21 C
Dhaka
Monday, December 6, 2021

বাংলাদেশে Mi Pad 5 নিয়ে এল Xiaomi

- Advertisement -asus motherboards

ট্যাবলেট মার্কেটে দীর্ঘদিন ধরে শাওমির অনুপস্থিতি ছিল লক্ষ্যনীয়। সেই ২০১৮ সালে Mid Pad 4 এর পর টানা তিন বছর পর শাওমিকে ট্যাব নিয়ে কাজ করতে দেখা যায়নি। যদিও এন্ড্রয়েডের ট্যাবলেট মার্কেটটি নেগলেক্টেড। গুটিকয়েক ট্যাবলেট ছাড়া  খুব বেশি হাই-এন্ড ট্যাবলেট আমরা দেখি না নামিদামি ম্যানুফেকচাররা মার্কেটে নিয়ে আসেন। বেশির ভাগই বাচ্চাদের ইউটুউব ভিডিও দেখ ছাড়া খুব বেশি কাজে ব্যবহার করা যায় না এমন। তাই ট্যাবলেট মার্কেটে এপলের আইপ্যাডগুলো বেশ দাপটের সাথে মার্কেট রুল করতে দেখা যায়। কিন্তু অবশেষে চাইনিজ টেক জায়ান্ট দীর্ঘ ৩ বছর পর একইসাথে ৩টি ফ্ল্যাগশিপ ট্যাবলেটের মাধ্যমে গত অগাস্ট মাসে আবারো ট্যাবলেট মার্কেটে ফিরে আসে। সেই ৩টি ট্যাবের মধ্য সবচেয়ে এফ্রোডেবল মডেল Mi Pad 5 আজকে বাংলাদেশে অফিশিয়ালি এনাউন্স হয়ে গিয়েছে। এই ট্যাবের বিস্তারিত অর্থাৎ স্পেসিফিকেশন,ভ্যারিয়েন্ট এবং মূল্য নিয়েই আমাদের আজকের আর্টিকেল-

Specifications:

তো শাওমির এইবছর এনাউন্স করা ৩টি ট্যাবের মধ্যে বাকি দুইটি হল Mi Pad 5 Pro এবং Mi Pad 5 Pro 5G। নাম দেখে বুঝতেই পারছেন Mi Pad 5 এবং Mi Pad 5 Pro শুধুমাত্র WiFi সাপোর্টেড অন্যদিকে Mi Pad 5 Pro 5G WiFi + Cellular দুইটি সাপোর্টেড। যেহেতু বাংলাদেশে শেষের দুইটি এনাউন্স হয়নি তাই ঐ দুইটির ইন-ডেপথ স্পেসিফিকেশনে না গিয়ে ভ্যানিলা Mi Pad 5 এর স্পেসিফিকেশনেই আপাতত দেখা যাক।

- Advertisement -

এই ট্যাবটির ডিসপ্লে সেকশানে অনেককিছুই থাকছে। প্রথমত এটি একটি ১১ ইঞ্চির বিশাল ট্যাব। যার রেজুলেশন হচ্ছে WQHD+ অর্থাৎ 1600 x 2560 পিক্সেল। ডিসপ্লে প্যানেলটি হচ্ছে IPS LCD যাতে রয়েছে 120Hz হাই রিফ্রেশ রেইট। ডিসপ্লটি ট্যাপিক্যাল ব্রাইটনেস হচ্ছে 500nits। এইখানেই শেষ নয়,  HDR10 , Dolby Vision , DCI-P3 কালার গ্যামুট সহ ১বিলিয়ন কালার সাপোর্ট থাকছে ডিসপ্লটিতে। অ্যালুমিনিয়াম ফ্রেম এবং প্লাস্টিক ব্যাকের সম্বনয়ে তৈরি ট্যাবের ডিজাইন অনেকটা রিসেন্ট বক্সি শেইপের আইপ্যাডের মতই লাগবে।

ডিসপ্লে ছাড়া ট্যাবলেটের আরও একটি গুরুত্বপূর্ণ সেকশান হচ্ছে চিপসেট, র‍্যাম ও রম। এই ট্যাবে দেওয়া হয়েছে Snapdragon 860। এটি একটি রিফ্রেশড চিপসেট। মূলত এটি হচ্ছে Snapdragon 855+ এর মাইনর আপগ্রেডেড একটি চিপসেট। যেটি ব্যবহার করা হয়েছে POCO X3 Pro তে। সিপিউ ও জিপিউ উভয় ক্ষেত্রেই Snapdragon 855+ থেকে কিছুটা বেটার পার্ফর করতে পারে কাগজে কলমে যেহেতু উভয়ক্ষেত্রেই কক্লস্পিড ৯০-১২০ Mhz বাড়ানো হয়েছে। অন্যদিকে LPDDR5 জেন এর 6GB র‍্যাম থাকছে। স্টোরেজের ক্ষেত্রে UFS3.1 সমৃদ্ধ 128GB/256GB দুই ভ্যারিয়েন্টে থেকে বেছে নেওয়া অপশান থাকছে।

- Advertisement -

ট্যাবে সাধারণত স্মার্টফোনের মত জোড়ায় জোড়ায় হাইএন্ডের অনেকগুলো ক্যামেরা দেওয়া হয় না। Mi Pad 5 এ সামনে ও পিছনে থাকছে একটি করে মোট দুইটি ক্যামেরা যেখানে প্রাইমারি ক্যামেরা 13MP ও সেলফি ক্যামেরাটি 8MP। ফোনটির পাওয়ার হিসেবে থাকচে 8720mAh এর ব্যাটারি। যা দিয়ে অনায়েসেই একদিন চলে যাবে জানিয়েছে শাওমি। বিশাল ব্যাটারিটি চার্জ করার জন্য থাকছে 33W ফাস্ট চার্জিং সাপোর্ট। এছাড়া ট্যাবটিতে আলাদাভাবে স্টাইলাস পেন এবং কিবোর্ড সাপোর্ট করবে যদিও তা কিনে নিতে হবে আলাদাভাবে।

Price & Color:

- Advertisement -

যে কালার ভ্যারিয়েন্টে এভাইলেবল তা হল- Pearl White & Cosmic Gray। অন্যদিকে 6/128GB & 6/256GB এর দুইটি ভ্যারিয়েন্ট এনাউন্স করা হয়েছে। । বাংলাদেশের বাজারের জন্য যার দাম ধরা হয়েছে যথাক্রমে 30,999 টাকা এবং  33,999 টাকা। এনাউন্সমেন্টের সময় শাওমি বাংলাদেশের পক্ষে থেকে কবে নাগাদ মার্কেটে এভাইলেবল বল হবে সেই সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here