গত ২/৩ বছরে সিমুলেটর জাতীয় ভিডিও গেমসের সংখ্যা হঠাৎ করেই বেড়ে গিয়েছে। গেমসগুলো ব্লকব্লাস্টার হিট না হলেও ক্যাজুয়াল গেমারদের কাছে টাইম পাসের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সিমুলেট জাতীয় গেমসগুলো। অতীতে বিভিন্ন সিমুলেটর গেমস আমি দেখে আসছিলাম যেমন ডক্টর সিমুলেটর যেখানে আপনি ডাক্তারের ভূমিকায় খেলবেন; আপনাকে গেমে হার্ট সার্জারি করতে হবে। Goat সিমুলেটর গেমসে আপনাকে একটি “ছাগলের” ভূমিকায় খেলতে হবে। Baby সিমুলেটর গেমসের আপনাকে নবজাতকের যত্ন নিতে হবে ইত্যাদি। তবে এদের মধ্যে PC Building Simulator গেমটি আমার নজরে এসেছে কিছুদিন আগে। গেমটি ডাউনলোড করে কিছুক্ষণ খেলার পরেই বুঝলাম গেমটি নিয়ে একটা ছোট্ট রিভিউ দেওয়া যাক! আর PCB মানে PC Buildier Bangladesh সাইটে PC Building Simulator এর রিভিউ! ব্যাপারটাও আমার কাছে বেশ লেগেছে!

PC Building Simulator একটি সিমুলেশন জাতীয় গেম যেখানে আপনাকে কম্পিউটার বিল্ড করতে হবে। হ্যাঁ! কাগজে কলমে নয় বরং ভিডিও গেমেই পিসি বিল্ড করতে হবে। যেমন প্রথমে কেইস খুললেন তারপর বিভিন্ন কম্পোনেন্টস খুলে নিলেন, তারপর PSU ইন্সটল করলেন ইত্যাদি। গেমটিতে আপনাকে একজন IT অফিসারের ভূমিকায় খেলতে হবে। আপনার ভাচুর্য়াল অফিসে আপনি First Person View তে কম্পিউটার বিল্ড করে থাকেন, আর সেটা করার জন্য চাহিদা অনুযায়ী বিভিন্ন কম্পোনেন্টস ক্রয় করেন, তারপর সব কম্পোনেন্টস একত্র করে ইন্সটল করে পিসিকে নির্দিষ্ট ঠিকানায় ডেলিভারী দেওয়া এবং অনেক সময় সরাসরি কাস্টমারের মেশিনে CPU ইন্সটল দেওয়ার প্রয়োজন হতে পারে। এটাই হচ্ছে গেমটির অবজেক্টটিভ।

অনেকেই অভিযোগ করবেন এই ভিডিও গেমসে খেলে কিভাবে PC Building সম্পর্কে আইডিয়া পাওয়া যায়? প্লাস বাস্তবিক মজাও তো পাওয়া যাবে না। তাদের কে আমি বলবো যে আপনি যখন FIFA গেমটি খেলেন তখন কি আসল ফুটবল খেলার মজা পান? এছাড়াও FIFA গেমটিতে ফুটবল খেলার সকল রুলস রয়েছে তাই বলা চলে যে ফিফা গেমটি খেললে বাস্তবিক ফুটবলের যাবতীয় নিয়মকানুন সম্পর্কে আপনি জেনে যাবেন। ঠিক তেমনি ভাবে এই গেমটিতে একটি পিসি কিভাবে বিল্ড করতে হয় যে প্রক্রিয়াকে খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। পিসি বিল্ডিংয়ের অতি ক্ষুদ্র ক্ষুদ্র জিনিসকেও খুব ভালো করেই রেন্ডার করা হয়েছে। যেমন সাইড প্যানেলের thumbscrews ঘুরালে অরিজিনালের মতো সাউন্ড পাবেন, CPU Cooler লাগানোর আগে থার্মাল পেস্ট না লাগালে কি হয় সেটাও গেমটিতে বেশ ভালো করেই বুঝিয়ে দেওয়া হয়েছে। আবার অন্যদিকে সম্পূর্ণ পিসি বিল্ড করার পর প্রথমবার ইউনিটটি চালু করলে বাস্তবিক লাইফের মতো কুলিং ফ্যানের আওয়াজও আপনি বেশ ন্যাচারাল ভাবেই গেমটিতে সাজানো হয়েছে। তাই বলা চলে যে আপনি যদি আগে বাস্তবে পিসি বিল্ড করে থাকেন তাহলে গেমটি আপনার কাছে বেশ মজাদারই হবে, আর যারা আগে পিসি বিল্ড করেননি তাদের কাছে এই মজাদারের থেকে শিক্ষামূলক একটি গেম হয়ে উঠবে। মানে গেমটি থেকে কিভাবে পিসি বিল্ড করতে হয় সেটার ভাচুর্য়াল ভাবে হাতে কলমে আপনি শিখতে পারবেন।

যন্ত্রপাতি লাগনোর সময় ভূল করলে এই Blue Screen এর সম্মুলিন আপনাকে গেমেও হতে হবে! হাহাহা

