মাথা খারাপ থাকলে আজাইরা জিনিস লেখি। সাধারন জনগনের জন্য এই পোস্ট না। অনলি গেমারস,পিসি বিল্ডার্স,মডার্সরসের জন্য প্রযোজ্য।।

৬৯ডলারে Phanteks Eclipse P400. NZXT S340 এর নতুন প্রতিদ্বন্দ্বী।।

CES 2016 এ একের পরে এক দেখা যাচ্ছে নতুন প্রডাক্টস, এর মধ্যে NZXT,EVGA,Phanteks,Cooler master ইত্যাদি সহ আরো অনেক ব্রান্ড তাদের নতুন পিসি কেস রিলিজ করল।
যাইহোক, Phanteks নিয়ে এল Eclipse P400 কেস। বাজেট প্রাইসিং এ বেস্ট কেস বলা যেতে পারে একে।।

Phanteks Eclipse P400 নামের নতুন এই কেসটি সম্বভত হতে পারে বাজারের সেরা কেস।। Phanteks ব্রান্ডটি আমাদের দেশে পরিচিত না হলেও বাইরের দেশে এর পরিচিতি ভালই আছে এবং Phanteks সবসময় কাস্টমারদের এক্সপেরিএন্সের ভিত্তিতে তাদের প্রোডাক্ট বের করে থাকে।। Phanteks Eclipse P400 এর ব্যাতিক্রম নয়।।
বাজেট প্রাইসিং এ এতে পাওয়া যাবে,Led light controller(Colour),Led port,Dust filters অরো অনেক কিছু।

কেসটি ফুল স্টিলের। ফ্রন্ট সাইডে শুধু প্লাস্টিক ব্যবহার করা হয়েছে।। মুলত এটি একটি মিড টাওয়ার কেস। ফ্রন্ট সাইডে ক্লিন।
ফ্রন্ট সাইড খুললে ২টা ১৪০ অথবা ৩ টা ১২০ মি.মি. ফ্যানের জন্য জায়গা পাওয়া যাবে। সামনের দিকে এয়ারফ্লোর জন্য ফ্রন্ট কভারের উপরে আর নিচে ভেন্টীলেশন আছে। ভেন্টীলেশন প্লেসে রিভুভেবল ডাস্ট ফিল্টার দেয়া আছে যা ছোট এবং দ্রুত ময়লা জমে যাওয়ার সম্ভাবনা আছে।। সামনে রেডিয়েটর মাউন্ট করার সিস্টেমও আছে।

লেফট সাইডে স্ট্যান্ডার্ড এক্রিলিক সাইড উইন্ডো যার এক্রিলিক প্যানেলটা বলতে গেলে স্ক্রাচ রেসিস্ট্যান্ট যা এই দামে অনেক ভাল কোয়ালিটির এক্রিলিক দিচ্ছে Phanteks।। রাইট সাইডে সমান একটি প্যানেল। পিছনের সাইডটা S340 এর মতই স্ট্যান্ডার্ড। তবে কোন ওয়াটার লুপের কোন সুবিধা দেখা যায় নি।।
প্রাইমারি ভার্সন ফিঙ্গারপ্রিন্ট ম্যাগনেট ছিল তবে ফাইনাল ভার্সন এমনটা হবে না।

উপরের দিকে আছে ফ্যান/রেডিয়েটর মাউন্ট সিস্টেম,ইউএসবি ৩.০ পোর্টস,অডিও ইনপুট আউটপুট, পাওয়ার বাটন এবং রিসেট আর এলইডি কন্টোলার বাটন যেটা দিয়ে এলইডির কালার চেঞ্জ করা যাবে। পুরো কেসের এলইডির কালার একই সাথে চেঞ্জ হবে।। এবং এই কেসে এক্সট্রা এলইডি পোর্ট পাবেন।।

ইন্টেরিয়র বলতে গেলে অনেকটা S340 এর মতই কারন S340 এর মত এই কেসে পাওয়ার সাপ্লাই চেম্বার হাইড করা । নিচের হিডেন চেম্বারে হার্ডডিস্ক ড্রাইভস ও মাউন্ট করার সিস্টেম আছে। এক্রিলিক উইন্ডো থেকে ক্যাবল ম্যানেজমেন্টের যাতে একটা ক্লিন ভিউ পাওয়া যায় এই জন্য এই ধরনের ডিজাইন।
SSD মাউন্ট করা যাবে পিছনে মাদারবোর্ড প্যানেলের বিপরীতে। কেবল ম্যানেজমেন্টের জন্য অনেকটা জায়গা পাওয়া যাবে এবং বড় জিপিউ মাউন্ট করার পরেও আরো অনেকটা জায়গা বাকি থাকবে।

দুর্ভাগ্যবশত কোন ডিভিডি ড্রাইভ নেই তবুও অনেক কিছু ব্যাপার ভালই লেগেছে যেমন থাম্ব স্ক্রগুলো সাইড প্যানেলের সাথে লেগে থাকবে,সামনে নিচের দিকে বিল্ট ইন এলইডি লাইট,কালার চেঞ্জেবল এলইডি সুইচ।

Phanteks Eclipse P400 এর আরও একটি ভার্সন আছে Phanteks Eclipse P400s বা Silent Edition. যাতে এক্সট্রা ফিচার হিসেবে সাউন্ড ড্যাম্পিং ম্যাটিরিয়াল,ফ্যান কন্ট্রোলার আছে তবে কোন ক্লিন সাইড উইন্ডো থাকবে না।।
তবে সাইলেন্ট এডিশনের দাম পড়বে ১০ ডলার বেশি মানে ৭৯ ডলার।।

যাইহোক, কেস হিসেবে আমার কাছে NZXT S340 থেকে ভালই লেগেছে তবে আমাদের দেশের বাজারে NZXT S340 ই রাজত্ব করবে বলে মনে হচ্ছে।।

ভিডিও দেখে লিখে ফেললাম রিভিউ/প্রিভিউ যেটা বলেন।  ভুল ত্রূটি ক্ষমার চোখে দেখবেন।

ধন্যবাদ।

লেখকঃ ফাহিম হোসেন আতুল