27 C
Dhaka
Wednesday, March 27, 2024

2020 Review: টেক জগতের উল্লেখযোগ্য ঘটনাবলি

- Advertisement -

ঘটনাবহুল একটি বছর শেষ করে নতুন বছরের দ্বারপ্রান্তে আমরা।প্রযুক্তির জগতেও এই বছরে ঘটে গেছে অনেক ঘটনা ফ্যানদের চাহিদা পছন্দ পুরণ করেছে অনেক ব্রান্ড। অনেক ব্রান্ড এর অনেক প্রোডাক্ট যেমন প্রত্যাশা পুরণ করতে হয়েছে ব্যর্থ ।  আজকে আমরা চেষ্টা করবো ২০২০ সালে Tech World এ ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা,বিষয় নিয়ে।

PC World:

পিসি হার্ডওয়্যারের জগত ছিল এই বছর সরগরম।বেশ কিছু প্রোডাক্ট এর লঞ্চ আমরা দেখতে পেয়েছি, বাজারে ঘটেছে উল্লেখযোগ্য পরিবর্তন।  যেমনঃ

- Advertisement -

zen 3 Launch:

নভেম্বরে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে AMD বাজারে ছাড়ে Zen 3 অর্থাৎ 5000 সিরিজ এর প্রসেসর।যা সিঙ্গেল কোর পারফর্মেন্স এ বেশ কিছু রেকর্ড গড়ে, Gaming এ Youtuber দের রিভিউতে বেশিরভাগ গেমেই Intel এর সমান বা Better পারফর্মেন্স দেয় এবং Productivity তেও আগের তুলনায় আরো বেটার পারফর্মেন্স দেখতে পাওয়া যায়।

তবে এবার পারফর্মেন্স এর সাথে সাথে দামটাও বাড়িয়ে দেয় AMD। স্টক এর সমস্যা ও দেখা গিয়েছে ভালোভাবেই।স্টক সমস্যার কারণে ও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে আমাদের দেশের বাজারে ৩২ হাজারে 5600x ,42 হাজারে 5800x এবং 63 হাজারে 5950x প্রবেশ করে যা বেশ সমালোচনার সৃষ্টি করে।

- Advertisement -

Intel’s 10th Gen Desktop Processor:

মে মাসে Intel বাজারে আনে তাদের দশম জেনারেশন এর Comet Lake প্রসেসর।এবারেও তারা 14nm প্রসেসেই নিয়ে আসে প্রসেসরগুলোকে। যথারীতি গেমিং পারফর্মেন্স ছিল ভালো তবে Productivity তে Zen2 এর প্রসেসরগুলোর থেকে পিছিয়েই ছিল এগুলো এবং আমাদের দেশেও i5,i3 ভার্সনগুলো বেশ ভালো দামে লঞ্চ হয়েছিল।

Big Navi Launch:

- Advertisement -

অনেক Competitive দামে AMD লঞ্চ করে তাদের বহুত প্রত্যাশিত BIG Navi খ্যাত RDNA2 AKA 6000 সিরিজের গ্রাফিক্স কার্ড।লিক থেকে জানা যাচ্ছিল যে 3000 সিরিজকে বিট করতে যাচ্ছে এটি ইউটিউবারদের রিভিউতে 1080p,1440p এর ক্ষেত্রে যা সত্য প্রমাণিত হয় 90% টাইটেলে।এরই মাধ্যমে প্রথমবারের মত Ray Tracing এর জগতে প্রবেশ করে AMD । যদিও এর পারফর্মেন্স মোটেও ভালো ছিল না Nvidia এর তুলনায়। তবে SAM নামের একটি নতুন ফিচারের সাথে পরিচয় করিয়ে দেয় AMD।

তবে Scalper এর দৌরাত্মে কনজিউমারদের হাতে সেরকম পৌছেনি এই প্রোডাক্টগুলো। বিশ্বজুড়েই স্টক সমস্যা ছিল এই পোস্টটি লেখার সময়েও।

RTX 3000 Series Launch:

এই বছরের অন্যতম আকর্ষণ ছিল এনভিডিয়ার পক্ষ থেকে RTX 3000 সিরিজ এর গ্রাফিক্স কার্ড লঞ্চ।বিভিন্ন লিকের মাধ্যমে তাদের ক্ষমতার ভালোই আন্দাজ পাওয়া গিয়েছিল। লঞ্চের পর যা সত্য বলে প্রমাণিত হয়। আগের জেনারেশন থেকে অনেক বেশি পারফর্মেন্স অফার করা জিপিইউ গুলোতে DLSS2,RTX2 এর মত ফিচার ছিল যা 3000 সিরিজ কে প্রতিদ্বন্দ্বী করে তোলে।

