27 C
Dhaka
Wednesday, May 22, 2024

চিপসেট নির্মাতা প্রতিষ্টান Nuvia কে কিনে নিচ্ছে Qualcomm

- Advertisement -

Qualcomm গত কালকে জানিয়েছে, তাঁরা কিনতে যাচ্ছে চিপসেট নির্মাতা প্রতিষ্টান Nuvia কে ১.৪বিলিয়ন ডলারের বিনিময়ে। এই স্টার্টআপ টি ২০১৯ সালের ফ্রেব্রুয়ারিতে প্রতিষ্টা হলেও অফিশিয়ালি তাঁরা সবাই এটা জানতে পারে একই বছরের নভেম্বরে।

Nuvia এর কো ফাউন্ডারদের মধ্যে রয়েছে Gerard Williams III, John Bruno and Manu Gulati যারা বড় বড় টেক জায়ান্ট Google, Apple, Arm, Broadcom and AMD এর মত কোম্পানি গুলোর এক্সিকিউটিভ ছিল। এই স্টার্টাআপ খোলার পর লিডিং চিপসেট আর্কিটেক্টদের হায়ার করা শুরু করে। ইভেন ফাউন্ডিং সিইও Gerard Williams III কে এই নিয়ে এপলের কাছ থেকে এখনও একটি লস্যুট ফেইস করতে হচ্ছ এই অভিযোগে যে, তিনি তাঁর এক্স-কলিগদেরকে এপল ছেড়ে Nuvia তে জয়েন করার জন্য প্রলুদ্ধ করেছেন। তিনি ২০১০ সাল থেকে ২০১৯ পর্যন্ত Apple এর এক্সিকিউটিভ ছিল এবং এই সময়ের মধ্যে যে সিপিউ গুলো এপল লঞ্চ করেছে অর্থাৎ Apple A7, A8, A9, A10, A11, A12, A13, and A14 এর চীফ আর্কিটেক্ট ছিল।এছাড়া ম্যাক হার্ডওয়ার এরও চীফ আর্কিটেক্ট ছিলেন। এর আগে ১৯৯৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ARM এ Arm Cortex-A8 and Cortex-A15 সিপিউ কোরগুলো ডিজাইনিং এর পিছনে ছিল।

- Advertisement -

ডিলের পর Nuvia’র সিইও Gerard Williams জানিয়েছে NUVIA and Qualcomm কম্বিনেশনের ফলে ইন্ড্রাস্টির বেস্ট ইঞ্জিনিয়ারিং ট্যালেন্ট, টেকনোলজি ও রিসোর্স একসাথে নতুন উচ্চতার হাই পারফরমেন্স কম্পিউটিং প্ল্যাটফর্ম বানানো যাবে এবং তাঁরা এই অপারচুনিটিস গুলোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।।

২০১৫ সালে Qualcomm Snapdragon 820 রিলিজ দেওয়ার মাধ্যমে কাস্টম সিপিউ কোর ব্যবহার করে। কিন্তু পরবর্তীতে আশানুরুপ পারফরমেন্সনা আশাতে আমরা দেখছিলাম আবার ARM এর কর্টেক্স কোর ব্যবহার করা শুরু করে। Qualcomm এর লেটেস্ট ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 888  পার্ফমমেন্স বিবেচনায় এখনও Apple A14 এর চেয়ে পিছিয়ে পরে এনাউন্স হয়েও। ইভেন Snapdragon 888 ওয়ালা প্রথম ফোন Mi 11 এ প্রচুর হিটিং ইস্যু পাওয়া যাচ্ছে। যদিও এটা একচ্যুয়েলি শাওমির অপ্টিমাইজেশনের প্রবলেম নাকি Qualcomm এর প্রবলেম সেটা পরে জানা যাবে। কিন্তু Qualcomm কে Apple এর সাথে হেড টু হেড কম্পিট করার জন্য Apple এর মত কাস্টম কোর ডিসাইনড সিপিউ এর দিকে যেতে হবে আগে পরে।

তাই Qualcomm Nuvia কে কিনার ফলে সামনের দিন গুলোতে হাই পারফরম্যান্স কাস্টম কোর সহ চিপসেট মোবাইল/ল্যাপটপের জন্য এবং এমনকি সার্ভার সিপিউ মার্কেটে লঞ্চ করতে পারে। কেননা, Qualcomm এর মতে এই এক্যুয়েজিশনের ফলে কম্পিউটিং পারফরমেন্স নতুন লেভেলে নেওয়া যাবে যেটা অনেকগুলো ইন্ড্রাস্টিকে সার্ভ করতে পারবে।  এই এক্যুয়েজিশন ফাইনালাইজ হবে রেগুলটরি এপ্রুভাল পাওয়া যায়।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here