ছোটবেলায় মোস্তফা নামে পরিচিত cadillac and dinosaurs, Metal Slag, Contra খেলেছেন এরকম মানুষের সংখ্যা কম নয়। এখনো হয়তো অনেকেই খুজে বেড়ান ওই ধরনের কিছু গেম। এই ধরনের Side Scrolling গেম নিয়ে আমাদের পোস্টের দ্বিতীয় পর্বেও থাকছে আরো কিছু গেম।

  • Shank 1,2
  • Mark of the Ninja
  • The Takeover
  • Gekido:Kintaro’s Revenge
  • Speed Brawl
  • Blazing Chrome
  • Metal Slug xx

Shank 1,2 (Publisher Electronic Arts)

শ্যাঙ্ক ১/২  গেমটিকে একটি মাস্টারপিস বলা যেতে পারে। অসাধারণ গ্রাফিক্সের সাথে খুবই মজার গেমপ্লে। Shank নামের হিরোর নামেই গেমের নামকরণ। তার জার্নিটিই মুলত গেমের স্টোরি। সোর্ডফাইটের মজা যেমন পাবেন তেমনি  উপভোগ করতে পারবেন অনেক রকমের weapon দিয়ে গানফাইট। বিভিন্ন স্টেজে থাকবে বসফাইট যা চিরচেনা Arcade এর কথা মনে করিয়ে দিবে।  একই সময়ে বন্দুক এবং সোর্ড দিয়ে ফাইট করার এবিলিটির  মাধ্যমে গেমপ্লেকে অন্য একটি মাত্রা দেওয়া হয়েছে । লিমিটেড লাইফ এর জন্য যেমন জায়গায় জায়গায় drinks কালেক্ট করে পুরণ করা লাগবে তেমনি মিনিগান এর মত অস্ত্র ব্যবহার করে এনিমিকে মারার মজা পাবেন ।গেমের দুটি পার্টই যথেষ্ট ভালো।

 

 

 

Buy from steam: Shank , Shank 2

Mark of the ninja( Publisher Microsoft Studio)

এই গেমটি Arcade side scrolling হয়েও আপনাকে Hitman এর মত Stealth গেম এর স্বাদ দিতে পারে। নাম শুনে হয়তো আচ করতে পারছেন যে এখানেও হিরোর মেইন অস্ত্র সোর্ড। কার্টুনিশ গ্রাফিক্স হলেও তা অত্যন্ত polished এবং অনেক details এড করা হয়েছে। রাতের অন্ধকারে লুকিয়ে থেকে থেকে এনিমি ঘায়েল করার চ্যালেঞ্জ ও আ্লো এড়িয়ে লুকিয়ে থাকা, এনিমির চোখ ফাকি দেওয়ার মজা উপভোগ করতে চাইলে এই গেমটি must play আপনার জন্য। স্টোরিটিও একটি টান টান উত্তেজনার ভাব এনে দিবে ।সাথে রয়েছে ব্যাকগ্রাউন্ড মিউজিক। খেলতে খেলতে হয়তো আপনি বিশ্বাসই করতে চাইবেন না গেমটি ২০১২ সালের। ক্রিটিকদের কাছ থেকেও পেয়েছে প্রচুর প্রশংসা। একটি Side Scrolling গেম হলেও গেমটি অনেক এডভান্সড এক্সপেরিয়েন্স দিবে। গেমটির রিমাস্টার ভার্সন ও রয়েছে।

 

 

Buy from steam:Mark of the ninja

The takeover(Publisher Pelikan13)

ভালো একটি স্টোরির সাথে আসা গেমটি আগের দুটি গেম এর থেকে অনেক বেশি একশন এ পুর্ণ ।তবে মুল পার্থক্য হচ্ছে এটি আপনাকে একদমই Classic Arcade এর এক্সপেরিয়েন্স দিবে। একদম টিপিক্যাল স্ট্রিট জার্নির মাধ্যমে স্টোরি এগিয়ে যেতে থাকবে। ছোটখাট পাওয়ার এর ইউজ করতে পারবেন, হেলথ এনিমি মেরে কালেক্ট করতে হবে । এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক ও ক্লাসিক Arcade এর মতই। বিশেষ করে উপরের দুটি গেম যদি বেশি আধুনিক মনে হয় আপনার কাছে এবং আপনি pure arcade গেম চান তবে এই গেমটি আপনার সেই টেস্ট দিতে পারে। রয়েছে বসফাইট ও। খেলতে পারবেন ফ্রেন্ডের সাথে Co-Op

 

 

buy from:Steam

Gekido :Kintaro’s Revenge(Publisher Naps Team)

ক্লাসিক আরকেড গুলোর মত গেমপ্লে, গ্রাফিক্স আর ব্যাকগ্রাউন্ড মিউজিক আজকালকার দিনের গেম হওয়া সত্বেও পাওয়া যাবে Gekido Advance এ। যেন মনে হবে কোনো ক্লাসিক গেমই খেলছেন। গ্রাফিক্স ,হিরো কে দেখে মনে হবে যেন সেই 8bit গ্রাফিক্সের কনসোলগুলোতেই খেলা হচ্ছে। physical fight , জায়গায় জায়গায় বিভিন্ন ফাদ, বিভিন্ন ধরনের এনিমি আর স্পিরিচুয়াল পাওয়ার দেখতে পাবেন। আর ফাইটিং এর সময় মিউজিকগুলোও খুবই ক্লাসিক গেমগুলোর কথা মনে করিয়ে দিবে। ঘুষোঘুষির আওয়াজগুলো একদম পুরাতন গেমগুলোর মত। খেলতে পারবেন বন্ধুর সাথে Co-Op journey। বসফাইট ও থাকছে অবশ্যই।

