31 C
Dhaka
Saturday, July 13, 2024

কমেছে RAM ও Processor এর দামঃএকই রকম আছে GPU এর দাম

- Advertisement -

বলতে গেলে গত এক বছর যাবত অনেকটাই অস্থিতিশীল অবস্থায় রয়েছে পিসি মার্কেট। গ্রাফিক্স কার্ডের শর্টেজ, অতিরিক্ত মুল্যের পাশাপাশি মাঝে একটা লম্বা সময় Ryzen,Intel এর  Processor Price, Ram Price বেড়েছিল। গত এক দেড় মাস যাবত সেই আগুন মনিটর এর বাজারেও লাগতে দেখা গিয়েছে। এসবের পাশাপাশি স্টক সমস্যা ও ফুল পিসি কেনা ছাড়া বিক্রি না করার অদ্ভুত শর্ত ও ছিল শপগুলোর। তবে সুসংবাদ হচ্ছে কিছু কিছু কম্পোনেন্ট যেমন র‍্যাম,প্রসেসর এর দাম অনেকটাই কমে এসেছে ও যারা GPU ছাড়া বিল্ড করবেন বা কিছু কম্পোনেন্ট কিনে রাখবেন, তাদের জন্য এটি একটি সুবিধাজনক সময় কেনাকাটা করার।

কমেছে প্রসেসর এর দামঃ Processor Price In Bangladesh

করোনা মহামারীর মধ্যে লঞ্চ হয়েছে ইন্টেল এর দুইটি জেনারেশন ও AMD এর একটি জেনারেশনের দুটি প্রসেসর লাইনআপ। গতবছর 10th Gen ও এই বছর ইন্টেল লঞ্চ করে 11th Gen প্রসেসর লাইনআপ। অপরদিকে AMD গত বছর তাদের 5000 সিরিজ বা Gen3 লাইনআপ এর ৩টি প্রসেসর লঞ্চ করে ও এই বছর 5600G,5700G APU লঞ্চ করে।

- Advertisement -

Intel Core i5 11400:

182 ডলারের Recommended Price এ লঞ্চ হওয়া 11400 আমাদের দেশে ঢুকেছে একটু দেরিতেই। এবং ঢোকার পর থেকেই এটির দাম ছিল ২২৫০০-২৩০০০ এরকম। খুশির খবর হচ্ছে সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে এটির দাম নেমে এসেছে ১৯০০০ এ। সেক্ষেত্রে ২০ হাজার টাকার নিচে যারা প্রসেসর নিতে চান তাদের জন্য অন্যন্য প্রসেসর নেওয়ার আর কোনো দরকার নেই। 11400 নিয়ে নেওয়ার এটি ভালো একটি সুযোগ।

core i5 10400 and 10400f:

Core i5 10400 ছিল অন্যতম ভ্যালু ফর মানি একটি প্রসেসর। 11400 এর সমান recommended price এ আসা এটির দাম কয়েক মাস ১৮০০০-১৯০০০ এও গিয়ে পৌছেছিল। তবে সম্প্রতি বেশ কিছুদিন ধরে শপগুলোতে 16500-16000/15500 এরকম দামে বিক্রি হচ্ছে এটি।

- Advertisement -

দাম বৃদ্ধির সময়টাতে core i5 10400f বিক্রি হতো ১৬৫০০-১৭০০০ এরকম দামে। কিন্ত বেশ অনেকদিন ধরে এটির দাম ও ১৪৫০০-১৪০০০ এরকম রেঞ্জেই ঘোরাফেরা করছে।

সুতরাং যারা iGPU দিয়ে ১৬০০০ এ প্রসেসর চাচ্ছেন তারা 10400 ও iGPU ছাড়া 10400f নিতে পারেন ১৪৫০০ টাকায়।

