গেমিং পেরিফেরালসের দুনিয়ার অন্যতম টপ লিডিং ব্র্যান্ড ‘Gamdias’ এবার আসতে যাচ্ছে কম্পিউটার কম্পোনেন্ট এর দুনিয়ায়! খুব সম্প্রতি তারা রিলিজ করেছে Gamdias RGB পাওয়ার সাপ্লাই ইউনিট। অবশ্য ২০১৮ সালে আর জি বি ছাড়া এখন কোন কম্পোনেন্ট আশা করাটাও বোকামি। আগামি ৩ মাসের মধ্যে তারা রিলিজ করতে যাচ্ছে CYCLOPS X1, ASTRAPE P1, ASTRAPE M1 এবং ASTRAPE E1 সিরিজের পিএসইউ। Gamdias এই চারটি সিরিজে মোট ৭ ধরণের ইউনিট বের করবে এবং আগামি জুনের মধ্যেই আন্তর্জাতিক বাজারে পাওয়া যাবে সকল পাওয়ার সাপ্লাই ইউনিট। তো কেমন হতে পারে তাদের নতুন পি এস ইউ তা জেনে নিন আজ!

General Configuration:

গামডিয়াস পিএসইউগুলোকে যতটা সম্ভব স্টাইলিশ ও স্লিক লুক দেয়ার চেস্টা করেছে। তবে কম্পোনেন্ট কোয়ালিটিতেও কোন কমতি রাখে নি। আর হেডলাইন দেখেই বুঝতে পেরে গিয়েছেন সকল ইউনিটেই গামডিয়াস আর জি বি লাইটিং দিয়েছে। লাইটগুলো মূলত ইন্টিগ্রেড করা আছে পিএসইউ কুলিং ফ্যানের মধ্যে। মোট ২৭ টি আর জি বি লাইটিং স্টাইল রয়েছে যা নিয়ন্ত্রণ করা যাবে পিএসইউ এর পেছনে থাকা আর জি বি কন্ট্রোল বাটনের মাধ্যমে। প্রত্যেক ইউনিটে দেয়া হয়েছে একটি করে ১২০ মিমি. ফ্লুয়িড বেয়ারিং ফ্যান যা গামডিয়াস ক্লেইম করছে ফুল লোড স্পীডেও সাইলেন্ট থাকবে এবং ডিজাইন করা হয়েছে ফেইস আপ প্লেসমেন্ট ডিজাইনে যাতে উপর থেকেও বেশ ভাল মানের বাতাস ইনটেক করতে পারে। এছাড়া আপনারা পাচ্ছেন স্মার্ট থার্মাল কন্ট্রোল যা টেম্পারেচার অনুযায়ী অটোম্যাটিকালি ফ্যান স্পীড নিয়ন্ত্রণ করতে পারবে। আর গামডিয়াসের ইউনিটের সুবিধা হচ্ছে আপনারা যে কোন ইউনিট কিনলেই পুরো ১০ বছরের ওয়ারেন্টি পাবেন।

Gamdias Cyclops X1

Gamdias Cyclops X1 হবে তাদের টপ টিয়ার হাই প্রিমিয়াম পিএসইউ ক্যাটাগরি। আপনারা যারা জানেন না, সাইক্লপস হচ্ছে গ্রীক মিথোলজির এক চোখওয়ালা দৈত্য যাদের উচ্চতা থাকত যে কোন পাহাড়ের থেকেও বিশাল। এই ইউনিটে ব্যাবহার করা হবে ১০০% জাপানিজ ক্যাপাসিটর এবং এটি হবে ৮০+ টাইট্যানিয়াম সার্টিফাইড যা আপনাকে ফুল লোডে ডেলিভার করবে ৯২% এফিসিয়েন্সি।

                   

যেহেতু ফ্ল্যাগশিপ ক্যাটাগরির পিএসইউ তাই এটি হবে ফুল মডুলার ডিজাইনের অর্থাৎ পাওয়ার সাপ্লাই ইউনিটের সাথে আলাদা করে কোন ক্যাবল কানেক্টেড অবস্থায় থাকবে না। আর ক্যাবল ম্যানেজমেন্টের সময় যেন আপনাকে ঝামেলা না পোহাতে হয় সে জন্য দেয়া হয়েছে ফ্ল্যাট ক্যাবল। এছাড়া আপনার ইউনিটের কমপ্লিট সেফটির জন্য দেয়া আছে ±3%, 12V রেইল এবং DC to DC ডিজাইন যা আপনাকে আপনার পাওয়ার সাপ্লাই ইউনিটের সর্বচ্চো নিরাপত্তা প্রদান করবে।

                      

“Take Your Rig to the Unrivaled Level” বলে গামডিয়াস অন্যান্য ব্র্যান্ডদের প্রতি এক ধরণের চ্যালেঞ্জই ছুড়ে দিচ্ছে বলতে পারেন। Cyclops X1 সিরিজে এখন কেবল ১২০০ ওয়াটের ইউনিটই এভেল্যাবল তবে ভবিষ্যতে আমরা এর থেকে উপর বা নীচের ওয়াটেজের ইউনিটও বাজারে দেখতে পারি। নীচে গামডিয়াস থেকে পিসিবি বিডিকে অফিসিয়ালি প্রোভাইড করা স্পেসিফিকেশন আপনাদের দেয়া হল।