তবে কয়েক মুহুর্তের মধ্যেই সমস্ত শপ থেকে স্টক আউট হয়ে যায় কার্ডগুলি।যার কারণে বিশ্বজুড়েই RTX কার্ডগুলোর জন্য ছিল হাহাকার।

360Hz Monitor Asus:

আসুস পরিচয় করিয়ে দেয় তাদের 360Hz Refresh Rate ওয়ালা Ultimate Gaming Monitor Rog Swift 360Hz। 1ms রেসপন্স টাইম,HDR10 এর সাথে ২৫ ইঞ্চির এই fast-ips প্যানেলের মনিটরটি ব্যপক সাড়া ফেলে Enthusiast দের মধ্যে।

Apple New Chip:

MacBook Pro 2020 Edition এর মাধ্যমে অভিষেক ঘটে Apple এর নতুন Chip M1 এর।এটি এপলের একদম প্রথম SoC  যেটি কি না Mac এ ব্যবহত হয়েছে। এটি একটি ARM Based CPU।  প্রযুক্তিপাড়ায় যা ভালোই সাড়া ফেলে দেয়। বিভিন্ন বেঞ্চমার্কের স্কোরে Apple এর M1 জানান দেয় এর বিশাল শক্তির ঝলক।

DDR5 Ram:

স্বনামধন্য নির্মাতা প্রতিষ্ঠান TeamGroup ঘোষণা দিয়েছে যে তারা Consumer-Grade DDR5 memory ডেভেলপ করে ফেলেছে।২১ এর শেষের দিকে আমরা বাজারে দেখে ফেলতে পারি একে। ২০২১ সাল হতে পারে DDR5 র‍্যাম এর অভিষেক এর বছর।টিমগ্রুপের সাথে শীর্ষস্থানীয় অন্যন্য ব্রান্ডগুলোও সঙ্গী হবে ধারণা করা যায়।

Ransomware in 2020:

বছরজুড়ে বিশ্বের উন্নত দেশগুলোতে ব্যংক, বীমা প্রতিষ্ঠান,শিল্প প্রতিষ্ঠান,অফিস আদালত,স্কুল হাসপাতাল,গবেষণা প্রতিষ্ঠানগুলোর সার্ভার, ওয়েবসাইট টালমাটাল ছিল র‍্যানসামওয়্যার এর কারণে।। এবছর জুড়ে চলা এই এটাকের ৩৫%ই ছিল ৩টি বড় বড় গ্যাং রাইয়ুক, সোদিনোকিবি এবং Maze এর ।

এবারের আক্রমণে আরো একটি মাত্রা যোগ হয়েছিল সেটি হচ্ছে exfiltration and publication of the victim’s data. , অর্থাৎ আক্রমণ করে ডেটা লক করার পাশাপাশি হ্যাকাররা ইউজারের ডেটা ও এক্সপোজ করেছে পাবলিক এর কাছে।

Gaming and console:

PS5, Xbox: Ridiculous Pricing!

কনসোলপ্রেমীদের অপেক্ষার পালা শেষ করে নভেম্বরে বাজারে আসে সনির Playstation 5। দুটি ভার্সনের মধ্যে ডিজিটাল ভার্সন এর দাম ছিল ৪০০ ডলার এবং ডিস্ক এডিশন এর দাম ছিল ৫০০ ডলার।এবারের প্লেস্টেশনে ১৬ জিবি GDDR6 র‍্যামের সাথে সিপিইউ ছিল AMD এর ৮ কোর ১৬ থ্রেডের প্রসেসর এবং GPU ছিল AMD এর Custom RDNA Navi।

৫০০ ও ৩০০ ডলারে XBox ও রিলিজ হয় ২টি ভার্সনে ,প্রায় একই সময়ে। যার প্রসেসর ,GPU ও AMD পরিবার থেকেই আসা।