যেমন আপনি যদি র‌্যামকে উল্টো ভাবে লাগান তাহলে পিসির মনিটরে এই blue error screen আসবে, থার্মাল পেস্টের কথা তো আগেই বলেছি। পিসিকে কম্পোনেন্ট লাগানোর সকল বেসিক জিনিসগুলো গেমটিতে রয়েছে। আর ডেটেইলের ব্যাপারেও বেশ বাহবা দিতে হয়। যেমন মাদারবোর্ড আর কেইসের mouting plate এর ভিতর যদি আপনি স্ক্রু পিনগুলোকে হারিয়ে ফেলেন তাহলে লেভেল ফেইল! কারণ বাস্তব জীবনের এই চিপাচাপায় screw পড়ে গেলে আমাদেরকে বেশ ভোগান্তিতে পড়তে হয়। অন্যদিকে আপনি cpu না লাগিয়েই কুলার ফ্যান লাগাতে পারবেন না। সকল SATA ক্যাবল যদি আগে লাগিয়ে নেন তাহলে ক্যাবলের জন্য পরবর্তীতে গ্রাফিক্স কার্ড লাগাতে পারবেন না। মানে গেমটিতে যতটা সম্ভব বাস্তবিক জিনিসগুলো রাখা হয়েছে।

তবে কোনো কিছুই ১০০ ভাগ পারফেক্ট নয়। এই গেমটিও নয়। পিসি বিল্ডিংয়ের অনেক কিছুই গেমটিতে সঠিক ভাবে উপস্থাপন করা হলেও কিছু কিছু জিনিস রয়েছে যেটা গেমটিতে ভালো করে দেওয়া হয়নি। যেমন স্ক্রু খোলার পর সবকিছু ফিট করে কোন স্ক্রু কোথায় লাগিয়েছেন সেটা কিন্তু আপনি বুঝতে পারবেন না, গেমটিতে সকল স্ক্রুকেই এক স্টাইলে বানানো হয়েছে যেখানে বাস্তবে পিসি কেইসের ভেতরের এক এক screw এর সাইজ এক এক রকমের হয়ে থাকে।

আর আরেকটি ব্যাপার যা আমি এখনো বলিনি তা হলো গেমটিতে রয়েছে Career মোড! এখানে আপনি একজন আইটি অফিসারের ভূমিকায় খেলবেন। আপনার ফার্মে বিভিন্ন পিসি বিভিন্ন সমস্যা নিয়ে আসবে। আপনাকে বাজেটের মধ্যে প্রতিটি পিসিকে রিপেয়ার করতে হবে। কোন পিসিতে কোন জিনিসটি লাগবে, কোন পিসিতে গ্রাফিক্স কার্ডের আপগ্রেড লাগবে, কোন পিসিতে প্রসেসর পাল্টানো লাগবে এর সবকিছুই আপনাকে বাজেটের মধ্যে গেমটির Career মোডে করতে হবে। সঠিকভাবে জব কমপ্লিট করতে পারলে গেমটিতে লেভেল বাড়তে থাকবে আর এর মাধমে গেমটিতে বিভিন্ন নতুন কম্পোনেন্ট আনলক হবে এবং আপনি এক্সট্রা ওয়ার্ক বেঞ্চও পাবেন।

পরিশেষে বলা যায় যে, PC Building Simulator একটি বেশ মজার গেম। যদি আপনি পিসি বিল্ড করতে ভালোবাসেন তাহলে গেমটি আপনার কাছে বেশ মজাদারই লাগবে। তবে গ্রাফিক্স কোয়ালিটি একেবারে কম এবং একদম হাই কোয়ালিটির না হওয়া সত্বেও গেমটি আপনার পিসিতে চালানোর জন্য যা যা লাগবে তা নিচে আমি বলে দিচ্ছি। আর গেমটি স্টিমে ২০ মার্কিন ডলারে রয়েছে আর গেমটি এখনো Early Access অবস্থায় রয়েছে। অর্থাৎ গেমটি এখনো পুরোপুরি ভাবে কমপ্লিট না। তাই যারা যারা গেমটি খেলবেন বলে ভাবছেন তাদের জন্য আমি নিজে ডাউনলোড লিংকও দিয়ে দিচ্ছি।

সিস্টেম রিকোয়ারমেন্টস:

উইন্ডোজ ৭,৮,১০ অপারেটিং সিস্টেম (৬৪ বিট),

ইন্টেল কোর আই ৫ 2500K কিংবা AMD Athlon X4 740 প্রসেসর,

৪ গিগাবাইট র‌্যাম,

জিফোর্স জিটিএক্স ৬৬০ বা রাডিয়ন আর৯ ২৮৫ গ্রাফিক্স কার্ড। ইন্টারনাল গ্রাফিক্স কার্ড দিয়েও গেমটি চালাতে পারবেন তবে এটা অফিসিয়াল ভাবে সার্পোটেড নয়।

ডাউনলোড:

গেমটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ডাউনলোডকৃত ফাইলের সাইজ ১ গিগাবাইট। ডাউনলোড করে ফাইলটি আনজিপ করুন এবং সরাসরি খেলা শুরু করে দিন, কোনো ইন্সটলের ঝামেলা নেই।