31 C
Dhaka
Monday, July 15, 2024

বিশ্বজুড়ে অনেকটাই কমেছে GPU এর দামঃকমতে পারে আরো

- Advertisement -

বিশ্বের বিভিন্ন দেশের রিটেইল মার্কেট ও অনলাইনে গত এক বছরের মধ্যে সর্বনিম্ন দামে নেমে এসেছে গ্রাফিক্স কার্ডের দাম। কমবেশি NVIDIA,AMD দুই ব্রান্ডের সব মডেলেরই কমেছে দাম। Bestbuy,Newegg,ebay এর গড় প্রাইস ও কমা অব্যাহত রয়েছে।better availability and supply, crypto price drop ইত্যাদি কারণে একাধিক এক্সপার্ট এর মত সামনের দিন গুলোতে এই দাম কমবে আরো অনেকটাই।

 

- Advertisement -

3dCenter এর রিপোর্টে অস্ট্রিয়া ও জার্মানির মার্কেটে দাম গত এক বছরে সর্বনিম্নঃ

আমরা অনেকেই জানি যে GPU Price বৃদ্ধি পাওয়ার পর থেকেই 3dcenter.org প্রতি মাসেই তাদের ওয়েবসাইটে অস্ট্রিয়া ও জার্মানির গ্রাফিক্স কার্ড মার্কেটের অবস্থা বিশ্লেষণে আর্টিকেল ও গ্রাফ প্রকাশ করে যাচ্ছে।এখান থেকে সেসব দেশের মার্কেটের পরিস্থিতি সম্পর্কে বেশ ভালোভাবেই ধারণা পাওয় যায় ও গ্রাফ থেকে price এর একটি trend ও প্রকাশ পায়। উপরিউক্ত দেশগুলোতে graphics card price বেশ কয়েক মাস ধরেই কমে আসছিল ও গ্রাফটি নিম্নমুখী ছিল। ফেব্রুয়ারি মাসেও তা অব্যাহত রয়েছে।3dcenter এর এনালাইসিস এর পদ্ধতি হচ্ছে যে তারা বাজারে এভেইলেবল AMD কার্ড ও NVIDIA কার্ডের বেস্ট প্রাইস, অর্থাৎ বিভিন্ন সোর্সের মধ্যে সবথেকে কম দামটা যে শপ অফার করে, সেই দামটা ধরে  সেগুলোর MSRP এর সাথে তুলনা করে ও একে শতকরা হিসেবে নিয়ে সেই মানের গড় করে।এই গ্রাফের বেস হচ্ছে MSRP . এর উপরের সম্পুর্ণটাই Price hike.

গত বছরের মে-জুন মাসের দিকে সবথেকে বড় একটা স্পাইকের পর থেকেই অবশ্য দাম কিছুটা কমে আসতে থাকে ।যদিও তা ছিল MSRP থেকে ৮০-৯০% বেশি। অর্থাৎ দাম কমে আসার পরে সে সময় গড়ে একটা ২০ হাজার টাকার GPU কিনতে হতো ৩৮ হাজারে (বেস্ট বা সর্বনিম্ন প্রাইস/বেস্ট কেস সিনারিও)। জুলাই পর্যন্ত এই দাম ৮০/৯০% থেকে কমে ৫০% এর কাছাকাছি এসে আবার বাড়তে শুরু করে ও ডিসেম্বর পর্যন্ত বাড়তে বাড়তে আবার ও সেই post spike 90% এ গিয়ে পৌছে।

- Advertisement -

current state

দেখতেই পাচ্ছেন ডিসেম্বর থেকেই গ্রাফের দিক নিম্নমুখী। এবং দাম বৃদ্ধির হার যদি দেখি আমরা,অর্থাৎ গ্রাফের  ২রা জানুয়ারি থেকে জানুয়ারি ২৩ এর মধ্যকার ২০ দিন কিংবা জানুয়ারি ২৩ থেকে ফেব্রুয়ারি ১৩ এর এই ২০ দিনে প্রাইস অনেক দ্রুত কমে এসেছে।।ও বর্তমানে বেস্ট প্রাইসের হিসেবে AMD কার্ডগুলো MSRP থেকে গড়ে ৪৫% ও NVIDIA কার্ডগুলো ৫৭% বেশি দামে বিক্রি হচ্ছে।

