31 C
Dhaka
Saturday, July 13, 2024

করোনা কাটিয়ে ফিরছে কম্পিউটেক্স ২০২২

- Advertisement -

প্রতিবছরই পৃথিবীর নানান প্রান্তে নানান ধরনের টেকনোলজি রিলেটেড বিভিন্ন ধরনের ইভেন্টের আয়োজন করা হয় যেখানে  বাঘা বাঘা সব টেক জায়ান্টরা তাদের নেক্সট জেনারেশনের প্রোডাক্ট লাইনআপ ও আপকামিং টেকনোলজি শো-কেসিং করে থাকে। তেমনই একটি ইভেন্ট হচ্ছে Computex। যেখানে মূলত পিসি রিলেটেড বিভিন্ন কোম্পানিগুলো কি-নোট স্পীচ এবং পিসি রিলেটেড প্রোডাক্ট এনাউন্সমেন্ট করে থাকে। তাইপে, তাইওয়ানে অনুষ্টিত হওয়া এই ইভেন্টকে, এশিয়া-প্যাসিফিক রিজিয়নে সবচেয়ে বড় টেক-এক্সপো ধরা হয়। যেহেতু তাইওয়ানে প্রচুর গ্লোবাল হাই-টেক প্রোডাক্ট ম্যানুফেকচারিং হয়ে থাকে তাই Computex এ তাইওয়ানের লোকাল জায়ান্ট যেমনঃ Asus, MSI & Gigabyte এর পাশাপাশি Intel, AMD & nVidia এর মত গ্লোবাল টেক জায়ান্টরাও অংশ নিয়ে থাকে।

Taiwan External Trade Development Council(TAITRA ) প্রতিবছরই ঘটা করে Computex এর আয়োজন করে থাকে তাইওয়ানের রাজধানী তাইপেতে। কিন্তু গত দুই বছর করোনার সংক্রমনের কারণে স্বশরীরে Computex আয়োজন করেনি কর্তৃপক্ষ। যেখানে Computex 2020 পুরোপুরি বাতিল হয়ে গেলেও Computex 2021 ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এইদিকে বিশ্বব্যাপি করোনার সংক্রমন অনেকটা নিয়ন্ত্রনে থাকার কারণে TAITRA দুই বছর পর আবারো In-person Computex 2022 আয়োজনের ঘোষণা দেয় বেশ কিছুদিন আগে। তবে এখনও পৃথিবী পুরোপুরিভাবে প্রি-প্যান্ডেমিক অবস্থায় ফেরত না যাওয়ার কারনে এইবারের Computex 2022 In-person/Virtual দুইভাবেই অনুষ্ঠিত হবে। যেখানে মূল পর্ব অর্থাৎ In-person ইভেন্টের হবে মে মাসের ২৪-২৭ তারিখ এবং Virtual ইভেন্ট যার নাম দেওয়া হয়েছে DigitalGO, যেটি মে মাসের ২৪ তারিখ থেকে জুনের ৬ তারিখ পর্যন্ত চলবে।

- Advertisement -

এইবারের Computex মূলত ৬টি থিমের উপর ফোকাস করা হয়েছে যেগুলো হচ্ছে   Accelerating Intelligence, Connected X-Experience, Digital Resilience, Innovative Computing, Innovations & Startups, and Sustainability. গেমিং পারস্পেক্টিভ থেকে দেখলে হয়ত এক্সসাইটিং কিছু নাই, কিন্তু নিশ্চিত করে বলা যায় প্রতিবারের মত এইবারও ফ্যান্সি গেমিং টেক এবং পেরিফ্যারালাসের এনাউন্সমেন্ট অবশ্যই থাকবে।

TAITRA ইতিমধ্যে একটি তালিকা দিয়েছে যে কোম্পানিগুলো Computex 2022 এ এটেন্ড করতে যাচ্ছে। যাদের মধ্যে রয়েছে Acer, AMD, Arm, Asus, Gigabyte, IBM, Kioxia, Microsoft, MSI, Nvidia, Qualcomm, Supermicro, Texas Instruments and Zotac। তবে Intel এর পার্টিসিপেশনের ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে পরিষ্কার ঘোষনা না থাকলেও ইন্টেলের আর্ক জিপিউ সারপ্রাইজ হিসেবে আসতে পারে।

প্রসঙ্গত, লাস্ট Computex অর্থাৎ Computex 2019 এ ১৭১টি দেশ থেকে প্রায় ৪৩০০০ ভিজিটর গিয়েছিল। Computex 2018 এবং Computex 2019 এ PC Builder Bangladesh অফিশিয়ালি পার্টিসিপেট করেছিল। অনুরুপভাবে, Computex 2022 এ পার্টিসিপিশনের ব্যাপারে যদিও ভিসা জটিলতা জন্য এখনও নিশ্চিত করা বলা যাচ্ছে না। তাইওয়ানের কোনো কনস্যুলেট অফিস বাংলাদেশে না থাকাতে ভিসার পাওয়ার প্রক্রিয়াটি কিছুটা দীর্ঘমেয়াদি এবং জটিল। তারপরও বাংলাদেশ থেকে মিডীয়া হিসেবে একদমই কারো না থাকটা হবে হতাশাজনক।

- Advertisement -

 

- Advertisement -
Mohammad Zahidul Haque
Mohammad Zahidul Haque
Tech & Hardware Enthusiast by heart. Have been writing what I love since 2008.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here