18 C
Dhaka
Monday, January 25, 2021

সেরা কিছু Side Scrolling Fighting গেমস – part 1

- Advertisement -asus motherboards

ছোটবেলায় ডাবল প্লেয়ার বা সিংগেল প্লেয়ারে ফাইটিং গেম খেলেছেন অনেকেই।। এখনো এই ধরনের গেম তারা খুজে থাকেন।। আলোচনার প্রথম পর্বে আমরা এই ঘরানার কিছু মডার্ন গ্রাফিক্স ও গেমপ্লের গেম নিয়ে আলোচনা করবো।

The king of fighter XIV Steam Edition

- Advertisement -

Neo Geo তে King of Fighter খেলেছেন এমন গেমারের সংখ্যা কম নয়।। King of Fighter 13 এর মাধ্যমে মোটামুটি ডিজিটাল গ্রাফিক্স, ফিজিক এ রিটার্ন করে। তারপর সর্বশেষ রিলিজ হয়েছে King of fighter 14 Steam edition। এই গেমটির গ্রাফিক্স গেমপ্লে এখনকার অন্যন্য আধুনিক side scrolling arcade/fighting এর মতই। ট্রেডমার্ক crazy ব্যাকগ্রাউন্ড মিউজিক, সাথে কিং অফ ফাইটার franchise এর বিখ্যাত সব ক্যারেক্টারের ঝকঝকে ফেস, বডি। ব্যাকগ্রাউন্ডের সিন গুলো স্টেজগুলোতে ডিটেইলস,শার্পনেস টেকচারে ভালো রকমের উন্নতি দেখতে পাওয়া যাবে। গেমপ্লে আগের চেয়ে বেটার করা হয়েছে।। গেম মোডের মধ্যে রয়েছে বেশ অনেকগুলো অপশন।স্টোরি মোড রয়েছে, ভার্সাস,অনলাইন,  মিশন এবং টিউটোরিয়াল ও রয়েছে । গেমপ্লে হার্ড এবং ফাস্ট যথারীতি, নরমাল সব মুভের সাথে স্পেশাল মুভ ,পাওয়ার রয়েছে ক্যারেক্টার ভেদে,যথারীতি একটি নির্দিষ্ট টাইম থাকবে ম্যাচের। সর্বপরি ফ্রেন্ডদের সাথে ,relative দের সাথে ডাবল প্লেয়ারে খেলা বা অনলাইনে খেলা অথবা সময় কাটাতে একা একা খেলার জন্য পারফেক্ট একটি গেম King Of Fighter XIV Steam Edition।

দাম ৩০ ডলার। কিনুন steam থেকে

Guilty gear Xrd Rev 2

- Advertisement -

side scrolling fighting এর জগতে এই নামটিকে আমার কাছে অনেক underrated মনে হয়।। অন্যন্য টাইটেলগুলো থেকে এটি নিয়ে আলোচনা হয় কমই। এর গেমপ্লে যেমন মজার, গ্রাফিক্স ও তেমন সুন্দর, অন্যন্য টাইটেলগুলোর মতো রয়েছে সাউন্ডট্রাকস। ক্যারেক্টারের ভ্যারাইটি রয়েছে বেশ , পছন্দ মত ক্যারেক্টার বেছে নেওয়া যাবে, normal moves,combo এর ও অভাব নেই, special moves ও রয়েছে। গেমটির নাম যারা জানেন না বা প্রথম শুনছেন তাদের কাছে কৌতুহল থাকতে পারে অনেক কিন্ত এই guilty gear franchise যারা আগে থেকে চিনেন তাদের কাছে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন হবে না। King of Fighter এর মতই ক্যারেক্টার স্টাইল, কার্টুনিশ গ্রাফিক্স অফার করছে এটি। ড্রাগন বল বা Naruto এর ছোয়া পাওয়া যেতে পারে। সামুরাই,নিনজা ধাচ ও রয়েছে। ডাবল প্লেয়ার ,অনলাইনের পাশাপাশি রয়েছে স্টোরি মোড ,ট্রেনিংও।  গেমটির ফাইটিং schemes বা কন্ট্রোলস কিন্ত যথেষ্ট অন্যরকম যদি তুলনা করা হয় অন্যন্য গেমগুলোর সাথে।

Mortal Kombat 11

Mortal Combat সম্পর্কে খুব বেশি লেখার নেই। উপরে আলোচিত ফ্রাঞ্চাইজি বা অন্যন্য অনেক fighting গেমেরই গ্রাফিক্স এবং গেমপ্লে থাকে কার্টুনিশ , ব্যাকগ্রাউন্ড ও সম্পুর্ণ এনিমেটেড থাকে।। Mortal Kombat এক্ষেত্রে একেবারেই অন্যরকম।। অন্যন্য গেমের ক্যারেক্টার, গ্রাফিক্স ,ব্যাকগ্রাউন্ড যেরকম ক্লোজ টু রিয়ালিটি ধাচের বা সত্যিকারের ক্যারেক্টারের ছবি নিয়ে সেটা ডিজাইন করে রেন্ডার করে বানানো হয় এই ক্ষেত্রেও তাই।। ফাইটিং স্টাইল,এটাক, মুভমেন্টগুলো ও সেরকমই।। আরেকটি বিষয়, এখানে ফাইটিং স্টাইল অনেকটাই brutal, রক্তপাত একদম বাস্তবের মত দেখানোর চেষ্টা করা হয়েছে, মাথা বা শরীরের অন্যন্য অংশ কেটে যাওয়া এক্সরে মোড এ ভেতরের হাড় ভেঙ্গে যাওয়া এসব দেখতে পাওয়া যাবে। ক্যারেক্টারগুলো কার্টুনিশ না হওয়ায় এবং প্রচুর ভ্যারাইটি থাকায় গেমার অন্যরকম এক্সপেরিয়েন্স পাবেন । নরমাল এটাকের পাশাপাশি স্পেশাল পাওয়ার ইউজ করার সময় প্রতিটা ক্যারেক্টারের পাওয়ার এর স্লো মোশন cutscene  দেখা যাবে।। অন্যন্য ফাইটিং গেম থেকে এই গেমটির আরো একটি পার্থক্য হচ্ছে এটি slow paced, অন্যন্য গেমগুলোর মত অতিরিক্ত ফাস্ট গেমপ্লে নয়। গেম মোডসগুলো ও বেশ এক্সক্লুসিভ এখানে।