এই দাম কমে আসা মুলত অনেকগুলো ফ্যাক্টরের উন্নতির প্রতিই নির্দেশ করছে বা দাম বৃদ্ধির জন্য দায়ী সমস্যাগুলো যে সমাধান হচ্ছে ধীরে ধীরে সেটাই প্রকাশ পাচ্ছে।

তবে পাঠকের এটা মনে করার কারণ নেই যে জার্মানি বা অস্ট্রিয়াতে দাম MSRP তে চলে এসেছে এরকম মনে করার কোনোই কারণ নেই। কারণ পরিস্থিতি এখনো কোনো দেশেই এত ভালো হয়নি। তবে এই ধারা বিশ্বজুড়েই যদি অব্যাহত থাকে, তাহলে কয়েক মাসের মধ্যেই আমরা হয়তো MSRP এর একদমই কাছাকাছি দামে GPU বিক্রি হতে দেখবো। গত দেড় বছর GPU Market যে ভয়াবহ অবস্থা দেখতে পেয়েছি তাতে ফ্লাগশিপ /হাই এন্ড GPU গুলোর জন্য ১৫-২০ বা ২৫ % increment এর ডিল ও স্বপ্ন বলা চলে।

- Advertisement -

Availability and Etherium price:

উপরের গ্রাফে আরো দুটো parameter ও দেখা যাচ্ছে আবছা আবছা। হলুদ নীল রঙয়ে। সে দুটো হচ্ছে etherium price আর availabilty। এগুলো আরেকটু স্পষ্ট করে নীল ও বেগুনি রঙয়ে দেখানো হলো এই ছবিতে। এটা পরিষ্কার যে GPU Price/availability এর সাথে etherium price বা যেকোনো GPU Based coin price এর একটি strong negative correlation coefficient রয়েছে। অর্থাৎ একটি আরেকটির ব্যাস্তানুপাতিক, যেহেতু ETH বা BTC এর দাম বাড়লে মাইনিং লাভজনক হয় ,সেক্ষেত্রে বাজারের GPU গুলোও এক প্রকার কয়েক সেকেন্ডেই bulk amount এ মাইনারদের দ্বারা হাইজ্যাক হয়ে যায়; এছাড়াও তখন প্রতিটা মুহুর্তেই বাজারে মাইনারদের একচ্ছত্র চাপ থাকে। এই সুযোগটা তখন নেয় স্ক্যাল্পাররা, কৃত্তিম শর্টেজ তৈরী করে কার্ডগুলো out of stock/limited দেখিয়ে মন গড়া দামে বিক্রি করে ও বলতে গেলে গেমার মাইনার উভয়পক্ষকেই জিম্মি করে রাখে।

সম্প্রতি Etherium এর দাম আগের থেকে অনেকটাই কম হওয়ায় মাইনিং এ লাভ কমে গিয়েছে , খরচ এর তুলনায় earning difficult হচ্ছে, আর বিপুল পরিমাণ GPU নিয়ে অসংখ্য মাইনার অনলাইনে থাকায় difficulty বেড়ে গিয়েছে, মোট কথা crypto currencies এর দাম কমে যাওয়ায় এখন অনেকেই মাইনিং ছেড়ে দিচ্ছে, মাঝে বেশ কয়েক মাস মাইনিং ফার্ম গুলোতে দফায় দফায় অভিযান চলেছে সেটাও আমরা দেখেছি। সব মিলিয়ে মাইনার দের দিক থেকে চাহিদা,চাপ এখন অনেকটাই কম বলেই মনে হচ্ছে। যার প্রভাব পড়েছে দামেও। এজন্যই availability এর উন্নতি দেখা যাচ্ছে।