Dimensions 150x86x190mm
AC Input Voltage 100V-240V
Current 15-8A
Frequency 47Hz – 63Hz
DC Output Max Output +3.3V 22A 120W
+5V 22A
+12V 100A 1200W
+5Vsb 3A 15W
-12V 0.4A 4.8W
Regulation +3.3V +-2%
+5V +-2%
+12V +-2%
+5Vsb +-5%
-12V +-10%
Operating Temperature 0~40°C
Connector Main Power(24 Pin) x1 
CPU(4+4Pin) x2
PCI-E(6+2Pin) x10
SATA(5 Pin) x9
Peripheral(4Pin) x6
Floppy (4Pin) x2
Protection Over Voltage Protection YES
Under Voltage Protection YES
Over Power Protection YES
Over Current Protection YES
Short Circuit Protection YES
Surge Protection YES
Inrush Current Protection YES
Warranty 10 Years

 

Gamdias Astrape P1

 

গ্রীক ভাষায় Astrape মানে হচ্ছে বজ্রপাত। Gamdias Astrape P1 সিরিজের পিএসইউগুলো হবে 80+ Gold সার্টিফাইড অর্থাৎ এই ইউনিট আপনাকে সাধারণভাবে ৯০% এর উপরে এফিসিয়েন্সটলি পাওয়ার ডেলিভারি দিতে পারলেও ফুল লোডে ৮৬ থেকে ৮৮% এফিসিয়েন্সিতে পাওয়ার ডেলিভারি দেবে। এই সিরিজের পি এস ইউ তেও আপনারা পাচ্ছেন ১০০% জাপানিজ ক্যাপাসিটর এবং প্রত্যেকটি মডেল হবে ফুল মডুলার ডিজাইনের।

         

Astrape P1 সিরিজে পাওয়া যাবে ৭৫০ ওয়াট এবং ৬৫০ ওয়াট দুই ওয়াটেজের পাওয়ার সাপ্লাই ইউনিট। এই সিরিজের জন্য  “For Preeminent Gamers” কথাটি ব্যাবহার করে গামডিয়াস মূলত সিরিজটিকে টার্গেট করছে সিরিয়াস ও প্রফেশনাল গেমারদের উদ্দেশ্যে।

Gamdias Astrape M1

Gamdias Astrape M1 সিরিজের ইউনিটগুলো হবে অনেকটা বাজেট ওরিয়েন্টেড মানুষদের জন্য যারা কিছুটা কম দামের মধ্যে ভাল মানের পাওয়ার সাপ্লাই ইউনিট চাচ্ছেন। এরা নন মডুলার অবস্থায় বাজারে এভেল্যাবল হবে অর্থাৎ প্রতিটি ক্যাবল পাওয়ার সাপ্লাই ইউনিটের সাথে কানেক্টেড অবস্থায় থাকবে।

এই সিরিজে মোট ৩ টি ইউনিট পাওয়া যাবে। Astrape M1-650B হবে ৮০+ ব্রোঞ্জ সার্টিফাইড এবং Astrape M1-650W ও 550W হবে ৮০+ সার্টিফাইড। “The Silence of the Rigs” এটি দ্বারা গামডিয়াস এটা গ্যারান্টি দিচ্ছে প্রিমিয়াম মডেলের মত এই সিরিজের ইউনিটগুলোও নীরব থাকবে।

Gamdias Astrape E1

এটি হচ্ছে মূলত তাদের জন্য যারা একেবারে টাইট বাজেটে আছেন। E1 সিরিজের পেরিফেরালস মূলত টাইট বাজেটের মানুষদের জন্যই তৈরি করে গামডিয়াস। তবে আলাদা কোন ফিচার না পাওয়া গেলেও বেসিক ফিচার দিতে কোন কমতি রাখে না। নান সার্টিফাইড হলেও গামডিয়াস এই ইউনিটের ক্ষেত্রে ৮০+ এফিসিয়েন্সির গ্যারান্টি দিচ্ছে। যারা GTX 1060 বা RX 570/580 বা তার সমমান অথবা নীচের লেভেলের জিপিউ এর জন্য পিএসইউ খুজছেন তাদের জন্য বাজেট রেঞ্জে অপশন হতে পারে এটি। তবে উপরের লেভেলের গ্রাফিক্স কার্ডের জন্য আমরা M1 বা তার উপরের সিরিজের পিএসইউ রেকমেন্ড করব।

এই সিরিজটিও হবে নন মডুলার। এই সিরিজে কেবল ৫৫০ ওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট রিলিজ করেছে গামডিয়াস।

বাংলাদেশে এভেল্যাবিলিটি

গামডিয়াসের সকল প্রোডাক্ট অফিসিয়ালি পাওয়া যায় স্টার টেক এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর সকল শো রুমে। বাংলাদেশে পাওয়ার সাপ্লাই ইউনিটগুলোর দাম কত হবে সেটা এখনো কনফার্ম করা হয় নি তবে সুখবর হচ্ছে গামডিয়াস বাংলাদেশের জন্য স্পেশাল প্রাইস নির্ধারণ করে দেয় যা আন্তর্জাতিক বাজার মূল্য থেকে অনেকাংশেই কম থাকে। তাই আশা করা যাচ্ছে এই ইউনিটগুলোর ক্ষেত্রেও কোন ব্যাতিক্রম হবে না।

যদি গামডিয়াস সম্পর্কে আরো জানতে চান ভিজিট করতে পারেন তাদের ওয়েবসাইট। এছাড়াও ঘুরে আসতে পারেন তাদের ফেসবুক পেইজ থেকে।