আপনারা যারা জানেন না এপ্রিলের ৫ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত আমেরিকার মেসেচুসাটস স্টেটের বোস্টন শহরে অনুষ্ঠিত হচ্ছে পেনি আরকেড এক্সপো বা PAX 2018 এর ইস্ট জোনের কনফারেন্স। এই ইভেন্টের মূল উদ্দেশ্য হয়ে থাকে গেমিং ইন্ডাস্ট্রি রিলেটেড সকল টেকনোলজির এডভান্সমেন্ট শো করা। এই ইভেন্টে বিভিন্ন গেমের ডেমো রিলিজ, নতুন গেম ইঞ্জিন বা পুরাতন ইঞ্জিনের উন্নতি, বেশ কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে সাধারণ মানুষকে জানানো এবং সেগুলোর প্রোটোটাইপ ডিসপ্লে করা হয়ে থাকে। এই ইভেন্ট এর প্রোটোটাইপ হার্ডওয়্যার নিয়ে ঘাটতে ঘাটতে হঠাত করেই আমাদের চোখে আসে বিশ্বের প্রথম AIO লিকুইড কুল্ড র‍্যামের ছবি যা আশা করা যাচ্ছে শীঘ্রই বাজারে আনতে যাচ্ছে ADATA!

No automatic alt text available.
Picture Collected From Cablemodders Facebook Group

ADATA XPG Spectrix নামের আন্ডারে আসবে এই নতুন অল ইন ওয়ান লিকুইড কুল্ড র‍্যামের সিরিজ। প্রতিটি মডিউল পাওয়া যাবে ৮ জিবি অথবা ১৬ জিবি মেমোরিতে। র‍্যামগুলোর স্পীড ভ্যারিয়ান্ট পাওয়া যাবে ২৪০০ মেগাহার্টজ হতে পুরো ৪৪০০ মেগাহার্টজ পর্যন্ত। এটি সাপোর্ট করবে XMP 2.0 টেকনোলজি যা নিশ্চিত করবে যে কোন র‍্যামের স্টেবল ওভারক্লকিং। আর ২০১৮ সালে আর জিবি ছাড়া কোন প্রোডাক্টের খোজ পাওয়া এখন বলতে গেলে প্রায় অসম্ভব। এই র‍্যামেও কোন ব্যাতিক্রম নেই। তবে এই সিরিজের র‍্যামের আরজিবি নিয়ে ADATA এতটাই কনফিডেন্ট তারা তাদের আরজিবিকে মেসমেরাইজিং বলে আখ্যায়িত করেছে। এছাড়া তাদের এই সিরিজের র‍্যামের আরজিবি লাইটিং আসুসের অরা সিঙ্ক সফটওয়্যারে সাপোর্ট করবে। তবে অন্যান্য আরজিবি সফটওয়্যার ফুল রিলিজের আগে ইনক্লুডেড হতে পারে।

Picture Collected From Cablemodders Facebook Group

যেহেতু এটি কেবল একটি প্রোটোটাইপ ভার্শন তাই এর ফুল রিলিজ সম্পর্কে তেমন কিছু জানা যায় নি। তবে এই বছরের ৩য় বা ৪র্থ কোয়ার্টারে ADATA এই অল ইন ওয়ান লিকুইড কুল্ড র‍্যাম সিরিজ বাজারে আনতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে বাংলাদেশের বাজারে কখন আসবে তা নিশ্চিত করে বলা অসম্ভব। এই সিরিজের র‍্যামের দাম কত হবে তা এখনো প্রকাশ করা হয় নি। তবে বর্তমান র‍্যামের বাজারের যে অবস্থা এই সিরিজের র‍্যামের জন্য অনেকটা প্রিমিয়াম আপনাকে পে করতে হতে পারে।