Ebay-newegg price history by Hardware Unboxed

জনপ্রিয় ইউটিউব চ্যানেল hardware unboxed ও শর্টেজ-প্রাইস হাইকের পুরাটা সময়েই প্রতি মাসেই GPU Market current state নিয়ে ওভারভিউ-এনালাইসিস ভিডিও করে আসছে। তাদের ভিডিওতে আমরা RTX 30 ও RX 60 সিরিজের প্রতিটা কার্ডের দাম বৃদ্ধি হারের গ্রাফ ও চার্ট আলাদা আলাদাভাবে দেখতে পাই। তারা সাধারণত Newegg,ebay এর প্রাইসিং ফলো করে ও সেগুলোর average data এর ভিত্তিতেই তাদের graph ও model by model charts তৈরী করে। % এর পরিবর্তে তারা MSRP থেকে শুরু করে current average price vs month আকারে গ্রাফ সাজায়। যেখানে আমরা 3dcenter এর ক্ষেত্রে % over msrp vs month আকারে গ্রাফ দেখতে পেয়েছি।গ্রাফ ও চার্টের পাশাপাশি তাদের ভিডিওতে অস্ট্রেলিয়ার মার্কেটের সম্পর্কেও আলাদা ধারণা দেওয়া হয়।

এখানেও মোটামুটি একই চিত্র দেখতে পাচ্ছি আমরা।মে মাসে সর্বোচ্চ দাম বৃদ্ধির পর দাম কিছুটা কমে ডিসেম্বর পর্যন্ত বাড়তে থাকে। এরপর ডিসেম্বর থেকেই শুরু হয়েছে দামের পতন।

জানুয়ারির তুলনায় NVIDIA RTX 30 এর ৭টা GPU এর দাম ৪ থেকে ১১% কমেছে (ডিসেম্বর থেকে জানুয়ারি কমেছিল আরো এক ধাপ)।তবে price inflation over MSRP এখনো অনেকগুলো GPU তে জঘন্য রকমের বেশি,RTX 3060,3060 Ti,3070,3080 10GB এগুলোর দাম MSRP থেকে দ্বিগুণেরও বেশি (১০১-১২০%)।

AMD এর RX 6000 সিরিজের কার্ডগুলোর দাম কমা শুরু হয়েছে November থেকে। মডেল ভেদে দাম কমার হার অবশ্য ভিন্ন ভিন্ন।গত এক মাসে দাম আগের থেকে কমেছে ৪ থেকে ১৫%। AMD GPU এর ক্ষেত্রে সবথেকে ভালো ব্যাপার যেটা লক্ষণীয় সেটা হচ্ছে, RX 6800, 6800 XT বাদে বাকি GPU গুলোর দাম MSRP থেকে ৪৮-৬৯% বেশি। যেখনে আমরা NVIDIA এর ক্ষেত্রে এই হার ১০০% এর ও উপরে দেখতে পাচ্ছি।

আর average ভ্যালু নিয়ে যেহেতু হিসাব করা হয়েছে , সেক্ষেত্রে মাথায় রাখতে হবে newegg এ যেমন এই দামের উপরেও কিছু মডেল রয়েছে,তেমনি এর থেকে কমদামেরও কিছু মডেল রয়েছে।

used GPU market

৮ থেকে ১৮% দাম কমেছে Used RX 2060,2060S,2070,2070S,2080-S-TI এই used জিপিইউ গুলোর।এগুলোর  Inflation over MSRP বর্তমানে -৭% থেকে +৪০% পর্যন্ত। GTX 1650,1650S, GTX 1660-S-TI এগুলোর দাম ও ১০ থেকে ১৪% কমেছে। price inflation 41-79%।

GTX 10 সিরিজ ,অর্থাৎ 1060 3gb/6gb,1070,1070ti,1080,1080ti এর দাম ও ১১-১৮% পর্যন্ত কমেছে। দাম -৩৬% থেকে +২% পর্যন্ত কম/বেশি।