তবে বিশ্বজুড়ে Zen3 প্রসেসর,RTX 30 সিরিজ কিংবা BIG NAVI এর মত কনসোলগুলোর ক্ষেত্রেও স্টক সমস্যার মুখে পড়তে হয় ক্রেতাদের। আমাদের দেশে PS5 এর দাম ১লাখ ১৫ হাজার/১০ হাজার/২০ হাজার নির্ধারণ করে বেশ কিছু লোকাল শপ এমনকি অফিশিয়াল ডিস্ট্রিবিউটর ও যার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে ব্যপক আলোচনা সমালোচনা।

Cyberpunk 2077 Launch

কয়েকদফা Release Date পেছানোর পর অবশেষে ডিসেম্বরে দীর্ঘদিনের অপেক্ষার পালা শেষ করে এই বছরের সবথেকে Anticipated Title Cyberpunk 2077 রিলিজ পায়। যদিও গেমারদের আশা কতটুক পুরণ করতে পেরেছে গেমটি তা নিয়ে বিতর্ক এখনো চলছে।বিভিন্ন ছোট বড় Bugs,Glitches,optimization ইস্যুকে কেন্দ্র করে ফোরামগুলো ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো Memes,Trolls দ্বাড়া পরিপুর্ণ হয়ে যায়।পছন্দ অপছন্দ নিয়ে চলে বিস্তর বিতর্ক ও।

Cyberpunk Removed from PS Store:

কনসোল,বিশেষ করে PS4 এ সাইবারপাংক এর বাজে অবস্থা নিয়ে চলা তোলপাড় এর মধ্যেই সনি PlayStation Store থেকে Cyberpunk 2077 সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়। আশ্বাস দেওয়া হয় Full Refund এর।

Crysis Remastered,Microsoft Flight Simulator, Big Fishes of the Year:

বছরের মাঝামাঝির দিকে Release পায় Crysis Remastered,অনেক আশা জাগিয়ে যা শেষ পর্যন্ত ব্যর্থই হয় ফ্যানদের মন জয় করতে।গেমটি ক্রাইসিস সিরিজের প্রথম গেমের একটি Pure Remaster ছিল।যার বিশেষ আকর্ষণ ছিল Can it Run Crysis নামের একটি গ্রাফিক্স সেটিংস।

অসাধারণ Flight Simulating Experience নিয়ে আসে Microsoft Flight Simulator, তবে গেমটি তার এক্সপেরিয়েন্স ,গেমপ্লের থেকে বেশি আলোচিত হয় ভয়াবহ রকমের অপ্তিমাইজেশন বা Hardware Demand এর কারণে। কেননা বাজারে Available সবথেকে শক্তিশালী গ্রাফিক্স কার্ড/প্রসেসর দিয়েও গেমটিকে বশে আনা কঠিন ছিল।এটির ফ্রেমরেট কোনো রেজুলেশনেই ৩ অংক স্পর্শ করতে পারেনি।

GTA V Free on Epic Games Store:

GTA V এপিক গেমসে ফ্রিতে আসতে পারে এমন একটি খবরে মে মাসে সারা বিশ্বজুড়ে হৈচৈ পড়ে যায় গেমিং Community তে।যেহেতু গেমসটি আগে থেকে স্টোরেই ছিল না তাই অনেকেরই বিশ্বাস করতে কষ্ট হয়। তবে গুজবকে সত্য প্রমাণ করে প্রকৃতপক্ষেই Epic Games Store এ Free তে রাজকীয় অভিষেক ঘটে GTA V এর।৭,৮বছর পুরাতন এই গেমটির প্রতি মানুষের আগ্রহ যে কতটা বেশি তা প্রমাণিত হয় যখন এপিক গেমস এর সার্ভার traffic সামলাতে না পেরে ডাউন হয়ে যায়, লাখ লাখ ফ্যান শুধুমাত্র তখন এপিক একাউন্ট খোলেন গেমটি ফ্রিতে নেওয়ার জন্য।

15 games Free! Epic Strikes Again!!

বছরের শেষে আরেকবার চমক নিয়ে আসে Epic Games Store। ১৫টি ফ্রি গেমস পরপর ফ্রিতে দেওয়ার ঘোষণা দেয় তারা।একটি খবর চাউর হয় যে ১৫টি গেমই হতে পারে AAA Rated। কিন্ত এবার আর খবরটি সত্য প্রমাণিত হয়নি।

Steam Policy Change:

জনপ্রিয় Digital Game Store Steam তাদের পলিসিতে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসে এ বছর। Region Change সহ বেশ কিছু currency সম্পর্কিত ফিচারে পরিবর্তন নিয়ে আসে তারা। ইচ্ছামত VPN দিয়ে Region পরিবর্তন করে কমদামে গেম কেনার উপর নেমে আসে নিষেধাজ্ঞা।

