31 C
Dhaka
Saturday, July 13, 2024

Legion Phone 2 Pro: ২টি কুলিং ফ্যান, ৮টি বাটনসহ আরো অনেক কিছু

- Advertisement -

Lenovo’র Legion সিরিজ অলরেডি গেমিং ওরিয়েন্টেড ল্যাপটপের বাজারে আগে থেকেই এস্টাবিলশড। একই নাম দিয়ে গত বছর তাঁরা প্রথম গেমিং ওরিয়েন্টেড ফোনের বাজারে অফিশিয়ালি এন্ট্রি নিয়েছিল। গত মাসেই আমরা তিনটি জনপ্রিয় ব্র্যান্ড থেকে তাঁদের গেমিং ফোন বাজারে আনতে দেখছি। যেগুলো হচ্ছে Red Magic 6, Asus Rog 5, Black Shark 4। খুব সম্ভবত এই বছরের শেষ গেমিং ফোন হিসেবে এনাউন্স হলে গেল Lenovo Legion Phone 2 Pro। নতুন এই সাকসেসরটিতে রয়েছে কিছু নতুনত্ব। বিস্তারিত স্পেসিফিকেশন নিয়েই আজকের আর্টিকেল-

প্রথমেই আসা যাক এই ফোনের ইউনিক কুলিং সিস্টেম নিয়ে। এই ফোনে রয়েছে দুইটি এক্টিভ কুলিং ফ্যান। যার কারণেই এই ফোনের পিছনে মধ্যখানে রয়েছে বিশাল উঁচু বাম্প। এই বাম্পে ফোনের ডুয়েল ক্যামেরা, Y শেইপড আরজিবি লগো, এবং ফ্যান দুইটিও দেওয়া হয়েছে। যাদের একটি বাতাস ফোনে প্রবেশ করাবে আরেকটি বাতাসে বের করে দিবে। ইন্টেক ফ্যানটিতে রয়েছে ২৯টি ব্ল্যাড এবং এটি সর্বোচ্চ ১২,৫০০ RPM এ ঘুরতে পারবেন অন্যদিকে একজস্ট ফ্যানেও ২৯টি ব্ল্যাড কিন্তু এটি আরো বেশি স্পিড অর্থাৎ সর্বোচ্চ ১৫০০০ RPM এ ঘুরবে। এই দুইটি ফ্যানের নয়েস লেভেল হচ্ছে 24.7dB। লাইফ স্পান হচ্ছে প্রায় পঞ্চাশ হাজার ঘন্টা যেটাতে ৬ বছর অনায়েসেই চলে যাবে লেনেভোর মতে। এছাড়া চারটি গ্রাফাইটের থার্মাল কুলিং প্যাড ও একটি ভ্যাপর কুলিং চ্যাম্বার রয়েছে। এতসব কুলিং টেকনোলোজির কারণে লেনেভোর মতে এটি থার্মাল ইফিশিয়েন্সির দিক দিয়ে প্রায় আগের জেনারেশন থেকে প্রায় ৩০% ইম্প্রুভমেন্ট নিয়ে এসেছে এই ফোনটিতে।

- Advertisement -

এইবার যাওয়া যাক বাটন সেগমেন্টে। এইরকম গেমিংকে ফোকাস করা বানানো সব ফোনে জোড়ায় জোড়ায় ভার্চুয়াল বা এয়ার ট্রিগার বাটন দেখা যায় গেমিং এ বাড়তি সুবিধা পাওয়া জন্য। মজার ব্যাপার হচ্ছে Lenovo Legion Phone 2 Pro এই ফোনে দেওয়া হয়েছে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক বাটন। যার মধ্যে চারটি হচ্ছে সাইড ফ্রেমে দেওয়া আল্ট্রাসনিক সোল্ডার বাটন যা কিনা Asus Rog 5 এর মতই Lenovo-Sentons পার্টনারশিপে বানানো। আর চারটি বাটনের মধ্যে দুইটি হচ্ছে পিছনে ক্যাপাসিটেন্স টাচ বাটন এবং অন্য দুইটি হচ্ছে ফোনের স্ক্রিনে দেওয়া ফোর্স টাচ বাটন।

- Advertisement -

এছাড়াও বাদবাকি সেগমেন্টগুলোতেও অন্যান্য গেমিং ফোনের মত স্পেসিফিকেশনে ঠাঁসা। এই বছরের ফ্ল্যাগশিপ ওরিয়েন্টেড গেমিং ফোন বিধায় সন্দেহাতীত ভাবে এটিতে চিপসেট হিসেবে Snapdragon 888 থাকবে যা অনেকটায় অনুমিত। অন্যদিকে হিসেবে রয়েছে 12/16 GB/18 GB র‍্যাম ও 256/512 GB রমের অনেকগুলো ভ্যারিয়েন্ট। Corning Gorilla Glass 5 প্রোটেকশনে থাকা ডিসপ্লের রিফ্রেশ রেইট 144Hz, টাচ স্যামপ্লিং 720Hz রেইট, এবং পিক ব্রাইটনেস হচ্ছে 1300 nits।

আগের জেনারেশনের মতই এইবারও সাইড মাউন্টেড মটরাইজড পপ-আপ ক্যামেরা যাতে আছে 44MP ক্যামেরা সেন্সর। ইন্টারেস্টিং ব্যাপার হচ্ছে এই পপ-আপ ক্যামেরাতেই পাওয়া বাটন দেওয়া হয়েছে। অন্যদিকে পিছনের বিশাল বাম্পে দেওয়া হয়েছে দুইটি ডুয়েল ক্যামেরা সেটাপ যেখানে একটি 64MP প্রাইমারি সেন্সর অন্যটি 16MP আল্ট্রাওয়াইড।

- Advertisement -

ফোনটিকে পাওয়ার আপ করার জন্য  রয়েছে 5500mAh এর ব্যাটারি যা দুইটি সেলে বিভক্ত। চার্জিং এর জন্য রয়েছে ৯০ ওয়াটের ওয়্যারড ফাস্ট চার্জার। বক্সে আসা এই চার্জারে রয়েছে দুইটি ইউএসবি সি পোর্ট যা দিয়ে ফোনে থাকা দুইটি ইউএসবি পোর্ট ব্যবহার করে একই সাথে চার্জ দেওয়া যাবে। সেইক্ষেত্রে পুরো ব্যাটারি চার্জ হতে সময় লাগবে ৩০মিনিটের মত। এছাড়া ফোনটিতে আরো রয়েছে ডুয়েল x-axis হ্যাপটিক ভাইভ্রেশন মোটর ও ডলবাই এটমস ডুয়েল স্টোরিও স্পিকার।

ফোনটি প্রথমে এই মাসেই চায়নাতে এবং মে মাসে ইউরোপে এভাইলেবল হবে। চায়নার বাহিরে ফোনটির নাম হচ্ছে Legion Duel 2। যেখানে 12GB/256GB ভ্যারিয়েন্টের দাম €799(~80K BDT), 16GB/256GB(~100K BDT) ভ্যারিয়েন্টের দাম €999 এবং 18GB RAM/512GB ভ্যারিয়েন্টের দাম হচ্ছে €1099(~110K BDT)।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here