচ হবে ৯০০০ ARS ও EA App থেকে সরাসরি কিনতে চাইলে গুনতে হবে ৩৫০০ রুপি(standard edition)।

Overwatch 2

Competitive FPS Genre এর একটি জনপ্রিয় নাম ওভারওয়াচ। এবার এই গেমটির Sequel আসতে যাচ্ছে। ব্লিজার্ড এন্টারটেইনমেন্ট এর ডেভেলপ ও পাবলিশ করা এই গেমটি অক্টোবরের চার তারিখে initially released হবে। এবার ও একটি Free to play গেম হিসেবেই থাকবে এটি।

A Plague Tale: Requiem

A Plague Tale: Innocence যারা খেলেছেন, গেমটির স্টোরি,এনভায়রনমেন্ট,গ্রাফিক্স কিংবা সাউন্ডট্রাক ,সর্বপরি সম্পুর্ণ জার্নির মোহ,মায়া,ছায়া থেকে বের হতে প্রত্যেকেরই অনেক অনেক দিন সময় লেগেছে। সব দিক দিয়েই গেমার দের মন জয় করে নিয়েছিল A Plague Tale Innocence, সম্পুর্ণ ইন্ডাস্ট্রির ইতিহাসেই Leo,Amicia এর কথোপকথন,তাদের ক্যারেক্টার,তাদের একসাথে চলা,জার্নি,তাদের সম্পর্ক জায়গা করে নিয়েছিল।।মানুষ শত্রুর থেকে বড় শত্রু যেখানে ছিল ভয়ানক ইঁদুর। ভিন্ন রকমের কিন্ত মনোমুগ্ধকর স্টোরির সাথে একদম Simple Gameplay তে ডুবে যেতেন গেমার রা, পদে পদে বিপদ, ঘটনার মোড় বিভিন্ন রকমের অনাকাঙ্খিত নাটকীয়তায় এক এক বার এক একদিকে ঘুরে যাওয়া ও পরিস্থিতির ক্রমেই জটিল হওয়া ও শেষমেষ সেখান থেকে দুই ভাই বোনের বেচে থেকে সামনে এগিয়ে যেতে থাকা; আসলে এগুলো দিয়েও বর্ণনা করা সম্ভব নয় Plague Tale Innocence এর সৌন্দর্যের। গায়ের বা অস্ত্রের জোরের থেকে বুদ্ধি ও মনোবল টাই যেখানে পালন করেছিল মুখ্য ভুমিকা।

ভাই কে বাচানোর এই যুদ্ধে Amicia এর সঙ্গী হয়েছিলেন গেমার রা। এবার এই অনবদ্য গেমটির দ্বিতীয় পর্ব ও আসতে যাচ্ছে খুব  শীঘ্রই। আগের চেয়ে hugo ও Amicia কে যেমন বেশী পরিণত হিসেবে পাব আমরা, শত্রু ও হবে আগের থেকে বেশী ভয়ানক। অক্টোবরের ১৮ তারিখ রিলিজ হবে এই গেমটি, দক্ষিণ এশিয়ার স্টিম ইউজাররা কিনতে পারবেন ৫০ ডলারে। Argentine রিজিয়নের একাউন্টের মালিক হলে সেক্ষেত্রে কিনতে হবে 3500 ARS.

Call of Duty: Modern Warfare II

কল অফ ডিউটি। পিসি গেমারদের বড় একটা অংশের কাছে একটা আবেগের নাম। বিভিন্ন সময়ে সেই আবেগ নিয়ে খেলা করে অবশ্য প্রচুর সমালোচিত হয়েছে Activision. বিশেষ করে Black Ops ৩ থেকে শুরু করে Infinite Warfare এর মত গেমগুলোর গেমপ্লে,প্লট নিয়ে সমালোচনার শেষ ছিল না। Black Ops Cold War কিংবা Modern Warfare 2019 দিয়ে অবশ্য আবার ও কড ভক্ত দের মন জয় করেছিল তারা।

