33 C
Dhaka
Thursday, August 11, 2022

বিশ্বের সেরা হেভি গ্রাফিক্সের গেমস! আপনার PC এগুলো চালাতে পারবে তো?

- Advertisement -

বর্তমান যুগের গেমারদের অধিকাংশই হচ্ছেন ২০১৫ কিংবা এর পরের ভিডিও গেমস নিয়ে নিজেদের গেমিং ক্যারিয়ার শুরু করেছেন। ২০১৫ সালের পরের গেমসগুলো স্বাভাবিকভাবেই গ্রাফিক্সের দিক থেকে বেশ উন্নত থাকে। তবে সেরা গেম হতে হলে ভালো গ্রাফিক্স থাকতে হবে সেটা কিন্তু কথা নয়। আজ সেরা গেমস নিয়ে কোনো পোষ্ট করতে আসেনি বরং আজ পিসি গেমিংয়ের সেরা সেরা গ্রাফিক্সওয়ালা গেমস নিয়ে আলোচনা করতে এসেছি। চোখ ধাঁধানো গ্রাফিক্সযুক্ত লিস্টের গেমসগুলো খেলতে হলে আপনার অবশ্যই একটি শক্তিশালি পিসি এবং লেটেস্ট গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবে।

উল্টা পাল্টা সেটিং দিলে জিটিএ ৫ গেমের ২৪ জিবি গ্রাফিক্স কার্ড লাগবে :p

উল্লেখ্য যে আপনি যদি গেমের সেটিংয়ে ইচ্ছে করেই হেভি সেটিংস দিয়ে রাখেন তাহলে আজ থেকে ১০ বছরের পুরোনো গেমেও আপনার হেভি লোড নিবে। ৪কে রেজুলেশনে গেমিং করতে গেলে আজকের পোষ্টটি আপনার জন্য নয়। ওকে ভূমিকার বেশি কথা না বাড়িয়ে সরাসরি মূল পোষ্টে চলে যাচ্ছি।

- Advertisement -

বি:দ্র: আজকের লিস্টের গেমসগুলোর কোনো রিভিউ দিচ্ছি না, জাস্ট গেমসগুলোর সম্পর্কে প্রাথমিক ধারণা দিবো। কারণ রিভিউ সহ দিলে পোষ্টের সাইজ অনেক বড় হয়ে যাবে। তবে আপনারা লিস্টের কোনো গেমের বিস্তারিত রিভিউ পেতে চাইলে কমেন্টে কিংবা আমাদের ফেসবুক গ্রুপে পোষ্ট দিতে পারেন।


Driveclub (2014)

DRIVECLUB™_20160623154415

লিস্টের অনান্য সকল গেমসের থেকে এই গেমটির গ্রাফিক্স সব থেকে রিয়েলেষ্টিক এবং আসলেই চোখ ধাঁধানো। কিন্তু আফসোসের ব্যাপার হচ্ছে এই গেমটি আপনাদের অধিকাংশই খেলতে পারবেন না। এর প্রথম কারণ এটি একটি প্লেস্টেশনের গেম এবং দ্বিতীয় কারণ হচ্ছে ২০২০ সালে গেমটি অফিসিয়ালভাবে Dead হয়ে গিয়েছে।

- Advertisement -

গেমটি ২০১৪ সালে রিলিজ পায়। মানে চিন্তা করে দেখেন RTX যুগের আগের জামানার গেম এটা। PS4 Exclusive গেম হওয়ায় আমাদের দেশে গেমটি তখনকার সময়ে আমাদের দেশে এবং একই সাথে বিশ্বব্যাপী কোথায় তেমন জনপ্রিয় হয়নি। তার দরুন ২০২০ সালে গেমটির সার্ভার অফিসিয়ালভাবে বন্ধ করে দেওয়া হয়। গ্রাফিক্স ভালো হলেই যে ভিডিও গেম ব্যবসাসফল হবে সেটার বাস্তব উদাহরণ হচ্ছে এই গেম। Open World ফিচারটি যদি গেমটায় থাকতো আর পিসি ভার্সন যদি বের হতো তাহলে গেমটি প্রচুর জনপ্রিয় হতো।

