Assassin’s Creed Odyssey PC Optimization

ইউবি সফটের গেম মানেই পিসি ইউজারদের জন্য প্যাড়া! আবার অনেক সময় এর উল্টোটাও হয়, তাদের হাই ফাই রিগ রয়েছে তাদের জন্য UBI soft এর গেম মানে নির্মল আনন্দ! কারণ ইউবিআই সফটের গত ২/৩ বছরের গেমসগুলোতে ব্যাপক পরিমানের হাই গ্রাফিক্স ডিজাইন করা হচ্ছে। আর এসাসিন্স ক্রিড সিরিজও কিন্তু এর ব্যতিক্রম নয়। গত বছরের Origins গেমটির কথাই ধরুণ। 4K রেজুলেশনে 60+ স্পিড বা FPS দেওয়া নিয়ে কত কান্ডই না ঘটলো! পরবর্তীতে এনভিডিয়া তাদের GTX 1080 ti গ্রাফিক্স কার্ডের আলাদা মডিফাইড ভারসন বাজারে আনলো শুধুমাত্র এই Origins গেমটির জন্য। এগুলো সবই গত বছরের কাহিনী, কিন্তু এ বছর? গত বছরের এসাসিন্স ক্রিড গেমটি প্রাচীণ মিশরের পটভূমিতে সাজানো হয়েছিলো। আর এবারের এসাসিন্স ক্রিড গেমটিকে সাজানো হয়েছে প্রাচীন রোমানের পটভূমির উপর। হ্যাঁ আজ কথা বললো এসাসিন্স ক্রিড সিরিজের লেটেস্ট গেম Assassin’s Creed Odyssey কে নিয়ে। তবে আজ গেমটির রিভিউ দিবো না, আজকের পুরোটা পোষ্টেই গেমটির পিসি অপটিমাইজেশন নিয়েই কথা বলবো। রিভিউ না হয় অন্যকোনো দিন দেওয়া যাবে।

Ubisoft কোম্পানিটি তাদের ভিডিও গেমের অপটিমাইজেশনে কিছুটা বুদ্ধি খাটিয়ে থাকে। একই গেম আপনি কোনো গেমিং কনসোলে যখন খেলবেন (PS4 বা Xbox 1) তখন অপটিমাইজেশন নিয়ে কারো কোনো মাথাব্যাথা থাকে না। কিন্তু সেই একই গেমটি যখন আপনি পিসিতে খেলতে যাবেন তখনই আপনাকে অপটিমাইজেশন নিয়ে আলাদা করে ভাবতে হবে। Origins এবং নতুন Odyssey এর কথাই ধরুন। এই দুটি গেমসকে PS4 য়ে ভালো FPS গতিতে খেলতে দেখে গেমসগুলো আপনার পিসিতে খেলার ইচ্ছে হলো। অনেক সময় PS4 এর সমান কনফিগারেশনের এবং অনেক সময় PS4 থেকেও উচ্চ কনফিগারেশনের পিসিতেও এই দুটি গেমের পারফরমেন্স নিয়ে অনেকেই খুঁত খুঁত করেন। কারণ ভাই এটা Ubisoft game! (লোল) সত্যি কথা বলতে কি RTX 2080Ti গ্রাফিক্স কার্ডটি দিয়েও আপনি কয়েক বছর আগের গেম Assassins Creed Unity কে 4K রেজুলেশনে ১০০% সময়ে 60FPS পাবেন না।

এই বুদ্ধির কারণ হচ্ছে Ubisoft এর কনসোল গেমে সর্বোচ্চ গ্রাফিক্স দেওয়া থাকে না, কিন্তু তারা তাদের পিসি সংষ্করণগুলোতে গেমসগুলোর সর্বোচ্চ গ্রাফিক্স সেটিংস দিয়ে থাকে। আর তাই আমরা কনসোলের থেকেও পিসি ভারসনের গেমসগুলোতে উন্নত গ্রাফিক্স, ভিজুয়্যাল কোয়ালিটি, ফ্রেম রেট এবং অনেক সময় উন্নত রেজুলেশনও পেয়ে থাকি। গত বছরের Origins গেমটিতে দেওয়া না থাকলেও এবারের Odyssey গেমটির পিসি সংষ্করণে গ্রাফিক্স সেটিংসকে অনেক কাস্টমাইজেশনের অপশন দিয়ে রাখা হয়েছে। সরাসরি গেমে চলে যাওয়ার আগে প্রথমে চলুন দেখে নেই Odyssey গেমটির অফিসিয়াল সিস্টেম রিকোয়ারমেন্টসকে।

সিস্টেম রিকোয়ারমেন্টস:

এসাসিন্স ক্রিড Odyssey গেমটির মিনিমাম এবং রেকোমেন্ডেড রিকোয়ারমেন্টস দুটিকেই টার্গেট করা হয়েছে 1280×720 রেজুলেশনকে। মিনিমাম রিকোয়ারমেন্টসে গেমটি আপনি সবকিছু Lowest সেটিংস করে দিয়ে 1280×720 রেজুলেশনে 30FPS স্পিড পাবেন। আর অন্যদিকে রেকোমেন্ডেড রিকোয়ারমেন্টসে সবকিছু High সেটিংস করে দিয়ে 1920×1080 রেজুলেশনে 30FPS স্পিড পাবেন। 30FPS দিয়ে গেমস খেলা যায় কিন্তু “উপভোগ” করা যায় না। গেমসকে উপভোগ করার জন্য আপনার চাই 60FPS গতি। আর এবার Ubisoft 4K রেজুলেশনের জন্যেও গেমটির আলাদা রিকোয়ারমেন্টস দিয়ে রেখেছে কিন্তু বলা বাহুল্য যে এটাও 30FPS এর জন্যই দেওয়া। চলুন দেখে নেই Odyssey গেমটির অফিসিয়াল রিকোয়ারমেন্টসগুলোকে:

মিনিমাম রিকোয়ারমেন্টস (30FPS কেন্দ্রিক)

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ থেকে ১০ (৬৪বিট)
প্রসেসর Intel Core i5-2400

AMD Ryzen 3 1200

AMD FX 6300

র‌্যাম  ৮ গিগাবাইট
গ্রাফিক্স কার্ড Nvidia GeForce 660

AMD Radeon R9 285

ভিডিও মেমোরি ২ গিগাবাইট

রেকোমেন্ডেড রিকোয়ারমেন্টস (30FPS কেন্দ্রিক)

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ থেকে ১০ (৬৪বিট)
প্রসেসর Intel Core i7-3700

AMD Ryzen 5 1400

AMD FX-8350

র‌্যাম ৮ গিগাবাইট
গ্রাফিক্স কার্ড Nvidia GeForce GTX 970

AMD Radeon R9 290

ভিডিও মেমোরি ৪ গিগাবাইট

রেকোমেন্ডেড 4K রিকোয়ারমেন্টস (30FPS কেন্দ্রিক)

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ থেকে ১০ (৬৪বিট)
প্রসেসর Intel Core i7-7700

AMD Ryzen 7 1700X

র‌্যাম  ১৬ গিগাবাইট
গ্রাফিক্স কার্ড Nvidia GeForce GTX 1080

AMD Radeon RX Vega 64

ভিডিও মেমোরি ৮ গিগাবাইট

 

তো দেখতে পাচ্ছেন যে সবকিছু Low সেটিংস করে দেবার পরেও গেমটি গ্রাফিক্স কার্ডের ১৬০৩ মেগাবাইট ব্যবহার করছে। অর্থ্যাৎ গেমটি চালাতে হলে আপনার অবশ্যই একটি ২ গিগাবাইটের গ্রাফিক্স কার্ডের প্রয়োজন পড়বে।

আর সবকিছু Very High সেটিংস করার পর গেমটি গ্রাফিক্স কার্ডের ৪৭৯২ মেগাবাইট ব্যবহার করেছে। মানে হচ্ছে হাই সেটিংস দিয়ে খেলার জন্য আপনার চাই নূন্যতম ৫ গিগাবাইটের গ্রাফিক্স কার্ড! ৫ গিগাবাইটের গ্রাফিক্স কার্ড হয় নাকি? ৬ গিগাবাইট? ৮ গিগাবাইট?

গ্রাফিক্স অপশন

Assassin’s Creed Odyssey গেমটিতে গ্রাফিক্স সেটিংস কাস্টমাইজেশন করার জন্য চারটি ক্যাটাগরিতে ১৬টি সেটিং দিয়ে রাখা হয়েছে। আর একই সাথে কোনো সেটিংস ব্যবহার করলে গেমটি আপনার VRAM কতটুকু ব্যবহার করছে সেটাও ডান দিকের বার গ্রাফে আপনাকে দেখিয়ে দেবে। এর মাধ্যমে সহজেই আপনি গেমটিকে আপনার পিসির সাধ্যের মধ্যে কনফিগারেশন করে নিতে পারবেন। চারটি ক্যাটাগরি হলো General, Environment, Characters এবং Postprocessing । এইসকল ক্যাটাগরিতে আপনি Shadows, fog, texuture detail, screen space reflections, volumetric clouds, abient occlusion ইত্যাদি সেটিংস পাবেন। আর এই সকল সেটিংস যত বেশি নিম্ন মানের দিয়ে রাখবেন গেমটি আপনার পিসিতে ততটা স্মুথ চলবে আর একই সাথে গ্রাফিক্সও কমতে থাকবে। বার গ্রাফের সাথে সাথে গেমটির সেটিংস করার সময় ডান দিকে ছোট বক্সে সেটিংসটি পরিবর্তন করার সময় গেমটি দেখতে কেমন লাগবে সেটাও কিন্তু প্রিভিউ দেওয়া থাকবে।