- Advertisement -

core i5 10600k:

i5 10600k লঞ্চ হওয়ার সময় দেশে ২৬৫০০ টাকা বা এর আশেপাশে ঢুকেছিল। তবে 11th gen লঞ্চ হওয়ার পর তার দাম গ্লোবালিও বেশ অনেকটাই কমে যায়, যার ফলে আমাদের দেশেও বেশ অনেকদিন ধরেই এটার দাম ২২০০০-২২৫০০ টাকার আশেপাশে ছিল ও স্টারটেকে এই আর্টিকেল লেখার সময় এটার দাম ২১৫০০ লেখা দেখা গিয়েছে।

Intel Core i3 10100,10100f

i3 10100 মোটামুটি ১১০০০ টাকার আশেপাশেই বিক্রি হয়েছে বেশিরভাগ সময়। তবে মাঝে এর দাম বেড়ে ১৩/১৪ হাজারে গিয়ে ঠেকেছিল। লো বাজেট বিল্ডারদের জন্য সুখবর হচ্ছে এটির দাম মোটামুটি এখন স্বাভাবিক, ১১০০০টাকাতেই পেয়ে যাবেন।

i3 10100f ছিল এক্সট্রিম লো বাজেটে GPU সহ বিল্ড এর জন্য সেরা একটি চয়েস। এর সর্বনিম্ন রেকর্ডেড প্রাইস ছিল 7500 টাকা ও গড়ে এটি ৮০০০টাকার আশেপাশেই পাওয়া যেত।

তবে মাঝখানে এটির দাম ও বেড়ে ১২০০০টাকার বেশি হয়ে গিয়েছিল। স্বস্তির বিষয় হচ্ছে, i3 10100f এর দাম এখন কিছুটা কম,স্টারটেকে লিস্টেড রয়েছে ৮৮০০টাকায়, শপে গেলে হয়তো পাওয়া যেতে পারে আরো কমে।

Core i7 10700, 10700k,10850k

core i7 10700 এর  দাম বর্তমানে ২৯০০০ টাকা । একটি ৮ কোর CPU হিসেবে যা খারাপ চয়েস না মোটেও।

10700k এর unlocked version টি পাওয়া যাচ্ছে ৩২০০০টাকায়। তবে এই দুটিকে ছাপিয়ে ৩০-৪০ হাজারের বাজেটরেঞ্জে Core i7 10850k হতে পারে অন্যতম সেরা অপশন। 10 cores 20 threads এর এই প্রসেসরটির দাম বর্তমানে ৩৭৫০০টাকা।

AMD Ryzen 5 5600X,5600G,5800x and 3600 : AMD Processor Price in Bangladesh

Ryzen 5 5600x লঞ্চ হওয়ার পর থেকেই এর দাম ৩২/৩৩হাজার টাকার আশেপাশে উঠানামা করে আসছিল। তবে গত এক মাস যাবত এই প্রসেসরটির দাম হু হু করে কমছে।৩০ হাজার,২৯ হাজার এই রেঞ্জে কিছুদিন অবস্থান করার পর গত কয়েক সপ্তাহে এটির দাম আরো কমেছে। আমাদের এই  আর্টিকেল লেখার সময় ৬ কোরের অন্যতম সেরা এই প্রসেসরটির দাম দেখা গিয়েছে মাত্র ২৬২০০ টাকা যা মিড রেঞ্জে পিসি বিল্ডিং এর ক্ষেত্রে এটিকে বেস্ট ভ্যালু ফর মানি প্রসেসর বানিয়ে দিয়েছে নিঃসন্দেহে।

5600g এর জন্য বাংলাদেশের পিসি ইউজারদের আগ্রহের শেষ ছিল না। তারা অনেকদিন ধরেই এই APU টির জন্য অপেক্ষা করছিলেন। ২৬৫০০টাকায় লঞ্চ হওয়ার পর বেশ দ্রুতই দাম অনেকটাই নেমে এসেছে এই APU টির। বর্তমানে মাত্র ২৩৫০০ টাকা দামে বিক্রি হচ্ছে Ryzen 5 5600G.

