28 C
Dhaka
Tuesday, April 16, 2024

MIUI এর বাগ ফিক্স করার জন্য যেসব পদক্ষেপ নিয়েছে Xiaomi

- Advertisement -

Xiaomi যাত্রা শুরু হয়েছিল ২০১০ একটি সফটওয়্যার কোম্পানি হিসেবে। পরে তারা হার্ডওয়্যার বিজনেসে স্পেশালি বলতে গেলে মোবাইল/ফোন বিজনেসে নিজেদের ইনভলভ করে। Xiaomi’র ফোনগুলোতে যে কাস্টম এন্ড্রয়েড স্কিন সাথে করে আসে তার নাম সকলেই জানেন সেটি হচ্ছে- MIUI। Xiaomi স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে আসার পর কম দামে ভাল স্পেসিফিকেশনের পাশাপাশি তাঁদের সফটওয়্যারের(MIUI) এর ব্যাপক খ্যাতি লাভ করতে শুরু করে। কারণ তখন এন্ড্রয়েডের কাস্টম স্কিনগুলো অপ্টিমাইজেশন ও ফিচারে অনেক পিছিয়ে ছিল। MIUI এ দেখা যেত পপুলার কাস্টম রোম এবং মডিউল থেকে অনেকগুলো ফিচার কপি পেস্ট করে দিত যা ঐসময়ের এন্ড্রয়েড ভার্সনে এভাইলেবল ছিল না। ফলে অনেকে দেখা গেছে MIUI পোর্ট করে কাস্টম রোম বানিয়ে অন্য ফোনে ব্যবহার করত। কিন্তু ঐসব দিন এখন অতীত হয়ে গিয়েছে বলা যায়। একদিকে অন্যান্য স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো যেভাবে দিনের পর দিন তাঁদের সফটওয়্যারকে ইম্প্রুভমেন্ট করেছে অন্যদিকে Xiaomi এর ক্ষেত্রে দেখা গিয়েছে তাঁরা উল্টো পথ অনুসরণ করেছে। স্ট্যাবল একটি সফটওয়্যার সিস্টেম ধীরে ধীরে আনস্ট্যাবল হতে চলেছে বিশেষ করে MIUI 10 পর থেকেই। ঠিকভাবে বেটা টেস্টিং না করেই আপডেট রোল করে দেওয়ার কারণে মাইনর ইস্যুর পাশাপাশি সম্প্রতি দুইটা ফোনে মেজর ইস্যু দেখা গিয়েছে।

ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ভাল পারফরমেন্স পাওয়া গেলেও মিডরেঞ্জার থেকে বাজেট ডিভাইসগুলোতে খুবই বাজে সফটওয়্যার এক্সপিয়েন্স এবং কম ব্যাটারি ব্যাকাপ পাওয়া যাচ্ছিল MIUI 11 এর পর থেকে যা MIUI 12 এসে চরমে পৌঁছায়। এছাড়া একগাদা ব্লোটওয়্যার ও এড এর যন্ত্রণা তো আছেই। এইসব ইস্যুগুলো নিয়ে Xiaomi ফোরামে অনেক অভিযোগের পর তাঁরা কিছুটা হলেও কর্ণপাত করে। ফলে তাঁরা MIUI 13 এর আগে MIUI 12.5 নিয়ে আসার ঘোষনা দেয়। যাতে তাঁরা পারফরমেন্স থেকে শুরু করে কমন ইস্যুগুলো ফিক্স করার কথা জানায়।

- Advertisement -

MIUI 12.5 সব ডিভাইসে পাওয়ার আগেই কিছুদিন আগে একদল শাওমি ইউজার/এন্থুজিয়াস্ট MIUI এর বাগ নিয়ে Xiaomi’র কাছে উন্মক্ত চিঠির মাধ্যমে অভিযোগ জানায়। এতে তাঁরা জানায়, Xiaomi সফটওয়্যার ইস্যুতে আগের মত মনোযোগ দিচ্ছে না এবং ফলে অনেক বেশি সমস্যা দেখা দিচ্ছে যা Xiaomi সহসা ফিক্স করছে না। এর কিছুদিন Xiaomi’র পক্ষ হতে ঐ চিঠির উত্তরের পাশাপাশি একটি পদক্ষেপ দেখা যায়। বলা যায় এই চিঠির পরই তাঁরা নড়েচড়ে বসেছে।

তাঁরা ফোরামে(চাইনিজ কমিনিউটিতে) একটি ফর্মের মাধ্যমে ২দিন সময়ের মধ্যে ইউজারদের কাছ থেকে কোনো কোনো বাগ/ইস্যু ফেইস করছে ঐসবের ডিটেইলস দিতে বলেছে। বাংলাদেশের কমিনিউটিতেও একইভাবে ইউজারদের কাছ থেকে ফিডব্যাক চেয়েছে।

- Advertisement -

সর্বশেষ Xiaomi যেটি করেছে সেটি হচ্ছে তাঁরা MIUI সংক্রান্ত সমস্যাগুলো যাতে এড়ানো যায় এবং হলেও যাতে দ্রুত ফিক্স হয়ে যায় সেইজন্য MIUI Pioneer Group নামে একটি ডেডিকেটেড টিম গঠন করেছে। এই টিমে ৫ জন মেম্বার রয়েছে যারা একেকজন একেকটি বিষয় দেখভাল করবে। বিস্তারিত নিচের ছবিতে রয়েছে।

তো, এই ছিল Xiaomi তরফ হতে নেওয়া পদক্ষেপ MIUI এর সমস্যা সমাধানের জন্য। আশা করি Xiaomi ইস্যুগুলো সমাধানের জন্য উদ্বেগী হবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here