24 C
Dhaka
Thursday, February 2, 2023

Mi band 5 নতুন বোতলে পুরান কাসুন্দি ??

- Advertisement -

শাওমির মি ব্যান্ড সিরিজের অবস্থান ফিটনেস ট্র্যাকারের মধ্যে উপরের দিকেই মূলত এর ফিচার এবং এফ্রোডাবিলিটির জন্য। প্রতি জেনেরাশনেই শাওমির তাদের ব্যান্ডে নতুন কিছু সংযোজন করে থাকে। এরই ধারাবাহিকতায় শাওমি আজকে(১১/০৬/২০২০) তাদের অফিশাল weibo একাউন্টের মাধ্যমে অনলাইনে Mi Band 5 বাজারে আনার ঘোষনা দেয়।

- Advertisement -

তো চলুন দেখি এতে নতুন কি কি থাকছে-

ম্যাগনেটিং চার্জিংঃ Mi Band 5 এ সবচেয়ে সব আপগ্রেড হচ্ছে ম্যাগনেটিং চার্জিং সাপোর্ট। ইনফ্যাক্ট Mi Band লাইনে আপেই ম্যাগনেটিং চার্জিং নতুন। যার জন্য Mi Band 5 এ চার্জ দেওয়ার জন্য স্ট্রাপ থেকে খুলে নিয়ে চার্জিং ডকে নিতে হবে নাহ, ডিরেক্টলি চার্জ দেওয়া যাবে।

- Advertisement -

 

ডিসপ্লেঃ Mi Band 5 এর প্রিডিসেসর Mi band 4 থেকে ২০% বড় AMOLED ডিসপ্লে থাকছে এতে। যেখানে Mi band 4 এ ছিল 0.95 inch ডিসপ্লে সেখানে Mi Band 5 এর ডিসপ্লে সাইজ হচ্চে 1.2 inch। সাথে ডিসপ্লে ব্রাইটনেস 450nits এ নেয়া হয়েছে আগে যেটা 400nits ছিল।

- Advertisement -

 

স্ট্রাপঃ TPU ম্যাটেরিয়ালে তৈরি স্ট্রাপে ৮টি কালার অপশান চুজ করার সুযোগ রয়েছে। কালারগুলো যথাক্রমে-graphite black, deep space blue, dynamic orange, bronze purple, vibrant yellow, light green, dark cyan, and ivory। এর মধ্যে কিছু স্ট্র্যাপ অবশ্য ডুয়েল টোন কালার রয়েছে। অর্থাৎ প্রাইমারি কালারের সাথে অন্য একটি কালারের মিশ্রন।

ট্র্যাকিংঃ Mi band 4 এ ব্যান্ড থেকেই ট্র্যাক করার জন্য মোড ছিল ৬ টি। Mi band 5 আরো নতুন ৫টি এড করা হয়েছে সেগুলো যথাক্রেম- rowing machine, elliptical machine, skipping rope, yoga, and indoor cycling /spinning.

সেন্সরঃ  Mi band 5 এ সেন্সরেও আনা হয়েছে পরিবর্তন। যেটি আগের চেয়ে ৫০% বেশি অনিয়মিত হার্টরেট মনিটর করতে সক্ষম। এছাড়া স্লিপ ট্র্যাকিং এ ৪০% ইম্প্রুভমেন্ট আনা হয়েছে। নতুন ব্যান্ডে ডিপ/লাইট স্লিপের প্যার্টান পাওয়া যাবে।

তাছাড়া,  প্রথম বারের মত এতে PAI aka Personal Activity Intelligence স্ক্রোর পাওয়া যাবে। এটি দ্বারা ফিজিক্যালি কতটা এক্টিভ তা বুঝা যায়।

উল্লেখ করার মত আরো দুয়েকটি সংযোজন হল- রিমোট ক্যামেরা(ব্যান্ড থেকে ফোনের শাটার কন্ট্রোল ), ফিমেল হেলথ ট্র্যাকিং(মেন্সট্রুয়াল সাইকেল ), ১০০+ নিউ ওয়াচ ফেস।

উপরে বর্নিত ফিচারসমূহ ছাড়াও প্রিভিয়াস জেনেরেশান ব্যান্ডগুলোর এর সব ফিচার বিদ্যমান থাকবে তাই ঐসব নতুন করে বলা হয়নি।

প্রাইসিং ও এভাইবিলিটিঃ
জুনের ১৮ তারিখ থেকে চায়নাতে এটি বিক্রি শুরু হবে। এটিতে দুইটি- Standard/NFC ভার্সনে পাওয়া যাবে।
স্ট্যান্ডার্ড ভার্সনের মূল্য চাইনিজ ইয়ানে 189 (~27$) এবং NFC ভার্সনের মূল্য কিঞ্চিৎ বেশি তা হল 229(~32$) ইয়ান।

গ্লোবালি কবে রিলিজ দেওয়া হবে এব্যাপারে শাওমি অফিশালি এখনও কিছু জানায়নি।

গ্লোবাল ভার্সন রিলিজ দেওয় হলে যাবতীয় আপডেট এ আর্টিকেলে সংযুক্ত করে দেওয় হবে।

সোর্সঃ  xda, gsm arena, gizmochina ইত্যাদি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here