Ryzen 7 5800x,  3600:

5800x প্রসেসরটির দাম সম্প্রতি International মার্কেটেও অনেক কমে এসেছে। মাত্র ৩৫০ ডলারে নেমে এসেছে এই 8 Core এর শক্তিশালী ZEN3 CPU টির মুল্য। দেশের বাজারেও এটির দাম কমেছে কিছুটা, বিক্রি হচ্ছে ৩৮৫০০ টাকায়।

বেশ অনেক মাস ধরেই Ryzen 5 3600 এর দাম ১৮৫০০-১৯০০০/১৯৫০০ এরকম দামের মধ্যে উঠানামা করছিল। তবে অন্যন্য প্রসেসর এর মত সামান্য কমেছে এর দাম ও, বর্তমানে AMD এর 3000 সিরিজের সবথেকে জনপ্রিয় প্রসেসরটির দাম নেমে এসেছে ১৬৯০০ টাকায়।

দাম কমেছে র‍্যাম এরঃ Ram Price in Bangladesh

গ্রাফিক্স কার্ড,প্রসেসর এর বাজারে আগুনের কারণে এমনিতেই পিসি বিল্ডারদের দুঃখের শেষ ছিল না, তার সাথে র‍্যাম এর প্রাইস ও বৃদ্ধি পাওয়ায় সব মিলিয়ে পরিস্থিতি অনেক খারাপ এর দিকেই চলে গিয়েছিল। তবে প্রসেসর এর দাম সহনশীল হওয়ার সাথে সাথে গত বেশ কিছুদিন ধরে অনেকটাই কমে এসেছে র‍্যাম এর দাম।

মাঝখানে ২৪০০,২৬৬৬,৩২০০ ও ৩৬০০ মেগাহার্জ র‍্যাম এর দাম ৩০০০-৪০০০ রেঞ্জ থেকে এক লাফে বেড়ে ৫৫০০-৬৫০০ পর্যন্ত উঠে গিয়েছিল। একটা সময়ে ৭০০০-৭৫০০টাকার মধ্যে ক্রেতা ৩২০০ মেগাহার্জের ২টি র‍্যাম কিট কিনতে পারতেন, কিন্ত দাম বৃদ্ধি হওয়ার পর পরিস্থিতি এমন হয়ে গিয়েছিল যে একটি ৮ জিবির কিট যোগাড় করতেই ২০০০-২৫০০ টাকা অতিরিক্ত খরচ করতে হচ্ছিল।

Team ,Patriot 3200 Mhz 8gb Ram price:

যাই হোক, র‍্যাম এর দাম যখন সবথেকে কম ছিল , PNY XLR8 3200mhz মডেলটি ৩২০০-৩৩০০ টাকায় বিক্রি হতো।বর্তমানে সেটি ৫০০০+ দাম থেকে নেমে এসেছে ৩৬০০টাকায়।
Team এর T-Force 3200Mhz Zeus নামের মডেলটি বিক্রি হচ্ছে ৩৭০০টাকায় ও T-force Vulkan Z বিক্রি হচ্ছে ৩৮০০ টাকায় । Patriot Viper স্টিল এর Price ও ৩৮০০ টাকায় নেমে এসেছে। Team Dark Ram price বর্তমানে ৪০০০ ও Tuf Gaming Edition এর দাম 3900 টাকা।

অর্থাৎ ৪০০০ এর নিচে এখন র‍্যাম এর অপশন রয়েছে অনেকগুলো।

PNY RGB Ram Price, Thermaltake Toughram price:

PNY এর XLR8 3200 Mhz RGB এর দাম একটা সময়ে ছিল ৩৫০০-৩৬০০টাকা যা সেই সময়ে সবথেকে সস্তা RGB র‍্যাম হিসেবে বিবেচিত হতো। সেটির দাম ও মাঝে ৫৫০০-৬০০০ রেঞ্জে চলে গিয়েছিল। স্বস্তির ব্যাপার হচ্ছে এই RGB RAM এর Price এখন ৪২০০ টাকা।  একই দামে বিক্রি হচ্ছে Thermaltake Toughram ও। Toughram RGB Ram এর Price এখন ৪৫০০টাকা।

 

Team T-Force RGB এর দাম ও ৩৭০০-৩৮০০ টাকা ছিল একটা সময়। তবে মাঝে দাম বৃদ্ধির সময়টাতে সেটা ৫০০০+ হয়ে গিয়েছিল। এর দাম ও নেমে এসেছে ৪৩০০টাকায়।

Corsair ,G-skill Ram price:

একটা সময়ে জাতীয় র‍্যামে পরিণত হয়েছিল Corsair Vengeance LPX. যদিও মাঝে দাম বৃদ্ধি হয়ে তা ৫৫০০+ এ গিয়ে ঠেকেছিল।  ৩৭০০-৩৮০০ টাকায় বিক্রি হওয়া এই র‍্যামটির বর্তমান দাম এখন ৪৩০০ টাকা।

Corsair এর মত G-Skill এর র‍্যাম ও সমান জনপ্রিয় আমাদের দেশে। এর দাম ও ৬০০০ এর আশেপাশে চলে গিয়েছিল কয়েক মাস। বর্তমানে G-Skill 3200 Mhz price হচ্ছে ৪০০০ টাকা ও Trident-Z RGB ভার্সনের দাম হচ্ছে ৪৭০০ টাকা।

অন্যন্যঃ Corsair RGB,Aorus,Adata Spectrix

Corsair Vengeance RGB এর দাম বলতে গেলে তেমন কমেনি। এটি বিক্রি হচ্ছে ৫০০০টাকায়। একই কথা বলা যায় Aorus এর ক্ষেত্রেও, এর দাম বর্তমানে ৪৮০০ টাকা। Adata Spectrix D60,D50 এর দাম ও ৫০০০ এর বেশি।

অন্যন্য পিসি কম্পোনেন্টঃ

বলতে গেলে স্থিতিশীল রয়েছে Power Supply,SSD,Hard Disk ও Casing এর দাম। তবে দুর্ভাগ্যজনক ভাবে মনিটর মার্কেটের অবস্থা বর্তমানে অনেক খারাপ। ২১ ইঞ্চি মনিটর গুলো ৯৫০০-১১০০০ এর মধ্যেই পাওয়া যেত সাধারণত। কিন্ত 21 Inch Monitor Price বর্তমানে ১৩ হাজার থেকে ১৭ হাজার টাকা পর্যন্ত চলে গিয়েছে।

এবং ২৪ ইঞ্চি মনিটরগুলো ১৩-১৫ হাজার টাকার মধ্যেই পাওয়া যেত। সেগুলোর দাম গিয়ে ঠেকেছে ১৭ থেকে ২৪ হাজার টাকায়।

এদিকে গ্রাফিক্স কার্ড এর দাম ও বলতে গেলে একই রকম আছে।

2nd hand RX 570 কিনতে চাইলে ২০২১ সালে এটি কেমন পারফর্ম করে, কত দামে কেনা উচিত, ডিটেইলস বেঞ্চমার্ক ইত্যাদি জানতে পড়ুনঃ 2021 সালে Ryzen 5 1600 ও RX 570

Ryzen,intel processors picture credit:techspot

- Advertisement -

4 COMMENTS

  1. ভাইয়া।
    ইউটিউব চ্যানেলের মিলাদ মাহফিল কি হয়ে গেছে?☺️

  2. Vaiya amake monitor chara 30k er moddhe pc build korar poramorsho dite parben?ami video editing & Graphics er course korbo tai eisob kaj korar jonno nite chachchi.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here