Modern Warfare 2019 ছিল Modern Warfare সিরিজের একদম প্রথম গেমটির রিবুট, নতুন স্টোরি,গেমপ্লে ও গ্রাফিক্সের সাথে একদম পুরাতন কল অফ ডিউটির সোনালী যুগের স্বাদ দেওয়ার চেষ্টা করেছিল ডেভেলপার রা। এবার সেই ধারাবাহিকতায় আসছে Modern Warfare এর দ্বিতীয় গেম Modern Warfare 2 এর রিবুট।70 Dollar /7000 ars এ স্টিমে করতে পারবেন প্রি অর্ডার।

Gotham Knights

ব্যাটম্যান Arkham Series টা ছিল যেন স্বপ্নের মত। প্রায় প্রতিটি গেমই ছিল Mind Blowing, গেমাররা উপভোগ করতেন প্রচুর। এই সিরিজ এর সর্বশেষ গেম আসাও অনেক বছর হয়। মিস করছিলেন কমবেশি সবাই ই ,চাইছিলেন রিবুট বা রিমাস্টার বা অন্য কিছু। এবার DC Gotham কে Reboot করছে ঠিকই, তবে একটু অন্যভাবে!!!!!

Gotham City without Batman! অনেকের কাছে ব্যাপারটা অনেক interesting,মজার লাগবে; একই সাথে অনেকের কাছেই বিষয়টা বিরক্তির। গথাম সিটির কুখ্যাত,সবধরনের অপরাধের ট্রেডমার্ক নিয়ে রাখা নেতিবাচক চরিত্রগুলো ঠিকই থাকবে, খালি থাকবে না ব্রুস ওয়েন AKA ব্যাটম্যান। অনেকে কল্পনা করতেই পারবেন না, বাকিদের তেমন একটা কিছু মনে হবে না। তবে ব্যাটম্যান নেই তো কি হয়েছে, DC এর বিখ্যাত ব্যাটম্যান ফ্যামিলি তো ঠিকই রয়েছে। তাদের এবারের মিশন গোথাম কে বাচানো। তবে এবার আর Play তে তাদের থাকতে হবে না পার্শ্বনায়ক বা পার্শ্বনায়িকা হিসেবে। কেন্দ্রিয় চরিত্র হিসেবেই গেমটিতে থাকবে Robin,Batgirl,Redhood,Nightwing দের নিয়েই গেমারকে এগিয়ে যেতে হবে। বিস্তারিত ট্রেইলারগুলোতে।

রিলিজ  হচ্ছে অক্টোবরের ২৫ তারিখ, গুনতে 60 ডলার,আর্জেন্টিনায় ৫১০০ ARS.

The Callisto Protocol

সারভাইভাল হরর এডভেঞ্চার Genre টা অনেক জনপ্রিয় পিসি গেমার দের মধ্যে। এই Genre এর গেম ও তাই রয়েছে প্রচুর। এবার এই Genre তে নাম লেখাতে যাচ্ছে আরো একটি গেম, The Callisto Protocol. একে একই সাথে Survival horror ,adventure and action এর genre তেও রাখা যেতে পারে।গেমটি ৩০০ বছর সামনের একটি plot ফিচার করবে। গেমটির ট্রেইলার ও অন্যান্য বিষয়বস্ত থেকে মুগ্ধ হয়েছেন অনেকেই। first impression যেটাকে বলে সেটার উপর ভিত্তি করে এই গেমের উপর expectation ও বেড়ে আকাশ ছুয়েছে। পাবলিশার Krafton, ৬০ ডলারে প্রি পারচেস করতে পারবেন। গেমটি রিলিজ হবে ডিসেম্বরের ২ তারিখ।

Hogwarts Legacy

এই ওপেন ওয়ার্ল্ড এডভেঞ্চার আরপিজি গেমটি বছরের শেষদিকে রিলিজ হবে।

 

 

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here