New Maximus Motherboards Pictures Leaked

আর কিছুদিন পরেই বের হতে যাচ্ছে ইন্টেলের ৯ম জেনারেশনের কফিলেক রিফ্রেশ কোর প্রসেসর সিরিজ। প্রথমবারের I7 প্রসেসরে হাইপারথ্রেডিং বাদ দেয়া এবং মেইনস্ট্রিম পর্যায়ে আমরা I9 প্রসেসর দেখতে যাচ্ছি ইন্টেলের পক্ষ থেকে। প্রসেসরের দাম কত হবে এখন শিউর না হওয়া গেলেও লঞ্চ হওয়া মাত্রই দামের আপডেট আপনাদের জানিয়ে দেয়া হবে। কিন্তু, ঐতিহ্য একেবারে না ছেড়ে দিলেও আমরা একটি নতুন মাদারবোর্ড সিরিজ দেখতে যাচ্ছি। Z370 সিরিজ একেবারেই ডিসকন্টিনিউড করে দিয়ে আমরা পেতে যাচ্ছি Z390 চিপসেটের মাদারবোর্ড। আর প্রিমিয়াম মাদারবোর্ডের দুনিয়ায় ASUS ROG এর Maximus সিরিজের নাম সবাই জানে। নতুন Z390 চিপসেটের জন্য আমরা পেতে যাচ্ছি Maximus XI সিরিজের মাদারবোর্ড। আর কিছুদিন আগেই লিক হল এই সিরিজের দুটি মাদারবোর্ড Maximus XI Extreme এবং Gene এর ছবি।

ROG Maximus XI Extreme

আগের Maximus X সিরিজ মাদারবোর্ড থেকে আমরা আরো অনেক বেটার ফিচার ও স্পেসিফিকেশন পেতে যাচ্ছি এই মাদারবোর্ড। প্রসেসরের জন্য মাদারবোর্ডে ব্যাবহার করা হয়েছে সর্বচ্চো কোয়ালিটির ক্যাপাসিটর ও ভিআরএম। এছাড়াও প্রথমবারের মত আমরা দেখতে যাচ্ছি হাই ক্যাপাসিটি র‍্যামের জন্য আলাদা স্লট। হাই ক্যাপাসিটি র‍্যাম নিয়ে লেখা কিছুদিনের মদ্ধেই ওয়েবসাইটে আসবে।

এছাড়াও আই ও কভারের মধ্যে আমরা প্রথমবারের মত দেখতে যাচ্ছি একটি ছোট ওলেড স্ক্রিন। এই ধরনের স্ক্রিন আমরা কম্পিউটেক্সে ROG কুলারের মধ্যে দেখেছিলাম। তবে এতে মুখের বদলে দেখা যাবে প্রসেসর স্পীড ও টেম্পারেচারসহ আরো অনেক তথ্য। এটির ফর্ম ফ্যাক্টর হবে E-ATX এবং ওভারক্লকিং এর জন্য দেয়া হয়েছে দুটি ৮ পিন সিপিউ পাওয়ার কানেক্টর।

ROG Maximus XI Gene

অনেক দিন ধরেই এই প্রিমিয়াম সিরিজে আমরা মাইক্রো এটিএক্স (M-ATX) ফর্ম ফ্যাক্টরের মাদারবোর্ড দেখে আসিনি। তবে, বেশ কয়েক জেনারেশন পর সিরিজে ফেরত আসছে M-ATX মাদারবোর্ড ROG Maximus XI Gene।

Extreme মাদারবোর্ড এর প্রায় সমান কোয়ালিটির হার্ডওয়্যার থাকলেও ছোট সাইজের মাদারবোর্ড হওয়ার কারণে বেশ কিছু জিনিস বাদ পরেছে। এতে আপনারা পাচ্ছেন দুটি র‍্যাম স্লট এবং একটি পিসিআই ৩.০ এক্স১৬ স্লট, পাচ্ছেন না আই ও প্লেটের উপরে কোন স্ক্রিন। তবে আপকামিং হাই ক্যাপাসিটি র‍্যামের জন্য আলাদা ডেডিকেটেড স্লটটি মিসিং যায় নি এই বোর্ড থেকে।

ইন্টেলের ৯ম জেনারেশনের প্রসেসরের রিলিজ ডেট জানার জন্য এখানে ক্লিক করুন

Source: videocardz.com