আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই, আজ আবার আর একটি DIY প্রজেক্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি, আপনারা অনেকেই ডেস্কটপ, ল্যাপটপে বা মোবাইলে স্পিকারের পাশাপাশি হেডফোন ব্যবহার করে থাকেন। তবে বিভিন্ন ধরণের পোর্টের কারণ একই হেডফোন সবক্ষেত্রে ব্যবহারে ঝামেলা সৃষ্টি হয়, যেমন মোবাইল এবং নতুন মেডেলের ল্যাপটপে একটি ৪ পিনের অডিও জ্যাক ব্যবহার হয় অন্যদিকে ডেস্কটপে ২ টি ৩পিনের অডিও আউট ও মাইক ইন জ্যাক ব্যবহার হয়। তাই আজ আমরা নিজেরাই কিছু converter তৈরীর চেষ্টা করবো যাতে একটি হেডফোন সাব যায়গাতে ব্যবহার করা যায়।

যদিও অনেকেই এখন ভাল মানের হেডফোন এর সাথে Audio dac & amp ব্যবহার করে থাকে তাদের জন্য এটির কোন প্রয়োজন হবে না । তবে যাদের সেই সামর্থ নেই তাদের কাজ আসবে আশাকরি।

এই প্রজেক্ট টি করতে আপনাকে ইলেক্ট্রনিক্স সর্ম্পকে মোটামুটি ধারনা থাকতে হবে এবং কিছুটা অভিজ্ঞতা থাকতে হবে।

তবে শুরু করা যাক।

১. এটি ডেস্কটপের ৩পিন Speaker ও ৩পিন Microphone jack কে হেডসেট পোর্টে রুপান্তর করবে, যাতে ৪পিন এর হেডফোন কানেক্ট হতে পারে, যেমন মোবাইল এর হেডফোন।

২. এটি ৪পিন হেডফোন jack থেকে ৩পিন Speaker ও ৩পিন Microphone পোর্টে রুপান্তর করবে, ফলে পুরাতন হেডফোন কানেক্ট করা যাবে।

 

৩. এবার যারা আমার মত ডেস্কটপকে মোবাইল এবং ল্যাপটপের মত একটি মাত্র অডিও পোর্ট রাখতে চান তাদের পালা। এ জন্য প্রয়োজন হবে ৪পিন অডিও পোর্ট, এবার আপনার কেসিং টিকে পোর্টের আকারে ফুটো করে আঠা দিয়ে লাগাতে হবে। যে সব কেসিং এ আগে থেকে ২টি অডিও পোর্ট আছে তাদের জন্য সুবিধা হবে, না থাকলে motherboard audio header cable কিনতে হবে। এবার ছবি অনুসারে সোল্ডারিং করে সংযোগ করে নিতে হবে। তবে এ ক্ষেত্রে motherboard এর Bios থেকে Front panel audio header কে AC97 করে নিতে হবে, HD Audio থাকলে কাজ হবে না।

আমার মত যারা হেডফোন এবং স্পিকার একসাথে ব্যবহার করেন বা আলাদা সাউন্ড ইফেক্টের দরকার হয় তারা এর প্রকিৃত উপকার পেতে পারবেন।

১নং, ২নং পদ্ধতির জন্য converter বাজারে একটু কষ্ট করে খুজে পেতে পারেন।

তবে ৩নং পদ্ধতি করতে চাইলে নিজেকেই কষ্ট করে করতে হবে।