32 C
Dhaka
Thursday, April 25, 2024

Official: March এর 30 তারিখ Launch হচ্ছে Intel Arc Graphics Card

- Advertisement -

অবশেষে অপেক্ষার পালা শেষ হতে যাচ্ছে। কয়েক বছর যাবৎ চলে আসা আলোচনা,জল্পনা কল্পনা,শত শত সত্য মিথ্যা খবর,leaks,rumors এর অবসান ঘটিয়ে ইন্টেল জানিয়েছে তাদের Intel Arc Discrete Graphics Card এর লঞ্চ ডেট। মার্চের 30 তারিখের Arc Event এ ইন্টেল officially launch করবে তাদের Arc GPU । আর্টিকেলে এ ছাড়াও আমরা আলোচনা করেছি Intel Arc সম্পর্কিত বেশ কিছু উল্লেখযোগ্য লিকস,rumors ,possible specs নিয়েও।

30 মার্চের ইভেন্টে লঞ্চ হচ্ছে ল্যাপটপ জিপিইউ গুলো

আসন্ন Arc Event এর জন্য একটি আলাদা ওয়েবসাইট পাবলিশ করেছে ইন্টেল । সেখানে বেশ চটকদার ট্যাগলাইন সহ স্পষ্ট ভাবে লেখা আছে 30 মার্চে ইন্টেল আর্ক গ্রাফিক্স এর এনাউন্সমেন্ট আসবে।। প্রথমত ল্যাপটপ এর গ্রাফিক্স কার্ড গুলোই লঞ্চ করে দেওয়া হবে মনে হচ্ছে কারণ তাদের এনাউন্সমেন্ট এ স্পষ্টভাবে তা উল্লেখ রয়েছে।।একই সাথে ডেস্কটপ জিপিইউ সম্পর্কেও উল্ল্যেখযোগ্য তথ্য,টিজার,ট্রেইলার ও বিস্তারিত রোডম্যাপ ইন্টেল সেদিন প্রকাশ করবে বলেই আশা করা হচ্ছে।।ইন্টেলের ওয়েবসাইটে ট্যাগলাইন টি নিম্নরূপ।

A New Stage of the Game

Join us on March 30th at 8 A.M. Pacific Time to see Intel® Arc™ graphics take center stage and get a first look at our new discrete graphics for laptops.

- Advertisement -

এছাড়াও সাইটে বর্তমানে the story behind Arc নামের একটি ভিডিও ও আপলোড করে রেখেছে ইন্টেল। এই লিংকটি থেকেই 30 তারিখ ইভেন্ট টি সরাসরি উপভোগ করা যাবে । যদিও এর জন্য ব্রাউজার ক্যাশ ক্লিয়ার করা লাগতে পারে বলে উল্ল্যেখ করেছে Intel ।

এক নজরে ইন্টেল Arc সম্পর্কে উল্লেখযোগ্য কিছু confirmed /leaked/expected information:

সেদিনের ইভেন্টে Intel A370M,350M ,অর্থাৎ DG2-128EU. Based GPU গুলো লঞ্চ হতে পারে। ইন্টেল কমিউনিটিতে Lisa Pearce confirm করেছে যে ARC 370M ল্যাপটপ জিপিইউ টি ইন্টেলের iGPU থেকে 2x faster..Metro Exodus এ 1080p মিডিয়াম,12700H,32GB 4800 MHz সিস্টেমে এরকমই নাকি রেজাল্ট পাওয়া গিয়েছে।

- Advertisement -

DG2 এর থাকছে 3টি Variant???

ইন্টেলের linux এর জন্য একটি firmware update library এর সোর্স ফাইলে দেখা মিলেছে SoC3 নামের তৃতীয় একটি ভ্যারিয়েন্ট এর ।সোর্স কোডে এটির অবস্থান SoC 1 ও 2 এর মাঝে। এই ভ্যারিয়েন্ট টি 384 EU-256 CORES এর জিপিইউ ও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগের কোনো leaked slide এ এটির উল্লেখ ছিল না।সেক্ষেত্রে এটি Mobile SKU হবার ও সম্ভাবনা রয়েছে। die size,core counts,EU এর হিসেবে এই SoC কে মিডরেঞ্জ বা A500 Tier হিসেবে ধরে নেওয়াই যায়।।সেক্ষেত্রে এই 500 series বা SoC RTX 3060/ RX 6600 এর মত পারফরম্যান্স দিতে পারে বা এগুলোকে টার্গেট করেই লঞ্চ হতে পারে।

- Advertisement -

ডেস্কটপ ভ্যারিয়েন্ট গুলোর লঞ্চ মে-জুন মাসের মধ্যে?

এমনিতেও ইন্টেলের রোডম্যাপ অনুসারে বছরের প্রথম কোয়ার্টার এ মোবাইল জিপিইউ ও দ্বিতীয় কোয়ার্টার এ ডেস্কটপ জিপিইউ লঞ্চ হবার কথা। igorslab এর মতে ড্রাইভার অপটিমাইজেশন, টিউনিং ইত্যাদি কারণে সামান্য দেরি হতে পারে ডেস্কটপ জিপিইউ এর লঞ্চ । তার সোর্সের ভাষ্যমতে মে 2 থেকে জুন 1 এর মধ্যেই লঞ্চ হবে এগুলো।

3টি Performance Tier/Category তে ভাগ করা হয়েছে কার্ডগুলোকে?

স্পেসিফিকেশন ও পারফরম্যান্স অনুসারে core i3 i5 i7 এর মত এখানে 3টি ক্যাটাগরিতে জিপিইউ গুলো লঞ্চ করতে পারে  Intel.. এন্ট্রি লেভেলের A300, মিডরেঞ্জের A500 ও হাই পারফরম্যান্স গ্রেড A500 এই ধরনের ক্যাটাগরি হয়তো আমরা দেখতে পাবো ইন্টেলের জিপিইউ লাইনআপ এ। নীচে এখন পর্যন্ত লিক হওয়া তথ্যের ভিত্তিতে সম্ভাব্য  লাইনআপ ও বেশ কিছু rumored name with spec লিস্ট  দেওয়া হলো।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here