২০১৮ সালে iPad Pro এর নতুন সংস্করণ আসছে, এ কথাটা বেশ কয়েক মাস ধরেই ইন্টারনেটে ট্রেন্ডিং রয়েছে। কিন্তু কিছুদিন আগেও গুজব ছিলো যে, ২০১৮ সালের আইপ্যাড প্রো ডিভাইসে “আইফোন ১০” এর A11 Bionic প্রসেসরের আপগ্রেড A11X থাকবে। কিন্তু কিছুদিন আগে iphone XS মুক্তি পাবার পর 9to5Mac ওয়েবসাইটের একটি রির্পোট থেকে জানা গিয়েছে যে, ২০১৮ সালের iPad Pro ডিভাইসে আইফোন ১০ এস এর A12 Bionic প্রসেসরের আপগ্রেডেড A12x থাকবে, যার মাধ্যমে বর্তমানের আইফোনের থেকেও দ্রুত এবং উচ্চ গতির পারফরমেন্স পাওয়া যাবে এবারের আইপ্যাড প্রো ডিভাইসে! এছাড়াও অ্যাপল শুধুমাত্র এই নিদিষ্ট ডিভাইসের মোবাইল চিপসেটের জন্য আলাদা এবং অধিক পাওয়ারফুল গ্রাফিক্স প্রসেসরও আনছে, যার কোডনেম হচ্ছে Vortex । এছাড়াও A12x প্রসেসরটি ৭ ন্যানোমিটার ম্যানুফেকচারিং প্রসেস ব্যবহার করে নির্মিত হবে , যেটা আমরা এ বছরের আইফোনগুলোতে দেখেছি। তাহলে দেখা যাচ্ছে যে নতুন আইপ্যাডের জন্য পুরো একটি প্রসেসর জেনারেশনকে স্কিপ করে যাচ্ছে অ্যাপল। অ্যাপলের মোস্ট রিসেন্ট iPad Pro ১০.৫ ইঞ্চিতে ব্যবহৃত হচ্ছে A10X Fusion চিপসেট। তো এখানে দেখতে পাাচ্ছি যে A11 চিপসেট জেনারেশনকে অ্যাপল স্কিপ করে গেল তাদের নতুন আপকামিং আইপ্যাড প্রো তে।

উল্লেখ্য যে এ বছরের শুরু দিকে অ্যাপলের WWDC 2018 অনুষ্ঠানে এই নতুন আইপ্যাডের ব্যাপারে কোনো কিছু বলা হয়নি। আবার অন্যদিকে কিছুদিন আগের লঞ্চ অনুষ্ঠানেও নতুন iphone এবং Apple Watch 4 ছাড়া অন্য কোনো অ্যাপল প্রোডাক্টের কথা বলা হয়নি। তাই এখন অনেকেই দ্বিধায় রয়েছে এ বছরের নতুন আইপ্যাড বের হবে তো? তবে গুজব রয়েছে এ মাসের কিংবা সামনের মাসের যেকোনো দিন নতুন আইপ্যাডের উন্মোচন অনুষ্ঠান করতে পারে অ্যাপল।

iPad Pro (2018) রিলিজ ডেট

অ্যাপলের অনান্য ডিভাইস এবং প্রোডাক্টগুলোতে আমরা সহজেই অনুমান করতে পারি যে কখন তারা নতুন ডিভাইস বাজারে আনবে, যেমন করে আইফোনেই কথাই বলা যায়, প্রতিবছরের একটি নির্দিষ্ট মাসের আশেপাশেই অ্যাপল তার নতুন আইফোনের রিলিজ করে থাকে । কিন্তু আইপ্যাড প্রো এর ব্যাপারে এর ঠিক উল্টো টা ঘটেছে। আইপ্যাড প্রো এর রিলিজের ব্যাপারে আগে থেকেই কোনো আন্দাজ করা যায় না। কারণ? নিচেই দেখুন:

  • ১) অরিজিনাল আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি ডিভাইসটি মুক্তি দেওয়া হয়েছিলো নভেম্বর, ২০১৫ সালে।
  • ২) আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি ডিভাইসকে মুক্তি দেওয়া হয় মার্চ, ২০১৬ সালে এবং
  • ৩) বর্তমানের আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (২য় প্রজন্ম) এবং আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি ডিভাইসগুলোকে মুক্তি দেওয়া হয় জুন, ২০১৭ সালে।

তাই অনেকেই ধারণা করছেন যে অক্টোবর কিংবা নভেম্বর মাসে অ্যাপল তাদের নতুন আইপ্যাড প্রো, ২০১৮ ম্যাক মিনি এবং নতুন ম্যাকবুক এয়ার ডিভাইসগুলো নিয়ে নতুন লঞ্চ প্রোগ্রাম করতে পারে।

নতুন iPad Pro (2018) গুজব, লিকস এবং আপডেট

অ্যাপলের WWDC ডেভেলপার কনফারেন্স থেকে আমরা নতুন আইপ্যাড প্রো (২০১৮) এর ফিচার সম্পর্কে হালকা ধারণা পেতে পারি। iOS 12 তো থাকবেই এটা ১০০% নিশ্চিত করে বলা যায় তবে এবারের আইপ্যাড প্রোতে Face ID এবং নচও থাকতে পারে!