Game of the Year:

Doom Eternal,Ghost of Tsushima বা Final Fantasy VII Remake এর মত টাইটেল পেছনে ফেলে  এবারের Game of the Year Award জিতে নেয় The Last of Us: Part 2।

KFConsole:

Cooler Master এর পক্ষ থেকে December এ অফিশিয়ালি Reveal করা হয় KFC এর গেমিং Console KFConsole। কনসোলটির ডিজাইন,প্রসেসর,গ্রাফিক্সকার্ড,স্টোরেজ ইত্যাদি সেকশনে কাজ করেছে Asus,Cooler Master,SeaGate।

Mercenaries Wins Tournament and Becomes the Champion of South Asia:

Rainbow Six Esports টুর্নামেন্টে ইউনিয়ন গেমিং কে হারিয়ে জয়লাভ করে বাংলাদেশের E-Sports Team Mercenariez। এই জয়ের মাধ্যমে তারা হয়ে যায় দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন এবং গ্লোবাল টুর্নামেন্টে অংশ নেওয়ার দিকে এক ধাপ এগিয়ে যায়।

Smartphone Market:

iPhone 12

স্মার্টফোন মার্কেটের এবার অন্যতম বড় আকর্ষণ ছিল Apple এর iPhone 12।চারটি ভ্যারিয়েন্টে এবার লঞ্চ হয় বহুল প্রতীক্ষিত এই স্মার্টফোন।এবারের স্মার্টফোনে A14 Bionic Chip এর সাথে Pro Max Variant এ 6.7Inch Super Retina XDR OLED ডিসপ্লে ছিল, টেলিফটো,আল্ট্রাওয়াইড সহ ৩টি ক্যামেরার সাথে ছিল বিশেষ LiDAR সেন্সর। ছিল না কোনো High Refresh Rate এর সাপোর্ট।

Smartphone number game,No Charger,Pixel,SE 2020:

বছরজুড়েই স্মার্টফোন নির্মাতা ব্রান্ডগুলো মেতে ছিল নাম্বার এর খেলায়।ফোনের ক্যামেরার কোয়ালিটির থেকে ক্যামেরার সংখ্যা এবং মেগাপিক্সেল বাড়ানোতেই ছিল তাদের মনোযোগ। লো এবং মিড রেঞ্জ এমনকি হায়ার মিড রেঞ্জ এর বাজেটের ফোনগুলোতে ৪টি করে ক্যামেরা দিয়ে Quad Camera ট্যাগলাইনকে হাইলাইট করাতেই ছিল তাদের মনোযোগ।

iPhone 12 এ এপল পরিবেশের দোহাই দিয়ে চার্জার না নেওয়ার সিদ্ধান্ত নেয় যা বেশ সমালোচিত হয়। বছরের শেষের দিকে তাদের Upcoming Phone এ Xiaomi ও সিদ্ধান্ত নেয় চার্জার না দেওয়ার।

তবে এর মধ্যে অপেক্ষাকৃত কম বাজেটে একটি করে স্মার্টফোন কিন্ত ঠিকই বাজারে ছাড়ে Apple এবং Google (iPhone SE 2020, Pixel 4a)

তবে, বছরজুড়ে Realme,Xiaomi,Oppo এর মত ব্রান্ডগুলো ঠিকই কিন্ত বক্সে 65,33W এর মত বিশাল পাওয়ার এর চার্জ দিয়ে এসেছে। আরেকটি বিষয় ও এবারের স্মার্টফোনগুলোর মধ্যে লক্ষণীয় ছিল যে 3.5mm Headphone জ্যাক এর অনুপস্থিতি।

OnePlus Budget Phone:

ফ্লাগশিপ কিলার তকমা থেকে বেরিয়ে এসে BBK Electronics সিদ্ধান্ত নেয় লোয়ার মিডরেঞ্জের মার্কেটেও ভাগ বসানোর।SD 765G এর সাথে OnePlus Nord লঞ্চ করে তারা বেশ আকর্ষনীয় দামে যা যথেষ্ট প্রশংসা কুড়ায় এবং হাইপের তুঙ্গে অবস্থান করে।বছরের শেষদিকে Nord N10 5G নামের আরো একটি Budget Phone লঞ্চ করে তারা।তবে Overall OnePlus ফ্যানদের প্রতিক্রিয়া ছিল মিশ্র।অনেকেই লো,মিড বাজেটে ফোন লঞ্চ করাকে পছন্দ করেন নি।