AMD এর RX 500(570,580,590) সিরিজের দাম কমেছে ৮-১৮%। ইনফ্লেশন ৩-৪৮%। RX VEGA 56,54 ও RX 5000 সিরিজ( RX 5500 XT,5600 XT,5700,5700 XT)এর দাম ও ১২-১৮% কমেছে। current inflation 13%-90%।

bestbuy ও microcenter এর অবস্থাঃ

এবার আমরা একটু bestbuy ও microcenter এর GPU Price গুলোও দেখে নেব। bestbuy তে RX 6500 XT লিস্টেড রয়েছে মডেল ভেদে ২৮০,৩০০ ডলারে (যার MSRP 200 USD)। RX 6600 ্যার MSRP 329 USD , এই জিপিইউটির MSI Armor মডেলটি ৪৮০ ডলার ও XFX Speedster মডেলটি ৫৫০ ডলারে বিক্রি হচ্ছে।

PNY XLR8 এর সিঙ্গেল ফ্যান GTX 1660 Super এর দাম ৫৭০ ডলার শুনে যদিও সবাই  বিরক্তই হবেন। XFX Speedster,MSI Mech 6600 XT বিক্রি হচ্ছে যথাক্রমে ৬৬০ ও ৭৮০ ডলারে যার MSRP ৩৮০ ডলার। গিগাবাইট, MSI,XFX এর RX 6700 XT ৪৮০ ডলার MSRP এর বিপরীতে বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০২০ ডলারে।

Microcenter (flushing store) এ 6500 XT এর দাম ২৬০-২৭০-৩৫০ ডলার। GTX 1650,1050 TI এর মত কার্ডগুলো লিস্টেড রয়েছে ২২০-৩৩০ ডলারে।অন্যদিকে MSI Ventus 1660 Super 434 ডলার এ দেখা যাচ্ছে। সদ্য লঞ্চ হওয়া RTX 3050 এর জন্য গুনতে হচ্ছে ৪৪০ ডলার। বিভিন্ন মডেলের RX 6600 লিস্টেড রয়েছে ৪৪০-৪৭০ ডলারে। RTX 3060 Ti, RX 6700 XT এর দাম ও দেখতে পাচ্ছেন ছবিতে।

শেষ কথাঃ

বাইরের দেশগুলোতে GPU Price,availability নিয়ে ইতিবাচক মনোভাব নেক ইউটিউবারই ব্যক্ত করেছেন। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ও আগের থেকে বেশি সংখ্যক জিপিইউ পাওয়া যাচ্ছে আগের থেকে কম দামে এই ব্যাপারে মোটামুটি সবাই একমত। 3dcenter এর মত সাইটগুলোর এনালাইসিস ও সম্প্রতি যথেষ্ট ভালো কিছুর আভাস দিচ্ছে।

আপনারা এও জানেন যে এই বছরেই ইন্টেল তাদের গ্রাফিক্স কার্ড লঞ্চ করবে ও ইতিমধ্যেই তারা বিপুল পরিমাণ GPU বাজারে ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে। বর্তমান পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তা যদি আরো উন্নতি হয়, মাইনারদের চাপ,জিপিইউ এর চাহিদা যদি আরো কমে (অর্থাৎ ক্রিপ্টো এর দাম যদি আরো নেমে যায়), পাশাপাশি AMD,NVIDIA এর পক্ষ থেকে সাপ্লাই যদি আরো বৃদ্ধি পায় তাহলে এই পরিস্থিতি খুবই দ্রুত আরো উন্নতি হবে, আরো কমদামে ,MSRP এর কাছাকাছিতেই জিপিইউ পাওয়া যাবে ও তার সুফল আমরা বাংলাদেশেও দেখতে পাব এই আশা রাখাই যায়।

- Advertisement -

1 COMMENT

  1. খুবই অসাধারণ একটি পোস্ট ছিল ❤️❤️ ইনশাআল্লাহ যখন GPU এর দাম MSRP এর কাছাকাছি চলে আসবে তখনই একটা ভালো পিসি বিল্ড করবো❤️❤️

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here