- Advertisement -

দাম ৫০ ডলার। কিনুন steam থেকে

Marvel vs Capcom

এই গেমটির নাম থেকে কিছুটা আন্দাজ করা যায় যে গেমটি অন্যন্য ফাইটিং গেম থেকে বেশ খানিকটা ভিন্ন। ছোটবেলা থেকে মুভি,সিরিজ,কমিকস বা গেমস এ Marvel বা Capcom এর ক্যারেক্টারদের আমরা উপভোগ করেছি, স্টিকার,পোস্টার ব্যান্ড কোনকিছুরই কমতি ছিল না প্যাশনেট ফ্যানদের। কেমন হয় যদি সবগুলো ক্যারেক্টারকে একটা গেমে পাওয়া যায়। DMC এর Dante, Street Fighter এর Ryu থেকে শুরু করে Hulk,Thor এমনকি Thanos সবাইকে নিয়ে এক স্টেজে ফাইট করার ব্যাপারটা সত্যিই exciting।  গেমটিতে স্টোরি মোড রয়েছে। অনলাইন ও অফলাইন গেম মোডস রয়েছে, অনলাইনে ranked,casual ইত্যাদি মোডের পাশাপাশি অফলাইনে missions,arcade training ইত্যাদি মোড রয়েছে। ক্যারেক্টার ডিজাইনে কিছু কমতি রয়েছে। ক্যাপকমের ফ্যান রয়েছেন তাদেরও খারাপ লাগার কথা না।

দাম ৪০ ডলার। কিনুন steam থেকে

Injustice 2

এই গেমটির সাথে Mortal Kombat এর ভালো রকমের মিল রয়েছে। ফাইটিং সিনস,ব্লিডিং এগুলো অত এক্সট্রিম লেভেলের না থাকলেও ক্যারেক্টার স্টাইল, গ্রাফিক্স এ বেশ মিল খুজে পাওয়া যাবে।। এখানে WB,DC এর ক্যারেক্টার প্লে করা যাবে।। যথারীতি টিপিক্যাল সব গেম মোডস এভেলেবল রয়েছে। গ্রাফিক্স ডিটেইলস এবং গেমপ্লে বেশ ভালো। স্টোরি মোড ভালো লাগবে ফ্যানদের। Mortal Kombat এর মত গেমপ্লে slow paced, ব্যাকগ্রাউন্ড যথেষ্ট ডিটেইলড এবং polished। কমিক,মুভি লাভারদের পছন্দ হতে পারে।

দাম ৫০ ডলার। কিনুন steam থেকে

Tekken 7:

Tekken ও বেশ পুরাতন ও জনপ্রিয় একটি franchise। এই গেমটির এক্সক্লুসিভ দিক হচ্ছে arcade টাইপ হয়েও এর গেমপ্লে সম্পুর্ণ 3d। অর্থাৎ স্ক্রিনের ডানে বায়ের পাশাপাশি সামনে পিছনেও মুভ করা যাবে।। এবং আরো একটি বিষয় উল্লেখযোগ্য, সেটি হচ্ছে এই গেমে ক্যারেক্টারগুলোকে প্রচুর কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। প্লেয়ার নিজের মত করে সাজিয়ে নিতে পারবেন । গেম মোডের কথা বলতে গেলে দুই পার্টের স্টোরি মোড রয়েছে, অফলাইনে আরো চার ধরনের গেম মোডস রয়েছে। এবং এর পাশাপাশি অনলাইনে ফ্রেন্ডলি ম্যাচ, র‍্যাংকড ব্যাটেল এবং আরো রয়েছে টুর্নামেন্ট মোড। গ্রাফিক্স ও গেমপ্লে বেশ ভালো, কাটসিনগুলো দেখে AAA গেমগুলোর মত মনে হবে , গেমপ্লে KOF,Guilty Gear এর মত অতিরিক্ত ফাস্ট নয় আবার mortal combat এর মত স্লো নয়। টিপিক্যাল ফাইটিং গেমগুলোর মত ব্যাকগ্রাউন্ডের কড়া মিউজিক ও পেয়ে যাবেন।

দাম 30 ডলার। কিনুন steam থেকে

***///best fighting games, best side scrolling games, best fighting games 2020, best fighting games for pc, King of Fighter XIV***/// marvel vs capcom,injustice 2, Mortal Kombat 11,Tekken 7***

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here