21 C
Dhaka
Monday, December 6, 2021

লঞ্চ হলো Google Pixel 6 ও 6 Pro

- Advertisement -asus motherboards

গতকাল Pixel Fall Launch শীর্ষক এক লঞ্চ ইভেন্টে গুগল লঞ্চ করেছে তাদের পিক্সেল সিরিজের নতুন Pixel 6 লাইনআপের দুটি ফোন Pixel 6 ও Pixel 6 Pro। আজকের আর্টিকেলে আলোচনা হবে এই লাইনআপের আদ্যপান্ত নিয়ে, দাম,স্পেসিফিকেশন,Availability সহ সবকিছু নিয়েই থাকবে বিস্তারিত তথ্য।

এক নজরে পিক্সেল ৬ লাইনআপঃ

পিক্সেল ৫ এর successor Pixel 6 লাইনআপে থাকছে দুটি ফোন। বেজ ভ্যারিয়েন্ট বা Pixel 6 এর সাথে রয়েছে Pixel 6 Pro মডেলটি।দুটি মডেলের মধ্যে পার্থক্য রয়েছে বেশ অনেকগুলো জায়গায়,যেমন ক্যামেরার সংখ্যা,ক্যামেরার মেগাপিক্সেল সাইজ,ডিসপ্লে সাইজ,ডিসপ্লে রেজুলুশন,স্টোরেজ-র‍্যাম অপশন, ব্যাটারি ক্যাপাসিটি ইত্যাদি।

- Advertisement -

Pixel 6 এর দাম শুরু হচ্ছে ৬০০ ডলার থেকে,অপরদিকে Pixel 6 Pro এর দাম শুরু ৯০০ ডলার থেকে।

Pixel 6 and 6 Pro Specification:

Display dimension, Design and resolution:

Pixel 6 এর ডিসপ্লে সাইজ ৬.৪ ইঞ্চি যার aspect ratio 20:9 । এই ডিসপ্লেটির রেজুলুশন FHD+ (1080 x 2400) ও প্যানেল হিসেবে রয়েছে 411 PPI এর OLED Panel। ডিস্প্লে এর রিফ্রেশ রেট ৯০ হার্জ। ডিসপ্লেটি HDR সাপোর্টেড ও রয়েছে Corning® Gorilla® Glass Victus™ এর প্রোটেকশন। ডিভাইসটির ওজন ২০৭ গ্রাম। রয়েছে ৩টি কালার।

- Advertisement -

অপরদিকে Pixel 6 Pro এর ডিসপ্লে সাইজ ৬.৭ ইঞ্চি, রিফ্রেশরেট ১২০ হার্জ, রেজুলুশন 1440p. বাকি সব Pixel 6 এর অনুরূপ।

প্রসেসর ও র‍্যাম-স্টোরেজঃ

Pixel 6 এ রয়েছে 8GB LPDDR5 র‍্যাম ।স্টোরেজ হিসেবে থাকছে UFS3.1 ফর্ম ফ্যাক্টরের ১২৮ ও ২৫৬ গিগাবাইট এর দুটি ভ্যারিয়েন্ট।

- Advertisement -

অন্যদিকে,Pixel 6 Pro তে র‍্যাম দেওয়া হয়েছে পিক্সেল ৬ থেকে চার জিবি বেশি। ১২৮,২৫৬ জিবির পাশাপাশি রয়েছে একটি ৫১২ গিগাবাইট এর ভ্যারিয়েন্ট ও ।

