আপনারা যারা জানেন না, তাদের জন্য বলে রাখা ভালো আগামি মাসের ৭ তারিখ লঞ্চ হতে যাচ্ছে AMD এর পক্ষ থেকে বিশ্বের প্রথম ৭ ন্যানোমিটার Radeon VII জিপিউ। অবশ্য ইতিমধ্যেই বেশ কিছু রিভিউয়ার স্যাম্পল ইউনিট হাতে পেয়ে গেছেন অথবা অনেকেই ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে আর্লি কপি পেয়ে থাকেন। যার কারণে ইতিমধ্যে লিক হয়ে গেছে Radeon VII এর বেঞ্চমার্ক রেজাল্ট। আর প্রাথমিক এই রেজাল্ট লিক বলছে, ১৬ জিবি মেমোরির Radeon VII এর পারফর্মেন্স তেমন আশানুরুপ নাও হতে পারে। অবশ্য এটা খেয়ালে রাখতে হবে, অফিসিয়ালি এখনো Radeon VII এর কোন প্রকারের গ্রাফিক্স ড্রাইভার রিলিজ করা হয় নি। যার ফলে পুরোন ড্রাইভার দিয়ে টেস্ট করার কারণে সম্পূর্ণ পারফর্মেন্স ইউটিলাইজ করা সম্ভব হয় নি।

3dMark Firestrike Results

3dMark লিকস থেকেই শুরু করা যাক। রেজাল্ট থেকে দেখা যাচ্ছে Radeon VII এর রেফারেন্স এডিশন একটি কাস্টম ওভারক্লকড RTX 2080 কে হারিয়ে দিচ্ছে। Firestrike Ultra এবং Firestrike Extreme দুটি এডিশনেই RTX 2080 কে হারিয়ে দিচ্ছে এই জিপিউ। যদিও পুরো সিস্টেমের ওভারল স্কোর লিক করা হয়েছে, আমরা শুধুমাত্র গ্রাফিক্স স্কোরের ছবিগুলোই দিচ্ছি।

Source: 3dMark

Final Fantasy XV Benchmark

Firestrike হচ্ছে মূলত একটি সিনথেটিক বেঞ্চমার্ক। এবার আসা যাক রিয়াল টাইম গেমিং বেঞ্চমার্কে। Firestrike এর পাশাপাশি লিক হয়েছে Final Fantasy XV এর গেমিং বেঞ্চমার্কও। সেখানে দেখা যাচ্ছে নর্মাল সেটিংসে জিপিউটি RTX 2070 থেকে এগিয়ে থাকলেও RTX 2080 থেকে অনেকটাই পিছিয়ে আছে। উল্লেখ্য, Final Fantasy XV হচ্ছে সম্পূর্ণ Nvidia অপ্টিমাইজড গেম যার মধ্যে রয়েছে RTX এর জন্য বেশ কিছু এক্সক্লুসিভ ফিচার। এছাড়াও, অফিসিয়াল ড্রাইভার রিলিজ না হওয়া অর্থাৎ আনঅপ্টিমাইজড ড্রাইভার দিয়ে টেস্ট করাও এমন ডাউন পারফর্মেন্সের কারণ হতে পারে।

 Source: Komachi

Next Gen Gaming GPU

Radeon VII মূলত হচ্ছে একটি প্রোডাক্টিভিটি জিপিউ যা প্রেসিডেন্ট ও সিইও লিসা সু অফিসিয়াল লঞ্চের সময় বার বার বলেছিলেন। তাই এটিকে মূলত গেমিং জিপিউ বলা যাচ্ছে না। তবে আশা করা যাচ্ছে Computex 2019 এর আগে অথবা চলাকালীন সময়ে আমরা বেশ কিছু নতুন গেমিং জিপিউ লঞ্চ দেখতে পারি।