38 C
Dhaka
Tuesday, April 16, 2024

[Updated] Android 11 আপডেট দিলেই ব্রিক হয়ে যাচ্ছে Mi A3

- Advertisement -

২০১৯ সালের শেষের দিকে শাওমি লঞ্চ করেছিল A লাইন আপের তৃতীয় ফোন Mi A3। যেখানে ইউজাররা, পিউর স্টক এন্ড্রয়েডের এক্সপিরিয়েন্স, দ্রুত সিকিউরিটি প্যাচ ও দীর্ষ সময় ধরে যাতে সফটওয়্যার আপডেট পাওয়া যায় তার জন্য গুগলের Android One প্রোগামের আওতাধীন ফোন কিনে থাকে। শাওমির A লাইন আপটি Android One প্রোগামের আওতাধীন হওয়ার পরও Android 10 আপডেট পেয়েছিল কয়েকমাসে পরে সফটওয়্যার বাগ জনিত কারণে।

আপনারা জানেনই যে, ইতিমধ্যে ফ্ল্যাগশিপ থেকে শুরু করে মিডরেঞ্জার গুলো Android 11 আপডেট পেতে শুরু করেছে। কিন্তু পূর্ব অভিজ্ঞার কারণে  Mi A3 ইউজাররা আশা করেছিল তাঁরা আরো কিছুদিন পর Android 11 আপডেট পাবে। কিন্তু শাওমি বেশ সারপ্রাইজিংলি ২০২০ শেষ হওয়ার আগেই Android 11 স্ট্যাবল গ্লোবালি রোল আউট করা শুরু করে দেয়। OTA আপডেটটি প্রায় ১.৪জিবি এবং হাইলাইটসে Android 11 এর বেশ নতুন ফিচারসমূহ এর কথা উল্লেখ করা ছিল।

- Advertisement -

Android 11 সকল ফিচার বাংলায় পড়তে পাবেন এইখানেঃ  Android 11: এক নজরে গুরুত্বপূর্ণ ফিচারগুলো

 

- Advertisement -

ইন্টারনেট সূত্র জেনেছি, বেটা প্রোগাম ছাড়াই শাওমি Android 11 গ্লোবালি রোল আউট করে দেয়। ফলাফল যা হওয়ার তাই হল। আপডেট দিলেই ফোন ব্রিক হয়ে যাচ্ছে। যেন তেন ব্রিক নয়, লিটরেলি হার্ডব্রিক মানে ফোন একবারেই ডেড। এমনকি রেন্ডমলি কয়েকজনের ফোন ব্রিক হয়েছে এমন না, যারা আপডেট দিয়েছে সবার ফোন হার্ডব্রিক করেছে। সফট ব্রিকের পর ফাস্ট বুটে গিয়ে রম ফ্ল্যাশ করে দিলেই হয়। এমনকি আপডেট দিয়ে ব্রিক হওয়া A3 গুলো চার্জ দিলেও ওপেন হচ্ছে না। ফোন ফিরিয়ে আনার একটা রাস্তা আছে সেটা হচ্ছে মাদারবোর্ড চেঞ্জ করা। যাদের অফিশিয়াল ওয়ারেন্টি আছে তাঁরা হয়ত এই যাত্রা কোনো ভাবে বেঁচে যাবে, কিন্তু আনঅফিশিয়াল গুলো?

শাওমী বলেছে, Android 11 আপডেট দেওয়া থেকে বিরত থাকতে Mi A3 ইউজারদেরকে। কিন্তু ইতিমধ্যে হার্ডব্রিক হওয়া ফোন গুলোর ব্যাপারে কিভাবে ও এক্সক্টলি কি সাপোর্ট দিবে তা জানায়নি।

পরিশেষে, যদি আপডেট সেটিংস অটো করা থাকলে তা ডেভেলপার অপশান থেকে তা অফ করে দিতে পারবেন। সবাইকে বলব, মেজর আপডেট আসলে সাথে সাথে দিয়ে দিবেন না। দুইয়েকদিন অপেক্ষা করে বিভিন্ন ফোরামে খোঁজ খবর নিয়ে আপডেট দিবেন। কারণ মেজর আপডেট গুলোতে প্রথমে প্রায় সময় বিভিন্ন ছোট খাট ইস্যুস যেমনঃ ফোন গরম হয়ে যাওয়া, চার্জ কম থাকা, পার্ফমমেন্স থ্রটল করা ইত্যাদি ফেস করতে হয়। কিন্তু এর পরের একটা দুইটা মাইনর আপডেটের পর এইগুলো ফিক্স হয়ে যায়। তাই জেনে শুনে আপডেট দেওয়ার পরামর্শ থাকল না হয় এমন বিড়ম্বনায় পরতে হবে না তার কোনো নিশ্চয়তা কেউ দিতে পারবে না।

- Advertisement -

আপডেটঃ ব্রিক হয়ে যাওয়া সব ফোন সেটা অফিশিয়াল, আন অফিশিয়াল ও ওয়ারেন্টি শেষ হয়ে যাওয়া ফোন গুলোও ফ্রিতে ফিক্স করে দিচ্ছে শাওমি। এর জন্য যোগাযোগ করতে হবে আপনার নিকটবর্তী শাওমির সার্ভিস সেন্টারে। তবে এইক্ষেত্রে আপনার পুরোনো ডাটা কি তাঁরা রিকোভারি করে দিবে কিনা সেই ব্যাপারে আমাদের কাছে কোনো তথ্য নেই।

আপডেট ২ঃ শাওমি আবার নতুন করে এন্ড্রয়েড ১১ আপডেট রোল আউট করেছে Mi A3 তে। তবে ইউজাররা আগের মত সমস্যার সম্মুখিন হওয়া ছাড়া সাকসেসফুলি আপডেট দেওয়া যাচ্ছে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here