30 C
Dhaka
Monday, April 15, 2024

এবার MIUI 12.5 Enhanced Edition নিয়ে হাজির Xiaomi

- Advertisement -

কিছুদিন পূর্বে Mi MIX4 লঞ্চিং ইভেন্টে Xiaomi MIUI 12 এর আরও একটি মেজর আপডেট এনাউন্স করে যেটি হচ্ছে MIUI 12.5 Enhanced Edition । বলা যেতে পারে MIUI 12 আন্ডারে MIUI 12.5 এরপর আরও একটি মেজর আপডেট হচ্ছে MIUI 12.5 Enhanced Edition । কেন আরও একটি মেজর আপডেট, এই আপডেটের খুটিনাটি এবং কোন কোন ডিভাইস এই আপডেট পেয়েছে এবং ভবিষ্যতে  পেতে পারে সেটিই এই আর্টিকেলে জানানোর চেষ্টা করা হবে।-

কেন MIUI 12.5 Enhanced Edition ?

কোম্পানি হিসেবে দিন দিন Xiaomi’র উন্নতির টা উর্ধ্বমূখী বলা যায়। যেমনঃ কিছুদিন আগেই Xiaomi, Apple এবং Samsung এর মত টেক জায়ান্টদেরকে পিছনে ফেলে ইউরোপের সবচেয়ে বড় স্মার্টফোন সেলার বনে যায়। কিন্তু শুধু মাত্র মুদ্রার এপিঠের গল্পই তো সব নয়। ওপিঠের গল্পও আছে। Xiaomi’র ক্ষেত্রে তা হচ্ছে MIUI- যা তাদের কাস্টমাইজড সফটওয়্যার স্কিন যা কিনা Mi, Redmi & POCO এর সব স্মার্টফোনে এন্ড্রয়েডের উপরে মেইন সফটওয়্যার হিসেবে থাকে। চিনের দুঃখ যদি হোয়াংহো নদী হয়ে থাকে তাহলে Xiaomi’র হচ্ছে MIUI স্পেশালি MIUI 12। ২০২০ সালে এনাউন্সড করা এই ভার্সন নিসন্দেহে জগন্যতম ইউজার এক্সিপিয়েন্স দিয়েছে। একগাদা ফিচার এড করতে গিয়ে অপটিমাইজেশন এবং স্ক্রিন অন টাইম যথেষ্ট কমে গিয়েছিল। এইসব বুঝতে পেরে Xiaomi কয়েক মাস না যেতেই MIUI 12.5 আনার ঘোষণা দেয় যা ইন্টারমিডিয়েট ভার্সন হিসেবে। তারপরও সমস্যা সমাধান হয়নি অনেক ক্ষেত্রেই। যার কারণে কিছু ফ্যান-ফলোয়ারা মিলে ওপেন লেটার দেয় Xiaomi কে যেন MIUI 12 এর বাগগুলোকে সিরিয়াসলি আমলে নিয়ে তা সমাধান করে। তারপরই বিভিন্ন ফোরামে গুগল ফর্মের মাধ্যমে Xiaomi বিভিন্ন ফোনের বাগসমূহ কালেক্ট করতে থাকে এই ওপেন লেটারকে আমলে নিয়ে হোক যেমন হোক কিছুদিনের মধ্যে আমরা দেখতে পাই MIUI PIONEER GROUP নামে একটি 5 জন সদস্যের টিম গঠন করে। যাদের মূল হচ্ছে হচ্ছে MIUI এর বাগ-সংক্রান্ত বিষয়াদি দেখভাল করা। এই টিম গঠনের পর মাস খানকের মধ্যই MIUI 12 নিয়ে একটি এনাউন্স নিয়ে আসে।

- Advertisement -

MIUI PIONEER GROUP নিয়ে বিস্তারিত জানতে- MIUI এর বাগ ফিক্স করার জন্য যেসব পদক্ষেপ নিয়েছে Xiaomi

কি পরিবর্তন এসেছে Enhanced Edition এ ?

MIUI 12 এর মাধ্যমেই একগাদা ফিচার ঠেসে দিয়েছিল Xiaomi। কিন্তু ভালভাবে অপ্টিমাইজ না করাতে ফিচারফুল একটি সফটওয়্যার সিস্টেম হয়ে যায় ল্যাগি এবং আনস্টেবল। তাই MIUI 12.5 এ দেখা গিয়েছিল নতুন ফিচার দেওয়ার চেয়ে অপ্টিমাইজেশনকে বেশি জোর দিয়েছিল। তেমন MIUI 12.5 Enhanced Edition ক্ষেত্রেও ব্যতিক্রম হচ্ছে না।

প্রথমত, Xiaomi জানাচ্ছে পুরো সিস্টেম জুড়ে ১৬০টি সিস্টেম ইস্যু এবং ২৬০টি সিস্টেম অ্যাপ্লিকেশনের ইস্যু তাঁরা ফিক্স করেছে। “Atomic Memory” নামে নতুন একটি ফিচার এনেছে যার মাধ্যমে ইউজার’রা ব্যাকগ্রাউন্ডে আরও বেশি অ্যাপ রাখতে পারবে ফলে অ্যাপ ক্লোজিং এবং রি-ওপেনিং হবে আগের চেয়ে স্মুথ। ৫১টি প্রেক্ষাপট চিহ্নিত করে অপটিমাইজ করার ফলে আগের চেয়ে ৮% বেশি ব্যাটারি ব্যাকাপ এবং সিপিউ ইউজেস ১৫% কমানো গিয়েছে। এছাড়া দীর্ঘদিন ব্যবহারের পর ইন্টার্নাল স্টোরেজের স্পিড কমে যেতে থাকে। কিন্তু Liquid Storage ফিচারের মাধ্যমে Xiaomi দীর্ঘদিন পরও রিড/রাইট স্পিড ঠিক রাখতে পারবে বলে জানিয়েছে।

- Advertisement -

এখন পর্যন্ত শুধুমাত্র চাইনিজ রিজিওয়ে প্রথম ব্যাচে কিছু ফোনে এই আপডেট রোল-আউট শুরু হয়েছে অগাস্ট মাসের ১৩ তারিখে যা শেষ হবে এই হবে ২৭ তারিখে। শীঘ্রই গ্লোবালি এই আপডেট রোল-আউট গুঞ্জন শোনা যাচ্ছে। এখনই কোন ডিভাইস এই আপডেট পাবে তা নিশ্চিত করে বলা না গেলেও আশা করা যাচ্ছে MIUI 12.5 বা MIUI 12  আপডেট পাওয়া সকল ফোন এই আপডেট পাবে বলে আশা করা যাচ্ছে। প্রথম ব্যাচের ফোনগুলো হচ্ছে-

  • Mi MIX 4
  • Mi 11 Ultra
  • Mi 11 Pro
  • Mi 11
  • Mi 10 Ultra
  • Mi 10 Pro
  • Mi 10S
  • Mi 10
  • Redmi K40
  • Redmi K40 Pro
  • Redmi K30S Ultra
  • Redmi K30 Pro

এই আপডেট ট্র্যাক রাখতে চোখ রাখতে পারেন এই ওয়েবসাইটে – PiunikaWeb

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here