GDDR6 Memory Modules Are Officially In Production

আপনারা জানেন বর্তমান গ্রাফিক্স কার্ডের বাজার দর মঙ্গল গ্রহ পার হয়ে ইউরেনাস যাবার পথে। যার কারণে নতুন বা আপগ্রেড ইচ্ছুক কম্পিউটার ক্রেতারা ভাল দামে গ্রাফিক্স কার্ড খুজেই পাচ্ছে না। মিড লেভেল থেকে সকল সিরিজের গ্রাফিক্স কার্ডের দাম ৩/৪ হাজার টাকা হতে শুরু করে ২২/২৫ হাজার টাকা পর্যন্ত বেড়ে গিয়েছে। যার কারণে অনেকেই নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ডের আশায় বসে আছেন। GTC 2018 এর দিকে অনেকে তাকিয়ে থাকলেও সবাইকে অনেকটা হতাশ হতে হয় কোন অফিসিয়াল এনাউন্সমেন্ট না পেয়ে। তবে এই দুর্দিনের সময়ে আশার বাণী হচ্ছে পিসিবি বিডি অফিসিয়ালি কনফার্মেশন পেয়েছে GDDR6 মেমোরি মডিউলের প্রোডাকশন অলরেডি শুরু হয়ে গিয়েছে!

মেমোরি মডিউল প্রস্তুতকারী বিশ্বের অন্যতম প্রধান ২ প্রতিষ্ঠান স্যামসাং ও এস কে হাইনিক্সকে মেইল পাঠানো হয় কয়েক দিন আগে। ফিরতি ইমেইলে স্যামসাং যুক্তি সঙ্গত কারণে কোন কিছু জানাতে আগ্রহ প্রকাশ না করলেও এস কে হাইনিক্স থেকে পজিটিভ ইমেইল পাওয়া যায়। কোন প্রতিষ্ঠানের জন্য তারা মেমোরি মডিউল প্রস্তুত করছে তা না জানালেও অফিসিয়ালি তারা কনফার্মেশন দিয়েছে GDDR6 মেমোরি মডিউল প্রস্তুত করা শুরু করে দিয়েছে কিছুদিন আগেই। এস কে হাইনিক্স আশাবাদি আগামি মে অথবা জুন মাসের ২য় সপ্তাহের মধ্যেই তাদের কন্ট্রাক্টের আন্ডারে থাকা সকল প্রতিষ্ঠানের কাছে পৌঁছে যাবে GDDR6 মেমোরি মডিউল।

আপনারা যারা জানেন না এনভিডিয়ার নতুন জেনারেশনের 11 সিরিজের জিপিউ আগামি জুলাই মাসে সম্ভাব্য রিলিজ হতে পারে। এই সিরিজের জিপিউগুলো তৈরি হবে তুলনামূলকভাবে দ্রুত GDDR6 মেমোরি মডিউল দ্বারা যা আপনাকে প্রতিটি গেমে আগের জেনারেশনের কার্ডগুলো হতে অনেকটা বেশি পারফর্মেন্স বুস্ট দেবে। এনভিডিয়া তাদের স্বাভাবিক রিলিজের ধারা বজায় রাখলে শুরুর দিকে আমরা GTX 1180 ও GTX 1170 কার্ডের রিলিজ দেখতে পাব। এরপর ধীরে ধীরে বাকি কার্ডগুলো রিলিজ হতে থাকবে। ফাউন্ডার এডিশন রিলিজের পর আমরা বিভিন্ন বোর্ড পার্টনার যেমন আসুস, এম এস আই, গ্যালাক্স ইত্যাদি ব্র্যান্ডের কার্ড বাজারে দেখতে পাব। এ এম ডি থেকে এখনো তাদের নতুন জেনারেশনের কার্ড সম্পর্কে কোন নতুন তথ্য আসে নি। তবে আশা মাত্রই চেস্টা করব খবর আপনাদের কাছে পৌঁছে দেবার।