এই রকম গ্রাফিক্সের যদি আরো কিছু কনসোল এক্সক্লুসিভ গেমস থাকতো তাহলে আমাদের দেশের গেমাররাও পিসি বাদ দিয়ে গেম কনসোল কিনতো। কারণ পিসি গেম আর গেমিং কনসোলের গেমগুলোর গ্রাফিক্স একদমই কাছাকাছি সমান সমান। কিন্তু এই গেমটি গ্রাফিক্সের বিষয় দিয়ে পিসি আর গেমিং কনসোলের মধ্যে বড় পার্থক্য একে দেয়।

- Advertisement -


হেভি গ্রাফিক্সের পিসি গেমস

Forza Horizon 5 (2021)


মেক্সিকো দেশের বিভিন্ন স্থানে গাড়ি রেসিং করতে চান? সুন্দর সুন্দর পরিবেশের চোখ ধাঁধানো গ্রাফিক্সে ধুমাইয়া স্পিডে গাড়ি চালিয়ে জিততে চান? তাহলে এই গেমটি আপনারই জন্য । Forza Horizon 5 ২০২১ সালের একটি রেসিং ভিডিও গেম। গেমটির Forza সিরিজের ১২তম ভিডিও গেম।

গেমটির পূর্ণাঙ্গ স্বাদ নিতে হলে আপনার ইন্টের কোর আই ৭ (১০ জেন), এনভিডিও আরটিএক্স ৩০৮০ কিংবা এএমডি রাডিয়ন আরএক্স 6800 এক্সটি গ্রাফিক্স কার্ড এবং ১৬ জিবি র‌্যামের পিসির প্রয়োজন হবে। করোনোর পরে এই কনফিগারের পিসি দাম দেড় লাখ++ । এই গেমটি Ray Tracing প্রযুক্তি থাকায় গেমপ্লে আর গ্রাফিক্স চোখ ধাঁধানোর পর্যায়ে চলে গিয়েছে।

Red Dead Redemption 2 (2018)

এই গেম নিয়ে নতুন ক‌রে কিছু বলার নেই। রকস্টার স্টু‌ডিও যে জি‌টিএ ছাড়াও অন‌্য সি‌রি‌জে বা‌জিমাত কর‌তে পা‌রে সেটা RDR 2 গেম‌টি দেখ‌লেই বোঝা যায়। জিটিএ  ৫ এর পর স্ট‌ু‌ডিও সব‌থে‌কে সেরা ব‌্যবসা সফল গেম হ‌চ্ছে এ‌টি। গেম‌টি য‌দি হাই গ্রা‌ফি‌ক্সে খেল‌তে পার‌লে এক অসাধারণ স্বাদ আপ‌নি পা‌বেন।

Metro Exodus (2019)

FPS গে‌মিং‌য়ে অন‌্যতম সেরা এবং সুন্দর স্টোরিলাইন নি‌য়ে মে‌ট্রো সি‌রি‌জের আ‌গের গেমসগু‌লো আমাদের মন জয় ক‌রে‌ছে। কিন্তু এ‌ক্সেডাস্ট গেম‌টি দি‌য়ে গ্রা‌ফিক্সের দিক থেকেও আমা‌দের নিরাশ করে‌নি। ২০১৯ সা‌লে মু‌ক্তি পাওয়া এই গেম‌টি RTX গ্রাফিক্স দি‌য়ে য‌দি খেল‌তে পা‌রেন তাহ‌লে আপনার জন‌্য সাধুবাদ।

Cyberpunk 2077 (2020)

যত গ‌র্জে তত ব‌র্ষে না। য‌দিও এই ওপেন ওয়ার্ল্ড গে‌মের গ্রাফিক্স খুবই সুন্দর কিন্তু গেম‌টি তার বাগ ভাল্লু‌কের জন‌্য গে‌মিং জগ‌তে কুখ‌্যা‌তি পে‌য়ে‌ছে। ত‌বে যারা গেম‌টি খে‌লেন নি তারা খেল‌তে পা‌রেন গেমটা অততটা খারাপ না।

ত‌বে আপ‌নি য‌দি ল‌ঞ্চের সময় গেম‌টি না খে‌লেন তাহ‌লে আপনার জন র‌য়ে‌ছে সুখবর। কারণ গেম‌টি এখন অ‌নেকটা স্ট‌্যাবল এবং বাগ ফ্রি র‌য়ে‌ছে। আর অপ‌টিমাই‌জেশনও বেশ চমৎকার করা হ‌য়ে‌ছে। এখন গেম‌টি খেল‌লে বুঝ‌বেনই না এটায় আগে কত সমস‌্যা ছি‌লো।

