31 C
Dhaka
Wednesday, April 14, 2021

Netflix একাউন্ট শেয়ারিং কি বন্ধ হয়ে যাচ্ছে?

- Advertisement -asus motherboards

বিশ্বের সবচেয়ে বড় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Netflix এর ব্যবহারকারী প্রায় ২০০ মিলিয়নের উপরে। Netflix এর কয়েকটি বেস্ট পার্কসের একটি হচ্ছে একাউন্ট শেয়ারিং। কিন্তু রিসেন্ট কিছু সংবাদে এটা আসতেছে যে, Netflix খুব সম্ভবত বন্ধ করে দিচ্ছে একাউন্ট শেয়ারিং এর সুবিধা। বিষয়টি নিয়ে বিস্তারিত ঘাঁটাঘাঁটি করে আসলেই Netflix কি করতে চাচ্ছে আজকে তা তুলে ধরার চেষ্টা করা হবে আপনাদের সামনে-

বিষয়টি সর্বপ্রথম লক্ষ্য করে GammaWire। তাঁদের আর্টিকেল থেকে জানা যায়, Netflix বিশ্বব্যাপী খুব অল্প সংখ্যক ইউজারদের কাছে একটি ওয়ার্নিং পপ-আপ এর মাধ্যমে রোল আউট করেছে। যেখানে “Is this your account?” এর মাধ্যমে Netflix আপনার একাউন্ট কিনা ঐটা ভেরিফাই করতে চাচ্ছে। ভেরিফাই করা করা যাবে ইমেইল ও ফোন নাম্বারের মাধ্যমে। যদি ভেরিফাই করতে ইচ্ছা না করে তাহলে “Verify Later” দেওয়া যাবে। কিন্তু কতদিন পর্যন্ত স্কিপ করা যাবে তার এখনও পর্যন্ত জানা যায়নি। অন্যথায় নিজে একাউন্ট খুলে ব্যবহার করতে উদ্বুদ্ধ করেছে Netflix। তাঁদের এহেন কাজের পর কিছু প্রশ্ন উদিত হয়েছে জনমানুষের মনে। কারণ

- Advertisement -

আমরা জানি যে, আপনি Netflix এর Basic, Standard ও প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করেন না কেন সর্বোচ্চ পাঁচটি প্রোফাইল খুলতে পারবেন Kids প্রোফাইলসহ। ঐসব প্রোফাইল ভিন্ন ভিন্ন পার্সন ব্যবহার করতে পারবে। লক্ষ্যকরুন পাঁচটি প্রোফাইল মানেই এই নয় যে একই সাথে পাঁচটি স্ক্রিনে স্ট্রিম করা যাবে। সেইক্ষেত্রে Basic এ ১টি, Standard এ ২টি ও Premium এ মোট ৪টি স্ক্রিন একইসাথে স্ট্রিম করা যাবে। উদাহরণস্বরুপ বলা যায় যে, Basic একাউন্টে পাঁচজন ভিন্ন ভিন্ন সময়ে স্ট্রিম করতে পারবে।

তাহলে প্রশ্ন হচ্ছে যেখানে Netflix নিজেই যেখানে একাউন্ট শেয়ারিং লিগালি এলাউড করেছে সেইখানে তাঁরা আবার অফ কেন করতে যাচ্ছে? উত্তর হচ্ছেঃ Netflix আপনাকে একাউন্ট শেয়ারিং এলাউ করে একটি শর্তে তাদের ট্রার্মস ওফ ইউস অনুসারে সেটি হচ্ছে- শেয়ার করা একাউন্টগুলো সব সবাই একই ঘরের মধ্যে হতে হবে। কিন্তু এতদিন ধরে এই ট্রার্ম Netflix ব্রডলি বাস্তবায়ন করেনি। দেখা যায় একই ঘর তো দূরের কথা, ভিন্ন শহর, ভিন্ন দেশ মহাদেশের মধ্যেও শেয়ারকৃত একাউন্ট সবাই দিব্যি ব্যবহার করতে পারে।

- Advertisement -

আরেকটি বিষয় হচ্ছে- আপনার বন্ধু বা ভাইয়ের একাউন্ট যদি শেয়ার করে থাকেন তাহলে তো কোডও আপনার বন্ধু বা ভাই থেকে নিয়ে ভেরিফাই করে ফেলতে পারবেন। কারণ যে আপনাকে একাউন্টের পাসওয়ার্ড দিতে পেরেছে সে অবশ্যই কোডও দিতে পারবে এটা ধরে নিয়ে। তাহলে তো একাউন্ট শেয়ারিং বন্ধ করার জন্য এটি প্রোপার কোনো পথ না। চাইলে তো আরো শক্ত কোনো পদক্ষেপ নিতে পারত!

চলুন শুনি Netflix এর Product Manager Neil Hunt কি বলেছেন। তিনি বলেছেনঃ- “তাঁরা one-household-per-account এই ট্রার্ম বা রুল এনফোর্স করতে এখনো ততটা ইচ্ছুক না। তার পরামর্শ হচ্ছে সম্ভব হলে ইউজার যেন নিজে এই রুলে স্টিক টু থাকে, তাও যদি কোনো ফ্যামিলি মেম্বার অন্য কোথাও থাকে সেই ক্ষেত্রে চিন্তার কোনো দরকার নাই”(via: androidauthority)

- Advertisement -

তাহলে Netflix কেন এই ওয়ার্নিং রোল আউট করছে? কারণ বলা যায় Netflix অবৈধ ব্যবহারকারী কমাতে ও সিকিউরিটি রিজনে। অনেকেই জানেন যে, ক্র্যাকাররা অবৈধভাবে এইসব একাউন্টের পাসওয়ার্ড ক্র্যাক করে রিসেল করে থাকে। ভেরিফিকেশন প্রসেসে ঐসব অবৈধপথে ব্যবকারীরা বাধ্য হবে বন্ধ করে দিতে একাউন্ট। এইভাবে যদি বন্ধ করে দিতে পারে তাহলে একদিকে যেমন অবৈধ ব্যবহারকারী কমে যাবে অন্যদিকে একাউন্টের সিকিউরিটিও বৃদ্ধি পাবে। তাছাড়া অনেকসময় দেখা যায় কাউকে একাউন্ট শেয়ার করলে সে অরিজিনাল মালিককে না জানিয়ে অন্য আরেকজনকে পাসওয়ার্ড শেয়ার করে দেয়। এইটিও বন্ধ হয়ে যাবে ভেরিফিকেশন প্রসেসের কারণে।  এটি আমাদের একটি অনুমান মাত্র। আসলেই one-household-per-account এই রুল স্ট্রিক্টলি এপ্লায় করতেছে কিনা তা জানা যাবে যদি Netflix অফিশিয়ালভাবে এই ব্যাপারে কোনো মন্তব্য করে। এই টপিকে মেজর কোনো আপডেট আসলে তা এইখানে সংযুক্ত করে দেওয়া হবে।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here