আমরা প্রায় ২ বছর ধরেই শুনে আসছি ইন্টেল নতুন জেনারেশন প্রসেসরের জন্য ১০ ন্যানোমিটার আর্কিটেকচারের রিসার্চ করে আসছিল। এতদিন নিজস্ব ল্যাবে প্রায় ২ বছরের দীর্ঘ গবেষণার পর হঠাৎ করেই খবর পাওয়া গিয়েছে ইন্টেল তাদের ১০ ন্যানোমিটার প্রসেসরের রিসার্চ বন্ধ করে দিতে যাচ্ছে। semiaccurate.com এর আর্টিকেল থেকে এটিই উপলব্ধি করা যাচ্ছে। যদিও প্রথমে ধারণা করা হয়েছিল ২০১৫ সালে এর রিসার্চ শেষ হয়ে ২০১৬ সালের মধ্যেই এই আর্কিটেকচারের প্রসেসর বাজারে চলে আসবে, কিন্তু বিভিন্ন টেকনিক্যাল সমস্যার কারণে তা বিলম্ব হতে থাকে। বিভিন্ন টেস্টের পরেও কোন সাক্সেসের দেখা মিলে নি। তারপরেও সবাই অনুমান করে নেয় যে ২০১৯ সালেই হয়ত বাজারে ইন্টেলের ১০ ন্যানোমিটারের প্রসেসর দেখা যেতে পারে, যা দিয়ে ইন্টেল নতুন একটি প্রসেসর সিরিজ চালু করবে। কিন্তু, হঠাৎ করেই semiaccurate.com এর ফাউন্ডার চার্লি ডেমেরজিয়ান খোজ পান যে ইন্টেল তাদের ১০ ন্যানোমিটারের প্রসেসরের রিসার্চ সম্পূর্ণরূপে বন্ধ করে দিচ্ছে।

যদি এই রিপোর্ট সত্যি হয়ে থাকে তাহলে আগামি বছরের প্রসেসর মার্কেটের মধ্যে ইন্টেল খুবই বড় ধরণের প্রতিযোগিতার সম্মুখীন হতে যাচ্ছে। আগেই বলা হয়েছে, আগামি বছরেই ইন্টেলের ১০ ন্যানোমিটার প্রসেসরের মার্কেটে রিলিজ হবার কথা। কিন্তু, এমনটি না হলে ইন্টেলের ডিরেক্ট কম্পিটিশন TSMC ও Samsung তাদের প্রসেসর আর্কিটেকচার খুব সহজেই মার্কেটে সেট করে ফেলতে পারবে। আপনারা যারা জানেন না, TSMC হচ্ছে একটি থার্ড পার্টি রিসার্চ ফার্ম যারা বিভিন্ন মেজর কোম্পানির হয়ে আর্কিটেকচার রিসার্চ হ্যান্ডেল করে থাকে। আপাতত, TSMC ই এ এম ডির ৭ ন্যানোমিটার প্রসেসর ও জিপিউ আর্কিটেকচার তৈরি করেছে। এ বছরের কম্পিউটেক্সে আমরা এ এম ডির পক্ষ থেকে ৭ ন্যানোমিটার প্রসেসর ও জিপিউ আর্কিটেকচারের ঘোষণা পাই ও সর্বশেষ তথ্য মতে নেক্সট জেনারেশন প্রসেসর অলরেডি তাদের ল্যাবে ফুল টাইম রান হচ্ছে।

এই দিক থেকে ইন্টেলের ফাইনেন্সিয়াল অবস্থার জন্য এই ক্যান্সেলশন ভালো হচ্ছে না। সবাই আশা করছে ইন্টেল ১০ ন্যানমিটারের প্রসেসর আগামি বছরেই বাজারে আনবে। কিন্তু, এটি যদি সত্যি না হয় তাহলে ক্রেতারা ইন্টেল সিপিউ কেনার প্রতি আগ্রহ কমিয়ে ফেলবে। যদি সত্যিই এই খবরটি বাস্তব হয় তাহলে কোম্পানির কারেন্ট রোডম্যাপ ইন্টেলের ফাইন্যান্সিয়াল অবস্থাকে লং টার্মে অনেক দুর্বল করে ফেলতে পারে। অবশ্য আমরা অনুমান করছি ইন্টেল এই এলেগেশনের বিপক্ষে একটি স্টেটমেন্ট নিয়ে কিছুদিনের মধ্যেই সামনে আসতে পারে।

সময় পেলে পড়ে আসতে পারেন ইন্টেলের নতুন সিপিউর বেঞ্চমারক স্ক্যাম সম্পর্কে।