২০১৮ সাল গেমারদের জন্য বেশ ভালো একটি বছর ছিল। তবে পিসি গেমারদের একটু হতাশই থাকতে হয়েছে, কারণ, গেম অফ দি ইয়ারের প্রায় সকল কন্টেন্ডার ছিল কনসোল এক্সক্লুসিভ। সেই সকল কনসোল গেমের মধ্যে অন্যতম সবচেয়ে আলোচিত গেম ছিল রকস্টার গেমসের Red Dead Redemption 2 গেমটি। অরিজিনাল Red Dead Redmption গেমের প্রিকুয়েল এটি। তবে গেমপ্লের দিক থেকে তা রকস্টার গেমসের পূর্ব হিট গেম জিটিএ পাঁচের থেকেও অনেকখানি বিশাল। ১৯ শতকের শুরুর দিকের আমেরিকা কেমন ছিল তার সম্পূর্ণ স্বাদ পেয়েছি আমরা এই গেম থেকে। পিসিতে রিলিজ না হলেও শুধুমাত্র কনসোলে ইতিমধ্যে ২৫ মিলিয়নের কাছাকাছি কপি বিক্রি হয়েছে।

রকস্টার গেমসের ক্ষেত্রে সব সময়ই দেখা গিয়েছে বড় কোন আইপির কনসোল রিলিজের দেড় থেকে দুই বছর পরেই তার পিসি পোর্ট রিলিজ করা হয়। আজকের এই স্পেসিফিক গুজব (বা লিক) এসেছে 4chan ফোরাম থেকে। উল্লেখ্য, বেশিরভাগ ক্ষেত্রেই এই ফোরামের গুজব বা লিক ভিত্তিহীন হয়ে থাকে। তবে এই স্পেসিফিক ইনফোতে বর্তমান পিসি গেমিং ট্রেন্ডের অনেকখানি সম্পর্ক আছে বিধায় নিউজটি দেয়া হচ্ছে।

ফোরামের সেই পোস্টের মতে এপ্রিলের ২২ তারিখ (বাংলাদেশ সময় ২৩ এপ্রিল) রকস্টার গেমস Red Dead Redemption 2 গেমের পিসি ভার্শনের ট্রেইলার রিলিজ করবে। সেই ট্রেইলারে জুলাইয়ের ১৯ তারিখের রিলিজ ডেট দেয়া হবে। মূলত হাই রেজোল্যুশন টেক্সচার এবং বিভিন্ন বাগ ফিক্স করে মিনিমাল সমস্যা নিয়ে লঞ্চ করাই হচ্ছে রকস্টার গেমসের মূল উদ্দেশ্য। তবে, আরো একটি ব্যাপার এখানে উল্লেখ করা হয়েছে। Red Dead Redemption 2 গেমটি লঞ্চ করা হবে কেবলমাত্র Epic Store এক্সক্লুসিভ হিসেবে।

মূলত রকস্টার গেমসের প্যারেন্ট কোম্পানি Take Two Interactive এই ডিসিশন নিয়েছে। ইতিমধ্যে তাদের আন্ডারে থাকা দুটি গেমস The Outer WorldsBorderlands 3 এপিক স্টোর এক্সক্লুসিভ হিসেবে এনাউন্স করা হয়েছে। উপরের ছবিতেই দেখতে পাচ্ছেন যে, ষ্টীমে যখন কোন পাবলিশার গেম রিলিজ করে তখন মাত্র ৬৫% থেকে ৭০% রেভেনিউ পাবলিশারের কাছে আসে। বাকি কাট নিয়ে নেয় স্টিম। কিন্তু এপিক গেম স্টোরে ৮৮% রেভেনিউ পায় পাবলিশার যা অর্থনৈতিক দিক থেকে অনেক লাভজনক। তাই প্রফিট ম্যাক্সিমাইজ করার জন্যই Take Two Interactive এই গেমটি শুধুমাত্র এপিক স্টোরে রিলিজ করতে যাচ্ছে।

এই গুজবটিকে সিরিয়াসলি নেবার কোন কারণ নেই। তবে যদি সত্যিকারেই এপিক স্টোরে গেমটির পিসি ভার্শন রিলিজ হয় তবে এপিক স্টোরের জন্য অনেক বড় সড় ক্রাউড ড্র হিসেবে কাজ করবে এটি। আর পাবলিশার এবং এপিক গেমস উভয়ের জন্যই অনেক লাভবান হয়ে দাঁড়াবে এই এক্সক্লুসিভ রিলিজ।