 

 

Buy from:Steam

Speed Brawl(Publisher Double Stallion Games)

পুরাটাই কার্টুন গ্রাফিক্সের সাথে আসা গেমটির সাথে আপনি গ্রাফিক্স এর দিক দিয়ে Shank এর বেশ মিল পাবেন। কালারের দিক দিয়ে বললে খুব বেশি কালার এর ভ্যারিয়েশন থাকবে না গ্রাফিক্সে, একটি নির্দিষ্ট রঙের প্রভাব আছে মনে হবে ফিল্টার দেওয়া। তবে অন্যন্য গেম থেকে বিশেষত্ব হচ্ছে এটির ফাইটিং স্টাইল/গেমপ্লে অনেকটা Dragon ball Z এর মত কারণ সেরকম ইফেক্ট দেখা যাবে। (তবে অতটা এডভান্স ও নয়) । গ্রাফিক্স ও গেমপ্লে একদমই ক্লাসিক গেমগুলোর স্বাদ দিবে না। ব্যাকগ্রাউন্ড এ রক মিউজিক বাজবে । মেইন ক্যারেক্টার একটু পিচ্চি পিচ্চি হওয়ায় হতাশ হতে পারেন অনেকেই। স্কিলস,ইকুয়েপমেন্ট এর বেশ কিছু অপশন পেয়ে যাবেন। আর হ্যা, অবশ্যই থাকছে বসফাইট এবং Co-Op

 

 

Buy from: Steam

Blazing Chrome(Publisher The Arcade Crew CE-Asia)

কনট্রার মত গানফাইট Arcade খুজছেন?? ঠিক হুবহু সেই এক্সপেরিয়েন্স ই দিতে পারে Blazing Chrome গেমটি গেমটি খেলার সময় মনেই হবে না যে ২০১৯/২০ এর কোনো গেম এটি।  অনেকেই গেমটিকে Doom-Contra-Metal Slug এর মিক্সচার ও বলেছেন । সেই চিরচেনা 8bit মিউজিক ও গ্রাফিক্স এর সাথে গানফাইট। থাকবে অনেক মিনিবস ও বস। বসগুলো অন্যন্ যগেমের থেকে ভিন্ন কারণ এখানে অনেক কাল্পনিক বড় বড় প্রানী ও বস হিসেবে থাকবে।

 

 

buy from:Steam

Metal Slug XX(SNK Corporation)

মেটাল স্লাগ নিয়ে আলাদা কোনো বর্ণনা করার দরকারই নেই কারণ যারা খেলেছেন সবাই জানে। ক্লাসিক গেমগুলোর মধ্যে অন্যতম সেরা ও জনপ্রিয় এটি। সেই আগের এক্সপেরিয়েন্স দিতেই SNK নিয়ে এসেছিল নতুন করে । অনেকটা রিবুট বলা যেতে পারে। নতুন সব মিশন, ক্যারেকটার এবং অন্যন্য কন্টেন্ট এর সাথে আসা গেমটিকে সিরিজের রিবুট বলা যেতে পারে, যেহেতু এক্সপেরিয়েন্স একদম আগের মতই, তাই রিমাস্টার বলা যাবেনা মোটেও।

 

 

Buy from: Steam

 

উপসংহারঃ

ক্লাসিক ফিলিং এর সাথে সাথে আধুনিক গ্রাফিক্স, তেমনি ক্লাসিক গ্রাফিক্স ও গেমপ্লে, সকল প্রকারের গেমই সাজেশন দেওয়া হয়েছে এখানে। গেমগুলো একই সাথে যেমন মজার, তেমনি চলবে সবার কম্পিউটারেই। আবার দাম ও অনেক কম। বিশেষ করে আর্জেন্টিনা রিজিয়ন থেকে কিনলে আপনি প্রতিটি গেমই ১০০ টাকার আশেপাশে পাবেন । সুতরাং দাম এর জন্য ও চিন্তা করা লাগছে না। কোয়ারেন্টাইনে খেলার মত সেরা গেম হতে পারে এগুলো।

এই পোস্টের প্রথম পর্বের লিংকঃ

best side-scrolling arcade games

লঞ্চ হয়ে গেলো Oneplus Nord, দেখে নিন দাম,স্পেকস, রিলিজ ডেটঃ

লঞ্চ হলো Oneplus nord

MIUI 12 এর ফিচার জানতে দেখে নিন এই আর্টিকেলটিঃ

MIUI 12, কি কি থাকছে

আপনার ডিভাইসে কবে আসবে MIUI 12 আপডেট, দেখে নিনঃ

MIUI 12 কবে কোন ডিভাইসে পাওয়া যাবে আপডেট

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস

হাই স্পিডের র‍্যাম লাগাবেন কি না কনফিউশনে আছেন? পড়ে নিতে পারেন এই লেখাটিঃ

হায়ার বাস স্পিডের র‍্যামঃসত্যিই জরুরি?