সামনে আসছে Computex 2019 ইভেন্ট। এখানে বিভিন্ন কোম্পানি লঞ্চ এবং এনাউন্স করবে তাদের সকল আপকামিং প্রোডাক্ট। ইতিমধ্যেই আমরা এ এম ডির ৭ ন্যানোমিটারের থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর লঞ্চ হবার খবর পেয়ে গেছি। আর এই রাইজেন প্রসেসরের সাথে রিলিজ হতে যাচ্ছে নতুন X570 মাদারবোর্ড। এখনো পর্যন্ত ASUS, ASRock এবং Biostar তাদের নতুন মাদারবোর্ড কনফার্ম করলেও ইভেন্টের কাছে এসে MSI কিছুটা রহস্যময় ম্যাসেজের মাধ্যমে উম্মোচন করল তাদের আপকামিং X570 ACE মাদারবোর্ড সিরিজের কিছু কি ফিচার।

X570 ACE মাদারবোর্ড থাকছে Wifi 6 সাপোর্ট

গত মে ৯ তারিখে তাদের টুইটার একাউন্টে প্রকাশ করা একটি রহস্যময় ভিডিও থেকেই সকল জল্পনার উৎপত্তি ঘটে। সেই ভিডিওতে দেখানো হয় তিনটি নাম্বার 5, 6 এবং 7 যেখানে 6 এর উপরে ওয়াইফাই সিগ্ন্যালের লোগো ছিল। আর সেই নাম্বার তিনটির মাঝে ফ্ল্যাশ মেরে ওঠে 3000 নাম্বারটি। চলুন ডিকোড করা যাক এই রহস্যময় ম্যাসেজ।

শুরুতে দেখা যাক 567 নাম্বারের দিকে। 5 নাম্বারটি দ্বারা বোঝান হচ্ছে আপকামিং X570 মাদারবোর্ড সিরিজ। এছাড়াও গুজব মতে B550/B540 মাদারবোর্ডও রিলিজ করতে পারে এ এম ডি। তাই ওভারঅল পুরো 500 সিরিজ মাদারবোর্ডকে বোঝানোরও চেস্টা করতে হতে পারে। এরপর দেখা যাক 7 নাম্বারটির দিকে। এটি দ্বারা স্পস্ট বোঝানো হচ্ছে ৭ ন্যানোমিটার আরকিটেকচার যা হবে 3000 সিরিজের মূল চালিকা শক্তি। আশা করছি ফ্ল্যাশ করা 3000 দিয়ে কি বোঝান হয়েছে তা আলাদা করে বলতে হবে না।

সবই তো সমাধান হল তাহলে ওয়াইফাই সিম্বল সহ নাম্বার 6 কি বোঝাতে পারে। উত্তর হচ্ছে নতুন Wifi 6 সাপোর্ট। এই বছরেই এসেছে নতুন Wifi স্ট্যান্ডার্ড Wifi 6। এটি নিয়ে বিষদ আলোচনা এখন না করে পরবর্তীতে কোন এক আর্টিকেলে ব্যাখ্যা করা হবে। সংক্ষেপে বলে রাখি, আমরা এখন ব্যবহার করছি WiFi 5 ভার্শন। নেক্সট জেনারেশন ওয়াইফাই আরো ফাস্ট হবে। আপাতত কমার্শিয়াল ক্ষেত্রে এটি ব্যবহার করা হলেও মেইনস্ট্রিম ডিভাইসে প্রথম এই সাপোর্ট আনতে যাচ্ছে MSI। এছাড়াও, X570 মাদারবোর্ডে 10Gbps ইথারনেট পোর্টও দিতে পারে MSI।

Computex 2018 Timeline

কম্পিউটেক্স ২০১৯ অনুষ্ঠিত হবে তাইওয়ানের তাইপে শহরে মে মাসের ২৮ তারিখ থেকে জুনের ১ তারিখ পর্যন্ত। শুরু হবার আগের দিন অর্থাৎ ২৭ তারিখ হবে এ এম ডির কি নোট সেশন যেখানে এনাউন্স করা হবে থার্ড জেন রাইজেন। তাই বলা বাকি রাখে না, এ বছরের মূল আকর্ষণ থাকবে থার্ড জেনারেশন রাইজেন এবং 500 সিরিজের মাদারবোর্ড। এই নতুন লঞ্চকে সামনে রেখে প্রতিযোগিতার দিক থেকে এগিয়ে থাকতে চাচ্ছে MSI।