এখন পর্যন্ত আইপ্যাড প্রো (২০১৮) এর প্রায় অধিকাংশ লিকড ফুটেজে দেখা গিয়েছে আইপ্যাড প্রোতে নচ সিস্টেম রয়েছে। আর অন্যদিকে নচের পাশাপাশি ফেইস আইডি ফিচারটিও এবারের আইপ্যাডে থাকবে বলে গুজব রয়েছে।

উপরের লিকড ফুটেজে দেখা যাচ্ছে যে আইপ্যাডের ট্রাডিশনাল হোম বাটনটিকে আপগ্রেড করে Digital bone orchard সিস্টেমে রূপান্তর করে ফেলা হয়েছে এবং এটাকে অ্যাপলের ফেইস আইডির মাধ্যমে রিপ্লেস করা হতে পারে বলে চান্স রয়েছে। এছাড়াও এই ডিভাইসে কোনো ৩.৫mm হেডফোন জ্যাক থাকছে না। যেটা ২০১৬ সালের আইফোন ৭ থেকেই নেই তাই এ ব্যাপরে আর্শ্চয্য হবার কিছু নেই। আর অন্যদিকে iOS 12 অপারেটিং সিস্টেম থাকায় আমরা ধারণা করতে পারি এবারের নতুন আইপ্যাডের ফ্ল্যাগশীপ মডেলগুলোতে TrueDepth HD ক্যামেরার সাথে ফেইড আইডি ফিচারটিও থাকবে।

বর্তমানের iPad Pro ডিভাইসগুলোতে ডিসপ্লে স্ক্রিণ হিসেবে রয়েছে ১২.৯ ইঞ্চি এবং ১০.৫ ইঞ্চি। আর রেজুলেশন হচ্ছে 2224 x 1668 (10.5-inch) এবং 2732 x 2048 (12.9-inch)। অ্যাপল চাইলে তাদের নতুন আইপ্যাড ডিভাইসগুলোতে 4K কনটেন্ট চালানোর জন্য পুরো 4K Panel ব্যবহার করতে পারে যেটায় থাকবে HDR সার্পোট।  এছাড়াও আইপ্যাড প্রো ডিভাইসে OLED স্ক্রিণ আনার ব্যাপারে অনেকদিন ধরেই মুখিয়ে রয়েছে অ্যাপল ফ্যানরা, তবে এইসব উপাদানের দাম এবং বর্তমানের কাঁচামালের স্বল্পতার জন্য এটা এখনই আসবে না বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও গুজব রয়েছে যে এবারের আইপ্যাড প্রো ডিভাইসটিতে থাকবে Apple Pencil 2 । এটি একটি দ্বিতীয় প্রজন্মের এডভান্স প্রেসার সেন্সিটিভ স্টাইলাস যেটা অ্যাপল বিশ্বের ডিজাইন আর্টিস্ট এবং ক্রিয়েটিভ পারসনদের জন্য তৈরি করা হয়েছে। অ্যাপল পেন্সিল ২ Stylus টি নতুন আইপ্যাড প্রোতে সহজেই ম্যাগনেটিক ক্লিপ এর মাধ্যমে এটাচ করা যাবে এবং আরো গুজব রয়েছে যে এই স্টাইলাসে নতুন টিপ এবং ইরেজারও থাকবে।

iPad Pro (2018) এর দাম

এবার আসি আসল ব্যাপারে। নতুন iPad Pro এর দাম! বর্তমানের রেগুলার ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো এর দামের থেকে ১০.৫ ইঞ্চি এবং ১২.৯ ইঞ্চির মডেলের দাম অনেক বেশি। ১০.৫ ইঞ্চি আইপ্যাড প্রো এর দাম শুরু হয় ৬৪৯ মার্কিন ডলার থেকে এবং ১২.৯ ইঞ্চি মডেলের দাম শুরু হয় ৭৯৯ মার্কিন ডলার থেকে।

এটা কনসেপ্ট ডিজাইন। ১০০% জেনুইন নয়।

তাই এ বছরের নতুন iPad Pro ডিভাইসগুলোর দামও এই কাছাকাছিই হবে। তবে আর যাই হোক এদের থেকে কম হবে না! বরং ফেইস আইডি, আইফোন ১০ এর মতো নচ ফিচার এবং নতুন স্টাইলাস Apple Pencil 2 যদি আসলেই এই ডিভাইসগুলোতে দেওয়া হয় তাহলে দাম আরো বাড়িয়ে দিতে পারে অ্যাপল।

সময় পেলে পড়ে আসতে পারেন পিসিবি বিডির আইফোন এক্স এস রিভিউটি।