চোখ বন্ধ করে রাখলেও ফেস আনলক করা যাচ্ছে গুগোলের লেটেস্ট ফোন সিরিজ Google Pixel 4 এবং Pixel 4XL মডেলে। বেশ কিছু মানুষের উপর পরীক্ষা করে এই তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে। এছাড়াও বিবিসি এর Chris Fox তার অফিসিয়াল টুইটার একাউন্টে এই পরীক্ষাটি করে সেটির ভিডিও প্রকাশ করেছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে ফোনটি লক করা অবস্থায় চোখ বন্ধ করে সামনে ধরা সত্ত্বেও সেটি আনলক হয়ে যাচ্ছে। অন্যান্য যে সকল ডিভাইসে ফেস আনলক ফিচার রয়েছে সেগুলোর কোনটিই সাধারণত চোখ বন্ধ রাখা অবস্থায় আনলক হয় না। এট লিস্ট পিসি বিল্ডার বাংলাদেশ যতগুলো ফোন রিভিউ করেছে সবগুলোতেই এরকম কোন ত্রুটি নেই।

যদি আমরা এপলের ফেইস আইডি নিয়ে তুলনা করি তাহলে বলা যায় ফেইস আইডি আনলকের জন্য সফটওয়্যার চিনে নেয় ইউজার কি সত্যিই ফোনের দিকে তাকিয়ে আছে নাকি চোখ বন্ধ করে আছে। মুলত এপলের আইফোন গুলো ওপেন আই ডিটেক্ট করতে সক্ষম হয় যার প্রয়োগ আজকাল আমরা বাজেট স্মার্টফোনেও দেখতে পাচ্ছি।

যখন Pixel 4 এর চিত্র ও সফটওয়্যার ইমেজ লিক হয় তখন একটি কথা স্পষ্ট দেখা যায় যে মুখ রেকর্ড করে রাখার সময় অবশ্যই চোখ খোলা রাখতে হবে, তা নাহলে ফেস রেকর্ড এবং রিকগনাইজ করা হবে না। তবে বিভিন্ন ইউজার ও রিভিউয়ারদের কাছ থেকে জানা গিয়েছে তাদের মডেলে ফেস রেকর্ড করার সময় এমন কোন ম্যাসেজ আসে নি।

চোখ বন্ধ রাখা অবস্থায় ফেস আনলক হয়ে যাওয়ার সম্পর্কে গুগোল থেকে অফিসিয়াল কোন স্টেট্মেন্ট না পাওয়া গেলেও বিভিন্ন জনের সাথে যোগাযোগ করে জানা যায়, গুগোল তাদের পরবরতী কয়েকটি আপডেটের মধ্যে এই সমস্যার সমাধান করে ফেলতে পারে। তবে এর আগ পর্যন্ত এই অবস্থা বিদ্যমান থাকবে।