PlayerUnknows’s Battlegrounds বা PUBG গেমটি গত বছর বাজারে আসার পরেই গেমিং জগতে গ্লোবাল phenomenon হিসেবে চলে গিয়েছে এবং এখনো স্টিমের সবথেকে বেশি একটিভ প্লেয়ার রয়েছে এই গেমটিতে। তবে বাংলাদেশে গেমটির পিসি সংষ্করণের চেয়ে মোবাইল সংস্করণটি বেশি খেলা হয়ে থাকে। এর মূল কারণ হচ্ছে পিসি সংষ্করণটি প্রায় ৩০ মার্কিন ডলার দিয়ে কিনতে হয় এবং পিসি সংস্করণটি চালানোর জন্য মোটামুটি মানের গেমিং পিসির প্রয়োজন হয়। এজন্য অনেকেই পাবজি মোবাইল গেমটি পিসিতে এমুলেটরের মাধ্যমে খেলে থাকেন। আবার যারা পিসিতে ইন্টারনাল বা বিল্ট ইন গ্রাফিক্স দিয়ে গেমটির মোবাইল সংষ্করণ এমুলেটরের মাধ্যমে খেলেন তারাও মাঝে মাঝে গেমটিতে খোট বা ল্যাগের দেখা পান। এই সমস্যা সমাধানে আমি আলাদাভাবে পিসিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ইন্সটল করে সেখানে কিভাবে খেলবেন সেটা দেখিয়েছিলাম। পোষ্টটি যদি না পড়ে থাকেন তাহলে নিচের লিংকে ক্লিক করে পড়ে নিতে পারেন:

গ্রাফিক্স কার্ড ছাড়াই কম্পিউটারে খেলুন PUBG Mobile!

আর মোবাইল সংস্করণের মতোই এবার পিসির জন্যও গেমটির লাইট সংস্করণ কিছুদিন আগে উন্মোচিত হয়েছে। কিন্তু দুঃখের বিষয় হলো গেমটি এখনো বেটা সংষ্করণে রয়েছে আর বর্তমানে শুধুমাত্র গেমটি থাইল্যান্ডে লঞ্চ করা রয়েছে। অর্থ্যাৎ গেমটি আমাদেরকে খেলতে হলে VPN এর সাহায্য নিতে হবে । আর আজকের পোষ্টে PUBG Lite গেমটি কিভাবে আপনি ডাউনলোড করে ইন্সটল করবেন তার সম্পূর্ণ প্রসেসটি সহজ ভাষায় বোঝানো হয়েছে। তো চলুন শুরু করি।

তো প্রথমেই আপনার মনে প্রশ্ন আসবে যে PUBG Lite আবার কি! যারা মোবাইলের পাবজি লাইট খেলেছেন তারা জানবেন যে যে সকল মোবাইলে পাবজি গেমটি সাপোর্টেড ছিলো না তাদের জন্য মানে ২ গিগাবাইট এর নিচের র‌্যামযুক্ত স্মার্টফোনের জন্য পাবজি মোবাইল লাইট গেমটি বের করা হয়েছিলো। কিন্তু এবার অন্যদিকে পিসি সংষ্করণের জন্য এবার বের করা হলো পাবজি লাইট। যাদের গ্রাফিক্স কার্ড নেই বা অতটা শক্তিশালি গ্রাফিক্স কার্ড নেই তাদের জন্য এই পাবজি লাইট গেমটি বেশ কাজে আসবে। কারণ গেমটির সকল সেটিংস Low তে দিয়ে গেমটি ইন্টারনাল গ্রাফিক্স কার্ডেও খেলা যাবে।

আর উল্লেখ্য যে গেমটি গত বছরের অক্টোবরে PUBG Project Thai নামে সর্বপ্রথমে বের করা হয়। তখন শুধুমাত্র থাইল্যান্ডের প্লেয়াররা “ইনভাইট” সিস্টেমের মাধ্যমে গেমটি উপভোগ করতে পারতো আর এই ক্লোজড প্রজেক্টটি মাত্র ১০০ জন প্লেয়ারের লিমিট ছিলো। পরবর্তীতে গেমটিকে PUBG Lite নামে রূপান্তর করে থাইল্যান্ডের সকল প্লেয়ারদের কাছে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। গেমটিতে বর্তমানে শুধুমাত্র Erangel ম্যাপটিই রয়েছে, কারণ এটি এখনো বেটা সংস্করণে রয়েছে। গেমটির সিস্টেম রিকোয়ারমেন্টস দেখে নিন:

সিস্টেম রিকোয়ারমেন্টস তো দেখে নিলেন এবার চলুন কিভাবে পাবজি লাইট আপনার পিসিতে ডাউনলোড করে ইন্সটল করবেন সেটা দেখিয়ে দিচ্ছি।

