29 C
Dhaka
Thursday, August 11, 2022

এবার মোবাইলে খেলুন ছোটবেলার গেম RoadRash!

- Advertisement -

৯০ দশকের ছেলেপেলে মানের আমার ছোটবেলার টাইমে অন্যতম ফেভারেট এবং প্রথম গেম ছিল Road Rash! প্রায় ৩০ বছর আগের এই গেমটির সাথে আমাদের অনেকেরই অনেক স্মৃতি জড়িয়ে আছে। বিশেষ করে হোন্ডা চালাতে চালাতে প্রতিপক্ষ বা পুলিশকে লাথি, ঘুষি, কোপাকুপি ইত্যাদি করা যেত দেখেই গেমটি আমাদের কাছে ভালো লাগতো। এখন আপনি বর্তমান পিসির যুগে গেমটি পিসিতে খেলতে গেলে বেশ ঝামেলায় পড়তে হবে। তবে আপনি চাইলে এই নস্টালজিক গেমটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সহজেই খেলতে পারবেন। না এই গেমের কোনো অফিসিয়াল অ্যান্ড্রয়েড ভার্সন বের হয়নি, আমরা আজকের এই সংক্ষিপ্ত পোষ্টে এমুলেটর দিয়ে অ্যান্ড্রয়েডে গেমটি চালাবো।

আমরা যেই রোড র‌্যাস গেমটি পিসিতে খেলি সেটা ১৯৯৫ সালের Road Rash সিরিয়ের ৩য় গেম, যেটা ১৯৯৬ সালে পিসিতে রিলিজ করা হয়।

- Advertisement -

যা যা লাগবে:

১) একটি মিডরেঞ্জ অ্যান্ড্রয়েড ডিভাইস (Snapdragon 720 কিংবা Helio G95 প্রসেসর)

২) ৫০০ মেগাবাইট ফ্রি স্পেস

- Advertisement -

৩) ePSXe এমুলেটর (প্লেস্টেশন ১ এমুলেটর)

৪) এমুলেটর বায়োস এবং

৫) এমুলেটর রম বা RAW গেম ফাইল।

- Advertisement -

গেমটি যেহেতু এমুলেটরের মাধ্যমে খেলা হবে তাই মিডরেঞ্জ অ্যান্ড্রয়েড ডিভাইস থাকলে ভালো। আমার রিয়েলমি ৮ ডিভাইসে গেমটি 40FPS এবং ক্ষেত্রবিশেষে 30FPS এ খেলা যায়।

ধাপসমুহ

প্রথমে নিচের তিনটি ফাইল ডাউনলোড করে আপনার মোবাইলে নিন:

১) গেম ফাইল
২) এমুলেটর apk
৩) এমুলেটর Bios

গেম ফাইলটি নামিয়ে আনজিপ করুন। তারপর আপনার ফোনের মেমোরির যেকোনো স্থানে রেখে দিন। তারপর এমুলেটর বায়োস ফাইলটিও ওই গেম ফোল্ডারে রাখুন।

তারপর এমুলেটরটি আপনার ডিভাইসে ইন্সটল করুন। তারপর চালু করুন।

তারপর Run Bios অপশনে ট্যাপ করুন। অটোমেটিক অ্যাপটি আপনার ফোনের মেমোরি স্ক্যান করে বায়োস ফাইলটি বেছে নিবে। যদি তা না হয় তাহলে আপনি ম্যানুয়ালভাবে কোথায় বায়োস ফাইলটি রেখেছেন সেটা সিলেক্ট করে দিবেন।

তারপর Run Game বাটনে ট্যাপ করুন। ফোনের কোথায় গেম ফাইলটি আনজিপ করে রেখেছেন সেখানে গিয়ে roadrash.bin ফাইলটিতে ট্যাপ করুন। দেখবেন গেমটি চালু হয়ে গিয়েছে।

এটি একটি ফুল গেম। অর্থাৎ সকল ভিডিও আর ক্যারিয়ার মোড আনলক করা রয়েছে এতে। আপনি এমুলেটরের ডিসপ্লে সেটিংস গিয়ে 4:3 থেকে ভিডিও মোড Fit to Screen করে দিলে ফুল স্ক্রিণে গেমটি উপভোগ করতে পারবেন!

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here