DOOM Eternal (2020)

ডুম সি‌রি‌জের লে‌টেস্ট গেম Eternal আস‌লে শুধু গ্রা‌ফিক্স এর দিক থে‌কে নয় বরং গেম‌প্লে আর অসাধারন মিউ‌জিক এর জন‌্য বেশ জন‌প্রিয়। ধুমাইয়া দৈত‌্যদের মার‌ছেন, সুন্দর স্পেস প‌রি‌বেশ আর ব‌্যাকগ্রাউ‌ন্ডে বাজ‌ছে হে‌ভি মেটার মিউ‌জিক! আহা‌! গেম‌টি খেল‌তে টপ লে‌ভেলের পি‌সির দরকার নেই।

Gears 5 (2019)

মাই‌ক্রোসফ‌টের গেম সি‌রিজ Gear of War এর লে‌টেস্ট গেম। গ্রা‌ফিক্স খারাপ না আবার চোখ ধাধা‌নোও না।

House of Ashes (2021)

গেম‌টি খেলার সময় ফ‌টো রি‌য়ে‌লে‌স্টিক লাগতে পা‌রে। ।‌ এ‌টি আস‌লে আপনা‌কে গে‌মে‌র মাধ‌্যমে এক‌টি ইন্টারএক‌টিভ স্টো‌রি দেখাবে। যেমন Life is Strange গেমটির মত। হরর স্টো‌রি যারা ভা‌লোবা‌সেন তা‌দের জন‌্য পার‌ফেক্ট গেম এটা

God of War (2018)

Assassin’s Creed Unity (2014)

হ‌্যা। আজ থে‌কে ৮ বছ‌র আ‌গের গে‌মের গ্রা‌ফিক্স অসম্ভব স‌ুন্দর। স্টো‌রিলাইন, গেম‌প্লে তো জোশ আ‌ছেই। এসা‌সিন্স ক্রিড সি‌রি‌জের অন‌্যতম মাস্টার‌পিস গেম যারা এখ‌নো খে‌লেন‌নি তারা বড় কিছু একটা মিস ক‌রে‌ছেন।

Battlefield V (2018)

Hitman 3 (2021)

Detroit: Become Human (2018)

Sniper Elite 5 (2022)

Resident Evil Village (2021)

Quantum Break (2016)

Assassin’s Creed Origins (2017)

The Division 2 (2019)

Microsoft Flight Simulator (2020)

Just Cause 4 (2018)

Farcry 5 (2018)

Call of Duty: Warzone (2020)

Death Stranding (2019)

Call of Duty: Vanguard (2021)

Batman: Arkham Knight (2015)

Crew 2 (2018)

DiRT Rally 2.0 (2019)

Crysis 3 (2013)

আজ‌কের পোষ্ট শেষ কর‌ছি লে‌জে‌ন্ডা‌রি ক্রাই‌সিস সি‌রি‌জের ৩য় গেম‌টি দি‌য়ে। প্রায়  ৯ বছর আ‌গের এই গেম‌টি আপ‌নি আজও খেল‌লে হতাশ হ‌বেন না। প্রায় এক যু‌গেরও বে‌শি সময় ধ‌রে পি‌সির পারফর‌মেন্স এর Benchmark হি‌সে‌বে ক্রাই‌সিস এর গেমগু‌লো ব‌্যবহার করা হতো। Can It Run Crysis? শি‌রোনা‌মে আপনারা এখ‌নো অ‌নেক মিম দে‌খে থাক‌বেন।

ক্রাই‌সিস সি‌রিজের প্রতি‌টি গেমসই সুন্দর এবং চমৎকার। আ‌মি সা‌জেশন দি‌বো আপনারা সি‌রি‌জের ৪‌টি গেমসই সি‌রিয়াল ভা‌বে খে‌লে দেখতে পা‌রেন। ই‌তিম‌ধ্যেই Crysis Remastered চ‌লে এ‌সে‌ছে চাই‌লে সেটাও পরখ ক‌রে দেখ‌তে পা‌রেন।

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here