Poco, Realme in bd:

বছরের শুরুর দিকে বাংলাদেশে অফিশিয়ালি যাত্রা শুরু করে Realme। 5i,C3,C2 এর মত ফোন অসাধারণ দামে দিয়ে প্রচুর প্রশংসা এবং চাহিদা অর্জন করে নেয় এই ব্রান্ডটি। পরেরদিকে অবশ্য স্টক সমস্যা, বেশী দামে বিক্রয়,Value For Money Spec অফার না করার কারণে যথেষ্ট সমালোচনার মুখে পড়ে এই ব্রান্ডটি।

Xiaomi থেকে আলাদা হয়ে স্বাধীন ব্রান্ড হিসেবে যাত্রা শুরু করে Poco। এবছর লোয়ার মিডরেঞ্জ,মিডরেঞ্জে সেরা ফোন ছিল Poco এর পক্ষ থেকেই। একই সাথে বাংলাদেশেও অফিশিয়ালি ব্যবসা শুরু করে Poco। যা দেশের মার্কেটের প্রতিযোগিতাকে আরেকধাপ বাড়িয়ে দেয়।

MediaTek Dimensity and market share:

হিটিং ইস্যু,Long Term Stability ইত্যাদি দিক দিয়ে অনেক ঘাটতি ও সমালোচনা ছিল MediaTek এর। এবছর তারা ঘুরে দাড়িয়েছে ভালোভাবেই। লো,মিড রেঞ্জে বেশ কিছু ভালো ভালো ,শক্তিশালী চিপ বাজারে এনেছে তারা।

সাথে ছিল নতুন Dimensity Series, যা Snapdragon এর সাথে Neck-To-Neck টক্কর দেওয়ার মত ক্ষমতা রাখে।প্রচুর ফোন এবার বের হয়েছে MediaTek এর চিপ এর সাথে। হাই,মিডরেঞ্জে Dimensity ও বাজার কাপিয়েছে।

এরই ফলাফল হিসেবে MediaTek 2020 এর Q3 তে মার্কেট শেয়ারে পেছনে ফেলে Snapdragon কে।

Snapdragon Chips:

Snapdragon ও এবার লঞ্চ করে বেশ কিছু চিপ। Flagship Level এ 865,865+ এর পাশাপাশি বছরের শেষের দিকে ঘোষণা আসে 888 এর। উল্লেখিত ৩টি চিপই ছিল 5g সমর্থিত।

Unofficial Phone Network Ban:

বাংলাদেশ সরকার এবার ভালোমতই জানান দেয় যে তারা আদাজল খেয়ে নেমেছে Unofficial বা অবৈধ(অনিবন্ধিত) স্মার্টফোন এর ব্যবহার বন্ধে।  ঘোষণা দেওয়া হয় যে ২১ সালের শুরুর দিকেই বন্ধ করা হবে এইসব মোবাইলের নেটওয়ার্ক activities । অর্থাৎ সিম চালানো সম্ভব হবে না আনঅফিশিয়াল ফোনে।

5G 5G 5G 5G and 5G…………

২০২০ সালের স্মার্টফোন মার্কেটে একটি বড় KeyPoint ছিল 5g। চায়না তে এসে যাওয়ায় ব্রান্ডগুলো 5G connectivity এর দিকে বিশেষ নজর দেয় এবং চিপ নির্মাতা গুলোও 5g সমর্থিত বেশ কিছু চিপ বাজারে ছাড়ে। যদিও আমাদের দেশে বা ভারতের বাজারে তা একপ্রকার Useless ই বলা যায় এখনো পর্যন্ত।

Galaxy Z Flip and Fold:

দুটি অদ্ভুত ধরণের স্মার্টফোন বাজারে এনে নতুন একটি অধ্যায় রচনা করে Samsung। Flip এবং Fold নামের দুটি স্মার্টফোন (বা সিরিজ) এর ডিসপ্লে ছিল খুবই চমকপ্রদ। ডিসপ্লে ভাজ করে রাখার মত বিষয় যা কল্পনা করা যেত না তা দেখিয়েছে Samsung।প্রযুক্তিপ্রেমীদের কাছে তাই বেশ আগ্রহের একটি জায়গা দখল করে ছিল এটি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here