31 C
Dhaka
Wednesday, April 14, 2021

বেঞ্চমার্ক জালিয়াতিঃ ব্যান খেল realme GT

- Advertisement -asus motherboards

এই মাসের ৪ তারিখে চায়নাতে ঘটা করে লঞ্চ হয়েছিল realme এর ফ্ল্যাগশিপ ফোন realme GT। realme কে এন্ট্রি ও মিড বাজেট সেগমেন্টে প্রচুর ফোন রিলিজ করতে দেখা গেলেও ফ্ল্যাগশিপ ক্যাটাগরিতে খুব বেশি ফোন এনাউন্স করতে দেখা যায় না। কিন্তু যখন রিসেন্টলি realme GT এনাউন্স করল তখন মার্কেটিং এর সময় অন্যান্য কোম্পানির মত realme ও  Antutu বেঞ্চমার্ক স্কোর শো-অফ করে কিন্তু realme GT এর স্কোর ছিল অস্বাভাবিক। ব্যাপারটি চোখে পরার সাথে সাথেই ব্যবস্থা নেয় Antutu। বিস্তারিত আজকের আর্টিকেলে-

এই ফোনটিতে রয়েছে Qualcomm এর লেটেস্ট টপ টায়ারের চিপসেট Snapdragon 888। এছাড়াও 120Hz FHD+ রেজুলশনের AMOLED ডিসপ্লে, 8/12GB র‍্যাম, 128/256GB UFS স্টোরেজ, 64MP প্রাইমারি ক্যামেরাসহ ট্রিপল ক্যামেরা সেটাপ, 4500mAh ব্যাটারি সাথে 65W এর ফাস্ট চার্জিং, লিকুইড কুলিং, হেডফোন জ্যাক, ইন ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সরসহ আরো অনেক কিছু। এসব কিছুকে ছাপিয়ে গেছিয়েছিল realme এর এগ্রেসিভ প্রাইসিং। ২৭৯৯ ইয়েন এই ফোনটি সবচেয়ে সস্তা Snapdragon 888 ফোনে হিসেবে তকমা পেয়েছিল।

- Advertisement -

কিন্তু চাইনিজ কোম্পানিগুলো বরাবারই নাম্বার গেইম দিয়ে মার্কেটিং এর জন্য বিখ্যাত। Antutu’র বেঞ্চমার্ক স্কোর রিয়েল ওয়ার্ল্ড এক্সপিয়েন্সকে সেভাবে রিফ্লেক্ট না করলেও কোম্পানিগুলোকে এই স্কোরকে মার্কেটিং এর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেখা যায়। realme এর ভাইস প্রেসিডেন্ট, Xu Qi একটি স্ক্রিনশট পোস্ট করেছিল যেখানে realme GT Antutu’র রেফারেন্স স্কোর ছিল 770,221।

বলা রাখা ভাল Snapdragon 888 চিপসেটের রেফারেন্স ডিজাইন স্কোর করেছিল 735,439। তাছাড়া  realme GT এর আগেও অনেকগুলো ফোন 888 চিপসেট দিয়ে মার্কেটে এসেছে। যার মধ্যে Mi 11, Sansung S21 Ultra, এমনকি realme এর প্যারেন্ট কোম্পানি BKK Electronics এর সিস্টার কনসার্ণ iQOO এর iQOO 7ও 888 চিপসেটওয়ালা হলেও এদের কেউ 750,000 এর ঘর পার করতে পারেনি। সদ্য এনাউন্স হওয়া ROG Phone 5 কেও এত হাই স্কোর করতে দেখা যায়নি বিভিন্ন রিভিউয়ারদের ভিডিওতে।

- Advertisement -

এসব বিষয় লক্ষ্য করে Antutu’র মার্কেটে এই ফোন আসার পর পর ফোন এর হাইএন্ড ভ্যারিয়েন্ট কিনে টেস্ট শুরু করে দেয়। তাঁদের টেস্টেও দেখা যায় প্রায় 750,000 এর স্কোর চলে আসে প্রথমে। কিন্তু তাঁরা আরো বেশি ঘাঁটাঘাঁটি করে দুইটি বিষয়ে জালিয়াতি লক্ষ্য করে।

- Advertisement -

প্রথমটি হচ্ছে thread delay tactics অর্থাৎ  ছোট কোর দিয়ে না করে থ্রেডটিক হোল্ড করে রেখে বড় সিপিউ কোর দিয়ে টাস্ক পারফর্ম করানো। যার কারণে হাই স্কোর করতে পেরেছে। অন্যদিকে JPEG ডিকম্প্রেশনেও তাঁরা Antutu প্রোভাইড করা রেফারেন্স ইমেজকে মডিফাই করেছিল। ভিন্ন প্রসেসিং টেকনিক ব্যবহার করে তাঁরা সম্পূর্ণ ইমজে ডিকম্প্রেশন করেনি ফলে প্রসেসিং টাইম ও কম লেগেছে। ওভারঅল এইভাবে realme GT এত বেশি স্কোর করতে পেরেছি বলে জানায় Antutu।

ফলাফল স্বরুপ Antutu realme GT কে তাঁদের বেঞ্চ মার্কিং প্ল্যাটফর্ম থেকে ৩ মাসের জন্য ব্যান করে। এই তিন মাসের মধ্যে realme কে সন্তোষ জনক ব্যাখা চেয়েছে। নাইতো পার্মানেন্টলি ব্যান করে দেওয়া হবে বলে জানিয়েছে। অন্যদিকে realme জানিয়েছে তাঁরা কোনো ধরনের জালিযাতির আশ্রয় নেয়নি এবং তাঁদের প্রোভাইড করা স্কোর সঠিক। এবং এই সমস্যা সমাধানের জন্য Antutu’র সাথে একসাথে কাজ করছে। via:GSMarena

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here