18 C
Dhaka
Monday, January 25, 2021

বিশ্বরেকর্ড: 7000 MHz এ Overclocked DDR4 র‍্যাম

- Advertisement -asus motherboards

DDR4 মেমোরি আত্মপ্রকাশ করেছে অনেক বছর আগেই।DDR4 মেমোরির 4000,4200 এমনকি 4600মেগাহার্জ এর বেশি স্পিডে ক্লক করার ঘটনা ও খুবই common। সম্প্রতি DDR5 চলে আসার আগ দিয়ে আরো বেশ বড় বড় নাম্বার ও দেখতে পেয়েছি আমরা।তবে এবার একটি DDR4 Memory কে বিশাল 7000Mhz এ ওভারক্লক করার ঘটনা ঘটেছে এবং এর মাধ্যমে স্থাপিত হয়েছে নতুন রেকর্ড এর।

এর আগে G-Skill এর একটি মেমোরিকে 6000Mhz এ নিয়ে ওভারক্লক করে নতুন রেকর্ড করেছিলেন এক overclocker। তারই 14 মাস পর এবার সেই মুকুট ছিনিয়ে নিয়েছে Micron; তাদের crucial Ballistix Max মেমোরিকে  baby-j নামের একজন ওভারক্লকার 7Ghz এ অভারক্লক করেছেন। রেজাল্ট নিশ্চিত হওয়া গিয়েছে CPU-Z এবং HWBOT দিয়ে। মেমোরিটির বেস ক্লক ছিল 4000Mhz। অর্থাৎ ওভারক্লকড র‍্যামটির speed 75% বেশি base speed হতে। যা একটি বিশ্বরেকর্ড।

- Advertisement -

এই রেকর্ড সৃষ্টির উদ্দেশ্যে ব্যবহত টেস্ট সিস্টেমে মাদারবোর্ড হিসেবে ছিল MSI’s MEG B550 Unify-X motherboard এবং প্রসেসর ছিল AMD Ryzen Pro 4650G। অবশ্যই  RAM এবং প্রসেসরকে ঠান্ডা রাখতে লিকুইড নাইট্রোজেন কুলিং ব্যবহার করা হয়েছিল। স্বভাবতই এরকম স্কোর air cooling এ বা কমদামি low end motherboard এ পাওয়া প্রায় অসম্ভব।

DDR5 বাজারে আসার আগে হয়তো এই রেকর্ড ভেঙেও যেতে পারে।সেক্ষেত্রে অবাক হওয়ার কিছু থাকবে না।। ইতিমধ্যেই DDR5 মেমোরি প্রোডাকশন স্টেজে রয়েছে।সেগুলোর স্পিড প্রাথমিকভাবে 4800-5600Mhz এর মধ্যে থাকবে। সেই হিসেবেও এই রেকর্ডটি যথেষ্ট বিস্ময়কর বলা যায়।

- Advertisement -

হাইনিক্স জানিয়েছিল যে তারা 4800Mbps স্পিডের লক্ষে আগাচ্ছে। আমরা সবাই মোটামুটি জানি যে সম্প্রতি প্রসেসর মার্কেটে AMD আসার পর cores,threads এর সংখা
বেড়েছে প্রসেসরগুলোতে, low end processor গুলোতেও 4টি কোর,8টি থ্রেড থেকে শুরু করে 64 cores এর ও প্রসেসর পেয়েছি আমরা।।এজন্য Ram এর Bandwidth এর প্রয়োজনীয়তাও বাড়ছে তাই।

বলা বাহুল্য যে DDR5 RAM এর দাম ও প্রথম অবস্থায় ধরাছোঁয়ার বাইরে থাকতে পারে,সাথে তার জন্য compatible হার্ডওয়্যার এর ও ।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here