29.1 C
Dhaka
Tuesday, February 7, 2023

এনভিডিয়া নিশ্চিত করলো RTX 4070 Ti এর স্পেসিফিকেশন

- Advertisement -

দুর্ঘটনাবশত বা ‘ভুল করে’ এনভিডিয়া নিজেরাই RTX 4070 Ti এর স্পেসিফিকেশন নিশ্চিত করে ফেলেছে।একই সাথে জানা গিয়েছে এই রিলিজের অপেক্ষায় থাকা বহুল আলোচিত গ্রাফিক্স কার্ডটির সম্ভাব্য দামের ব্যাপারেও। এনভিডিয়ার পক্ষ থেকে একই সাথে এই গ্রাফিক্স কার্ডটির অস্তিত্ব ও অফিশিয়ালি Recognize করা হয়েছে।

এনভিডিয়া স্বীকার করলো  4070 Ti এর অস্তিত্বঃ

জানুয়ারিতে CES এ Geforce Event এর ঘোষণা দিয়েছে এনভিডিয়া বেশ অনেক আগেই। আমরা সবাই জানি এই ইভেন্টেই এনাউন্স হতে পারে RTX 4070 Ti গ্রাফিক্স কার্ডটি। তবে এর অফিশিয়াল কোনো স্বীকারক্তি ছিল না এতদিন, এই নামে যে কোনো গ্রাফিক্স কার্ড রয়েছে সেটার ও কোনো প্রমাণ ছিল না। তবে এনভিডিয়া নিজেরাই অবশেষে এটি নিশ্চিত করেছে।

- Advertisement -

NVIDIA Omniverse View এপ্লিকেশনের সিস্টেম রিকোয়ারমেন্টস পেজে আপডেট এসেছে। সেখানে  Graphics Card হিসেবে এনভিডিয়া রেকমেন্ড করছে RTX 4070 Ti। এরই মাধ্যমে এই গ্রাফিক্স কার্ডটির অস্তিত্ব প্রমাণিত হয়ে গেলো।

ভুল করে স্পেকস নিজেরাই লিক করে ফেলেছে NVIDIA:

সাধারণত দেখা যায় কোনো 3rd party leaker,tipstar বিভিন্নভাবে গোপন তথ্য আগে আগে পেয়ে যান ,পেয়ে সেগুলো পাবলিকলি লিক করেন। বিভিন্ন গোপন সোর্স থেকে তারা খবর সংগ্রহ করেন। কিন্ত এবার এনভিডিয়া নিজেরাই ভুল করে পাবলিশ করে ফেলেছে RTX 4070 Ti এর স্পেকস। এনভিডিয়া ফ্রান্সের ওয়েবসাইটে লিস্ট করা হয়েছিল গ্রাফিক্স কার্ডটি তার স্পেকস সহ। এর মধ্যেই একজন লিকার সেটা দ্রুত নোটিস করে ক্যাপচার করে ফেলেন। পরে অবশ্য সরিয়ে ফেলা হয়েছে সেই পেজটি।

- Advertisement -

এই স্পেকস নিশ্চিত করছে যে RTX 4070 Ti মুলত RTX 4080 12GB এরই নাম পরিবর্তিত সংস্করণ।

NVIDIA Geforce  RTX 4070 Ti এর লিকড স্পেকস অনুযায়ী,এতে রয়েছে ৭৬৮০টি কুডা কোর, 2.61 Ghz Boost Clock Speed,12 GB GDDR6X Memory।

- Advertisement -

এই গ্রাফিক্স কার্ডটি সম্পর্কে আরো যে তথ্য গুলো নিশ্চিত হওয়া গিয়েছে তা মোটামুটি নিম্নরুপঃ

  • থাকবে না কোনো ফাউন্ডার্স এডিশন। অর্থাৎ Gigabyte,MSI,Asus ইত্যাদি AIB Partner দের কাস্টম মডেল ই খালি পাওয়া যাবে।
  • এনভিডিয়া সম্ভবত এই গ্রাফিক্স কার্ডটি ৮০০ ডলারে লঞ্চ করতে যাচ্ছে। যা ক্যানসেল হওয়া মডেলটির দাম থেকে অন্তত ১০% কম (সেটির দাম ছিল ৯০০ ডলার)।
  • লিক হওয়া স্পেসিফিকেশনের সবগুলোই RTX 4080 12GB এর সাথে মিলে যায়।
  • এই দামের হিসেবে আগের জেনারেশন এর 3070 ti এর থেকে এই গ্রাফিক্স কার্ডটি ২০০ডলার বেশি দামে আসতে চলেছে।

এক নজরে RTX 4070 Ti এর স্পেসিফিকেশনঃ

 

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here