Two ASUS Z390 Motherboards Leaked

আগামি মাসে রিলিজ হতে যাচ্ছে ইন্টেলের ৯ম জেনারেশনের কফিলেক রিফ্রেশ প্রসেসর সিরিজ। এই সিরিজে থাকছে ৮ কোর ও ৮ থ্রেডের I7 প্রসেসর এবং ৮ কোর ও ১৬ থ্রেডের I9 মেইনস্ট্রিম প্রসেসর, যা ইন্টেলের সিপিউ সিরিজে আগে কখনো দেখা যায় নি। নতুন জেনারেশনের প্রসেসরের আগমনের পাশাপাশি চিরচায়িত ঐতিহ্য বজায় রেখে আমরা পেতে যাচ্ছি নতুন চিপসেটের মাদারবোর্ড। ইতিমধ্যে ASUS, MSI, ASRock, Gigabyte সহ অনেক কোম্পানি তাদের মাদারবোর্ড লাইনআপ ফিল আপ করে ফেলেছে। যদিও এই জেনারেশনের প্রসেসর আগের জেনারেশনের 300 সিরিজের মাদারবোর্ড এর সাথে কম্প্যাটিবল, কিন্তু ইন্টেল তাদের Z370 ওভারক্লকেবল সিস্টেম মাদারবোর্ড অফিসিয়ালি আর কন্টিনিউ করছে না। এর সম্পর্কে বিস্তারিত জেনে নিন এখান থেকে

Z370 মাদারবোর্ডকে রিপ্লেস করছে একদম নতুন Z390 চিপসেটের মাদারবোর্ড। অবশ্য, এই মাদারবোর্ড আগামি মাসের আগে অফিসিয়ালি কোথাও বিক্রি হওয়ার কথা নয়। কিন্তু থাইল্যান্ডের দোকানের মত ক্রোয়েশিয়ান ইউটিউব চ্যানেল PCEkspertTV লিক করে দিল ASUS এর আপকামিং দুটি Z390 চিপসেটের মাদারবোর্ড ASUS ROG Strix Z390-I এবং ASUS Prime Z390-A। চ্যানেল ঘেটে দেখা গিয়েছে, এটি হচ্ছে একটি সম্পূর্ণ ইন্ডিপেন্ডেন্ট ইউটিউব চ্যানেল। হয়ত ক্রোয়েশিয়ার কোন দোকান থেকে সে মাদারবোর্ড দুটি কিনে নিয়েছে, অথবা তাকে প্রোভাইড করা হয়েছে।

Motherboard First Impression

ROG Strix Z390-I হচ্ছে মিনি আইটিএক্স ফর্ম ফ্যাক্টরের মাদারবোর্ড। আর যেহেতু ROG Strix লাইন আপের অন্তর্ভুক্ত, তাই এই ছোট সাইজের মাদারবোর্ডের মধ্যে বেশ বড়সর ফিচার সামগ্রী ঢুকানো হয়েছে। আর এতে রয়েছে ইন্টিগ্রেটেড আই/ও শিল্ড ও ওয়াইফাই। মাদারবোর্ডের উপরে ও নীচে একটি করে M.2 স্লট পেয়ে যাবেন।

অপর যে মাদারবোর্ড যেটি শো কেইস করা হয়েছে সেটি হচ্ছে Prime Z390-A মাদারবোর্ড। আগের মতই আমরা সাদা ও কালোর একটি সুন্দর কম্বিনেশন দেখতে পাচ্ছি এই মাদারবোর্ডে। এতে রয়েছে দুটি PCIe 3.0 X16 স্লট, একটি PCIe 3.0 X4 স্লট এবং দুটি PCIe 3.0 X1 স্লট। এছাড়াও, দুটি M.2 স্লটের পাশাপাশি ব্যাক আই/ও ইম্প্রেসিভ দেখাচ্ছে। কিন্তু Z390 চিপসেট নেটিভলি ডেডিকেটেড ওয়াইফাই সাপোর্ট করলেও এতে কোন ওয়াইফাই সুবিধা নেই।

Z390 মাদারবোর্ড অফিসিয়ালি এভেল্যাবল হবে এই মাসের শেষের দিকে। দাম হতে পারে মডেল ভেদে Z370 মাদারবোর্ডের থেকে সামান্য বেশি।

আপডেট: ভিডিওটি চ্যানেল থেকে রিমুভ করা হয়েছে।