28 C
Dhaka
Saturday, September 24, 2022

Intel 13th Gen: ফুল লাইন আপের স্পেকস লিকড

- Advertisement -

এই বছরের শেষদিকে বাজারে আসার কথা আছে Intel 13th Gen Raptor Lake Desktop Line up এর।সেজন্যই প্রতিদিনই আমরা বিভিন্ন প্রসেসর এর স্পেকস ও পারফর্মেন্স সম্পর্কে  বিভিন্ন লিকসের মাধ্যমে টুকটাক তথ্য পাচ্ছি। এরই ধারাবাহিকতায় এবার লিক হয়েছে Intel 13th Gen এর সম্পুর্ণ লাইনআপেরই বেসিক স্পেসিফিকেশন।

Raptor Lake-S: ফুল লাইনআপ- ৪ থেকে সর্বোচ্চ ২৪ কোরের প্রসেসর

extremeplayer এর লিক করা লাইনআপ টি মুলত কোর ফ্যামিলির ফুল লাইনআপ। কেননা এখানে নেই কোনো পেন্টিয়াম,সেলেরন ফ্যামিলির প্রসেসর। তেমনিভাবে core family এর কিছু f ভ্যারিয়েন্ট এর প্রসেসর অনুপস্থিত রয়েছে এই লিস্টে। নিচে লিক হওয়া টেবিলটির দিকে যদি আমরা লক্ষ করি, তাহলে বিষয়টি আমাদের কাছে আরেকটু স্পষ্ট হবে।

- Advertisement -

লিস্টটি শুরু হয়েছে core i3 13100 কে দিয়ে যেটি এই লিস্টে সবথেকে কম সংখ্যক কোর,৪টি কোর ফিচার করছে। অবধারিত ভাবেই নেই কোনো hybrid architecture এর প্রয়োগ। অর্থাৎ শুধুমাত্র performance cores ই দেখতে পাব আমরা এই প্রসেসরে। ৬০ ওয়াটের টিডিপি বিশিষ্ট এই লো বাজেট প্রসেসরটির বেস ক্লক স্পিড 3.4 Ghz. রয়েছে মোট ১২ মেগাবাইটের ক্যাশ ও 24 EU বিশিষ্ট iGPU। লিস্টে উল্লেখ না থাকলেও এটা মোটামুটি নিশ্চিত যে core i3 13100f নামের ও প্রসেসর থাকবে অবশ্যই।

আরেকটি লক্ষ করার মত ব্যাপার হচ্ছে গত বার, অর্থাৎ 12th Gen এ আমরা core i3 12300 নামের একটি প্রসেসর দেখেছিলাম। যদিও এই লিস্টে 13300 নামের কোনো প্রসেসর নেই।

৪টি Core i5 প্রসেসরঃ

- Advertisement -

এই লিক হওয়া লিস্টে রয়েছে প্রত্যাশিত সবগুলো প্রসেসরই। core i5 13400,13500 থেকে শুরু করে 13600/k এর নাম দেখতে পাওয়া যাচ্ছে। লকড প্রসেসরগুলোর TDP ৬৫ ওয়াট ও আনলকড প্রসেসরগুলোর TDP ১২৫ ওয়াট। core i5 এর প্রত্যেকটি SKU তে এবার ব্যবহার করা হয়েছে হাইব্রিড আর্কিটেকচার। i5 13400 এ রয়েছে ৬+৪ মোট ১০ টি কোর ও ১৬টি থ্রেড। core i5 13500 এর ও 13600/k তে রয়েছে ১৪টি কোর ও ২০ টি করে থ্রেড। ২০ ও ২৪ মেগাবাইট এর ক্যাশ মেমোরি থাকবে ও 32EU এর iGPU ও থাকবে।

core i7 ও core i9ঃ

দুটি core i7 প্রসেসর রয়েছে ১৬ কোর ও ২৪ থ্রেড বিশিষ্ট। ৩০ মেগাবাইট এর ক্যাশ ৬৫ ও ১২৫ ওয়াটের TDP এগুলোর। দুটির মধ্যে একটি লকড, আরেকটি আনলকড। প্রত্যেকটিরই থাকবে iGPU ছাড়া ভ্যারিয়েন্ট। ৩২ EU এর IGPU ও থাকবে।

core i9 এর ক্ষেত্রেও IGPU,TDP একই রকম। ৩৬ মেগাবাইট এর ক্যাশ এর সাথে সর্বোচ্চ ২৪টি কোর। এই লিস্টে যদিও উল্লেখ করা হয় নি বুস্ট ক্লক সম্পর্কিত কোনো তথ্য।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here