১) প্রথমে গুগল ক্রোম দিয়ে পাবজি লাইটের অফিসিয়াল সাইটে চলে যান এখানে ক্লিক করে। গুগল ক্রোম দিয়ে যেতে বলেছি কারণ এতে করে থাই থেকে ইংরেজিতে সাইটটি টান্সলেট করার সুবিধা পাবেন।

২) এখানে এসে আপনাকে মূলত দুটি কাজ করতে হবে। প্রথম হচ্ছে PUBG ID এর জন্য আবেদন করতে হবে আর দ্বিতীয়টি হচ্ছে PUBG Lite Launcher Setup কে ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার জন্য হোম পেজ থেকে কমলা রংয়ের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৩) এবার সাইটের উপরের ডান দিকে Apply for ID বাটনে ক্লিক করুন। আর একাউন্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে দিন।

৪) এবার আপনার ইমেইল একাউন্টে চলে যান আর ইনবক্স থেকে পাবজি লাইটের ইমেইলটি ওপেন করুন আর Confirm to Register লিংকে ক্লিক করে আপনার পাবজি আইডিকে ভেরিফাই করে নিন।

৫) এবার আপনাকে গেমটি ইন্সটল করতে হবে। আর ইন্সটল এবং গেমটি খেলার সময় আপনাকে অবশ্যই একটি VPN চালু রাখতে হবে আর VPN সেটিংয়ে লোকেশন থাইল্যান্ডে দিয়ে রাখতে হবে তা না হলে চলবে না। এখন সাইটের বাধ্যবাধকতার জন্য সরাসরি কোনো VPN এর নাম আমি এখানে বলে দিতে পারছি না তবে আপনি গুগলে দিয়ে Thailand VPN Free লিখে সার্চ দিলেই গুটিকয়েক ভিপিএন পেয়ে যাবেন।

৬) এবার ভিপিএন টি চালু করুন এবং লোকেশন থাইল্যান্ডে দিয়ে বা থাইল্যান্ড সার্ভার দিয়ে কানেক্ট করুন।

৭) ভিপিএন দিয়ে কানেক্ট করার পর ডাউনলোড কৃত পাবজি লাইট ইন্সটলারকে লঞ্চ করুন। আর সেখাবে আপনার পাবজি আইডি দিয়ে লগইন করুন। থাই ভাষা থেকে ঘাবড়ে যাবার দরকার নেই।

৮) লগইন করা হয়ে গেলে নিচের দিকে বড় আকারের কমলা আইকনে ক্লিক করুন। এখানে ক্লিক করলে গেমটি ডাউনলোড হওয়া শুরু করবে। এই ফাইলটির সাইজ ১.৯ গিগাবাইট আর যেহেতু আপনি ফ্রি ভিপিএন ব্যবহার করছেন তাই গেমটি ডাউনলোড করতে বেশ ভালো সময়ই লাগবে! ধৈর্য্য ধরে ডাউনলোড করে নিন।

৯) ডাউনলোড করা হয়ে গেলে লঞ্চারটি বন্ধ করে দিন।

১০) এবার আপনার উইন্ডোজ পিসির ডিফল্ট লোকেশনাটি পাল্টে ফেলতে হবে। এর জন্য Settings > Privacy > App Permissions > Location য়ে চলে যান।

১১) তারপর Set Default বাটনে ক্লিক করে লোকেশন পরিবর্তন করুন।

১২) আপনাকে এবার Bangkok City, Thailand লোকেশনকে টেক্স বক্সে সার্চ করে নিতে হবে। করে নেবার পর Change বাটনে ক্লিক করে নিতে হবে। তাহলে আপনার পিসির ডিফল্ট লোকেশনটি থাইল্যান্ডে হয়ে যাবে।

১৩) এবার আপনার পিসির টাইম জোনকেও একই লোকেশনে পরিবর্তন করে নিতে হবে। এজন্য চলে যান Settings > Date & Time এবং এখানে এসে টাইম জোনকে UTC+7:00 Bangkok, Hanoi, Jakarta তে পরিবর্তন করে নিন।

১৪) আপনি এবার পাবজি লাইট খেলার জন্য অলরেডি!!! এবার থেকে প্রতিবার গেমটি খেলার আগে প্রথমে ভিপিএনটি চালু করে থাইল্যান্ড সার্ভারে কানেক্ট করে নিবেন। তারপর লঞ্চারটি চালু করে আপনার পাবজি আইডি দিয়ে লগ ইন করে খেলা শুরু করে দিন।

আমার পঞ্চম প্রজন্মের কোর আই ৩ ল্যাপটপে (ইন্টেল এইচডি ৪০০০ GPU) দেখুন ৫৫ FPS পাচ্ছি!!

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.