29 C
Dhaka
Wednesday, April 24, 2024

ঘরে বসেই জন্ম নিবন্ধন যাচাই এবং ডাউনলোড করুন অনলাইন কপি!

- Advertisement -

অনলাইনে ঘরে বসেই এখন আপনি জাতীয় পরিচয়পত্র বা NID কার্ড দেখতে পারবেন, ডাউনলোড করতে পারবেন, বিভিন্ন ধরণের ভুল সংশোধন করার জন্য তথ্য জানতে পারবেন। আর ডিজিটাল বাংলাদেশের এই যুগে এখন আপনি এর পাশাপাশি ঘরে বসেই অনলাইনে আপনার জন্ম নিবন্ধনটি যাচাই এবং জন্ম নিবন্ধনের অনলাইন কপিটি ডাউনলোড করতে পারবেন। Online birth certificate check কিংবা how to check my birth certificate online ইত্যাদি গুগলে লিখে যারা সার্চ দিতেন তাদের জন্যই আজকের এই ছোট্ট পোস্ট।

বি:দ্র: টাইটেলে খুব ভালো করে দেখুন কি লেখা রয়েছে! ডাউনলোড করুন “অনলাইন” কপি। এর মানে কি?

- Advertisement -

আপনি কি উপরের ছবির মতো অরিজিনাল জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে অতি দুঃখের সাথে জানাচ্ছি যে, এই রকম অরিজিনাল জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করার উপায় এখনো রাখা হয়নি। অরিজিনাল কপি সংগ্রহ করতে হলে আপনাকে গতানুগতিক পদ্ধতিতে ইউনিয়ন পরিষদে বা কাউন্সিলরের অফিসে যোগাযোগ করতে হবে। তাই যারা bangladesh digital birth certificate download করার জন্য এই পোষ্টে এসেছেন তাদেরকে হতাশ করতে হচ্ছে!

জন্ম নিবন্ধন ওয়েবসাইট

জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে প্রথমবারের মতো প্রবেশ করার সময় আপনাদের ব্রাউজারে এই সমস্যাটি আসতে পারে। ওয়েবসাইটে SSL সার্টিফিকেট ইন্সটল না থাকলে এরকম সমস্যা হয়ে থাকে।

- Advertisement -

এক্ষেত্রে আপনি Advanced… বাটনে ক্লিক করুন। তাহলে নিচের মতো আসবে:

- Advertisement -

এখানে এসে Accept the Risk and Continue বাটনে ক্লিক করুন। তাহলেই জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে চলে আসবেন। পরবর্তীতে যদি কোনো কারণে আবারো এই সমস্যাটি আসে তাহলে একই ভাবে এটাকে স্কিপ করে যান।

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই

জন্ম নিবন্ধন কপিটি অনলাইনে যাচাই এবং ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে বাংলাদেশ সরকারের অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থার সাইটে চলে যেতে হবে। সেখানে যেতে এখানে ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি পেজ আসবে।

এখানে Birth Registration Number ঘরে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি লিখুন। নিচের ঘরে জন্ম তারিখটি উল্টো করে লিখুন! চিত্রে দেওয়া রয়েছে! মানে প্রথমে বছর লিখবেন, পরে মাস এবং শেষে তারিখ লিখবেন। লিখে Search বাটনে ক্লিক করুন।

তাহলে আপনার জন্ম নিবন্ধনটি চলে আসবে। এখানে আপনার নাম, লিংঙ্গ, জন্ম স্থান, মাতার নাম, পিতার নাম ইত্যাদি সকল তথ্য বাংলায় এবং ইংরেজিতে দেওয়া থাকবে। এখানে চিত্রে দেখুন ১নং অংশে আপনার বর্তমান বয়স ক্যালকুলেট করে দেওয়া রয়েছে। আর ২য় নং অংশে জন্ম নিবন্ধনটি কবে ইস্যু করা হয়েছে সেটার তারিখও দিয়ে রাখা হয়েছে। সবকিছু যাচাই করা হয়ে গেলে যদি দেখেন যে কোনো তথ্যে ভূল রয়েছে তাহলে দ্রুত আপনার নিকটস্থ রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করুন।

এবার এই অনলাইন কপিটি প্রিন্ট করার জন্য Ctrl + P বাটন চেপে প্রিন্ট করে নিন।

বিকল্প লিংক:

অনলাইন কপি প্রিন্ট করার উদ্দেশ্য না থাকলে কিংবা শুধামাত্র তথ্য যাচাই করতে যারা চাচ্ছেন তারা উপরের সাইটে ছাড়াও BDRIS এর সাইট থেকেও তথ্যগুলো চেক করিয়ে নিতে পারবেন। সাইটে যাবার জন্য এখানে ক্লিক করুন।

এখানে এসে জন্ম নিবন্ধন নম্বর ঘরে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখে ফেলুন। এখানে জন্ম তারিখ দেওয়াটা বেশ সোজা, ডান পাশের ক্যালেন্ডার থেকে আপনার জন্ম তারিখটি বেছে নিন।

এবার “অনুসন্ধান” বাটনে ক্লিক করুন। ডান পাশের জন্মতথ্য ঘরে আপনার তথ্যগুলো চলে আসবে।

তথ্যগুলোকে আপনার মূল সনদের সাথে মিলিয়ে নিন।

এছাড়াও এই ওয়েবসাইট থেকে আপনি চাইলে নতুন জন্ম সনদের জন্য আবেদন করতে পারেন। সেটা নিয়ে আরেকদিন আরেকটি বিস্তারিত পোষ্ট লেখা হবে।

পাদটিকা: পোষ্টে আমার নিজের এবং আমার ছোটভাইয়ের জন্ম সনদ খসড়া হিসেবে দেখানো হয়েছে। 

- Advertisement -

4 COMMENTS

  1. আমার জন্ম নিবন্ধনের অনলাইনে করাতে চায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here