28 C
Dhaka
Monday, July 4, 2022

২০২৪ সাল নাগাদই 4nm ও 3nm প্রসেস এর Zen5 লাইনআপ বাজারে আনবে AMD

- Advertisement -

Financial Analyst Day তে AMD গত পরশুদিন প্রকাশ করেছে তাদের ভবিষ্যত পরিকল্পনা। প্রসেসর মার্কেটে তারা কবে নাগাদ কোন সিরিজ, কোন আর্কিটেকচারের প্রসেসর লঞ্চ করবে সেই রোডম্যাপ তুলে ধরেছে সেই অনুষ্ঠানে।  ২০২৪ সালের মধ্যেই 4nm ও 3nm আর্কিটেকচারের  Zen5 প্রসেসর গুলো লঞ্চ হতে পারে বলে মনে হচ্ছে।।

২০২৪ সাল নাগাদই বাজারে চলে আসবে Zen5: 4nm,3nm প্রসেস এর ব্যবহার হবে

- Advertisement -

ফিনান্সিয়াল এনালিস্ট ডে তে AMD নিশ্চিত করেছে যে ২০২৪ সাল নাগাদই বাজারে প্রবেশ করবে Zen5 এর প্রসেসর লাইনআপ। এবং এই লাইনআপে তারা ব্যবহার করবে 4nm এর পাশাপাশি 3nm এর প্রসেস।

Zen4 এর ব্যাপারে আমরা তো ইতিমধ্যেই জানি যে এই বছরের শেষ দিকেই হয়তো লঞ্চ হয়ে যাবে Zen4 বা Ryzen 7000 সিরিজ। একই সাথে পরবর্তীতে মোবাইল প্লাটফর্ম, সার্ভার সহ অন্যান্য ইন্ডাস্ট্রি,অন্যান্য ফর্ম ফ্যাক্টরের জন্য ও প্রসেসর গুলো লঞ্চ হতে থাকবে আগত দিন গুলোতে।

 

- Advertisement -

Zen4 এ ব্যবহার করা হবে 4nm ও 5nm এর প্রসেস। Zen4 আর্কিটেকচার ফিচার করবে আবার ৩টি মাইক্রো আর্কিটেকচার; Zen4,Zen4 V-cache ও Zen4c। Data Center (Genoa) সিরিজের আগেই কনজিউমার গ্রেডের প্রোডাক্ট গুলো এভেইলেবল হবে।

Zen3 থেকে Zen4 এর performance per watt gain হবে ২৫% এর বেশি ও Overall performance boost হবে ৩৫% এর উপরে। Single Thread এ পারফর্মেন্স ১৫% এর বেশি বাড়তে পারে। AMD এর ভাষ্যমতে Zen4 IPC Gain 8-10% এর মধ্যে থাকবে।

- Advertisement -

একই সাথে Zen5 এর সম্পর্কেও কিছু নতুন তথ্য তুলে ধরেছে তারা। Zen5 হবে 4nm ও 3nm প্রসেস ভিত্তিক।এখানেও Zen5,Zen5 V-cache ও Zen5c নামের ৩টি মাইক্রোআর্কিটেকচার থাকবে।

২০২৪ সাল নাগাদ Ryzen 8000 APU সিরিজ ও চলে আসবেঃ

Ryzen 8000 সিরিজের ব্যাপারেও অফিশিয়াল ঘোষণা এসেছে। Strix Point কোডনেম এর এই সিরিজে Advanced node architecture এর উল্লেখ রয়েছে। এটি Phoenix point বা 7000 series এর APU এর Technology,অর্থাৎ 4nm এর থেকেও বেশি উন্নত হওয়ার কথা। এক্ষেত্রে node size উল্লেখ না করে AMD আলাদা একটি কোডনেম ব্যবহার করছে। 8000 সিরিজের APU গুলোতে ব্যবহ্বত হবে RDNA3+ GPU ও Zen5 architecture। অন্যদিকে 7000 Series বা Phoenix Point ফিচার করবে 4nm node,RDNA3 Graphics.

২০২৪ এর দিকে আসছে RDNA4 গ্রাফিক্স ও

একই conference এ AMD তাদের ডিস্ক্রিট ও ইন্ট্রিগ্রেটেড গ্রাফিক্স এর রোডম্যাপ ও প্রকাশ করেছে। বর্তমানে বাজারে থাকা RDNA2 বা 6000 সিরিজের থেকে Next Generation এর আর্কিটেকচার RDNA3 ৫০% পারফর্মেন্স পার ওয়াট অফার করবে বলে জানিয়েছে তারা। RDNA3 তে Advanced Chiplet packaging এর প্রয়োগ ও করা হবে প্রথমবারের মত, নিশ্চিত করেছে AMD. RDNA3 তে আরো ব্যবহ্বত হবে 5nm Process,ও Advanced Infinity Cache।

২০২৪ সালের দিকে চলে আসবে RDNA3 এর Successor RDNA4 ও।  Advanced node ফিচার করবে এটি।

আসছে Compute GPU Architecture এর ও পরবর্তী জেনারেশনঃ

Gaming এর পাশাপাশি Compute GPU এর রোডম্যাপ ও প্রকাশ করেছে AMD. ২০২৩ সালে আসতে যাচ্ছে CDNA3 আর্কিটেকচার যেটি পৃথিবীর প্রথম exascale APU ডিজাইন হতে যাচ্ছে। এই ডাটা সেন্টার জিপিইউ আর্কিটেকচারটি Instinct MI300 এ ব্যবহ্বত হবে।

CDNA3 এর AI performance/watt রেশিও হবে CDNA2 এর তুলনায় ৫ গুণ বেশি। এখানে CPU,GPU Chiplet কে একত্রিত করা হবে। CDNA3 আরো ফিচার করবে Unified memory, new math formats,next gen amd infinity cache, 4th gen infinity architecture.

 

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here