এবারের পিক্সেল লাইনআপের সবথেকে বড় আকর্ষণ ছিল এর প্রসেসর। প্রথমবারের মত গুগল তাদের নিজেদের ম্যানুফেকচার করা প্রসেসর implement করেছে এই পিক্সেল লাইনআপে। গুগল এই প্রসেসর এর নাম দিয়েছে Google Tensor. পিক্সেল ৬ ও ৬ প্রো উভয় ফোনের সবগুলো মডেলেই থাকছে একই প্রসেসর। তবে প্রসেসরটির ইন্টারনাল স্পেসিফিকেশন সম্পর্কে তেমন কিছু জানায়নি তারা। সাথে রয়েছে titan m2 security coprocessor. টেকনিক্যাল স্পেকস সম্পর্কে না জানালেও এই প্রসেসর সম্পর্কে ইন্ডাস্ট্রি লিডিং সিকিউরিটি, best in class computational photography ,advanced on device-AI ও ম্যাক্সিমাম পাওয়ার এফিশিয়েন্সি এর মত কিওয়ার্ড দিয়ে হাইলাইট করেছে গুগল।

ক্যামেরাঃ

এবার আসা যাক ক্যামেরা স্পেসিফিকেশন এর ব্যাপারে। Pixel 6 এর রেয়ারে দেওয়া হয়েছে ৫০ মেগাপিক্সেলের OCTA PD Quad bayer Wide Camera যার অন্যান্য স্পেসিফিকেশন 1.2 μm pixel width,ƒ/1.85 aperture,82° field of view,1/1.31″ image sensor size,Super Res Zoom up to 7x

সাথে দ্বিতীয় সেন্সর হিসেবে রয়েছে ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড সেন্সর যেটির উল্লেখযোগ্য ফিচার গুলোর মধ্যে রয়েছে1.25 μm pixel width,ƒ/2.2 aperture,114° field of view,Lens correction ইত্যাদি। অন্যান্য সেন্সর এর মধ্যে রয়েছে LDAF (laser detect auto focus) sensor,Spectral and flicker sensor ইত্যাদি।

Pixel 6 Pro তে এই দুটি মেইন সেন্সরের পাশাপাশি রয়েছে 48 MP telephoto camera যেটির রয়েছে,0.8 μm pixel width,ƒ/3.5 aperture,23.5° field of view,1/2″ image sensor size,4x optical zoom,Super Res Zoom with telephoto up to 20x । সাথে অন্যান্য সেন্সরস তো রয়েছেই। অর্থাৎ পিক্সেল ৬ প্রোতে রেয়ারে থাকছে ৪টি ক্যামেরা।

সামনের দিকে Pixel 6 এ রয়েছে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। অপরদিকে 6 pro তে দেওয়া হয়েছে ১১.১ মেগাপিক্সেল ক্যামেরা। দুটি সেন্সরে aperture ও ফিল্ড অফ ভিউ এর এঙ্গেলে সামান্য পার্থক্য রয়েছে।

ভিডিও সেকশনে ফিচার গুলো নিম্নরূপঃ

ব্যাটারি ও চার্জিংঃ

Pixel 6 এর ব্যাটারি ক্যাপাসিটি 4600 Mah ও চার্জার হিসেবে দেওয়া হয়েছে ৩০ ওয়াটের গুগল টাইপ সি চার্জার যেটি দিয়ে ৩০ মিনিটে ৫০% চার্জ করা যাবে ফোনটি,দাবী করছে গুগল।

Pixel 6  Pro তে একই চার্জার দেওয়া হলেও ব্যাটারি ক্যাপাসিটি বাড়ানো হয়েছে আরো 400mah ।

কানেক্টিভিটি,সেন্সরসঃ

সেন্সরস এর মধ্যে Proximity sensor,Ambient light sensor, Accelerometer,  Gyrometer,Magnetometer, Barometer উল্লেখযোগ্য। কানেক্টিটিভিটি অপশনগুলোর মধ্যে Wifi 6, bluetooth 5.2,NFC,DUAL BAND GNS ইত্যাদি উল্লেখযোগ্য।

লাগানো যাবে দুটি করে সিম, একটি E-sim ও একটি সিঙ্গেল ন্যানো সিম।

অডিওঃ

অডিও সেকশনে রয়েছে Stereo speakers · 3 microphones · Noise suppression ।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here