তবে চমৎকার বিষয় হচ্ছে যে Assassin’s Creed Odyssey গেমটিতে Adaptive Quality সেটিংস রাখা হয়েছে, যা সাধারণত কনসোল গেমসের রাখা হয়। এটা অন / অফফ করা যায় আর এর মাধ্যমে পুরো গেমকে আপনার পিসি কনফিগারেশন অনুযায়ী গ্রাফিক্স এবং পারফরমেন্সের উপর রিয়েল টাইম কনফিগার করে রাখার হয়। যেমন গেমটিতে একটি ঘরের ভেতর প্রবেশ করলে এই সেটিংস অটোমেটিক্যালি গ্রাফিক্স হাই করে দেবে, আবার বিশাল ময়দানে চলাফেরা করার সময় এই অপশনটি গেমটিকে অটোমেটিক্যালি লো সেটিংসয়ে করে দিবে যাতে আপনার পিসি গেমটির সাথে খাপ খাইয়ে নিতে পারে। Adaptive Quality অপশনটি চালু করে রেখে FPS Limit ঘরে আপনার পছন্দ মতো একটি FPS দিয়ে রাখুন (যেমন ৩০ থেকে  ৯০ এর মাঝে যেকোনো একটি)। আর তারপর দেখবেন যে আপনার লিমিটকৃত FPS এর থেকে গেম খেলার সময় FPS ড্রপ হলেই ওই Adaptive Quality অপশনটি কাজ শুরু করে দেবে যাতে আপনার লককৃত FPSটি কমে না যায়।

গেমটি নিজের মতো করে কাস্টমাইজেশন করার সময় Shadows, Environmental Texture Detail এবং Depth of Field এই সেটিংসগুলোকে লো দিয়ে দেখা উচিত। কারণ গেমটির গ্রাফিক্স এবং পারফরমেন্স অনেক টাই এই তিনটি মূল সেটিংয়ের উপর নির্ভর করে থাকে।

উপরের বেঞ্চমার্কটি চারটি গ্রাফিক্স কার্ডের উপর করা হয়েছে। রেজুলেশন ছিলো 1080P এবং Assassin’s Creed Odyssey গেমের সকল সেটিংসকে Highest দেওয়া ছিলো। আর এই কার্ডগুলোই বর্তমানে বাংলাদেশের অন্যতম “হাই এন্ড” গ্রাফিক্স কার্ড। তো দেখা যাচ্ছে যে হাই সেটিং দিয়ে 1080P রেজুলেশনে এইসকল গ্রাফিক্স কার্ডে কখনোই ৬০ FPS পাওয়া যায় নি। বরং AMD R9 380 গ্রাফিক্স কার্ডে উল্টে সর্বনিম্ন FPS ছিলো মাত্র ৩! কিন্তু গ্রাফিক্স সেটিংস যদি মিডিয়াম দিয়ে খেলেন তাহলে FPS এর ক্ষেত্রে সকল কার্ডেই গড়ে ১৫ থেকে ২০ স্পিড বেশি পেতে পারেন। আর যারা জিটিএক্স ৯৭০ বা R9 380 এর আগের প্রজন্মের গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তাদের জন্য সকল গ্রাফিক্স সেটিংস লো করে খেলা ছাড়া আর কোনো উপায় নেই। আর বিশেষ করে অনেক সময় রেজুলেশনও অনেক কমিয়ে আনতে হতে পারে। আর লো সেটিংস করে খেললে গেমটি যে অতটা বিশ্রি হবে তা কিন্তু নয়। তবে আর যাই করুন ৬ গিগাবাইট র‌্যাম এবং ২ গিগাবাইট গ্রাফিক্স কার্ডের নিচে গেমটি চালানো চেষ্টা করবেন না। আর Intel HD গ্রাফিক্সে নিজ ঝুঁকিতে ট্রাই করতে পারেন! (লোল)

আজকের পোষ্টটি শেষ করছি কোন সেটিংয়ে Assassin’s Creed Odyssey গেমটি দেখতে কেমন লাগে সেটা দিয়ে। আর আরেকটি কথা, সিরিজের এটাই প্রথম গেম যেটি AMD গ্রাফিক্স কার্ডের জন্য অপটিমাইজড করে বানানো হয়েছে।

সময় পেলে পড়ে আসুন নতুন ব্যাটল রয়্যাল গেম Ring of Elysium সম্পর্কে।